ইট পাটকেল শেষ পর্ব (শেষ ভাগ)

ইট পাটকেল শেষ পর্ব (শেষ ভাগ)
সানজিদা বিনতে সফি

হাতে একটা ইলেক্ট্রিক শেলাই মেশিন নিয়ে বাসর ঘরে হাজির হলো সানভি। লুবানার হাতে তুলে দিয়ে গম্ভীর গলায় বলল,
— এই নাও তোমার বড়লোক হওয়ার হাতিয়ার সাবানা। আশা করছি আগামী বছর আমরা কয়েকটা মিল ফেক্টরির মালিক হব।
লুবানা হাই তুলে সেলাই মেশিনটা পাশে রাখলো। খাট থেকে নেমে ড্রেসিং টেবিলের সামনে গিয়ে গয়না খুলতে খুলতে বলল,
— ঠিক আছে। ততদিন আপনি নিচে এডযাস্ট করে নিন দাদু। কোটিপতি হলে আমি আজিমপুরে একটা ভালো কবরে আপনার থাকার ব্যবস্থা করে দিবো। আর কতো জিন্দা মানুষের সাথে ঘুরবেন? কবর না দিতে পারলেও ততদিনের জন্য ফ্লোর টা আপনার।

সানভি মুচকি হাসলো। লুবানা একটা সুতি শাড়ি নিয়ে ওয়াশরুমে ঢুকে গেলো ফ্রেশ হতে। সানভি হাত পা ছড়িয়ে বিছানায় শুয়ে পরলো। ক্লান্ত লাগছে খুব। পাঞ্জাবির পকেটে হাতরে কপাল কুচকে ফেললো সানভি।আসার সময় আশমিন তার পকেটে কিছু একটা দিয়ে দিয়েছে। পকেট থেকে হাত বের করে চোখ বড় বড় করে ফেললো সে। আশমিন সত্যি সত্যি তাকে প্রোটে*কশন দিয়ে দিয়েছে। বাথরুমের দরজার শব্দ শুনে হাতের প্যাকেট জানালা দিয়ে বাইরে ফেলে দিল সে। বাথরুম থেকে বেরিয়ে সানভি কে অস্বস্তি নিয়ে বসে থাকতে দেখে কপাল কুচকে ফেললো লুবানা। ভেজা চুল মুছতে মুছতে জিজ্ঞেস করলো ‘কি হয়েছে?’

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

সানভি মাথা নাড়িয়ে কিছুনা বলে ওয়াশরুমে চলে গেলো। মুচকি হাসলো লুবানা।সব কিছুতেই কেমন একটা ভালোলাগা মিশে আছে। আশ্চর্যজনক হলেও এই ক্যাটকেটে লোকটা কেও তার ভালো লাগছে। ভেজা টাওয়াল বারান্দায় মেলে দিয়ে সেখানেই দাড়িয়ে রইলো সে।সানভির দেয়া প্রথম স্পর্শ মনে পরতেই লজ্জায় লাল হয়ে গেলো।

ওয়াশরুম থেকে বেরিয়ে সানভি এদিক ওদিক চোখে ঘুরিয়ে লুবানা কে খুজলো। রুমে না পেয়ে বারান্দায় গিয়ে দেখলো লুবানা সেখানেই দাড়িয়ে। ধীর পায়ে গিয়ে পিছন থেকে জরিয়ে ধরলো সানভি। লুবানা হালকা কেপে উঠলেও কিছু বললো না। সানভির থেকে লুবানা হাইটে অনেকটাই শর্ট। তাই লুবানার মাথা সানভির ঠিক বুকে গিয়ে ঠেকলো। সানভি নিজের হাতের বাধন শক্ত করে লুবানার মাথায় চুমু খেলো। সামনের দিকে ঘুরিয়ে কপালে চুমু খেয়ে শান্ত গলায় বলল,
— আজ থেকে তুমি আমার পরিবার জান। যাই কছু হোক আমার থেকে গোপন করবে না। সমস্যা যতই বড় হোক, আমরা একসাথে সমাধান করার চেষ্টা করবো। কিন্তু কোন লুকোচুরি নয়। তোমার প্রতিটি কথা আমি জানতে চাই।তা যদি একটা ফুল দেখে ভালো লাগা হয়, সেটা ও তুমি আমাকে বলবে।কাজ শেষে যখন বাসায় আসবো আমাকে সব কিছুর গল্প শোনাবে। আমাকে একটু ভালোবাসলেই হবে।এর বেশি হইলে চাই না তোমার কাছে।
লুবানা জরিয়ে ধরলো সানভি কে। মন্থর গলায় বলল,

