বর্ষণের সেই রাতে সিজন ২ পর্ব ২৫

বর্ষণের সেই রাতে সিজন ২ পর্ব ২৫
লেখিকা: অনিমা কোতয়াল

আদ্রিয়ান গালে হাত দিয়ে অবাক দৃষ্টিতে তাকাল অনিমার দিকে। অনিমা যে ওকে চড় মেরে দিতে পারে সেটা ভাবতেও পারেনি বোধহয়। অনিমার নিজেরও অপরাধবোধ কাজ করছে। এরকম কিছু করার কথা ও কল্পনাতেও আনতে পারেনা, কিন্ত কীকরে কী করে ফেলল নিজেই বুঝে উঠতে পারছেনা। মেরেছে তো মেরেছে এতো জোরে মেরেছে যে ওর হাতও জ্বালা করছে। ছিঃ এমনটা কীকরে ফেলল। আদ্রিয়ানের দিকে তাকিয়ে দেখে ও শান্ত চোখে অনিমাকে দেখছে। ফর্সা বাম গালে হালকা লালচে ভাব এসছে। অনিমার মাথায় অাবারও স্মৃতির বাহু জড়িয়ে বসে থাকার দৃশ্যটা ভেসে উঠল, আবার সেদিন পাশাপাশি দাঁড়িয়ে ছবি তোলার দৃশ্য। তারপর বারবার অনিমার এতো কাছে আসা। সব মনে পরতেই আবার রেগে গেল। তাই শক্ত কন্ঠে বলল,

” এমন কেন আপনি? আপনাকে বলেছিনা আমাকে এভাবে ছোঁবেন না। একটা মেয়েকে জোর করে নিজের বাড়িতে রেখে দেবেন বুঝি? লজ্জা করছেনা? আপনাকে আলাদা ভেবেছিলাম, কিন্তু অাপনারা মিডিয়া জগতের সবাইকী এরকম? ঘরে একজন লাগবে আর বাইরে আরেকজন লাগবে? একটা দিয়ে হয়না তাইনা? বাইরেতো একজন আছেই আপনার, তাই ঘরে এখন আমাকে চাই তাইতো?”
আদ্রিয়ান শান্ত কন্ঠে বলল,

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

” তোমার আমাকে সত্যিই এই টাইপ ছেলে মনে হয়?”
” এরচেয়েও জঘন্য মনে হয়। যে একটা মেয়ের মন নিয়ে খেলার আগে দুবার ভাবেনি। আপনার কাছে তো আমি জাস্ট একটা সস্তার জিনিস। যাকে ফ্রিতে পেয়ে একটা সস্তা জায়গা থেকে নিয়ে এসছেন। আর সেভাবেই ব্যবহার করতে চাইছেন ”
আদ্রিয়ান এবার ঝাড়ি দিয়ে বলল,

” বারবার এক কথা বলে যাচ্ছো। ঘরে-বাইরে, মন নিয়ে খেলেছি এসব বাচ্চাদের মত ভিত্তিহীন অভিযোগ করে যাচ্ছো। আমাকে ক্যারেক্টার লেস বলেই মনে হয় তাইনা? যদি সেরকম হতাম না এতদিনে তোমার সাথে আমি.. হোয়াটএভার এতো রাগ, এতো ঘৃণা কীসের হ্যাঁ? যে আমার গায়ে হাত তুলতেও দুবার ভাবলেনা? দুদিন আগেও বাচ্চামো করলে। কেন করলে সেটা আজও জানিনা। আবার এখন শুরু করে দিয়েছ। আ’ম জাস্ট ফেড আপ উইথ ইউ। জাস্ট ফেড আপ। সবকিছুর একটা সীমা থাকে অনি। এসবের মানে কী?”

