প্রেম তুমি পর্ব ২৫

প্রেম তুমি পর্ব ২৫
ফাবিহা নওশীন

দর্শন প্রথমে রেগে-মেগে অর্ষার কাছে যেতে চাইলেও কয়েক সেকেন্ডের মাথায় ডিসিশন চেঞ্জ করে। ওর আগে আলিশার সাথে কথা বলা দরকার। ওকে থামানোটা জরুরি। ও কি করবে সেটা জানতে হবে। ওর সাথে কথা বলবে, ওকে যদি বুঝিয়ে কাজ হয় পরে অর্ষার সাথে কথা বলে নিবে।
আলিশা কাঁদতে কাঁদতে চোখ লাল করে ফেলেছে। ওর বন্ধুরা ওকে সামলাচ্ছে। লাল চোখমুখ দেখে ভয়ংকর লাগছে। মনে হচ্ছে চারপাশ জ্বালিয়ে দিবে। আলিশা যে কত জেদি সেটা অজানা নেই। কোটিপতি, বড়লোক বাবার একমাত্র আদুরে মেয়ে। এর আগেও এমন অনেক ঘটনা ঘটিয়েছে। দর্শন বারবার আঁতকে উঠছে। আলিশা কি ওর কথা শুনবে? যদি না শুনে? যদি বড় কোন ঝামেলা পাঁকিয়ে ফেলে? উফফ! কিছুই ভাবতে পারছে না।
দর্শন আলিশার কাছে এগিয়ে গেল। আলিশা ওকে দেখে ক্ষেপে গেল। বসা থেকে উঠে দাঁড়াল চোখমুখ দ্বিগুণ লাল করে বলল,

“তোমার ওই অসভ্য গার্লফ্রেন্ডের ব্যাপারে আমি কোন কথা বলতে চাই না। আমি ওকে ওর যোগ্য শাস্তি দেব।”
দর্শন ওকে শান্ত করার চেষ্টা করার জন্য কিছু বলতে চাইলে আলিশা চেঁচিয়ে উঠল,
“ওকে আমি কলেজ থেকে বের করে দেব। ওর লাইফ ডেস্ট্রয় করে দেব। ওর এত বড় সাহস! আমার গায়ে হাত তুলে! পাব্লিক প্লেসে অপমান করেছে আমাকে। ওকে আমি ছাড়ব না। পাপা আসছে।”
আলিশা চোখের পানি মুছল৷
দর্শন মনে মনে ভয় পাচ্ছে ওর আচরণে। কিন্তু দমে গেলে চলবে না। অর্ষার জন্য ওকে সর্বোচ্চ চেষ্টা করতে হবে।
“আলিশা, প্লিজ কুল! একটু আমার কথা শুনো। প্লিজ মাথাটা ঠান্ডা করে বসো।”
দর্শন ওকে বসার জন্য অনুরোধ করছে। আলিশা চোখ মুছে বসল। দর্শন কিভাবে কথা শুরু করবে বুঝতে পারছে না।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