— আপনার সব কথা আমি শুনবো।আপনি শুধু আমার একান্ত ব্যক্তিগত মানুষ হয়ে সারাজীবন থেকে যান। আমি আপনাকে আপনার স্বপ্নের মতো সাজিয়ে প্রতিটি দিন উপহার দিবো।
আচমকা লুবানা কে কোলে তুলে নিলো সানভি। রুমের দিকে যেতে যেতে সিরিয়াস ভঙ্গিতে বলল,
— তাহলে বিড়াল টা মে*রেই ফেলি সাবানা। একদম লজ্জা পাবে না। আমরা আমরাই তো।
লুবানা হতভম্ব হয়ে গেলো। অসহায় চোখে সানভির দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ছাড়ল।

নূরের প্রেগ্ন্যাসির পাচ মাস পেরিয়ে গেছে৷ ইদানীং শরীর খুব ক্লান্ত থাকে নূরের৷ মেয়ে গুলো এক একটা বিচ্ছু হয়েছে। সারাদিন মা*রামা*রি করে আবার নিজেরাই ভাব করে নেয়। সাইফা আর লুবানা সারাদিন দুটো কে দেখে রাখলেও রাতে তারা বাবা ছাড়া কারোর কাছে থাকে না। আশমিন আসতে দেড়ি হলে ভিডিও কল দিয়ে ফ্লোরে গড়াগড়ি খেয়ে কান্না শুরু করে। আশমিন নানান কথা বলে মানানোর চেষ্টা করলেও মেয়েদের বোঝানো বৃথা। আমজাদ চৌধুরী তখন ক্যামেরা নিজের দিকে ঘুরিয়ে গা জ্বালানো হাসি দেয়। আশমিন সব বুঝেও না বোঝার ভান করে চিন্তিত গলায় বলে,
— আমার মেয়ে গুলো তোমার মতো কিভাবে হলো আব্বু! ঠিক তোমার মতো হাড় জ্বালানো হয়েছে। দোয়া পড়ে একটা ফু দাও তো। তোমার বাতাস লাগলে কেটে যাবে।

আমজাদ চৌধুরী চোখ রাঙ্গিয়ে তাকায় ছেলের দিকে। মেয়ে দুটো একেবারে ঠিক করে। ওকে আরো বেশি জ্বালানো উচিত। বকতে বকতে কল কেটে দেয় সে। আশমিন লম্বা শ্বাস ছাড়ে। তার বাবা যে নাতনিদের সামলে নিবে তা সে ভালো করেই জানে। দুটোতেই তার অবস্থা নাজেহাল। আরেকটা হলে তার কি হবে! সেই চিন্তায় আশমিনের ঘুম আসে না। আশমিন মনে মনে সিদ্ধান্ত নিয়েছে সে এখন থেকেই নূরের থেকে দূরে দূরে থাকবে।যতই প্রেম পাক না কেন, সে বউ থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলবে। বউ দেখে উতলা হওয়ার কিছু নেই। সবারই বউ থাকে। তারও আছে, তাই বলে বছর বছর বাবা হয়ে জনসংখ্যা বাড়ানোর কোন মানে হয় না। একজন গণ্যমান্য মন্ত্রী হিসেবে এইসব কাজ তাকে মোটেও মানায় না।

