বিন্দু থেকে বৃত্ত পর্ব ৩৩

বিন্দু থেকে বৃত্ত পর্ব ৩৩
জাওয়াদ জামী

তাহমিদের এমন আচরণ দেখে কুহু অবাক হয়ে গেছে। যে ছেলেটা কিছুদিন আগেও কুহুর জন্য পা’গ’লা’মি করত, আজ সে একবারও ওর দিকে তাকাচ্ছেনা!
সারা রাস্তা নানান চিন্তা করতে করতে ওরা পৌঁছায় ‘ কুঞ্জছায়া ‘ য়। তাহমিদ গাড়ি থেকে নেমে দরজা খুলে দিলে কুহু বেরিয়ে আসে।

ওরা ভেতরে আসলে তাহমিনা আক্তার দুজনকে ফ্রেশ হয়ে আসতে বলেন। তিনিও টেবিলে খাবার দিয়ে, ওদের অপেক্ষা করতে থাকেন।
দু’জন ফ্রেশ হয়ে ডাইনিং রুমে আসে। যে যার মত চেয়ারে বসে। তাহমিনা ওদের প্লেটে খাবার বেরে দেন। দুজনেই চুপচাপ খেতে থাকে।
তাহমিনা আক্তার দুজনের নিরবতা দেখে চিন্তায় পরে যান। আর যাই হোক তার ছেলে এমন চুপচাপ থাকার বান্দা নয়। তারপর ওর পছন্দের মেয়ের সাথেই বিয়েও ঠিক হয়েছে, তবুও ছেলেটা এত নীরব কেন!

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

” তাহমিদ, তোর কি হয়েছে, বাবু? তুই এমন চুপচাপ আছিস কেন? শরীর খারাপ লাগছে? ”
মায়ের কথায় মাথা তুলে তাকায় তাহমিদ।
” কই, আমার তো কিছু হয়নি, মা। নিজেকে মানুষের কাছে সস্তা করতে চাইনা আজকাল। তাই একটু বদলানোর চেষ্টায় আছি। আমি দেখেছি, ব্যক্তিত্ব না থাকলে কেউ দাম দেয়না। ”

” কে বলেছে তোর ব্যক্তিত্ব নেই! আমার ছেলে হীরার টুকরা। তাকে হেয় করার দুঃসাহস কার আছে! ”
” নিজের ছেলে বলে এমন সার্টিফিকেট দিচ্ছ, মা। ছেলের শত অন্যায়ও মায়ের চোখে পরবেনা এটাই স্বাভাবিক। ”
” কুহু, তুই বলতো মা, আমার ছেলের কি ব্যক্তিত্ব নেই? ও কি খা’রা’প ছেলে? ” তাহমিনা আক্তার হাল না ছেড়ে কুহুকে জিজ্ঞেস করেন৷
কুহু তাহমিনা আক্তারের প্রশ্ন শুনে বিষম খায়। উত্তর দেয়ার মত কথা খুঁজে পায়না।

” বাদ দাওনা, মা। সে আর কি বলবে। মেয়েদের কাছে ছেলেরা সব সময়ই খা’রা’প। কিন্তু তুমি তো মা। মায়ের আলাদা কোন জাত হয়না। আলাদা কোন সংজ্ঞা হয়না। মায়ের রূপ মমতাময়ীতেই প্রকাশ পায়। তাই তোমার প্রশ্নের উত্তর তার কাছে নেই। ” কুহু কিছু বলার আগেই তাহমিদ উত্তর দেয়।
কুহু বেশ বুঝতে পারছে তাহমিদ ওকে পরোক্ষভাবে কথা শোনাচ্ছে। তবে কি সেদিনের ঘটনার জন্য সে কুহুর উপর নারাজ! তবে তাহমিদ যে ওকে লে’জে’গো’ব’রে খেলাবে তা বুঝতে বাকি থাকেনা।

