এই শহরের পাখিগুলো ডানা মেলে উড়তে জানেনা পর্ব ৯

এই শহরের পাখিগুলো ডানা মেলে উড়তে জানেনা পর্ব ৯
লেখিকাঃ তামান্না

আফজাল-” থানায় গেলে বিবাহিত না অবিবাহিত তা বুঝা যাবে। বলেই আকাশের শার্টের কলার ধরে টান দিয়ে ছিড়ে ফেলল।” শীলা গুনগুনিয়ে কাদছে, একটু পরেই হয়তো মিডিয়া বা সোশ্যাল সাইডে তার ভিডিও ছড়িয়ে পরবে। শীলা মুখ ঢাকতে চাইলে মহিলা কন্সটেবল তার মুখ থেকে ওড়না টেনে নিয়ে নিল। লজ্জায় শীলা তাদের পায়ে পরেগেল। হোটেল থেকে টেনে হিচড়ে বের করা হচ্ছে দুজনকে। কেউ কেউ মোবাইল বের করে ছবি তুলছে। শীলার কান্না যেন আরও বেড়ে গিয়েছে।

আফজাল ওদের গাড়ির পিছনে উঠিয়ে দিয়ে , নিজে সামনের সীটে বসে পরলো। ফোনে রিং হতেই ধরলো সে।
সঙ্গে সঙ্গে ব‍্যাস্ত কন্ঠে একজন বলে উঠলো –
” কিরে কাজ কি হইছে?”
আফজাল- “হুম, দুইজনকে এখন থানায় নিচ্ছি, তুই চিন্তা করিস না! বাসায় আছিস, ছুটি কাটা ঠিক আছে।”
“হুম, আমাকে জানিয়ে দিবি ওখানে কি হচ্ছে।”
আফজাল-” আচ্ছা, ”

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

মেহেদী ফোন রেখেই তৃপ্তির শ্বাস ছাড়লো। অফিস যদি ঢাকায় হতো তাহলে আকাশকে নাকে দড়ি দিয়ে ইচ্ছে মত ঘোরাতো। মিরশরাইয়ের অফিসার হয়ে এই কেস এ নামা মানে আকাশের সঙ্গে পারিবারিক বিরোধের জের এ ফেসে যাওয়া। তাই নিজের ব‍্যাচমেট প্লাস ছোটবেলার বন্ধু আফজালকে দায়িত্ব দিয়ে দিল। এতে কেউ তার দিকে আঙ্গুল তুলার সাহস পেলো না। মেহেদী বরাবরই তীক্ষ্ম বুদ্ধির অধিকারী। কোথায় কিভাবে চাল দিতে হয় সে সবকিছু জানে। মেহরিনের বিয়ের সময় তখন তার শ্রীমঙ্গল থানায় জয়েনিং ছিল। চাকরির প্রথম তারপর শ্রীমঙ্গল থানায় তখন অফিসিয়াল কিছু ঝামেলার কারনে বোনের বিয়ের দিন আসতে পারেনি। বিয়ের পরবর্তী সময় এসেছিল দেখতে। তখন কতই বা একটা মানুষ সমন্ধে ধারণা করা যায়?

মেহরিন হালকা গরম পানি দিয়ে শিমুকে গোসল করিয়ে দিচ্ছে। ছোট্ট প্লাস্টিক বেবী বাথটাব বসিয়ে দিয়েছে।শিমু হাত নাড়িয়ে নাড়িয়ে মায়ের মুখের দিকে চেয়ে আছে। পাশে সুলতানা বেগম দাড়িয়ে দাড়িয়ে দেখছেন পূত্রবধূকে আর নাতনিকে। মুখে তার হাসি ফুটে উঠেছে, মেহরিন কতটা আপন করে নিয়েছে মা মরা মেয়েটাকে।গোসল করানোর পর নিজের গায়ের সুতির শাড়ির আচঁল দিয়ে শিমুর শরীর মুছিয়ে দিচ্ছে। শিমু গোসলের পর মায়ের শরীরের সাথে লেপ্টে আছে। উষ্ণ আবেশে হয়তো মায়ের শরীরে মিশে আছে। মেহরিন শিমুকে গোসল করিয়ে সুলতানা বেগমের কোলে ধরিয়ে দিলেন।