বউ থেকে দূরে থাকার কথা চিন্তা করেই আশমিনের মুখটা শুকিয়ে গেল। এখন আবার বউয়ের গা ঘেঁষে বসে থাকতে ইচ্ছে করছে। কিছুক্ষণ আগের প্রতিজ্ঞা ভুলে আশমিন তারাতাড়ি নিজের কাজ শেষ করে বাসার দিকে রওনা দিলো। গিয়েই চটাশ চটাশ করে দুটো চুমু খেতে হবে। বিয়ে করলে যে সকাল বিকাল বউকে চুমু খাওয়ার চাকরি করতে হবে এটা জানলে সে জীবনেও বিয়ে করতো না। ড্রাইভার টাও চেঞ্জ করতে হবে। গাড়ি এতো ধীরে চালালে সে বাড়ি যাবে কখন! বউ না আবার ঘুমিয়ে যায়!ঘুমন্ত বউ কে চুমু খেয়ে মজা নেই। চুমু খেয়ে যদি বউয়ের ঝাড়িই না খেলো সেটা আবার কিসের চুমু?

হসপিটালের করিডরে দাড়িয়ে আছে সবাই। আজ নূরের ডেলিভারি ডেট। কিছুক্ষণ আগেই নূর কে ওটি তে নিয়ে গেছে। আশমিন বউয়ের চিন্তা করার সময় পাচ্ছে না। সুখ আর পাখি তাকে উলোট পালোট করে ফেলছে কথা বলতে বলতে। দুই হাতে দুই মেয়েকে ধরে বসে আছে আশমিন। ছেড়ে দিলেই ফুড়ুৎ ফুড়ুৎ করে এদিক সেদিক চলে যাচ্ছে। আশিয়ান আর অমি ওটির সামনে পায়চারি করছে। সাইফা আর লুবানা সুখ পাখি কে কয়েকবার নিতে গিয়ে ব্যর্থ হয়ে বসে আছে। বাবা কে পেলে তারা আর কাউকে পাত্তা দেয়না।
আশমিন অমির দিকে তাকিয়ে ক্লান্ত গলায় বলল,

— ওদের নিয়ে একটু বাইরে থেকে ঘুরে এসো ভাই। আমার ভালো লাগছে না।
অমি চিন্তিত মুখে সুখ পাখি কে নিয়ে বেরিয়ে গেল। মামার সাথে যেতে পেরে তাদের আনন্দের কোন শেষ নেই।
আশমিন চিন্তায় ঘেমে যাচ্ছে। এবার প্রেগ্ন্যাসির শুরু থেকেই নূর অসুস্থ ছিল। সে একমনে আল্লাহ কে ডেকে যাচ্ছে। নূর আর বাচ্চা দুজনের সুস্থতাই একমাত্র কাম্য।
প্রায় দেড়ঘন্টা পরে ডাক্তার ওটি থেকে বেরিয়ে এলো। পিছনেই নার্সের কোলে একটা বাবু। আশমিন চিন্তিত মুখে ডাক্তারের কাছে গিয়ে বলল,

— নূর কেমন আছে ডক্টর?
— ভালো আছে স্যার।আপনি পুত্র সন্তানের বাবা হয়েছেন। মা ছেলে দুজনেই সুস্থ আছে। কিছুক্ষণ পরেই কেবিনে দেয়া হবে। তখন দেখা করতে পারবেন।
— ধন্যবাদ ডক্টর।
— ইটস মাই জব স্যার।
ডাক্তার হাসিমুখে চলে গেলো। আশিয়ান নার্সের থেকে বাবুকে কোলে নিয়ে দাঁড়িয়ে আছে। তার পাশেই সাইফা আর লুবানা উসখুস করছে বাবুকে কোলে নেয়ার জন্য। লুবানা ভয়ে কিছু বলছে না। আর সাইফা কয়েকবার বলার পরেও আশিয়ান দেয়নি।
আশমিন আশিয়ান থেকে ছেলেকে কোলে নিয়ে তার কানে আজান দিল। ছেলের কপালে চুমু খেয়ে একধ্যানে তাকিয়ে রইলো ছেলের মুখের দিকে।

— ভাইয়া আমরা লাইনে আছি।
লুবানার কথা শুনে হেসে উঠলো আশমিন। বাবুকে লুবানার কোলে দিয়ে নূরের কাছে চলে গেলো। বউকে দেখার জন্য বুকটা আনচান করছে।
সানভি আর অমি সুখ পাখি কে নিয়ে হন্তদন্ত হয়ে হসপিটালে প্রবেশ করলো। সানভি ঘেমে নেয়ে একাকার অবস্থা। অফিস থেকে একটা মিটিং এটেন্ড করতে গাজীপুর গিয়েছিল।আমজাদ চৌধুরী আর সে কিছুক্ষণ আগেই ফিরেছে। আমজাদ চৌধুরী ও এখানেই আসছে। তার গাড়ি হয়তো জ্যামে আটকা পরেছে।