“দেখো আলিশা, তুমি তো জানো অর্ষা একটু পাগলাটে টাইপের। ও…
” পাগলাটে! ও একটা অসভ্য ম্যানার লেস। কোন শিক্ষা নেই ওর। বেয়াদব মেয়ে একটা। আমি ওকে ছাড়ব না।”
“আলিশা প্লিজ প্লিজ! একটু বোঝার চেষ্টা করো। ব্যাপারটা আমরা মিটিয়ে নেই। বিষয়টি ফ্যামিলি পর্যন্ত যাওয়া কী দরকার ছিল?”
“ও যে মেয়ে তাতে ওর সাথে কেউ কিছু পার্সোনালি মেটাতে পারবে না। এর জন্য বড়দের প্রয়োজন। গার্জিয়ান আসবে, প্রিন্সিপাল স্যারের সামনে সব হবে।”
দর্শন কিছুতেই আলিশাকে বুঝাতে পারছে না। অনুরোধের সুরে বলল,
“প্লিজ আলিশা, একটু বোঝার চেষ্টা করো। অবুঝের মতো আচরণ করো না। আমার অনুরোধ রাখো, ব্যাপারটা নিজেদের মধ্যে মিটিয়ে নেও। মাত্র কয়েকদিন তারপর আমরা এই কলেজ ছেড়ে চলে যাব। যাওয়ার আগে ভালো কিছু রেখে যাওয়া উচিত কি-না? ”
আলিশা কিছুক্ষণ ভাবল। ভাবছে কি করা যায়? কোন সুযোগ কি পাওয়া যাবে? যদি বাবাকে ছাড়াই ওকে শায়েস্তা করা যায়, আর দর্শনের মনও রাখা যায়। আলিশা নিজের মাথাটা কাজে লাগিয়ে কুবুদ্ধি আঁটটে লাগল। দর্শন ওর দিকে অতি আগ্রহের সাথে চেয়ে আছে। মনে মনে প্রে করছে যেন মেনে নেয়।
“ওকে, আমি বাবাকে আসতে মানা করে দিচ্ছি। আর ওকে কলেজও ছাড়তে হবে না। তবে ওকে একটা কাজ করতে হবে।”

দর্শন জানে কাজটা সহজ হবে না তবুও চট করে প্রশ্ন করল,
“কী কাজ?”
“ওকে মাফ চাইতে হবে। আমাকে থাপ্পড় মারার জন্য অনুতপ্ত, নিজের বেয়াদবির জন্য মাফ চাইবে আর সেটা পাব্লিক প্লেসে। মানে যেখানে থাপ্পড় মেরেছে সেখানে।”
দর্শন জানে অর্ষার অনেক ইগো, আলিশার কাছে ক্ষমা কিছুতেই চাইবে না। কিন্তু ওকে বুঝাতে হবে, মানাতে হবে। এছাড়া উপায় নেই। নয়তো অর্ষার বাবাকে ডাকবে, মেয়ের জন্য তিনি অপমানিত হবে। অর্ষাকে কলেজ থেকে বহিষ্কার করা হবে। অন্য কলেজে এডমিশন নেওয়াও সম্ভব হবে না। এতে ওর ভবিষ্যত নষ্ট হয়ে যাবে। এটা কিছুতেই হতে দেওয়া যাবে না। অর্ষাকে সরি বলাতেই হবে।অর্ষাকে অনুরোধ করলে ওর অনুরোধ ফেলতে পারবে না।

তাই দর্শন এত ভাবল না। অন্তত এই অপশনটা অর্ষার জীবন তছনছ করবে না। আলিশা দুদিন পর চলে যাবে৷ সব ঠিক হয়ে যাবে। এখন শুধু অর্ষাকে রাজি করানো জরুরি।
“ওকে। ও মাফ চাইবে।”
আলিশা আলতো হাসল। খানিকটা তাচ্ছিল্য।
“তোমার গার্লফ্রেন্ডকে তুমি চিনো না? অদ্ভুত! ও কখনোই আমাকে সরি বলবে না।”
“বলবে, অবশ্যই বলবে।”
দর্শনের কন্ঠে বেশ কনফিডেন্স, চোখে দৃঢ়তা।
“এত কনফিডেন্স?”
“উহু! বিশ্বাস, ভরসা। যত যাইহোক ও আমার কথা ফেলতে পারবে না।”
“আচ্ছা দেখা যাক। তোমার প্রতি ওর ভালোবাসা প্রমাণ হোক।”
“অবশ্যই। তোমাকে প্রমাণও দেব।”
“তাহলে স্টার্ট করো।”
দর্শন আলিশার সাথে এ বিষয়ে কথা বলতে চায়না। তাই বলল,
“তুমি তোমার কথা রাখো।”

