নীলচে তারার আলো পর্ব ৩৪

নীলচে তারার আলো পর্ব ৩৪
নবনী নীলা

হিয়া নিজের কোলের দিকে তাকিয়ে থেকে ধরা গলায় বললো,” জানি না।”, বলেই কিছুক্ষণ মাথা নিচু করে চুপ থেকে আবার বললো,” ওই মেয়ে আপনাকে জড়িয়ে ধরলে আমার ভালো লাগে না।”, শুভ্র খেয়াল করলো হিয়ার চোখ দিয়ে ফোঁটা ফোঁটা মুক্ত তার গাল বেয়ে গড়িয়ে শাড়ী ভিজিয়ে দিচ্ছে। নিজের অনুভূতির এমন বহিঃপ্রকাশে রাগ, ক্ষোভ আর লজ্জায় চোখ ভিজে এসেছে তার। হিয়া পরক্ষনেই চোখের জল মুছে ফেললো। নিজের দুর্বলতা সে কেনো দেখাবে?

শুভ্র হিয়ার কাছে এসে হিয়ার গাল স্পর্শ করার আগেই হিয়া শুভ্রের হাত সরিয়ে দিয়ে বললো,” একদম আমাকে ধরবেন না। আপনি যান, নিচে গিয়ে আপনার ঐ বন্ধুবিকে জড়িয়ে ধরুন। সেও আপনাকে জড়িয়ে ধরুক।”, বলেই রাগী চোখে শুভ্রের দিকে তাকালো।
শুভ্রের প্রতি হিয়ার এই অভিমানটা তার ভালো লাগছে। কিছু কিছু অভিমান ভাঙাতে ভালোই লাগে। হিয়াকে আপাদত কিছুক্ষণ জ্বালাতে ইচ্ছে করছে তার। শুভ্র নিচের ঠোঁট কামড়ে আরেকটু এগিয়ে এসে হিয়ার দিকে তাকিয়ে চোখে হাসলো। হিয়ার রাগ আরো বেড়ে গেলো, সকালের রাগ তো জমে ছিলোই এখন আবার লোকটা মজা নিচ্ছে।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

” আপনার খুব মজা লাগছে তাই না?”, রাগে ফুলতে ফুলতে বললো হিয়া। শুভ্র হাত বাড়িয়ে হিয়ার কপালের এলোমেলো চুলগুলো সরিয়ে দিয়ে বললো,” নাহ্, একদমই না।” বলেই ঠোঁট চেপে ধরলো কারণ শুভ্রের হাসি পাচ্ছে। শুভ্র রিমিকে নিজের ছোট বোনের মত দেখে। ছোটবেলায় রিমির জন্মের সময় রিমির মা মারা যায় তখন থেকে রিমির বুঝ হওয়ার আগ পর্যন্ত সাহারা খাতুনই রিমিকে বড় করেন। কিন্তু শুভ্রের সাথে রিমির এই সম্পর্টাকে হিয়া ভুল বুঝে বসে আছে। ব্যাপারটা যে খুব খারাপ হয়েছে তা না, রাগটা ভালোই লাগছে তার। তার প্রতি মেয়েটা প্রটেক্টিভ হয়ে উঠেছে।

শুভ্রের এমন খাপছাড়া ভাব দেখে হিয়া তীক্ষ্ণ চোখে তাকিয়ে বললো,” আপনার খুব হাসি পাচ্ছে, তাই না? ঠিক আছে হাসুন। নিচে গিয়ে হাসুন। ওই মেয়ের সামনে গিয়ে হাসুন।”
শুভ্র বিছানায় গা হেলিয়ে দিয়ে বললো,” উহু, নিচে যেতে ইচ্ছে করছে না এখন।”
লোকটার তাকে নিয়ে কোনো মাথা ব্যাথা নেই। কি সুন্দর নিশ্চিন্তে শুয়ে পড়েছে। আর সে এইদিকে কেদে কেটে ভাসিয়ে দিয়েছে এই লোকটার জন্যে। নিলজ্জের মতন বলেও দিয়েছে নিজের কথা। আর ইনি হাসছেন। ইচ্ছে করছে ধাক্কা দিয়ে বিছানা থেকে ফেলে দেয়।