— নূর কেমন আছে?
অমির অস্থির গলা শুনে তাকে জরিয়ে ধরলো আশিয়ান। উৎফুল্ল গলায় বলল,
— ভালো আছে ভাই। আমাদের ঘরে রাজপুত্র এসেছে দেখ।
অমি একপলক তাকালো সাইফার কোলে সাদা তোয়ালে পেচানো সাদা পুতুলটার দিকে। ধীর পায়ে এগিয়ে গিয়ে কোলে তুলে নিলো। সানভি লুবানার কানে ফিসফিস করে বলল,
— আমাদের ও একটা পুতুল দরকার সাবানা।

লুবানা কটমট করে তাকিয়ে চলে গেলো নূরের কেবিনে।
আশমিন নূরের দিকে একদৃষ্টিতে তাকিয়ে আছে। নূরের এখনো জ্ঞান ফিরেনি। আশমিন নূরের মাথায় হাত বুলিয়ে দিচ্ছে। নূরের চেহারাটা মলিন হয়ে গেছে। শুকনো ফ্যাকাশে ঠোঁট গুলোতে আলতো করে চুমু খেলো আশমিন। এখন একটু শান্তি লাগছে তার।

সুখ পাখি ভাইয়ের মুখের দিকে ড্যাবড্যাব করে তাকিয়ে আছে। একটু পর পর আদূরে হাতে আদর করে দিচ্ছে। নূরের জ্ঞান ফিরেছে একটু আগে। সবাই নূরের সাথে দেখা করে গিয়েছে।আমজাদ চৌধুরী নাতিকে কোলে নিয়ে বসে আছে। সুখ পাখি কে আশিয়ান সাথে করে নিয়ে গেছে। পাজি দুটো হাসপাতাল কে খেলার মাঠ বানিয়ে ফেলেছে। এদিক সেদিক দৌড়াদৌড়ি করে রোগীদের রুমে চলে যাচ্ছে। প্রশ্ন করতে করতে অসুস্থ মানুষকে হার্ট অ্যা*টাক দেয়ার অবস্থা।
আমজাদ চৌধুরী আশমিনের দিকে তাকিয়ে গম্ভীর গলায় বলল,

— ছেলের বাবা হয়েছো। এবার ভালো হয়ে যাও।ছেলে তোমার মতো হলে কপালে দুঃখ আছে।
আশমিন বাকা চোখে তাকিয়ে দাম্ভিকের হাসি হাসলো। আমজাদ চৌধুরী কে খোচা মেরে বলল,
— আমার মতো হলে সেও তিন বাচ্চার বাপ হবে।মানুষ কে গর্ব করে বলবে আমারা তিন ভাইবোন। আমার মতো তো ভার্জিন বাপ নিয়ে ঘুরতে হবে না! থাক বাদ দাও, আমার কষ্ট তুমি বুঝবে না। কাল থেকে বৃদ্ধাশ্রমের সামনে দাড়িয়ে থাকবে। দেখো শেষকালে কাউকে পটাতে পারো কিনা!বউ কে বশে রাখার ছোটখাটো একটা ট্রেনিং আমি তোমাকে দিয়ে দিবো। সানের সাথে বাসায় যাও। কচি ছেলেদের রাত জাগতে নেই। যৌবনে ভাটা পরবে। বাসায় গিয়ে খেয়েদেয়ে ঘুমিয়ে পরবে। বুঝেছো?

আমজাদ চৌধুরী তপ্ত শ্বাস ফেললো। এই ছেলের ঠোঁট দুটো সেলাই করে দেয়ার ইচ্ছাকে মাটিচাপা দিয়ে বাসায় চলে গেলো।
ক্লান্ত চোখে আকাশের দিকে তাকিয়ে আছে অমি।আশিয়ান তার পাশেই সিগারেট টানছে। সিগারেটে শেষ টান দিয়ে শান্ত গলায় বলল,
— এবার নিজের জীবন টা গুছিয়ে নে। সে নেই ভাই। থাকলে পাতাল থেকে হলেও তোর সামনে হাজির করতাম। এভাবে আর কয়দিন?