” আপনাকে এসবের জবাব দেবনা আমি। আমি জানি আপনি আমার জন্যে অনেক করেছেন, তাই বলে কিনে নেননি। তাই আপনি আপনার মত থাকুন আর আমাকে আমার মত থাকতে দিন। বারবার এভাবে আমাকে বিরক্ত করবেন না।”
কথাগুলো বলে আদ্রিয়ানের মুখের দিকে তাকিয়ে দেখল আদ্রিয়ান শক্ত হয়ে স্হির দৃষ্টিতে তাকিয়ে আছে। থাপ্পড়ের এফেক্টটা এখনও যায়নি। অনিমা চোখ সরিয়ে আর কিছু বলতে না দিয়েই বেড়িয়ে এলো। আদ্রিয়ান রাগে একটা চেয়ার লাথি মেরে ফেলে দিল। পরপর তিনবার টেবিলে ঘুষিও মারল। তারপর মাথা চেপে ধরে বসে পরল টুলের ওপর। সব অসহ্য লাগছে, সব।

এদিকে অনিমার খুব কান্না পাচ্ছে এখন। ও তো এরকমটা চায়নি। ও তো আদ্রিয়ানের কাছেই থাকতে চেয়েছিল। সারাজীবন। একসাথে জীবন কাটাতে চেয়েছিল। কিন্তু কেন এরকম করল আদ্রিয়ান? কেন? ওয়াসরুমে ঢুকে শব্দ করে কেঁদে দিল ও। ও জানেনা ও বাড়াবাড়ি করেছে কি-না। কিন্তু ওর মনে যা চলছে সেটা ও ছাড়া কেউ বুঝবেনা। আদ্রিয়ান যদি ওর বয়ফ্রেন্ড বা হাজবেন্ড হত তাহলে প্রথমেই গিয়ে কলার ধরে জিজ্ঞেস করত এসব কী হ্যাঁ ?

ওই মেয়েটা আপনার এতো কাছে আসবে কেন? কিন্তু কীসের ভিত্তিতে জিজ্ঞেস করবে ও? ওরা দুজনতো প্রেম করছে না? আদ্রিয়ান আর ওর সম্পর্কের তো কোন নাম নেই, একে ওপরকে বলেও নি ভালোবাসার কথা। যা আছে সবটাই মনে মনে। একে ওপরের অনুভূতির কথা সরাসরি বলেনি কেউই। যেখানে সম্পর্কটাই এখনও সরাসরি শুরু হয়নি সেখানে এই বিষয় নিয়ে সরাসরি অভিযোগ করা বা প্রশ্ন করাটা হাস্যকর ছাড়া কিছুই না। অনুভূতিটা পুরোটাই মনে মনে তাই অভিমান আর অভিযোগটাও মনেই আটকে আছে, চাইলেও প্রকাশ করতে পারছেনা। কেউ পারতোনা করতে। এখন অনিমা না বলতে পারছে, আর না সহ্য করতে পারছে। অবস্থাটা জটিল, বড়ই জটিল।

রঞ্জিত চৌধুরী টেবিলে রাখা গ্লোবটা ঘোরাচ্ছে আর ভাবছে। ভাবতে ভাবতে পাশে বসে কাজ করতে থাকা কবির শেখকে বলল,
” একটা মেয়ে কী হাওয়ায় মিলিয়ে যেতে পারে কবির? কোথায় পাচ্ছিনা? সম্ভব কীকরে?”
” কেউ লুকিয়ে রেখেছে ওকে।”
সাবলীলভাবে বললেন কবির শেখ। রঞ্জিত চৌধুরী বলল,
” কে?”
কবির শেখ কাজ থামিয়ে দিয়ে বললেন,