অর্ষা প্রিয়াকে কল করছে কিন্তু প্রিয়া কল রিসিভ করছে না। মনে মনে ওকে গালি দিচ্ছে। ও গতকাল রাঙামাটি গেছে কাজিনের বিয়ে উপলক্ষে। এই বিয়ের উছিলায় অনেক বছর পরে দাদাবাড়ীর সবাই একত্রিত হয়েছে। আর সবাইকে পেয়ে প্রিয়া ওকে ভুলে গেছে। দুই-তিন বার কল দেওয়ার পর কল রিসিভ হলো। কল রিসিভ করে ব্যস্ততার সুরে বলল,
“হ্যা, অর্ষা বল।”
“কল রিসিভ করতে এত দেরি হলো কেন?”
“কাজিনদের সাথে বের হয়েছি।”
দাঁতে দাঁত চেপে অর্ষা বিরবির করে কিছু বলল কিন্তু প্রিয়া বুঝতে পারল না।
“কবে আসবি?”
“মাত্র তো এসেছি। আরো চারদিন দিন পর বিয়ে। বিয়ের পর অন্য রিলেটিভিটদের বাসায় বেড়াবো, রাঙামাটির বিভিন্ন জায়গা ঘুরব। তারপর ঢাকায় ফিরব। অন্তত ১৫ দিনের মতো লাগবে।”
“সারাজীবন থেকে যা। আন্টিকে বল একটা ছেলে দেখে ওখানে বিয়ে দিয়ে দিতে। কল কাট!”
অর্ষা কল কাট বলে নিজেই কল কেটে দিল। ওদিকে কি হচ্ছে কিছুই ধারণা নেই। আজ যে এতবড় একটা ঘটনা ঘটিয়েছে সেটা দিব্যি ভুলে বসে আছে।
দর্শন ওকে খুঁজতে খুঁজতে পানির কলের সামনে পেল। কল দিচ্ছিল কিন্তু বিজি আসছিল। দর্শন এমনিতেই রেগে আছে তার উপর এতক্ষণ ধরে কল দিয়ে পায়নি, খুঁজতে খুঁজতে হয়রান হয়ে গেছে।
ওর ডান বাহু চেপে ধরে বলল,

“কই থাকো তুমি? তোমাকে খুঁজে মরছি। মোবাইলেও বিজি। এত কেয়ারলেস কেন তুমি?”
অর্ষা আচমকা ঘটনায় হকচকিয়ে গেল। দর্শনের কন্ঠস্বরে রাগ বিদ্যমান। এত রেগে আছে কেন? অর্ষার কাছে উত্তর না পেয়ে আরো জোরে চেপে ধরল। অর্ষা ব্যথায় কুঁকড়ে উঠল। ওর মুখ দিয়ে কিঞ্চিৎ শব্দ হলেও দর্শন পাত্তা না দিয়ে নিজ প্রশ্নে বহাল।
“এন্সার মি।”
অর্ষা দ্রুত বলল,
“প্রিয়ার সাথে কথা বলছিলাম।”
“এতবড় একটা ঘটনা ঘটিয়ে এখানে বসে প্রিয়ার সাথে কথা বলছিলে? মনে ভয়-ডর বলে কিছু নেই? বড়-ছোট, সম্মান বলেও তো কিছু একটা আছে সেটা জানো না, স্টুপিড? বড়দের গায়ে হাত তোলা মানে কী জানো? বেয়াদবি, অসভ্যতা। অন্তত ভদ্র মানুষ এসব করে না। যাই হয়ে থাক আলিশার গায়ে হাত তোলা তোমার উচিত হয়নি। এখুনি আমার সাথে যাবে আর ওকে সরি বলবে।”
অর্ষার মনে পড়ে গেছে আজকে আলিশাকে ঠাটিয়ে একটা থাপ্পড় মেরেছে। অর্ষা কপাল কুঁচকে ওর দিকে চেয়ে বলল,