হিয়া রেগে বিছানা থেকে নামতে নামতে বললো,” ঠিক আছে আপনি থাকুন। আমিই যাচ্ছি, আপনার সাথে আমি থাকবো না।” বলে চলে যেতে নিলো। শুভ্র হিয়ার হাত ধরে টান দিতেই হিয়া শুভ্রের বুকের উপর এসে পড়লো। হটাৎ শুভ্রের এমন কাজে হিয়া চমকে তাকালো কিন্তু পরক্ষনেই নিজেকে ছাড়িয়ে নিতে ব্যাস্ত হয়ে পড়ল।
শুভ্র এক হাত হিয়ার কোমড়ের পাশে শক্ত করে জড়িয়ে ধরে বললো,” আমি একা একা কি করবো? আমার তো তোমাকে লাগবে।”

” আমাকে লাগবে মানে?এতক্ষণ একা একা বাইরে ছিলেন না। তখন তো আমাকে প্রয়োজন হয় নি। এখন আমাকে লাগবে কেনো?”, শুভ্র তীক্ষ্ণ চোখে তাকালো। মেয়েটার ভালোই রাগ হয়েছে। হিয়া সরে যাওয়ার জন্যে হাত ছোড়াছুড়ি করতেই শুভ্র হিয়াকে বিছানার সাথে মিশিয়ে দুই হাত চেপে ধরলো। হিয়া চোখ বড় বড় করে তাকালো। শুভ্রের নিশ্বাস হিয়ার গলায় আছড়ে পড়ছে।

এতক্ষণ শুভ্র যে তার এতো কাছে ছিলো হিয়া ঠিক সেটা খেয়াল করেনি। কিন্তু এখন তার প্রতিটা ইন্দ্রিয় সে ব্যাপারে সজাগ। হৃদ কম্পন যেনো ধীরে ধীরে বাড়ছে। শুভ্র তাকিয়ে আছে শীতল দৃষ্টিতে। তারপর হিয়ার একদম কাছে চলে আসতেই হিয়ার নিশ্বাস ভারী হয়ে এলো। শুভ্র হিয়ার কানের কাছে এসে ফিসফিসিয়ে বললো,” আমার তোমাকে কেনো লাগবে বুঝো না।” কথাটা কর্নগোচর হতেই চোখ বড় বড় করে তাকালো হিয়া। শুভ্রের তপ্ত নিশ্বাসে তার সাড়া শরীর বারে বারে শিউরে উঠছে।

হিয়া কিছু বলার আগেই শুভ্র হিয়ার গলায় মুখ ডুবিয়ে দিলো। হিয়া চোখ বন্ধ করে ঠোঁট কামড়ে শুভ্রের শার্টের অংশ খামচে ধরলো। হটাৎ শুভ্রের এতটা কাছে চলে আসায় সব রাগ গলে যেনো রক্তিম বর্ন ধারণ করেছে। তবে অভিমানটা মনের কোণে জমে আছে।
শুভ্র হিয়ার গলা থেকে মুখ সরিয়ে এনে হিয়ার রক্তিম চেহারার দিকে তাকিয়ে একটু হাসলো। হিয়া কিছুক্ষণ পর আস্তে আস্তে চোখ খুলে শুভ্রের শীতল দৃষ্টির মুখোমুখি হতেই নিচের ঠোঁট ভিজিয়ে মুখ ঘুরিয়ে নিলো। শুভ্রের দিকে তাকিয়ে এই হাসি দেখবার সাহস তার নেই। গলা শুকিয়ে কাঠ হয়ে গেছে। লোকটা কি করতে চাইছে? এইভাবে তাকিয়ে আছে কেনো?