— কে বললো সে নেই।আমার এই বুকের বা পাশে সে আছে।ঠিক প্রথম দিনের মতো জীবন্ত। আমার ভালোবাসায় তাকে বেচে থাকতে দে। আর কাউকে জীবনে এনে তাকে ভুলে যাওয়ার দুঃসাহস আমার নেই ভাই।
— ভুলবি কেন?তাকে তার জায়গায় রাখ। যে আসবে সে তার নিজের জায়গা বানিয়ে নিবে।
আশিয়ানের কথায় মলিন হাসলো অমি। আকাশের দিকে তাকিয়ে উদাস গলায় বলল,

— এগুলো সব মন ভোলানো গল্প ভাই।যে জায়গাটা তার জন্য বরাদ্দ সেই জায়গা অন্য কাউকে দিলে সে কি নিজের অস্তিত্ব হারাবে না?তিক্ত হলেও এটাই সত্যি যে, একসময় সংসারের চাপে সে আমার বুকে চাপা পরে যাবে। বউ বাচ্চার কথা চিন্তা করতে গিয়ে মাসের পর মাস তাকে ভুলে থাকবো। মনে পড়বে,কোন অপ্রাপ্তি সামনে আসলে তার জন্য হৃদয় পুড়বে।তার যায়গায় যাকে বসাবো সে তার জায়গা দখল নিবে ভাই। আমি হয়তো মায়ায় পরে তা মেনেও নিবো। এই মেনে নেয়াটাতেই আমার আপত্তি। আমি স্বপ্নেও তার জায়গায় কাউকে চাইনা। তাকে ভালোবাসার জন্য তার উপস্থিতি প্রয়োজন নেই। আমার হৃদয়ে তার অস্তিত্বই যথেষ্ট।

আশিয়ান হার মেনে নিলো।অমির পিঠে হালকা চাপড় মেরে নিচে নেমে গেলো।
অমি ভেজা চোখ জোড়া বন্ধ করলো তার প্রেয়সীকে কল্পনা করার আশায়।যাকে সে হারিয়েছে ঢাকার ব্যস্ততম রাস্তায়। বাসের চাকায় পিষ্ট হওয়া প্রেয়সীর মুখটা চোখে ভেসে উঠতেই ধড়ফড় করে চোখ খুলে ফেললো অমি। কি হতো যদি দুজনে জীবনটা একসাথে হাসিখুশি কাটাতে পারতো?

নূর আশমিনের হাতের উপর মাথা রেখে শুয়ে আছে। এ পর্যন্ত আশমিন কয়েকশ চুমু খেয়েছে তাকে। বারবার বিস্তারিত বুঝিয়েছে বউ ছাড়া সে এতিম মুরগীর বাচ্চার মতো কিভাবে ঝিম মেরে বসে ছিল।তাই তাকে এখন টপাটপ চুমু খেতে দেয়া হোক।বউ হিসেবে এটা তার দায়িত্ব এবং কর্তব্য। মন্ত্রীর বউ হয়ে সে দায়িত্বে অবহেলা করতে পারে না!
তাই নূর চুপ করে তার কথা শুনছে আর চিন্তা করছে এই চুমুখোর লোকটা কে নিয়ে সে কিভাবে বাকি জীবন টা কাটাবে!

সমাপ্ত।

(অবশেষে শেষ হয়েছে। অমির বিস্তারিত প্রেম কাহিনি বইয়ে পেয়ে যাবেন। তাই অভিযোগ করবেন না। লম্বা পর্ব দিয়েছি। এবার ঘুমাই।জ্বর এখনো আছে। ছেড়ে ছেড়ে আসে। আহ!কি যে যন্ত্রণা। সবাই দোয়া করবেন আমার জন্য। আল্লাহ হাফেজ। ভালো থাকবেন।)

ইট পাটকেল শেষ পর্ব (প্রথম ভাগ)

1 COMMENT

Comments are closed.