প্রাণেশ্বরী পর্ব ২৫

প্রাণেশ্বরী পর্ব ২৫
Writer Asfiya Islam Jannat

“চুপ করে আছিস কেন? প্রশ্ন করেছি আমি।”
ছন্দ তবুও মৌন। উত্তর কি দিবে তাই খুঁজে পাচ্ছে না সে। ছন্দকে এভাবে নীরব থাকতে দেখে জিহান ভ্রু কুঁচকে তাকায়, “বল! নয়ন ও প্রাণের বিষয় নিয়ে তোর এত মাথাব্যথা কেন? আমার খেয়াল আছে, ওদের ব্রেকাপের নিউজ বের হওয়ার পর তোকে খুশি খুশি লাগচ্ছিল৷ আবার এখন রাগ দেখাচ্ছিস। মাঝে দেখলাম প্রাণ ও তোকে নিয়ে কন্ট্রোভার্সিও হচ্ছে। মানে ব্যাপারটা কি বলতো?”

ছন্দ মাথার পিছনে হাত গলিয়ে অপ্রস্তুত হেসে বলে, “তেমন কিছুই না।”
জিহান তী’র্য’ক দৃষ্টিতে তাকে একবার পর্যবেক্ষণ করে নিয়ে গম্ভীর কন্ঠে বলে, “বাই এনি চান্স, তুই কি প্রাণকে পছন্দ করিস? ডু ইউ হ্যাভ ফিলিংস ফর হার?”
কথাটা কর্ণগোচর হওয়া মাত্রা ছন্দ পূর্ণচোখে তাকায় একবার। দৃষ্টি-দেহ ভঙ্গি একদম স্বাভাবিক। অথচ এই কথা শুনে তার ভড়কে উঠার কথা ছিল। তৎক্ষনাৎ নাকচ করার কথা ছিল। জিহান খেয়াল করে বিষয়টা, উত্তর সে পেয়ে গিয়েছে ইতোমধ্যে৷ সে দীর্ঘ নিঃশ্বাস ফেলে বলে, “তুই ভালো করেই জানিস, প্রাণ এবং তোর মাঝে কিছু হওয়া সম্ভব না। তবুও এই ভুলটা কিভাবে করলি?”

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

ছন্দ এক হাতের মুঠোয় আরেক হাত নিয়ে ঘেঁষতে থাকে। নিজেকে কোনরকম ধাতস্থ করে বলে, “ইচ্ছে করে তো মানুষ আর ভুল করে না, তাই না?”
ছন্দের এমন উত্তরে জিহান শতভাগ নিশ্চিত হয়ে যায়, ছন্দ আসলেই প্রাণকে পছন্দ করে অথবা এর উর্ধ্বেও হতে পারে। সে অসন্তোষজনক কন্ঠে বলে, “তুই বাচ্চা না ছন্দ। ভালো-মন্দ সবই বুঝিস৷ এখানে কমপ্লিকেশন অনেক, সে-টা জানিস তুই। একটা ফ্যাক্ট নাহয় অদেখা করলাম আমি, কিন্তু বাকিগুলা?”
ছন্দ সোফার পিছনে মাথা হেলিয়ে আঁখিপল্লব এক করে বলে, “জানি না।”
“পাথরের বুকে ফুল ফুটে না ছন্দ। অযথা চেষ্টা করিস না। আর নয়ন যা যা করেছে, এরপর প্রাণকে পাওয়া একেবারে দুঃসাধ্য ব্যাপার।”

“দুঃসাধ্য ব্যাপার কিন্তু অসাধ্য তো নয়।”
জিহান বলে, “তা নাহয় মানলাম। তবে আঙ্কেল-আন্টি মানবে বলে তোর মনে হয়? প্রাণ কিন্তু তোর…”
জিহানকে আর বলতে না দিয়ে ছন্দ চোখ খুলে বলে উঠে, “বাবা-মায়ের কথা চিন্তা করলে আজ আমি এই পর্যায়ে থাকতাম না। তারা কিন্তু কখনো আমার ক্রিকেট খেলা সাপোর্ট করেনি অথচ এখন আমাকে নিয়ে তাদের গর্বের শেষ নেই। তাই তাদের কথা টানবি না।”