” কে সেটার চেয়েও বড় প্রশ্ন হচ্ছে কেন? কেউ কেন ওকে লুকিয়ে রাখতে চাইবে। আমরা দুজন আর ঐ মেয়েটা ছাড়া এমন কে আছে যে দেড় বছর আগে ঘটে যাওয়া ঘটনাটা সম্পর্কে জানে?”
” মাদার আর আর্জু। আর্জুকে তো… তাহলে কী মাদার?”
” আরে না। ঐ বুড়ির এতো ক্ষমতা নেই। যে কাজটা করছে সে খুব শেয়ানা খিলারী। সবটাই জানে কিন্তু কিছুই জানেনা এমন টাইপ। বুদ্ধি না থাকলে একটা মেয়েকে এভাবে লুকিয়ে রাখতে পারতোনা। তবে হ্যাঁ লোকটা কে বা কারা সেটা জানা জরুরী। দেড় বছর আগে যেই খাতা বন্ধ হয়ে গেছিল একবার যদি সেই খাতা খুলে যায়না। পাতালে গিয়ে লুকোলেও আমরা বাঁচতে পারব না। কিন্তু প্রশ্ন হল এই রহস্য সে কীকরে জানে? সে কে?”

রঞ্জিত চৌধুরী চিন্তিত কন্ঠে বলল,
” রিক নয়তো?”
কবির শেখ কাঁচের দেয়াল দিয়ে ওপাশে বসে কাজ করতে থাকা রিকের দিকে তাকিয়ে বলল,
” না। ও বাইরে দিয়ে কঠিন হলেও ভেতর দিয়ে ভীষন আবেগী। সত্যিটা জানলে ও এতো শক্ত থাকতে পারত না। ও এখন ঐ মেয়েকে খোঁজার ব্যর্থ চেষ্টা করে যাচ্ছে করতে দাও।”
” আমরা কী করব?”
” অতীত ঘাটতে হবে। জানতে হবে সেদিনের ঘটনা ওরা ছাড়াও আর কার বা কাদের জানার সম্ভাবনা আছে। আর ঐ বুড়িকেও খুঁজতে হবে এবার। অনেক কিছুই জানে। কোথায় ঘাপটি মেরে বসে আছে কে জানে?”
রঞ্জিত চৌধুরী সম্মতি জানালেন। কবির শেখের ভেতরে ভয় যেকে বসেছে। অনিমা ছাড়া এমন কে আছে যার কাছে ওনাদের সেই রহস্যের খোঁজ আছে যেটা ওনাদের সমূলে বিনাশ করতে যথেষ্ট।

দেখতে দেখতে তিনটা দিন কেটে গেছে। ঐ দিনের অনিমা আর ভার্সিটি যায় নি। কিছুই ভালো লাগছেনা ওর। প্রথম একদিন আদ্রিয়ান অরুমিতার ফোনে কয়েকবার কল করেছিল কিন্তু অনিমা ধরতে দেয়নি। তারপর আদ্রিয়ানও আর ফোন করেনি। আর কোন যোগাযোগের চেষ্টাও করেনি। বিকেলে সোফায় বসে টিভি দেখছে ওরা। অরুমিতা বলল,
” অনি তোর কী মনে হয়না তুই এবার বাড়াবাড়ি করে ফেলছিস?”
স্নেহাও সম্মতি দিয়ে স্নেহাও বলল,
” হ্যাঁ অনি এটা কিন্তু বাড়াবাড়ি হচ্ছে তোর।”

অনিমার ধৈর্য্যের বাদ ভেঙ্গে গেল। রোজই এককথাই বলে ওরা। এবার স্নেহার দিকে তাকিয়ে বলল,
” যদি দেখিস কোন মেয়ে তীব্রর হাত ধরে না রীতিমতো বাহু জড়িয়ে লেপ্টে বসে আছে। আর দুজনেই হাসছে। তোর কেমন লাগবে? তাও বারবার মেয়েটার সাথে আলাদা আলাদা একেকজায়গায় যাবে? কখনও রেস্টুরেন্ট কখন মলে। আরে তোকে কী বলছি? তীব্রর ফোন দুবেলা বিজি পেলেই তো তোর কপাল কুচকে আসে। দূর থেকে দেখে অন্যকে বলা অনেক সহজ হয়। কিন্তু যার সাথে হয় সেই বোঝে।”

