খড়কুটোর বাসা সিজন ২ পর্ব ৬

খড়কুটোর বাসা সিজন ২ পর্ব ৬
Jhorna Islam

দিনা আর ইশানের মধ্যে এখন অনেকটাই ভাব হয়ে গেছে। তাদের দুইজনের প্রেম চলছে চু’টিয়ে। একে অপরকে চিঠি আদান প্রদান। হুট করে লুকিয়ে লুকিয়ে দেখা করা।ইশান বাড়ির পিছনে এসে চুপি চুপি দেখা করে যায়।
মাঝে মাঝে লুকিয়ে লুকিয়ে যুথির ফোন থেকে কল দিয়ে কথা বলা। এই তো কাল ও ইশানের সাথে লুকিয়ে গিয়ে মেলা থেকে ঘুরে এসেছে। স্কুলে যাবার নাম করে বাড়ি থেকে বের হয়েছিলো।

দিনা প্রথমে যেতে চায়নি খুব ভয়ে ছিলো যদি বাড়িতে জেনে যায়। কিন্তু ইশান অভয় দিয়ে নিয়ে গেছে।
দুইজন মিলে অনেক ঘুরাঘুরি করে। ফুচকা খায়,আইসক্রিম খায়। ইশান দিনা কে দুই মুঠো রেশমি চুরি ও কিনে দেয়।আর এক জোড়া কানের দুল। আরো কিছু কিনে দিতে চেয়েছিলো কিন্তু দিনা রাজি হয় নি।বাড়িতে কি বলবে? যেগুলো কিনে দিয়েছে ঐগুলা দেখলেই ওর খবর আছে।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

স্কুল ব্যাগে করে নিয়ে অনেক সাবধানে বাড়ি ফিরে। তারাতাড়ি ঘরে ঢুকে ব্যাগ থেকে জিনিস গুলো বের করে আলমারিতে তুলে রাখে।
জামা কাপড় বদলে খাবার খেতে যায়।নয়তো এটা নিয়ে মা তাকে কথা শুনাবে।খিদে না থাকলেও দুই লোকমা ভাত জোর করে খেতে হবে।
খাবার নিয়ে বসে মায়ের কথা শুনে বেশ অবাক হয় দিনা।
তার মা আর বাবা যুথির শ্বশুর বাড়ি চলে যাওয়া নিয়ে আলোচনা করছে। ওরা নাকি ফোন করে জানিয়ে দিয়েছে দুই তিন জন লোক এসে যুথিকে নিয়ে যাবে।

এই নিয়ে যুথির মামার সাথে কথা বলেছে ইরহানের দাদি।
তারা তাদের বাড়ির বউকে নিয়ে যেতে চায়।ইরহান চায় না যুথি এখানে থাকুক।
যুথির মামা এখন রাজি হচ্ছে না যুথিকে দিতে। কথা হয়েছিলো ইরহান দেশে আসলে যুথিকে উঠিয়ে নিবে।কিন্তু এখন তারা কেন তাদের মত পাল্টাচ্ছে? ছেলে দেশে নাই এখন মেয়ে কে ঐ বাড়িতে পাঠাতে চাচ্ছেন না। কিন্তু ওরা কিছুতেই মানতে নারাজ। যুথির মামা বলেছে বাড়িতে আলাপ করে রাতে জানাবে।

এখন এই নিয়েই তাদের মাঝে আলোচনা চলছে। যুথির মামা চাচ্ছেন যদি বুঝিয়ে বলতে পারে ইরহান আসার আগ পর্যন্ত এখানে থাকে যুথি। কিন্তু যুথির মামি বলছে এখন তো আমরা জো’র করতে পারি না। যুথি এখন ওদের বাড়ির বউ।
—-কিন্তু এটাতো কথা ছিলো না দিনার মা।
—- বিয়ের সময় তো কতো কথাই হয়।সব কি রাখা যায়? আর ওরা ওদের বাড়ির বউ কে নিয়ে যেতে চায় এখানে আমাদের জোর না করাই মনে হয় ভালো হবে।

—- যুথির মামা ও আর কথা বাড়ায় না। এখন না দিলে পরে হয়তো ঝামেলা হবে। তাই তিনি বলেন ঠিক আছে উনারা যা চান তাই করবো। ফোন দিয়ে বলে দিচ্ছি।
দিনা যেই কয়টা ভাত নিয়েছিলো খাওয়ার জন্য তা ও আর গলা দিয়ে নামেনি। একেই তো তার যুথি আপু চলে যাবে বলে কষ্ট হচ্ছে। তারউপর ইশানের সাথে যখন কথা বলতে ইচ্ছে হবে তখন লোকটার একটু গলা টা ও শুনতে পারবে না। খাবার আর গলা দিয়ে নামেনি। হাত ধুয়ে উঠে পরে।
এইদিকে দিনা খাবার না খেয়ে হাত ধুয়ে উঠে যাওয়ায় ওর মা পিছন থেকে ব’কতে থাকে। এসব দিনা কানে তুলেনি।