“আমাকে বুঝ দিলেই হবে না ছন্দ। সবটা তুই যতটা সহজ ভাবছিস ততটাও না।”
“প্যারা নেই। ভাগ্যে যা আছে তাই হবে। বাদ বাকি চেষ্টা করতে সমস্যা কই?”
“ফল ব্যর্থতা ব্যতীত কিছু হবে না জেনেও, চেষ্টা করা কি বো’কা’মি না?”
ছন্দ সরু দৃষ্টিতে তাকায়, “বো’কা’মি’ই যদি হতো তাহলে ফল ব্যর্থতা জেনেও রবার্ট ব্রুস এতবার চেষ্টা করতেন না।”
জিহান দীর্ঘ নিঃশ্বাস ফেলে বলে, “আমি জানি না তোর পরিনতি কি হবে। তবে এতটুকু দোয়া করি, মন যাতে না ভা’ঙ্গে তোর।”

ছন্দ দূর্লভ হাসে। সে নিজেও জানে এসব এত সহজ না। প্রাণ ও সে দুটো ভিন্ন পৃথিবীর মানুষ। জীবনাদর্শ, স্বভাব, চালচলন, আচার-আচরণ সবই ভিন্ন। এমনকি কল্পনায় তার যেরকম মেয়ে পছন্দ, প্রাণ তার সম্পূর্ণ বিপরীত একজন। অথচ এই রমনীতেই তার মন,কৌতূহল, ধ্যাণ আটকে রয়েছে। এসব কখন,কেন, কিভাবে হলো জানা নেই তার। শুধু এতটুকু জানে প্রাণহীন রমণীটাকেই তার চাই। খুব করে চাই।

সময়ের অবধারিত স্রোতের সাথেই কেটে গেল সপ্তাহ। ঋতু বদল হলো, আনকোরা ফুল প্রস্ফুটিত হলো বৃক্ষের আঁকেবাঁকে। পাখিরা ধরলো অন্য সুর। দিবাবসানের সময় তখন। নীলাভ আকাশে হরিদ্রাভ,র’ক্তি’মার পাতলা আস্তরণ, ধূমকেতুর ন্যায় ছুটে গিয়েছে দূর-দূরান্তেে। প্রাণ অলিন্দে দাঁড়িয়ে দেখছে সায়াহ্নের অরূপ-রতন দৃশ্য। বাতাস নেই কোন, ভ্যাপসা গরম পড়ায় কপালে ও নাকের ডগায় বিন্দু বিন্দু ঘাম জমেছে। অতি উজ্জ্বল গাল দুটো ঈষৎ লাল। বুঝাই যাচ্ছে, এই মাত্রাতিরিক্ত গরম তার সহ্য হচ্ছে না। কিন্তু তবুও সে স্থির দাঁড়িয়ে, যাচ্ছে না ভিতরে ঠান্ডা হাওয়ার নিচে৷ অদ্ভুত শান্তি অনুভব করছে এখানে। সেবার ছন্দ তাকে প্রকৃতির ঐশ্বরিক সৌন্দর্যের সাথে পরিচয় করাতেই, আলাদা এক মায়ায় জড়িয়ে গিয়েছে সে৷ প্রকৃতির মাঝেই প্রশান্তি খুঁজে পেয়েছে৷ যার জন্য এখন সময় পেলেই সৃষ্টির অপূর্ব,অদ্ভুত উপভোগ করতে পিছপা হয় না। প্রাণ যখন আপন ভাবনায় মগ্ন ঠিক তখন আগমন ঘটলো আশা বেগমের। তিনি প্রাণের পাশে এসে দাঁড়িয়ে বললেন, “কি করছিস?”

প্রাণের ধ্যাণ ভাঙ্গলো। সে পাশ ফিরে তাকিয়ে বলল, “তেমন কিছু না। বল তুমি!”
আশা বেগম আদুরে হাতে প্রাণের মাথা বুলিয়ে দিয়ে বললেন, “এবারও কি বড়সাহেবের অনুষ্ঠানে যাবে না?”
প্রাণ নিশ্চল কন্ঠে বলল, “যাবো তো। এবার যে আমার যাওয়াই লাগবে।”
প্রাণের উত্তরে আশা বেগম বিস্মিত হলেন। প্রাণ প্রত্যেকবার নিহাল শিকদারের আমন্ত্রণ গ্রহণ করে ঠিকই, কিন্তু কখনো সেখানে গিয়ে উপস্থিত হয় না। এটাই রীতি হয়ে গিয়েছিল যেন। উল্লেখ্য যে, তার কর্তব্য আছে বিধায় প্রাণকে প্রতিবার যাওয়ার কথা মনে করিয়ে দেন তিনি। কিন্তু আজ প্রাণকে রাজি হতে দেখে আশ্চর্যান্বিত না হয়ে পারলেন না। কিয়ৎক্ষণ লাগলো তার বুঝতে প্রাণের যাওয়ার পিছনে ঠিক কোন উদ্দেশ্য আছে। কিছু তো চলছে তার মাথায়। আশা বেগম কন্ঠস্বর নামিয়ে বলেন, “তুই কি সত্যি যাচ্ছিস?”

