নীলাঞ্জনা পর্ব ১৪

নীলাঞ্জনা পর্ব ১৪
শুভ্রতা জাহান

নভ থেকে নিজেকে ছাড়িয়ে ছুটে পালিয়ে আসে নীলাঞ্জনা। তা দেখে হাসতে হাসতে বসে পড়ে নভ। এ মেয়ের তো বহুত লজ্জা! মনে মনে নভকে বকতে বকতে নিচে নামে নীল। এমনিতে সে যতই বেশি কথা বলুক না কেনো এভাবে কখনো ছেলেদের কাছাকাছি না যাওয়ায় অনেক নার্ভাস হয়ে পড়েছে সে নভর আচরণে। নীলকে নেমে এসে মিটিমিটি হাসতে দেখে ভ্রু কুঁচকে ফেলে নিহা।
আস্তে করে বলে

“কি গো আপা হাসতেছো কেন? নভ ভাইয়া কিস টিস দিলো নাকি?”
সদ্য ক্লাস নাইনে পড়া মেয়ের মুখে এমন কথা শুনে চমকে ওঠে নীল। এ বয়সে তো বোধহয় সে বাবাই আর পাপাই এর কোলে চড়ে বেরিয়েছে। আর এই মেয়ে বলে কি?
চোখ রাঙিয়ে বলে

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

“এগুলো তুই কোত্থেকে শিখলি নিহা? মাকে বলবো আমি?”
এতে যেন কিছুই এসে যায় না নিহার।
“তুমি বলতে পারবা মায়ের সামনে আপা? নাকি আমি বলে দেবো?”
ছোট বোনের এমন মজা করায় আরো বেশি লজ্জা পায় নীল। লজ্জা ঢাকতে বলে
“ঠাটিয়ে দেবো একটা কানের নিচে। বেয়াদব মেয়ে। যা পড়তে বস।”
কপাল চাপড়ায় নিহা বোনের এমন কথা শুনে।

“কোনো কালেও শুনেছো ভাইবোনের বিয়ের সময় কেউ পড়তে বসে? আর তাছাড়া আমি এত পড়ে করবোটা কি বলো। আমি তো সুন্দর একটা ছেলে দেখে জামাই বানিয়ে নেবো তারপর তার ঘাড়ে বসে বসে খাবো!”
নীলের চোখ বড় বড় হয়ে যায় নিহার কথা শুনে। বলে কি এই মেয়ে? জামাই এর ঘাড়ে বসে খাবে তাহলে বাবা একে স্কুলে পড়াচ্ছে কেনো? এই মেয়ে এত পাকলোই বা কীভাবে?
মুখ ভেংচি দিয়ে বলে

“এ্যাহ সুন্দর একটা ছেলে দেখে জামাই বানিয়ে তার ঘাড়ে বসে খাবে। বলি সুন্দর ছেলে কি গাছে ধরে?”
বোনের কথায় পাত্তা দেয় না নিহা।
“গাছে না ধরুক তোমার বিয়ের অনুষ্ঠানে তো ধরতেই পারে। তাই না আপা?”
চোখ রাঙায় নীল। নিহা আবারও বলে

“তুমি নিশ্চিত থাকো তোমার বিয়েতেই আমি নিজের জামাই চুজ করে ফেলবো। জাস্ট ওয়েট এন্ড ওয়াচ।”
কথাটা বলে সিটি বাজাতে বাজাতে ঘরে চলে যায় নিহা। নীল দাঁড়িয়ে থাকে আহাম্মক হয়ে। এই মেয়ে তার থেকে কম করে ৬-৭ বছরের ছোট। অথচ কথাবার্তায় মনে হচ্ছে নীল নিজেই ছোট। কপাল চাপড়ে ভাবে নীল, কি করলো জীবনে সে? না পারলো একটা প্রেম করতে আর না পারলো ছোট বোনের মতো পাকনা হতে! জীবনটাই বেদনা।

আয়রা বেগম আর আনোয়ারা বেগম এত এত খাবার রান্না করেছে যেন নীল আর পিয়াল দুই রাক্ষস ভাইবোন। নয়ন আর নিহা দুজন বসে মারামারি করছে। নভ এখনো আসেনি। খাবার টেবিলে এসে এত খাবার দেখে নীল -পিয়াল দুজন দুজনের দিকে তাকায়। তাঁদের এভাবে তাকাতে দেখে আয়রা বেগম বলেন রান্না ঘরে নাকি খাবার আরো আছে। লে ভাই! বলে কি? এত খাবার কে খাবে?