যুথি পাথর হয়ে বসে আছে। তার মাথায় কিছু ঢুকছেনা। হুট করে বিয়ে হয়ে গেলো। আবার হুট করেই শ্বশুর বাড়ি যেতে হবে। কিছু মাথায় ঢুকছে না তার।
ইরহান কে কিছু বলতে পারছে না। মন টা তার খারাপ হয়ে আছে।

ইরহান কে এই ব্যাপারে বলতে গিয়েছিলো যুথি।ইরহান কথা এড়িয়ে যায়। তাও জোরাজোরি তে বলেছে আমি যা বলবো তা চুপচাপ মেনে নাও যুথি রানী। এ বিষয়ে কোনো কথা বলো না।আমি নিশ্চয়ই ভেবে চিন্তে তারপর কাজটা করছি।
যুথি আর এ বিষয়ে কথা বাড়াতে পারেনি। বিয়ে টা যখন চুপচাপ করে নিয়েছে এটা ও চুপচাপ মেনে নিবে ।দেখা যাক জীবন তাকে কোথায় নিয়ে যায়।

যুথি কে দুই দিন বাদেই ইরহানের দাদি আর ইশান নিতে আসে।যুথির মামা অবশ্য বলেছিলো পরিবারের সকল কে আরো কয়েকজন নিয়ে আসতে।ওরা এই দুইজন কেন আসলো জানা নেই।
যুথি অনেক কান্না কা/টি করেছে সকল কে রেখে যেতে হবে। তাও আবার সারাজীবনের জন্য। যতোই হোক ছোট থেকে এই বাড়িতে সে বড় হয়েছে। সব কিছুর প্রতিই মায়া পরে গেছে।
দিনা কে ধরে কান্না করছে। দিনা ও বোন কে ধরে কাঁদছে। ইরহান তখন লাইনেই ছিলো ইশানের ফোনে। ইশান কে কিছু একটা বলে ইরহান।

ইরহানের কথা মতো ইশান তার দাদির কানে কানে গিয়ে বলে। ইরহানের দাদি বিচক্ষনের মতো কিছু সময় ভাবে।তারপর নিজের মুখে হাসি ফোটে উঠে। তার নাতি লাখে একটা কি সুন্দর বউয়ের কথা ভাবে। বউয়ের জন্য কষ্ট কম হয় দুঃখ কম পায় সেইজন্য একটা সমাধান দিয়ে দিলো।
ইরহানের দাদি যুথির মামার সামনে দিনা কে ও সাথে নিয়ে যাওয়ার প্রস্তাব রাখে।
যুথির মামা প্রথমে রাজি হয় না। পরে ইরহানের দাদি খুব করে অনুরোধ করে।
যুথির মামা যুথির কথা ভেবে দিনাকেও যুথির সাথে দিতে রাজি হয়।

নিজের আপন ঠিকানা ছেড়ে চেনা পরিচিত সব কিছু ছেড়ে পাড়ি জমায় অজানা আপন নীড়ে।যে মানুষটার বাধনের জোরে যাচ্ছে সেই মানুষ টা ও সাথে নেই।
যুথি গাড়িতে বসে আছে। এখন আর কাঁদছে না।তবে মন খুব খারাপ। রাস্তার দিকে তাকিয়ে আছে। এমন সময় হাতে থাকা ফোনে নোটিফিকেশন আসে মেসেজের।যুথি স্ক্রিন অন করে দেখে ইরহানের মেসেজ। হয়তো সাথে সকলে থাকায় কল দেয়নি। তবে যুথির ইরহানের প্রতি খুব রা’গ হচ্ছে। এমনভাবে না নিয়ে গেলে কি চলছিলো না?
যুথি রা’গে অভিমানে ইরহানের মেসেজ সিন করেও রিপ্লাই করেনি।

বাড়িতে আসতে আসতে চারদিকে অন্ধকার হয়ে গেছে। বিকেলের পরে ওরা রওনাই দিয়েছে।
বাড়ির চারপাশে চোখ ঘুরাতে ঘুরাতে যুথি সামনে এগোয়। যুথিকে দরজার সামনে দাড় করিয়ে তাছলিমা বানু কে ডাকতে থাকে ইরহানের দাদি।
তাছলিমা বানু রুম থেকেই জানতে চায় কি হয়েছে।
ইরহানের দাদি জানায় নতুন বউ এনেছে এসে যেনো বরণ করে। উনি জানায় আসতে পারবে না কোমড়ে অনেক ব্যাথা।
যুথি এতোসময় চুপচাপ থাকলেও এবার ইরহানের দাদির কানের কাছে গিয়ে বলে দাদি আমার শ্বাশুড়ি আম্মা কি আপনার থেকেও বুড়ি নাকি?