“হ্যাঁ আশামা।”
আশা বেগম গোপনে দীর্ঘ নিঃশ্বাস ফেলে প্রাণের গালে হাত রেখে বললেন, “যাই করিস না কেন সাবধানে। নিজের ক্ষতি যাতে না-হয়। এখন যা, রেডি হয়ে নে। সময় চলে যাচ্ছে।”
প্রাণ হ্যাঁ-সূচক উত্তর দিয়ে মাথা দুলালো৷ শব্দহীন পায়ে এগিয়ে গেল রুমের দিকে।

বহুদিন পর ‘শিকদার ভিলা’ আজ তার নিজস্ব রূপে সেজেছে। জৌলুস, আভিজাত্যপূর্ণ। নিহাল এবং মেহরিমা শিকদারের পঁচিশ তম বিবাহ বার্ষিকী বলে কথা। সাধারণ হলে কি হয়? দোতলা বাড়ির পিছনে, খোলা আকাশের নিচে বাগানে বেশ আয়োজন করেই সাজানো হয়েছে সব। আমন্ত্রণের সংখ্যা খুব কম, তাই বাসার ভিতর আয়োজন করা। কিন্তু যারা আমন্ত্রিত সকলেই প্রখ্যাত ব্যক্তি, শিল্পী, পরিচালক, অভিনেতা-অভিনেত্রী। যার ফলে তাদের আগমন ঘটতেই পরিবেশ হয়ে উঠে রমরমা। গেটের বাহিরেই রিপোর্টারদের ভিড়, ঢুকতে দেওয়া হচ্ছে না তাদের। যার কারণে শোরগোল শোনা যাচ্ছে।

প্রাণ এসে পৌঁছায় সাড়ে আটটার পরে। আসতেই সর্বপ্রথম তার চোখে পড়ে নিহাল ও মেহরিমা শিকদারকে। ঠোঁটের কোণে দুইজনের চওড়া হাসি, একদম সুখী দম্পতি যেন। পাশেই তাদের দুই ছেলে-মেয়ে পিউ ও প্রিয়ম দাঁড়ানো। দুইজনই প্রাণের ছোট। তবে তাদের চারজনকে একত্রে এক ফ্রেমে বন্দী করলে যে কেউ বলে উঠবে, “এ হ্যাপি ফ্যামিলি।” কিন্তু এর মধ্যে প্রাণ কোথায়? আদৌ কি কোন স্থান আছে তার এই পরিবারে? কথাটা ভেবে প্রাণ তাচ্ছিল্যের হাসি হাসলো৷ অতঃপর মন্থর পায়ে এগিয়ে গেল নিহাল শিকদারের দিকে। তার সন্নিকটে গিয়ে অ’ভি’ন’ন্দ’ন জানালো। নিহাল শিকদার যদিও বা প্রাণকে দেখে খুশিই হলেন তবে মেহরিমা শিকদার, পিউ বা প্রিয়ম কেউ তেমন একটা খুশি হলো না বোধহয়৷ তাকে দেখামাত্র তারা অন্যদিকে মুখ ঘুরিয়ে নিল। তাদের ব্যবহারই প্রকাশ করে দিচ্ছে, ঠিক কতটা অপ্রিয় সে তাদের নিকট।

প্রাণ তাদের সম্মুখে বেশিক্ষণ দাঁড়ালো না, দ্রুত চেপে আসলো। সে এক কিনারে গিয়ে দাঁড়াতেই লোকজন এসে তার খোঁজ নিতে থাকে। যেহেতু আগে সে কখনো এই আয়োজনে উপস্থিত হয়নি সেহেতু মানুষের কৌতূহল অনেক। নানা রকম প্রশ্ন করেই যাচ্ছে তারা। সময় যত গড়াচ্ছে প্রাণ তত অস্বস্তিবোধ করছে। অসহ্য লাগছে সব।