নিজেদের সামলে খেতে বসে তারা। যা পারবে তাই খাবে। জোর করে তো আর খাওয়াবে না কেউ। এর মধ্যে নভও এসে বসে পড়েছে। সবাই মুখে খাবার তুলতেই যাবে এমন সময় উপস্থিত হয় নওশাদ শেখ। নীলের মনে পড়ে যায় আব্বুর স্মৃতি। খাবার ফেলে দাঁড়িয়ে পড়ে সে। বাকিরাও তাকায় সেদিকে।
অস্ফুটি স্বরে বলে ওঠে নীল
“আব্বু!”

ছলছলে চোখে চেয়ে থাকা মেয়েটার চোখ দেখেই চিনে ফেলেন নওশাদ শেখ। এ যে তার আম্মা। দৌড়ে এসে জড়িয়ে ধরে নীলকে। কেঁদে ওঠেন ডুকরে।
“আম্মাজান আফনে আমারে রাইখা কই চইলা গেছিলেন কন? আফনে জানেন না আমি কত্ত ভালোবাসি আফনেরে। কেন চইলা গেলেন আম্মাজান। পোলাডার কথা মনে পড়ে নাই আফনের? আমি কিন্তু বহুত মান করছি আম্মা।”
বাবার কথা শুনে নীল নিজেও কেঁদে ওঠে। বাবাই তাকে প্রচন্ড ভালোবাসলেও এই ভালোবাসাটা যেন একটু বেশিই পবিত্র। অনেক বেশি স্নিগ্ধ।

সেও কাঁদতে কাঁদতে বলে
“এইতো আমি চলে এসেছি আব্বু। আর কখনো যাবো না তোমাদের ছেড়ে। তোমার আম্মাজান তোমার কাছেই থাকবে।”
বাপ মেয়ের এমন আবেগঘন মুহূর্তে পানি চলে আসে সবার চোখে। পিয়াল এগিয়ে এসে বলে
“শুধু মেয়েকে আদর করলেই হবে আব্বু? হারিয়ে যাওয়া ছেলেকে আদর করতে হবে না? আমিও কিন্তু খুব রাগ করেছি বলে দিলাম।”

আয়রা বেগমের মুখে নিজের ছেলের বদলে যাওয়ার কথা শুনে আর এখন তাকে সামনে পেয়ে আরেক হাতে পিয়ালকেও জড়িয়ে ধরেন নওশাদ শেখ।
“আদর করমু তো আব্বা। তোমরাই তো আমার সব। তোমাগোরে ছাড়া এতদিন একটুও ভালো আছিলাম না বাজান। অহন সব আলহামদুলিল্লাহ।”

খুব সুন্দর, নির্মল, স্নিগ্ধ একটা সময় কাটে সবার একে অপরের সাথে। নীল আর পিয়ালকে ফিরে পেয়ে সবাই খুব খুশি। তারাও খুশি এমন পরিবার পেয়ে। শত প্রচুর্যের চেয়ে যেন এই ছোট্ট বাড়িটাই বেশি সুখ, বেশি শান্তি। খাওয়া দাওয়া শেষে বিদায় নিয়ে আকশার বাড়িতে ফেরে নীল আর পিয়াল। সবারই মন খারাপ হয় বিদায় বেলায়। আবার তো দেখা হবে এই ভেবে সান্ত্বনা দেয় নিজেদের।