স্নেহা চুপ হয়ে গেল। কথাগুলো পুরোপুরি ফেলনা না। অনিমা অরুমিতার দিকে তাকিয়ে বলল,
” আর তুইতো এখনও কাউকে ভালোই বাসিস নি তুই কীকরে বুঝবি?”
অরুমিতার মুখ অন্ধকার হয়ে গেল। বেসেছিল তো একজনকে ভালো। আর নিজের ভালোবাসার মানুষকে অন্যকারো সাথে দেখার কষ্টটা ও জানে। তাই আর কিছুই বলল না।

হঠাৎ দেখল টিভিতে আদ্রিয়ানেরই শো হচ্ছে। অনিমা বিরক্ত হল। নিজেতো দিব্বি হাসি আনন্দ করে শো করে বেড়াচ্ছে। আর কষ্টে গুমরে গুমরে শুধু ও একাই মরছে। এই লোকটার তো কিছুই যায় আসেনা। ঠিক করেছে চলে এসছে। যার কাছে ওর কোন মূল্যে নেই তার কাছে কেন থাকবে? অনিমা রেগে উঠে যেতে নিলেই স্মৃতি নামটা এনাউস করা হল। চমকে উঠল অনিমা। তাকিয়ে দেখল আদ্রিয়ান আর স্মৃতির নতুন ডুয়েট গান ‘ শুধু তোমাকেই ভালোবাসি’ এর লঞ্চিং প্রোগ্রাম চলছে। অনিমা মাথায় এবার ধাক্কা লাগল। তারমানে ওনারা দুজন একসাথে গান গাইবে? সেদিন আদ্রিয়ানের ফোনে বলা, ‘শুধু তোমাকেই ভালোবাসি’ কথাটা অনেকটা রিলেট করতে পারছে। অনিমা তাকিয়ে দেখল আদ্রিয়ানের মুখে হাসি থাকলেও সেটা কৃত্রিম। চোখ মুখ শুকিয়ে গেছে এই তিনদিনে। অরুমিতা বলল,

” দেখ ওদের গান ছিল। আমার মনে হয় এইজন্যই একসাথে থাকত।”
অনিমা কিছু না বলে বিরক্তি নিয়ে উঠে চলে এলো। মনে এখন একটু হলেই দ্বিধা ঢুকেছে ওর। কিন্তু যদি কাজের জন্যেও একসাথে গিয়ে থাকে। সিঙ্গারদের কাজতো স্টুডিওতে থাকবে। হ্যাঁ গেট টুগেদার বা ফ্যানমিটের জন্যে না হয় রেস্টুরেন্টে আর মলে গিয়েছিল মেনে নিল। কিন্তু সিঙ্গারদের এমন গেট টুগেদার বা ফ্যানমিটের কথা ও জীফনে শোনেনি যেখানে শুধু দুজন সিঙ্গারই থাকে কোন ডিরেক্টর বা টিমের দরকার হয়না? হ্যাঁ সিনেমার হিরো হিরোয়িনের ক্ষেত্রে প্রমোশন বা ইন্টাভিউতে শুধু লিড দুজনই যায় অনেক সময়। কিন্তু সিঙ্গারদের ক্ষেত্রে তো এমনটা ও কখনও শোনেনি আর দেখেওনি। দূর! কিচ্ছু মেলাতে পারছেনা। আদ্রিয়ান মুখ দেখে এটুকু বুঝে গেছে আদ্রিয়ান কষ্টে আছে ওকে ছাড়া। কিন্তু এতোই যদি ওর প্রতি ভালোবাসা তাহলে স্মৃতির সাথে এতো ঢলাঢলি কীসের?