এন্টারটেইমেন্ট ইন্ডাস্ট্রিতে ডেবিউ করার পর নিহাল শিকদার যখন প্রাণকে নিজের মেয়ে বলে পরিচয় করান তখন সর্বপ্রথম এই প্রশ্নটাই উঠে, “প্রাণ এতদিন কোথায় ছিল? আর তাকে কেন কখনোই কোন অনুষ্ঠান ও নিজের বাবা-মায়ের বিবাহ বার্ষিকীতে দেখা যায় না? এর কারণ কি?” নিহাল শিকদার যদিও বা নিজের জীবন সম্পর্কে সব গোপন রাখতেন তবুও পাপাজিরা ঠিক তার বিবাহ আর সন্তানের খোঁজ পেয়ে যায়। কিন্তু প্রাণের তথ্য কারো কাছেই ছিল না বিধায় প্রশ্নটা তখন হট টপিক হয়ে যায়। সেসময় নিহাল শিকদার খুব চালাকির সাথে প্রাণের অন্তর্মুখী হওয়ার বিষয়টা ব্যবহার করেন এবং একটি কাহিনী বানিয়ে দেন। এ নিয়ে প্রথম প্রথম গুঞ্জন উঠলেও পরবর্তী যখন প্রাণকে আসলেই কোন পার্টি বা গ্যাদারিং-এ দেখা যেত না তখন সবাই শান্ত হয়ে যায়৷ তবে আজ প্রাণকে দেখে সকলের কৌতূহল পুনরায় সৃষ্টি হয়। ফলে, আজ তাকে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে৷

প্রাণ সুযোগ খুঁজছিল নিহাল শিকদারের সাথে আলাদা কথা বলার। অতঃপর তাকে একা পেতেই প্রাণ এগিয়ে যায় এবং তার সাথে গুরুত্বপূর্ণ কথা আছে বলে জানায়। নিহাল শিকদার প্রাণকে স্টাডিরুমে গিয়ে অপেক্ষা করতেন বলেন। প্রাণ তাই করে। কিঞ্চিৎ সময় পেরুতেই নিহাল শিকদার হাজির হন স্টাডিরুমে। প্রাণের দিকে ভ্রু কুঁচকে জিজ্ঞেস করেন, “হঠাৎ আমার সাথে কিসের কথা তোমার?”

প্রাণ কয়েকটা ডকুমেন্টস এগিয়ে দিয়ে অতি শান্ত কন্ঠে বলে, “কারো কু’কী’র্তি দেখানোর ছিল আপনাকে।”
কথাটা শুনে নিহাল শিকদারের কপালের ভাঁজ গভীর হয়। সে ডকুমেন্টসগুলো হাতে নিয়ে দেখতে থাকে সব। হঠাৎ এক জায়গায় দৃষ্টি গিয়ে আটকে যায় তার। মুখমণ্ডল হয়ে উঠে র’ক্ত’শূ’ণ্য। অবিশ্বাস্য নয়নে তাকায় প্রাণের দিকে। প্রাণ তা দেখে শ্লেষের হাসি হেসে বলে, “প্রিয়ম শিকদার! আপনার কনিষ্ঠ পূত্র উরফে জেসিকার রে’পি’স্ট ও মা’র্ডা’রা’র। কি সুন্দর উপাধি, তাই না?”
কথাটা শুনে নিহাল শিকদারের কপাল বেয়ে ঘাম ঝরতে শুরু করে। তিনি প্রস্ফুরণ কন্ঠে বলে, “এসব মিথ্যে! প্রিয়ম এমন ছেলে না। ও এমন করতে পারে না।”

“মানলাম মিথ্যে। কিন্তু মিথ্যে বলে আমার লাভ কি? তাও আবার তার পক্ষ নিয়ে যে কি-না আমার শত্রু ছিল?”
নিহাল শিকদার কথা বলার মত কিছু খুঁজে পেলেন না। আপাতত তার মাথা কাজ করছে না। সারা শরীর অস্বাভাবিকভাবেই কাঁপছে তার। সে ধপ করে পাশে রাখা চেয়ারে বসে পড়েন। প্রাণ তা দেখে বলে, “এখানের কোন কিছুই মিথ্যে না। আমি চেক করিয়েছি। প্রিয়ম অনেক আগে থেকেই এসব কাজে যুক্ত। আর এর মধ্যে ওকে সাহায্য করছে আপনারই বন্ধু রবিন কর্মকার।”

নিহাল অসহায়ত্বপূর্ণ দৃষ্টিতে তাকান। প্রাণ তা দেখে বলে, “কি অবাক হচ্ছেন? আপনার আদর্শে বড় হওয়ার সন্তান এভাবে ব’খে গেল কিভাবে? তার তো এমন হওয়ার কথা ছিল না। ব’খে যাওয়ার কথা না আমার ছিল? আত্মসম্মানহীন এক নারীর সংস্পর্শে ছিলাম বলে?”
নিহাল নিশ্চুপ। আজ তার গর্ব, অ’হং’কা’র সব চু’র’মা’র হয়ে গিয়েছে যেন। তিনি মাথা নত করে ফেললেন। প্রাণ পুনরায় বলে, “মনে আছে, একবার আমার মায়ের শিক্ষা-দীক্ষা ও আদর্শ নিয়ে আঙ্গুল তুলেছিলেন আপনি? অপমান করেছিলেন আমায়, তার মেয়ে হওয়ার জন্য? আমাকে নিজের মেয়ে বলতেও নাকি আপনার লজ্জা করে? তাই তো সরিয়ে দিয়েছিলেন নিজের জীবন থেকে। তবে আজ আমি প্রশ্ন করছি আপনার আদর্শ নিয়ে, আপনার ছেলের এমন অধঃপতন কিভাবে হলো? বলুন?”