শুভ্র হিয়ার আরো কাছে এগিয়ে আসছে সেটা শুভ্রের দিকে না তাকিয়েও হিয়া বুঝতে পারছে। হিয়া চাদরটা শক্ত করে ধরে ঘন ঘন নিশ্বাস নিতে লাগলো।
শুভ্র হিয়ার এক হাত ছেড়ে দিয়ে মুখের সামনের এলোমেলো চুলগুলো সরিয়ে দিয়ে বললো,” তোমাকে দেখে তো মনে হচ্ছে, তোমার রাগ এখনো কমেনি।তোমার রাগ কমানোর একটা উপায় আমার কাছে।” বলেই আরেকটু কাছে আসতেই হিয়া আড় চোখে তাকিয়ে বললো,” মানে? কিসের উপায়।” হিয়ার মনে সন্দেহ হতেই হিয়া বড় বড় চোখে তাকিয়ে রইলো।

” কিস মি। ইউ উইল ফীল ব্যাটার।”, ঠোঁটের কোণে বাকা হাসি দিয়ে বললো শুভ্র। কথাটা কর্নগোচর হতেই হিয়া চোখ বড় বড় করে তাকালো। তারপর বিস্ফোরিত কণ্ঠে বললো,” আপনি আপনার মত নিলজ্জ নই। সরুন।” বলেই শুভ্রকে নিজের উপর থেকে সরিয়ে দিয়ে উঠে পড়লো। শুভ্র চাইলে আটকে রাখতে পারতো কিন্তু হিয়া কি করে সেটাই সে দেখতে চায়।
হিয়া শাড়িটা ঠিক করতেই দেখলো শুভ্র তার দিকে তাকিয়ে আছে। হিয়া আড় চোখে তাকিয়ে হনহনিয়ে বেড়িয়ে গেলো। কখন আবার এই লোকের মাথায় কি আসে! বলে কিনা তাকে কিস করতে। সে কি তার মতন বেহায়া নাকি। কিস করলে রাগ কমে এইটা আবার কেমন সাইন্স।

লোকটা প্রসঙ্গটাই ঘুরিয়ে নিয়ে, হুট করে একদম কাছে চলে এলো। যতবার মনে পড়ছে, গা শিউরে উঠছে তার। অসভ্য একটা লোক। তার যা বলার ছিল সবটাই গুলিয়ে ফেলেছে শুভ্রের এমন আচরণে। গাল দুটো দিয়ে তাপ বের হচ্ছে।
হিয়া নিচে নেমে একপাশে দাড়িয়ে আছে। বড়রা বসে আছে বাঁশের তৈরি বেঞ্চে। ছোটরা সবাই গোল হয়ে বসেছে নিচে। বাড়ির এই উঠানটায় আলো জ্বালিয়ে সুন্দর করে সাজিয়ে তুলেছে।
আরমান, শুভ্রের এক কাজিন গিটার হাতে গান গেয়ে যাচ্ছে। গানটা যেনো পুরো পরিবেশটা রোমাঞ্চে ভরিয়ে দিয়েছে। হিয়া একপাশে দাড়িয়ে চোখ বন্ধ করে গানটা অনুভব করছে। শুভ্র আস্তে করে সিড়ি বেয়ে নামছে। হিয়াকে দেখে থেমে দাড়ালো,