সুলতানা বেগম-” দেখলে কতটা সহজভাবে গোসল করিয়ে দিলে। শুধু শুধু ভয় পাচ্ছিলে।”
মেহরিন -” ও খুব ছোট তাই ভয় করছিল।”
সুলতানা বেগম-” এখনই ভয় পাচ্ছো? পরে যখন আবার বাচ্চা হবে তখন তো তাকে এভাবে গোসল করাতে হবে তাইনা!”
মেহরিন চমকে উঠলো, মুখে ফুটে উঠলো একরাশ লজ্জা আর ভয়। কাজ সেরে সুলতানা বেগমের কোল থেকে মেয়েকে নিয়ে রুমে এসে শুইয়ে দিয়ে ফিডার বানাতে চলে গেল। সুলতানা বেগম বুঝলেন মেয়েটা লজ্জায় পরেগেছে। তিনি তাই আর কথা না বাড়িয়ে নিজের রুমে চলে গিয়েছেন।

বিকেল বেলায় শাফায়েত অফিস থেকে চলে এসেছে আগেই আজ। আজ মেহরিনকে নিয়ে সাইকোলজিস্ট
এনামুল সাহেবের সঙ্গে দেখা করতে হবে। মেহরিনের কোলে শিমু, শাফায়েত মা মেয়ে দুজনকে নিয়ে এনামুল সাহেবের সঙ্গে দেখার করার উদ্দেশ্যে রওনা দিল। মেহরিন গাড়িতে উঠেও কোন কথা বলেনি শাফায়েতের সঙ্গে। শাফায়েত ও খুব একটা কথা বলেনি প্রয়োজনীয় কথা ছাড়া। এনামুল সাহেবের কেবিনের সামনেই ওয়েটিং রুমে বসে আছে দুজন। রুগী বের হওয়ার পর মেহরিন আর শাফায়েত দুজন রুমের ভিতর ডুকে পরল।এনামুল সাহেব শাফায়েতকে দেখে খানিকটা অবাক হলেন।

এনামুল সাহেব- “আরে মেহরিন যে এসো, এসো, তোমার কোলে এই বাচ্চা? কার বাচ্চা?”
মেহরিন-” স‍্যার, ও আমার মেয়ে! খুব মিষ্টি না?”
এনামুল সাহেব-” হ‍্যা, বাট…
শাফায়েত – “স‍্যার আসলে আমি মেহরিনকে বিয়ে করেছি আর ও আমারই মেয়ে শিমু।” শাফায়েত সবকিছু খুলে বলতে লাগল।
এনামুল সাহেব সব শুনে বলে উঠলেন- “হুম ভেরি গুড, তবে চুপিচুপি বিয়েটা করে ভুল করলে, I didn’t expect that from you!
মেহরিন-” আসলে স‍্যার,…

এনামুল-” উহুম কোন কথা নয়, মেয়ের মা হয়েগেলে বিয়ে করে নিলে আমাকে জানালে না। যাইহোক তোমার কি অবস্থা দেখি তারপর কি শাস্তি অপেক্ষা করছে তুমি নিজে ও জানো না ।” এনামুল সাহেব মেহরিনকে অনেকক্ষণ ভালোভাবে পর্যবেক্ষণ করার পর শাফায়েতের সঙ্গে একা রুমে বসে কথা বলতে লাগলেন।
এনামুল সাহেব-” শাফায়েত সাহেব আপনার স্ত্রীর কন্ডিশন আমার মনে হচ্ছে খুব ভালোই। ওকে আর স্পেশাল ভাবে ট্রিটমেন্ট করাতে হবে বলে মনে হচ্ছে না ”

শাফায়েত- “আচ্ছা ও আগের কিছু কি মনে করতে পারবে না?”
এনামুল সাহেব-” ও শুধু আমার কাছে ট্রিটমেন্ট করেনি ওকে নিইউরোসার্জন ও ব্রেইন এন্ড স্পাইন স্পেশালিস্ট ডাক্তার আব্দুল বারী হক ভুইয়া স‍্যার দেখেছিলেন। স‍্যার ওকে কিছু ঔষুধ এর মাধ‍্যমে ওর ব্রেইন থেকে ওর আগের যে স্মৃতি তা ভুলার জন‍্য ঔষুধ দিয়েছেন।আর তাছাড়া আপনি হয়তো জানেন না। মেহরিন নিজেই নিজের শরীরে আঘাত করতে চাইতো। সেই অবস্থায় ওকে বাচাতে স‍্যার এই ধরনের পথ বেছে নিয়েছিলেন বলেই আজ আমাদের মাঝে ও বেচে আছে। ”