নিহাল পূর্ণ দৃষ্টিতে তাকান একবার৷ অতঃপর বলেন, “এখন কি তার প্র’তি’শোঃধ নিতে চাও তুমি? সকলের সামনে আমায় অ’প’দ’স্ত করে?”
“চাইলে তো কতকিছুর এই প্র’তি’শো’ধ নেওয়া যায়। আপনার আমার হিসাব যে শেষ হওয়ার না।”
“তো চাও কি তুমি?”
“আপনাকে দিয়ে এই তথ্যগুলোকে পাবলিশ করতে। তবে নিজের ছেলের নাম এই তালিকায় রাখবেন কি-না সে-টা আপনার ইচ্ছা।”
নিহাল শিকদার ভ্রু কুঞ্চিত করে বলেন, “চাইলে তো তুমিই সব পাবলিশ করাতে পারতে তাই না? আমাকে এই সুযোগ দিচ্ছ কেন?”

প্রাণ অন্যদিকে মুখ ঘুরিয়ে বলে, “আমার এত ইচ্ছে নেই এসব ঝামেলায় জড়ানোর।”
নিহাল শিকদার কিয়ৎকাল তাকিয়ে থাকেন প্রাণের মুখপাণে। তার কথা একবারে অযৌক্তিক না। এই তালিকায় যাদের যাদের নাম আছে, তারা বেশ প্রভাবশালী। একবার তাদের নাম বাহিরে আসলে, পরমুহূর্তেই তারা খুঁজে বের কে করেছে কাজটি। কস্মিনকালেও যদি তারা প্রাণের নাম জানতে পারে, তাহলে হয়তো কু’কু’রে’র আচরণ করবে তার সাথে। শেষ পরিনতি মৃ’ত্যু হলেও মাঝ দিয়ে ভ’য়ং’ক’র কিছু ঘটে যাবে। যা হবে অসহ্যনীয়, মৃ’ত্যু’দ’ন্ডের চেয়ে জঘন্য। নিহাল শিকদার তাই ভেবে, থেমে বলেন, “যা চাইছো তাই হবে। কিন্তু প্রিয়মের কথা কেউ জানবে না।”

প্রাণ শ্লেষাত্মক চাহনিতে তাকায় শুধু৷ সে ভালো করেই জানতো নিহাল শিকদার কখনোই নিজের ছেলের নাম প্রকাশ্যে আসতে দিবেন না। তার সো কল্ড সম্মান আছে না? সে-টা কিভাবে মিইয়ে যেতে দিবেন তিনি? তবে পরিস্থিতির কথা চিন্তা করে সে এই পদক্ষেপ নিয়েছে। নয়ন যে এবারও তাকে ফাঁসাতে চাইছে তা নিয়ে কোন সন্দেহ নেই তার। সত্য সকলের সামনে আনতে চাইছে ঠিকই কিন্তু তাকে ফাঁ’সি’য়ে। তাই তো, এই ব্যবস্থা নেওয়া তার। হয়তো প্রস্ফুটনে একজন অপরাধী শা’স্তি পাবে না কিন্তু দিনশেষে কোন না কোনভাবে তার শা’স্তি সে পেয়েই যাবে। প্রাণ দীর্ঘ নিঃশ্বাস ফেলে বলে, “প্রিয়মের কথা কেউ না জানলেও ওকে আপনি নিজ হাতে শাস্তি দিবেন। পর্যাপ্ত শাস্তি যাতে ও পায় এটা নিশ্চিত করবেন। অন্যথায় আমি বাধ্য হবো ওর নাম প্রকাশ করতে। মনে থাকে যেন।”

প্রাণেশ্বরী পর্ব ২৪

কথাটা বলেই প্রাণ বেরিয়ে গেল সেখান থেকে৷ হঠাৎ করেই সব বি’ষা’ক্ত লাগছে তার। এই পৃথিবী এমন কেন? দেখতে রঙ্গিন কিন্তু ভিতর দিয়ে পুরোয় বেরঙ্গিন, দুর্গন্ধযুক্ত?

প্রাণেশ্বরী পর্ব ২৬