দিন গুলো চলে গেছে দেখতে দেখতে। আজ রেহানা আর নীলের গায়ে হলুদ। আকশার বাড়ির দুই মেয়ের একসাথে বিয়ে বলে কথা। ভীষণ ব্যাস্ত সবাই। ছুটোছুটি করছে একেক সময় একেক কাজ নিয়ে। সকলেই আছে শুধু মাত্র অভ্র বাদে। অভ্রকে সেদিন কেউ থামাতে পারেনি। অফিসের দোহাই দিয়ে সে পাড়ি জমিয়েছে নিউইয়র্ক শহরে। নীল যখন বাড়ি ফিরে শুনলো তার অভ্রদা তাকে না জানিয়েই চলে গেছে তখন থেকে প্রচুর অভিমান জমিয়ে বসে আছে। বাড়ি ছাড়ার পর থেকে একবারও কারো সাথে যোগাযোগ করেনি অভ্র। এই নিয়ে ভাইয়ের ওপর ক্ষেপে আছে রেহানা। কিন্তু কিছু তো আর করার নেই। বিয়েটা তো আটকানো যাবে না।

তিন বাড়িতে চারজনের গায়ে হলুদ সুন্দর ভাবে সম্পন্ন হয়। আপাতত সবাই ঘুমাতে চলে গেছে। সকালে বিয়ে ফলে অনেক কাজ। উঠতে দেরি হলে চলবে না। সকাল সকাল ঘুমিয়ে পরাই ভালো। ঘুমাতে গেলেও নীল ছাড়া বাকি তিন জনের চোখে নিজেদের বিয়ের পরবর্তী জীবন নিয়ে হাজার জল্পনা কল্পনা। আর নীল ভাবছে সে কি পারবে সবার সাথে মানিয়ে নিতে। নভর মা যখন জানবে বিয়ের পরেই নীল অফিস জয়েন করছে, তিনি কি মেনে নেবেন? বাড়ির বাকিরাও তো আছে। যদি না মানে? সে কীভাবে বাবাই এর স্বপ্ন পূরণ করবে? আর কিছু ভাবতে পারে না নীল। পাড়ি জমায় ঘুমের দেশে।

সেদিন গ্রাম থেকে ফেরার পর আর নভর সাথে কথা বলেনি নীল। হয়তো লজ্জা বা জড়তায়। তবে পিয়ালের ওবাড়িতে যাওয়া আসা লেগেই আছে। নয়না আকশারের সাথে আগের মতো আর কথা বলে না সে। বাড়ির বাকিরাও দরকার ছাড়া বলে না। মাঝে পলাশ চৌধুরী এসে বুঝিয়েছে পিয়ালকে। জন্ম না দিলেও তো নয়না তাকে মানুষ করেছে নিজের ছেলের মতো করে। এভাবে রেগে থাকা সাজে না। পিয়ালও ভাবলো হয়তো তখন পরিস্থিতি অনুকূল ছিলো না। নয়না আকশারকে আর কষ্ট দেওয়া ঠিক হবে না।

পর দিন সকাল সকাল ঘুম থেকে উঠে সবাই কাজে লেগে পড়েছে। ফজরের নামাজ পড়ে একটু চোখ লাগালেও এত আওয়াজের মধ্যে আর ঘুম হয়নি নীলের। সেই থেকে বেলকনিতে বসে উপন্যাস পড়ে চলেছে সে। মেয়ের বাড়িতে লোকজনের আপ্পায়নের ব্যবস্থা আর ছেলের বাড়িতে বরযাত্রী যাওয়ার প্রস্তুতি চলছে পূর্ণ গতিতে। গ্রাম থেকে যেতে সময় লাগবে বিধায় একটু আগে আগেই বেরিয়ে পড়েছে নভরা। আয়রা বেগম আর আনোয়ারা বেগম বাদে সকলেই এসেছে। সাথে গ্রামের অনেকে। ওদিকে রেহানার শশুর বাড়ি থেকেও সবাই রওনা হয়ে গেছে।

নীল আর রেহানাকে এক রুমের মধ্যেই সাজাচ্ছে পার্লার থেকে আসা মেয়েরা। নীল বারবার বলে চলেছে ডিপ মেকাপ যেন না হয়। একেবারে না হলেই ভালো হতো কিন্তু রেহানা ছাড়বে না। বাকি কাজিন গুলো এই অবস্থায় নীলের মজা নিতে ছাড়ছে না।