“আমি সরি বলব?”
দর্শন কন্ঠে কাঠিন্য এনে বলল,
“হ্যা, বলবে। পরীক্ষা খারাপ হয়েছে। মন মেজাজ যথেষ্ট খারাপ আছে। তাই প্লিজ সিন ক্রিয়েট না করে ভালো মেয়ের মতো সরি বলবে। কারণ তুমি অন্যায় করেছো।”
তাহলে আলিশা যা বলেছে তাই সত্যি। দর্শনের পরীক্ষা খারাপ হচ্ছে। আগেরগুলোও কি খারাপ হয়েছে? দর্শন কি লুকিয়েছে?
এতসব ভাবনা বাদ দিয়ে অর্ষা বলল,
“আমি কোন অন্যায় করিনি। তাই সরি বলার প্রশ্নই ওঠে না। ও বারবার যেচে এসে আমাকে খোঁচা দিয়ে কথা বলে। তোমাকে নিয়ে আজেবাজে কথা বলে। আমাকে নিয়ে কেউ কিছু বললে তুমি সহ্য করতে পারলেও আমি পারি না।”
“তাই বলে থাপ্পড় মারবে?”
“হ্যা, মেরেছি। বেশ করেছি। আমি মরে গেলেও ওকে সরি বলব না। শুনেছো?”
“ওর বাবা আসছে। কলেজ থেকে বহিষ্কার করা হবে। বুঝতে পারছো তুমি?”
“করুক। যা খুশি করুক। আই ডোন্ট কেয়ার। আমি সরি বলতে পারব না ওই জঘন্য মেয়েটাকে। তুমি আমাকে অন্য যা কিছু করতে বলবে আমি করব। বাট এই রিকুয়েষ্ট করো না আমি রাখতে পারব না। এতে আমার যা ক্ষতি হওয়ার হোক।”

দর্শন দীর্ঘশ্বাস ছাড়ল। অর্ষা যে নিজের প্রতি, নিজের ভবিষ্যত, পড়াশোনার প্রতি কতটা উদাসীন সেটা অজানা নয়। ওর পড়াশোনা বন্ধ হয়ে গেলেও আফসোস করবে না। ওর আরো ভালো হবে। ও বেখেয়ালি মেয়ে। ভবিষ্যৎ নিয়ে বিন্দুমাত্র ভাবনা নেই ওর। তাই ওকে অন্যভাবে সরি বলানোর জন্য রাজি করাতে হবে। যত যাই হোক অর্ষা একটা অন্যায় করেছে আর এই অন্যায়ের জন্য আলিশাও অন্যায়ভাবে ওকে শাস্তি দিবে। একটা থাপ্পড় মারার জন্য কেউ কাউকে কলেজ থেকে বহিষ্কার করে না। দর্শন কি করবে বুঝতে পারছে না। কিছুক্ষণ ভেবেচিন্তে একটা সিদ্ধান্ত নিল। অর্ষাকে রাজি করানোর জন্য মিথ্যা বলতে হবে, রুড ব্যবহার করতে হবে।
“আমি বহিষ্কার হলে তোমার কিছু যায় আসে না? সামনে আমার এইচএসসি পরীক্ষা। কত বছরের স্বপ্ন, লড়াই, কঠোর পরিশ্রম সব নিমিষেই শেষ হয়ে যাবে? তোমার কিছু আসে যায় না?”
অর্ষা অবাক হলো ভীষণ। ও তো ভেবেছিল নিজের বহিষ্কার কিন্তু দর্শনকে বহিষ্কার করবে কোন ইস্যুতে? দর্শন কী করেছে?