বকুলের মালা শুকাবে
রেখে দেবো তারই সুরভী।
দিন গিয়ে রাতে লুকাবে
মুছো নাকো আমারই ছবি।
আমি মিনতি করে গেলাম
শুভ্র নিশব্দে পা ফেলে হিয়ার কাছে এগিয়ে এসে হিয়ার কানের কাছে ঠোঁট এনে বললো,” সরি। ” শুভ্রের কণ্ঠে হিয়া হকচকিয়ে তাকালো। শুভ্র তাকে সরি বলছে? হিয়ার মুখ হা হয়ে গেলো। শুভ্র এগিয়ে এসে হিয়ার গালে কিস করতেই হিয়া চোখ পিট পিট করে তাকালো। লোকটা সবার সামনে কি করছে। হিয়ার অবিশ্বাস্য লাগছে। গানের সুরে সুর মিলিয়ে শুভ্র ঠোটে হাসি রেখে দুই লাইন হিয়ার চোখের দিকে তাকিয়ে গাইলো,

তুমি চোখের আড়াল হও
কাছে কি বা দূরে রও
মনে রেখো আমিও ছিলাম।
হিয়া বিমোহিত হয়ে শুনছে। এই রাগী ডাক্তার গান গাইতেও জানে? তাও আবার এতো সুন্দর! শুভ্র আস্তে আস্তে পা ফেলে সবার মাঝে গিয়ে বসলো আর গানটায় আয়মানের সাথে গলা মেলাতেই চারদিকটা যেনো অসম্ভব এক ভালোলাগায় ভরে গেলো। শুভ্রের প্রতি মুগ্ধতা আরো বেড়ে গেলো তার। লোকটা এতো সুন্দর গাইতে পারে। বাতাসে যেনো সত্যি আজ বকুলের সুগন্ধ পাচ্ছে সে। মুগ্ধ যে আজ একা হিয়া হয়েছে তা না। উপস্থিত সবাই শুভ্রের এইভাবে গান গাওযায় মনোমুগ্ধ। সেই যখন কলেজে থাকতো তখন গাইতো। শুভ্রের মা হটাৎ শুভ্রের এই গান গাওয়ার কারণটা ধরে ফেললেন হিয়াকে একপাশে দাড়িয়ে থাকতে দেখে। তার ঠোঁটেও হাসি চলে এলো।

হিয়া একরাশ ভালোলাগা নিয়ে শুভ্রের দিকে তাকিয়ে আছে। কিন্তু কিছুদূরে রিমিকে দেখেই হিয়ার মুখের হাসি চলে গেলো। হিয়া এগিয়ে এসে শুভ্রের পাশে বসে পড়লো। মেয়েটাকে সে শুভ্রের আশেপাশেও আসতে দিবে। এই বদমাইস ডাক্তারের প্রতি এখন তার অধিকারবোধ আরো বেড়ে গেছে। গানের শেষের দিকে ছোট, বড়, বুড়ো সবাই কণ্ঠ মিলিয়ে গাইলেও শুভ্র শেষের দুই লাইন হিয়ার দিকে তাকিয়ে থেকে গাইলো। যেনো এই দুই লাইন শুভ্র শুধু হিয়ার জন্যেই গাইছে।
এই মন তোমাকে দিলাম,

নীলচে তারার আলো পর্ব ৩৩

এই প্রেম তোমাকে দিলাম।
হিয়ার মুগ্ধতা আরো বাড়লো। শুভ্র গানের শেষে হিয়ার দিকে কিছুক্ষন তাকিয়ে থেকে নিজের চোখ সরিয়ে নিলো। ঠোঁটের কোণে হালকা একটু হাসির ঝিলিক। হিয়ার বুকের ভিতরটা অস্থির হয়ে উঠলো। অন্যরকম এক আনন্দে চোখ মুখ জল জল করছে হিয়ার। শুভ্র কি তার মনের কথাগুলো গানের লাইনে অভিব্যাক্ত করলো। হিয়া ঠোঁট কামড়ে নিজের অনুভূতিগুলো সকলের আড়াল করতে চাইছে। শুভ্রের এই কাজগুলোর জন্যেই এই চশমা পড়া ছেলেটার প্রতি সে এতো দুর্বল, সব কিছুর মূল্যেই হিয়া এই শুভ্রনীল আহমেদকেই চায়।

নীলচে তারার আলো পর্ব ৩৫