শাফায়েত- ” আব্দুল বারী হক ভুইয়া তো অনেক বড় নিইউরোসার্জন, ”
এনামুল সাহেব-” জ্বী তিনিই ওর ট্রিটমেন্ট করেছিলেন।
চিন্তা করবেন না , সবঠিক হয়ে যাবে। স‍্যার ওকে যে ঔষুধ দিয়েছেন তা সাময়িক ভাবে সব ভুলিয়ে রাখবে। আর তাছাড়া ওর আগের স্মৃতির প্রভাবটা তেমন ওর মধ‍্যে পরবে না। ওকে শুধু আপনারা এই মুহুর্তে ব‍্যাস্ত রাখার চেষ্টা করুন। যাতে করে ও সব কিছু ভুলে যায়।
বুঝতে পেরেছেন তো আমার কথা?”
শাফায়েত – “জী, বুঝতে পেরেছি।”

এনামুল সাহেব-” তাহলে আর কি ওকে একটু দেখে রাখবেন, আর ওকে জোড় করবেন না! নিজ থেকে যদি মনে রাখতে পারে বা একদুবার বলার পর মনে পরে তাহলে চলবে। বারবার কিছু বলার দরকার নেই।”
শাফায়েত এনামুল সাহেবের সঙ্গে কথা বলে মেহরিনকে নিয়ে বেরিয়ে এলো। ধানমন্ডির লেকের পাশে গাড়ি থামিয়ে দিল শাফায়েত। লেকের পাড় এসে দুজনে মিলে নেমে গেল। লেকের পাড় আসার পর মেহরিন শিমুকে নিয়ে দাড়িয়ে পরলো লেকের পাশে একটি গাঠের কিনারায়। শাফায়েত দূরে দাড়িয়ে থাকা একটা ছোট্ট মেয়ের দিকে তাকালো। মেয়েটির হাতে রজনীগন্ধা ফুলের মালা। প্রায় পাচঁটির মত হবে,মেয়েটির হাতে একশো টাকার দুটো নোট ধরিয়ে দিল সে। মেহরিনের সামনে এসে মালাটা দিবে কি করে ভেবে পাচ্ছে না সে। অতঃপর হাজার ভাবনা কাটিয়ে মেহরিনকে উদ্দেশ্যে করে –

” এই প্রথম শিমুর জন‍্য বাইরে বের হইছে তাও আপনার জন‍্য, এই মালাগুলো আপনার। বলেই মেহরিনির হাতে পেচিয়ে পরিয়ে দিল। ”
মেহরিন-” ওকে ধরুন তো, একটু!”
শাফায়েত -” কেন?”
মেহরিন- “এত প্রশ্ন করছেন কেন? ধরুন!” শাফায়েত শিমুকে কোলে নিলে। মেহরিন শিমুর গলায় আর হাতে, পায়ে মালাগুলো পেচিয়ে পরিয়ে দিল। আর বলল-
” দেখেছেন, আমার মেয়েকে কত সুন্দর লাগছে!”

এই শহরের পাখিগুলো ডানা মেলে উড়তে জানেনা পর্ব ৮

ও যেমন পবিত্র আর শুভ্র, ওকে ফুলের মতই পবিত্রতা আর শুভ্রতায় ভরিয়ে দিব! মা টা আমার কত লক্ষী!” শিমু আহ্লাদি হয়ে তার ফুল দিয়ে মুড়ানো হাত, পা গুলো নাড়িয়ে নাড়িয়ে মেহরিনের কোলে উঠতে চাইছে। মেহরিন কোলে নেওয়ার পর মেহরিনের হাতে প‍্যাচানো ফুলের মালা থেকে ফুল টেনে ছিড়ে হাতের মুঠোয় নিয়ে খেলতে লাগল।

শাফায়েত-” আপনারই মেয়ে আপনি যেমন খুশি তেমন সাজিয়ে তুলন, আমার কোন নিষেধ নেই।”
মেহরিন কিছু বলল না, শিমুকে বুকে জড়িয়ে রেখে লেকের পাড় ঘেষেঁ দুজনে মিলে হাটতে লাগল। লেকের স্বচ্ছ পানির দিকে একবার নজর দিয়ে মেহরিন আপন মনে শিমুর হাত ধরে আদর করে বলতে লাগল –

“অনেক মালা গেঁথেছি মোর
কুঞ্জতলে,
সকালবেলার অতিথিরা
পরল গলে।
সন্ধেবেলা কে এল আজ
নিয়ে ডালা।
গাঁথব কি হায় ঝরা পাতায়
শুকনো মালা।”
– রবিন্দ্রনাথ ঠাকুর

এই শহরের পাখিগুলো ডানা মেলে উড়তে জানেনা পর্ব ১০