অর্ষা উদ্বিগ্ন আর উৎকন্ঠা নিয়ে বলল,
“তোমাকে বহিষ্কার করবে? বাট হোয়াই?”
“তোমার জন্য। তোমাদের ঝামেলার ইস্যু অবশ্যই আমি ছিলাম। আলিশা আমার লাইফ হেল করে প্রতিশোধ নিবে। তুমি জানো তো পড়াশোনাটা আমার কাছে কত ইম্পর্ট্যান্ট। আমার লাইফের প্রথম স্বপ্ন কী? জানো তো তাই না? তাহলে জেনেশুনে কেন আমাকে এহেন ঝামেলায় ফেলো? তোমার বেয়াদবির জন্য আমি কেন নিরপরাধ হয়ে বহিষ্কার হবো? এন্সার মি।”
অর্ষা আমতা-আমতা করে বলল,
“আমি তো কিছুই বুঝতে পারছি না।”
দর্শন কঠিন গলায় বলল,
“তোমাকে কিছু বুঝতে হবে না। তুমি যাবে আর ওকে সরি বলবে। আমাকে বহিষ্কৃত হতে বাঁচাবে।”
“তুমি অকারণে ভয় পাচ্ছো। এমন কিছু হবে না। তোমার রেজিষ্ট্রেশন হয়ে গেছে। টেস্ট পরীক্ষা শেষের দিকে। এখন বহিষ্কার করা সম্ভব না। ভয় দেখাচ্ছে তোমাকে।”
“ওর বাবাকে কল করে কেঁদে কেঁদে কথা বলতে শুনেছি আমি। ওর বাবা আসছে। আর আলিশা চিৎকার করে প্রতিশোধ নেওয়ার কথা আর বহিষ্কারের কথা বলেছে। তুমি ছাড়া পুরো কলেজ শুনেছে ওর চিৎকার।”
অর্ষা কিছুটা ঘাবড়ে গেলেও নিজ সিদ্ধান্তে অটল। আলিশার সামনে মাথা নত করবে না কিছুতেই। নিজেকে কখনো কারো সামনে ছোট করেনি, নিজের আত্মসম্মান বিসর্জন দেয়নি। আজও দেবে না। কিন্তু দর্শনের কোন ক্ষতি হতে দেবে না।

“দর্শন, রিলেক্স! আমি মেমের সাথে কথা বলে আসছি৷ আলিশা কিছু করতে পারবে না। তুমি খামোখা চিন্তা করো না।”
“তুমি যেসব কাহিনি করো তাতে চিন্তা না করে থাকা যায়? মাঝেমধ্যে কি তোমার মাথার স্ক্রু ঢিলা হয়ে যায়?”
অর্ষা মাথা নিচু করে চুপ করে আছে। দর্শন না হয়ে অন্য কেউ হলে কঠিন গলায় উত্তর দিত।
দর্শন উত্তর না পেয়ে বলল,
“তোমার অনেক আত্মসম্মানবোধ, তা নিয়ে আমার বিন্দুমাত্র মাথাব্যথা নেই। বাট তোমার এই আত্মসম্মানবোধের জন্য আমার কোন ক্ষতি আমি মেনে নেব না। আমার লাইফের ফার্স্ট প্রায়োরিটি ডাক্তার হওয়া আর সে পথেই এগিয়ে যাওয়া। সে পথে কারো বাঁধা আমি মেনে নেব না এমনকি তোমারও না। তুমি আলিশার কাছে মাফ চেয়ে সব মিটিয়ে নিবে।”
শেষের কথাগুলো দর্শন উচ্চস্বরে রাগান্বিত হয়ে বলল। অর্ষা কি করবে বুঝতে পারছে না। আলিশার কাছে কি করে মাফ চাইবে? এর চেয়ে লজ্জার আর কিছু আছে? মরে যেতে ইচ্ছে করছে।
দর্শন চেঁচামেচি করে চলে যাচ্ছে। পেছনে থেকে শুধু মৃদুস্বরে বলল,
“যদি আমাকে ভালোবাসো তবে আলিশার কাছে এই মূহুর্তে গিয়ে ক্ষমা চাইবে। আর সেটা ওর বাবা আসার আগে।”
দর্শন চলে গেল। অর্ষা স্তব্ধ হয়ে দাঁড়িয়ে রইল। অনেকটা কিংকর্তব্যবিমুঢ় হয়ে। ভীষণ দোটানায় ভুগছে। তার চেয়ে বেশি কষ্ট পাচ্ছে। ওর কাছে এতটা তুচ্ছ? দর্শনের কাছে ওর আত্মসম্মানের কোন দাম নেই? নিজের স্বপ্নের চেয়ে বড় আর কিছু নেই?