ইরহানের দাদি হেসে ফেলে যুথির কথার ধরণে। যদিও তাছলিমা বানুর করা কাজে মনে মনে প্রচন্ড রে’গে যায়।তাও নিজেকে সামলে উনি নিজেই যুথিকে বরণ করে নেয়।
অন্য দিকে যুথি রুমে এসে হাত পা ধুয়ে বসার পরই ইরহানের কল আসা শুরু করে। যুথি ফোন সাইলেন্ট করে রেখে দেয়। ধরবেনা সে লোকটার ফোন। দিনা হাত পা ধুতে গেছে বাথরুমে এমন সময় রুমের দরজায় কে যেনো কড়া নাড়ে।
যুথি তাকিয়ে দেখে দাদি।

— কি লো কইতরি কি করস? রুমে ঢুকবো নাকি?
— আরে দাদি কি বলেন? অনুমতি নেওয়ার কি আছে ভিতরে আসুন। কথাটা বলে যুথি বসা থেকে উঠে নিজেই দাদির হাত ধরে এনে খাটে বসিয়ে দেয়।
— তা আর বলতে? এখন তো বলতেছিস অনুমতি নেওয়ার কি আছে। আমার নাতি থাকলে তো আর এ কথা বলতি না।
— যুথি দাদির দিকে তাকিয়ে বুঝতে পারে দাদি তার সাথে মজা নিচ্ছে।
— সেও দাদির পাশে বসে বলে,,,, যাহ্ বুড়ি।

দাদি এবার ফোন টা যুথির দিকে এগিয়ে দিয়ে বলে,,,নে আমার কইতর তার কইতরিরে ফোনে না পেয়ে অস্থির হয়ে গেছে। কথা বল। রা’গ করে থাকিস না বু আমার ভাইয়ের উপর।
যুথি দাদির দিকে তাকিয়ে কথা বাড়ায় না। শুধু বলে তোমার ফোন লাগবে না দাদি আমি কথা বলে নিচ্ছি আমারটা দিয়ে।
আচ্ছা বল।আমি গিয়ে দেখি রাত তো অনেক হতে চলল খেতে হবে। বলেই তিনি বেরিয়ে যান।
যুথি নিজের ফোন নিয়ে কল লাগায় ইরহান কে।

যুথি কিছু বলার আগেই ইরহান কল রিসিভ করে বলে উঠে,,, “আমার উপর কি আমার যুথি রানী খুব বেশি রে’গে আছে? ”
যুথি ফোন কানে দিয়ে নিশ্চুপ হয়ে বসে আছে।
কথা বলবে না আমার সাথে? খুবই আদুরে ভঙ্গিতে বলে ইরহান। যুথি আর অভিমান করে থাকতে পারে না। যতকিছুই হোক ইরহানের আদুরে গলা শুনেই সব হাওয়া হয়ে উড়ে যায়।
আপনি খুব খুব বা/জে। এখানে আপনাকে ছাড়া আমি করবো টা কি?

খুব শিঘ্রই তোমার বর তোমার সামনে হাজির হবে।
মজা করছেন আমার সাথে তাই না?
উহু আর মাত্র কয়েকটা দিন অপেক্ষা করো।
মান অভিমান শেষ করে আরো কিছু সময় কথা বলে দুইজন।
তারপর যুথিকে দাদি নিজে এসে নিয়ে যায় খাওয়ার জন্য। যুথির মামিই খাবার দিয়ে দিয়েছে। ঐগুলাই গরম করেছে খাওয়ার জন্য। সকলেই খেতে বসে।

এমন সময় তাছলিমা বানু ও এসে উপস্থিত হয় খেতে। ভেবেছিলো খাবে না। যুথি কে বাড়িতে আনায় রে’গে আছে। কিন্তু খাবারের গন্ধে আর রুমে থাকতে পারেনি এসে পরেছে খাওয়ার জন্য তারাতাড়ি । নিজের প্লেটে সকলের আগে খাবার তুলে নেয়।
যুথি সবই লক্ষ করে।এটাও বুঝতে পারে এই মহিলা ইচ্ছে করে নাটক করেছে কোমড় ব্যাথার।আর না হলে হুট করে কি করে ভালো হয়ে গেলো?

খড়কুটোর বাসা সিজন ২ পর্ব ৫

যুথি আর নিজের মুখ সামলাতে পারেনি মুখ দিয়ে বেরিয়ে আসে শ্বাশুড়ি আম্মা আপনার না কোমড় ব্যাথা? এইসব মাংস খেলে আরো বাড়বে। আর এভাবে আসলেন কেন? এতো দৌড়াদৌড়ি করলেতো কোমড়ের থেকে জোরাই খুলে যাবে।

খড়কুটোর বাসা সিজন ২ পর্ব ৭