ভার্সিটি থেকে বেড়িয়ে অনিমা দেখল যে অভ্রর গাড়ি নিয়ে দাঁড়িয়ে আছে গেইটের সামনে। ও একটু অবাক হল। অনিমাকে দেখে অভ্র এগিয়ে এসে বলল,
” ম্যাম, কিছু কথা আছে অাপনার সাথে। প্লিজ একটু সময় দেবেন। জাস্ট বসে একটু কথা বলব।”
” কিন্তু..”
” ম্যাম প্লিজ। আমি ফ্লাট অবধি ড্রপ করে দেব।”
অভ্র এভাবে বলল যে অনিমা না করতে পারল না। তাই অরুমিতাদের যেতে বলে ও অভ্রর সাথে গাড়িতে বসল।
একটা কফিশপে মুখোমুখি অনিমা আর অভ্র বসে আছে। অনিমা বলল,
” তাড়াতাড়ি বলুন দেরী হচ্ছে আমার।”
অভ্র বলল,

” ম্যাম কাল রাত থেকেই স্যারের ভীষণ জ্বর। পরশু থেকেই শরীর ভালো ছিলোনা। কিন্তু কাল বেশি অসুস্থ হয়ে পরেছে। আসার আগে একশ চার জ্বর চেক করে এসছি।”
অনিমা কেঁপে উঠল। যতই অভিমান থাক ও তো ভালোবাসে ছেলেটাকে। কিন্তু তবুও নিজেকে সামলে বলল,

” ত-তো ডক্টর দেখান, ঔষধ খাওয়ান আমায় কেন বলছেন?”
” আপনি না গেলে স্যার সুস্থ হবেনা ম্যাম। উনি আপনাকে কতটা চায় আপনি ভাবতেও পারবেন না। কাল রাতে জ্বরের ঘোরে আপনার নামই নিচ্ছিল। জাবিন তো সারারাত কেঁদেছে কাল।”
অনিমার কেমন যেন লাগছে ছুটে যেতে ইচ্ছে করছে আদ্রিয়ানের কাছে। তবুও বলল,
” তা আমাকে কেন ডাকছে? স্মৃতি ম্যাম আছেনা। ওনার গার্লফ্রেন্ড। তাকে ডাকলেই তো হয়।”
অভ্র কিছুক্ষণ অবাক হয়ে তাকিয়ে থেকে হঠাৎই হেসে দিয়ে বলল,

” ম্যাম আপনি ওই নিউস দেখে এসব ভাবছেন? তাইতো বলি। আরে সেরকম কিছুই না। ওটা ভুয়া নিউস ছিল। না জেনেই একটা ফটোকে ইস্যু নিয়ে লিখেছে। আপনার তো এসব আগে বোঝার কথা।”
” সেসব বুঝেছি আমি অভ্র। কিন্তু উনি কেন একা কোন মেয়েকে নিয়ে রেস্টুরেন্টে যাবেন? তারওপর এভাবে হাত জড়িয়ে বসে থাকবেন? যখন উনি জানেন যে মিডিয়ায় লোকেরা এরকম সুযোগই খোঁজে?”
” শুধু স্মৃতি ম্যামকে নিয়ে গেছে এটা আপনাকে কে বলল? ”
” তাহলে?”

” আরে ওই মিউসিক অফিসের সবাই গেছিল। আসলে সেদিন হঠাৎ রেকর্ডিং এর জন্যে স্যারকে ডেকেছিলেন। ওটা দুদিন পর হবার কথা ছিল কিন্তু কোন একটা সমস্যার জন্যে সেদিনই ইমার্জেন্সি করতে হয়। রেকর্ডিং শেষে সবাই মিলে ডিনারে গেছিল। যদিও অনুষ্ঠান ছিল বলে স্যার যেতে চান নি। কিন্তু সবাই নাকি এতো জোর করেছিল যে স্যার সৌজন্যতা রক্ষায় খেয়েছিলেন। রাতে এমনিতেও স্যার বেশি খাননা। কোনরকম খেয়েছিলেন যাতে অনুষ্ঠানে এসেও কিছু খেতে পারে। আর ওনাদের টেবিলে চারজন বসেছিল। বাকি যেদুজন ছিল তারা একটু বাইরে গেছিল। তখন ঐ টেবিলে শুধু স্মৃতি ম্যাম আর স্যার ছিল কিছু নিয়ে কথা বলছিল। স্মৃতি ম্যাম ওনার বেশ কাছের বন্ধু অনেক ফ্রি ওনার সাথে। তাই হয়ত মজা করছিলেন কথা বলার সময় আর ওরা ছবি তুলে নেয়।”