আলিশা ঠোঁটের কোনে পৈশাচিক হাসি নিয়ে দলবল নিয়ে দাঁড়িয়ে আছে। অর্ষা ওর সামনে। যাকে কিছুক্ষণ আগে উচ্চস্বরে শাসিয়ে গেল এখন তার সামনে মাথা নত করে দাঁড়িয়ে আছে অপরাধীর ন্যায়। আশেপাশে অনেক মানুষ মজা দেখার জন্য দাঁড়িয়ে আছে। তাদেরকে নিশ্চয়ই আলিশা জোগাড় করে এনেছে অর্ষার অপমান দেখে মজা পাওয়ার জন্য। সবাই উৎসুক দৃষ্টিতে চেয়ে আছে।
আলিশা ফিসফিস করে বলল,
“বলেছিলাম না তোর বারোটা বাজাব? এখন সবার সামনে আমার কাছে মাফ চা। যার জন্য আমার সাথে অকথ্য ভাষায় কথা বলে গেলি সেই এখন তোকে সরি বলাচ্ছে তাও আমাকে। এখন বুঝে নে কে ওর কাছে বেশি ইম্পর্ট্যান্ট। তোর জন্য কষ্ট হচ্ছে যার প্রেমে মাতোয়ারা হয়ে আমার সাথে দুর্ব্যবহার করলি সেই এখন মজা দেখার জন্য দূরে দাঁড়িয়ে আছে।”

আলিশা আঙুল দিয়ে বাম পাশে দেখাল।
অর্ষা আলিশার আঙুলের দিকে তাকাল। দর্শন আর রুশান ওখানে দাঁড়িয়ে আছে। ওকে বিচলিত লাগছে। দর্শন মাত্রই এসেছে। এখানে এত ভীড় দেখে হতবাক। নিশ্চয়ই আলিশার কাজ। অর্ষার দিকে তাকাল। ওকে ভীষণ অসহায় আর ভঙ্গুর লাগছে। দর্শন ওর দিকে এগিয়ে এল। আলিশা পাব্লিক প্লেসে ওকে হেনস্তা করার প্ল্যান করেছে। আলিশা এতটা প্ল্যান করেছে সেটা ওর জানা ছিল না। ভেবেছিল অর্ষা আসবে ওকে সরি বলবে ব্যস!
অর্ষা জলভর্তি লাল চোখে দর্শনের দিকে তাকাল। তারপর আলিশার দিকে ঘুরল। আজ অপমানিত হবে, ভীষণ অপমানিত হবে যাতে কখনো মাথা উচু করে কারো দিকে তাকাতে না ইচ্ছে করে। গলা ধরে আসছে। কান্না মিশ্রিত ভারী কন্ঠে বলল,

প্রেম তুমি পর্ব ২৪

“আলিশা, আ’ম সরি। তোমার গায়ে হাত তোলা আমার উচিত হয়নি। সরি এগেইন।”
দর্শন ওর কাছে আসার আগেই কথাগুলো বলে শ্বাস নিল। এখন ওর নিশ্বাস বন্ধ হয়ে আসছে। গলা আঁটকে আছে। ছোট করে ঢোক গিলল। দর্শন ওর পাশে এসে দাঁড়াল। ওকে বাঁধা দেওয়ার জন্য এসেছিল কিন্তু পারল না। অর্ষা দর্শনের দিকে তাকাল। লাল চোখজোড়া হতে দু ফোঁটা পানি গাল বেয়ে পড়ল। অর্ষার চোখের দিকে চেয়ে নীরবে কিছু ভাঙার শব্দ পেল। দর্শন হাত বাড়িয়ে ওকে ছুতে গিয়ে ব্যর্থ হলো। অর্ষা ওর ধরাছোঁয়ার বাইরে চলে গেল।

প্রেম তুমি পর্ব ২৬

1 COMMENT

Comments are closed.