সাধারণত বিয়ের জন্য মানুষ লাল বা খয়েরি পোশাক পছন্দ করলেও নীলের ক্ষেত্রে হয়েছে আলাদা। তার ইচ্ছা অনুযায়ী নভ এবং সে দুজনেই পড়েছে সাদা রঙের পোশাক। বাড়ির লোকজন সাদা রং বিয়েতে অলক্ষুনে লাগবে বললে নীল জানায় শুভ্র রঙের মতো পবিত্র আর কোনো রং হতেই পারে না। সুতরাং তার কথা মতোই হয়েছে তার এবং নভর পোশাক। সাদা রঙের বেনারসিতে শুভ্র রঙের মতোই পবিত্র লাগছে নীলকে।

রেহানাকে পড়ানো হয়েছে লাল রঙা বেনারসি। তাকেও কম সুন্দর লাগছে না। আর বিয়ের কোনেকে তো এমনিতেই সবচেয়ে বেশি সুন্দর লাগে। আয়শা বেগম এসে দুই মেয়ের আঙ্গুল কামড়ে দেন যাতে নজর না লাগে। তা দেখে হেসে ফেলে নীল ও রেহানা।
বরযাত্রী চলে আসায় রেহানা, নীলকে রেখে চলে যায় সবাই। আয়শা বেগম এসে মেয়েকে ডেকে নিয়ে গেলে থেকে যায় নীল একা। সেই সময়ে ঘরে ঢোকে নয়না আকশার। তাকে দেখে মুখ ফিরিয়ে নেয় নীল। তা দেখে চোখ ভিজে ওঠে নয়নার। হাজার হোক জন্মদাত্রি তো!

“আমি জানি নীলাঞ্জনা আমার প্রতি তোমার অনেক অভিযোগ। তোমার মা হওয়ার যোগ্য নই আমি। তবু পেটে ধরেছি তো, একটা টান রয়েই যায়। সেই টান থেকেই তোমার কাছে আসা।”
অন্য দিকে ঘুরিয়ে নীল বলে
“যা বলার তাড়াতাড়ি বলুন। সময় নেই আমার।”
চোখ মুছে আবার বলেন নয়না।

“আমাকে কি ক্ষমা করে দেওয়া যায় না নীল? মানছি সংসারের মোহে অন্ধ হয়ে সন্তানকে বিপদে ফেলেছি আমি। কিন্তু পরিস্থিতি তো বুঝবে। তুমিও আমার জায়গায় থাকলে এটাই করতে।”
তাচ্ছিল্যের সাথে হাসে নীল।
“আপনি আমাকে পরিস্থিতি দেখাচ্ছেন?”
“ভেবে দেখো নীলাঞ্জনা। আমি জোর করছি না কিন্তু জন্মদাত্রি হওয়ার খাতিরে হলেতো মাফ করতে পার!”
“মাফ করে দিলাম যান। কিন্তু ততদিন মায়ের দাবি নিয়ে সামনে আসবেন না যতদিন না আমি নিজে আপনাকে সে অধিকার দিচ্ছি।”

মিষ্টি হাসেন নয়না আকশার। অধিকার না দিক মাফ তো করেছে। মেয়ের মাথায় হাত বুলিয়ে দিয়ে বেরিয়ে যান তিনি।
বিয়ের কাজ শুরু হয়ে গেছে। আশেপাশে সবাই ভিড় করে আছে বিয়ে দেখতে। বাচ্চামো যাকে বলে আরকি। সবাই মোটামুটি খুশি শুধু নীল আর নভর পোশাক নিয়েই যা একটু কথা উঠছে। রেহানার বিয়ে পড়ানো শেষ। এবার মহুয়া আকশার নীলাঞ্জনা এবং নভ সওদাগরের পালা। নীলের কবুল বলা শেষে নভ কলবু বলবে। এমন সময়ে নিহা একটা ছেলেকে টেনে নিয়ে সামনে আসে।
রাগী গলায় বলে

নীলাঞ্জনা পর্ব ১৩

“আপা আপা দেখো এই লোকটা লুকিয়ে লুকিয়ে তোমাদের বিয়ে দেখছিলো। আমি জিজ্ঞেস করেছি কে উনি কিন্তু বলেননি তাই এখানে নিয়ে এসেছি।”
সবাই অবাক হয়ে তাকিয়ে থাকে তাঁদের দিকে।

নীলাঞ্জনা পর্ব ১৫