অনিমা অবাক হয়ে তাকিয়ে আছে কী বলবে বুঝতে পারছেনা। অভ্র আবার বলল,
” আর প্রথমদিনতো স্যারকে কনট্রাক্ট সাইন করার জন্যে ডেকেছিল। ডেট টা স্যার ভুলে গেছিল তাই আপনাকে রেডি হতে বলে ফেলেছে ভুলে। দোষটা আমার ছিল। আমিই স্যাথ রিমাইন্ড করাই নি ব্যাপারটা। আর যেই মলে আপনি ওনাদের দুজনকে দেখেছিলেন ওইমলের অপরের তলাতেই তো অফিস। তাই ওখানে থাকা অস্বাভাবিক না।”

বর্ষণের সেই রাতে সিজন ২ পর্ব ২৪

অনিমা শুধু তাকিয়ে দেখছে অভ্রকে। অভ্র হেসে বলল,
” তাইতো বলি। স্যার পরশু এটা কেন বলল।”
” ক-কী বলেছে।”
” বলেছে যে, তোমার ম্যাম বড্ড বেশি অবুঝ অভ্র। একদম বাচ্চা। একটুও বোঝেনা আমাকে। একটুও না।”
অনিমা এবার টেবিলে বারি মেরে রাগী গলায় বলল,
” আপনার স্যার ঠিক বলে, আপনি একটা গাধা, ইডিয়ট, আপনি..আপনি একটা স্টুপিড, মাথামোটা, যাচ্চেতাই!”

অভ্র হা করে তাকিয়ে আছে। আদ্রিয়ানও ওকে এগুলো বলেই বকে। কিন্তু আলাদা আলাদা। এভাবে সবগুলো একসাথে বলে বকেনি। ও অবাক কন্ঠে বলল,
” আমি কী করলাম?”
অনিমা কাঁদোকাঁদো গলায় রেগে বলল,
” চুপ করুন। এই কথাগুলো কদিন আগে বলেন নি কেন হ্যাঁ? এতো লেট করে কেউ? শুধু শুধুই কেঁদে সমুদ্র বানিয়েছি। জানেন একদিন ঘুমও হয়নি আমার। সব আপনার জন্যে। আগে আসবেন না!”
অভ্র বোকা বনে গেল। এখন এতেও ওর দোষ? রাগ করবে দুজনে আর যত দোষ বেচারা অভ্রর। তবুও নিজের না জানা ভুল স্বীকার করে অভ্র বলল,

” সরি ম্যাম।”
” রাখুন আপনার সরি। চলুন, বাড়ি যাবো।”
অভ্র বুঝতে পারল কোন বাড়ির কথা বলছে তবুও খোঁচা মেরে বলল,
” অরুমিতাদের বাড়ি?”
অনিমা ঝাড়ি দিয়ে বলল,
” আপনার স্যারের বাড়ি ডাফার!”
অভ্র দ্রুত মাথা নেড়ে বলল ‘আচ্ছা’। তারপর নিজের মনেই হাসল। দোষ থাক বা না থাক। এই বর বউ দুজনের ঝগড়ায় দিন শেষে ঝাড়িটা ওকেই শুনতে হয়। একেই বলে সোনায় বাঁধানো ঝাড়ি খাওয়া কপাল।

বর্ষণের সেই রাতে সিজন ২ পর্ব ২৬