কুহু সিদ্ধান্ত নেয় ঘটনা বেশিদূর এগোতে দেয়া যাবেনা। তার আগেই সব ঠিক করে নিতে হবে। দূরত্ব এমন পরিমাণে বাড়তে দেয়া ঠিক নয়, যে দূরত্ব সব ত’ছ’ন’ছ করে দেয়।
কায়েস বারান্দায় ছেলেকে নিয়ে বসে আছে। সে বাড়িতে থেকেই ব্যবসা পরিচালনা করছে। শিহাব স্কুল থেকে ফিরে বাবার কাছে বসেছে। বাবার সাথে নানান গল্প করছে। শিউলি আক্তার রান্নাঘরে এসে স্বামী- সন্তানের জন্য নাস্তা তৈরি করছে। তবে এখনও কায়েস স্ত্রীর সাথে কথা বলেনা। স্ত্রীর প্রতি মন বি’ষি’য়ে গেছে। হয়তোবা আর কখনোই সে শিউলির সাথে কথা বলবেনা।

সন্ধ্যার কিছুক্ষণ আগে দৃষ্টি স্বামীসহ হঠাৎই বাবার বাড়িতে আসল। দৃষ্টিকে দেখেই কায়েসের মুখের ভেতর তিতা হয়ে যায়। যে মেয়ে বাবা-মা’র মুখে চু’ন’কা’লি মাখাতে একটুও দ্বিধা করেনা, আর যাইহোক সেই মেয়ের থেকে কখনোই ভালো কিছু আশা করা যায়না।
কায়েস মেয়েকে দেখে নিশ্চুপ থাকে। কিন্তু সবুজ তাকে চুপচাপ থাকতে দিলনা। সে বারান্দায় এসে কায়েসকে সালাম দিলে, কায়েস সালামের জবাব দিয়ে নিজের ঘরে চলে আসে।

শিউলি আক্তার মেয়ে-জামাইকে দেখে আহলাদে গদগদ হয়ে যায়। হরেকরকম নাস্তা দিয়ে আপ্যায়ন করে তাদের। রাতের খাবারের জন্য তিন রকমের মাছ, দেশি মুরগীর মাংস, হাঁসের মাংস, ডিম ভুনা, বেগুনভাজা, করলা ভাজা রান্না করে।
রাতের খাবার কব্জি ডুবিয়ে খায় সবুজ। একটিবারও শ্বশুর অথবা শিহাবকে ডাকার প্রয়োজনবোধ করেনা।
কায়েস সেই বিকেলে নিজের ঘরে ঢুকেছে, এখন পর্যন্ত বের হয়নি৷
তার মোটেও ইচ্ছে নেই এমন বে’য়া’দ’ব মেয়ের মুখ দেখার। নিজের ঘরেই রাতের খাবার সাড়ে কায়েস।
রাত দশটা। কায়েস তার ছেলেকে অংক করাচ্ছে। এমন সময় ঘরে আসে দৃষ্টি। সোজা এসে বাবার পায়ের কাছে বসে। দৃষ্টিকে দেখে চোখ-মুখ কোঁচকায় কায়েস।

” আব্বু, সন্তান হাজার কোন ভুল করলেও বাবা-মা মুখ ফিরিয়ে থাকতে পারেনা। আমি ভুল করেছি। আমাকে ক্ষমা করা যায়না, আব্বু। ”
” অনিচ্ছায় ভুল করলে, ক্ষমা করা যায়। কিন্তু যে ইচ্ছা করে ভুল করে,অন্যায় করে তার কোন ক্ষমা হয়না৷ ভুল করবার আগে আমি সেটা শুধরে দিতে চেয়েছিলাম, কিন্তু তুই সেসব মানিসনি৷ তাই আমার কোন ইচ্ছেই নেই, তোকে মেনে নেয়ার। আমি ভুলে গেছি, দৃষ্টি নামে আমার কোন মেয়ে আছে। ” কায়েসের সোজাসাপটা উত্তর শুনে, দৃষ্টি ফুঁপিয়ে কেঁদে উঠে।

” বাবা, তুমি এভাবে আমাকে অস্বীকার করোনা। তোমরা ছাড়া আমার কেউই নেই। ”
” কেন, যার জন্য আমার সম্মান মাটিতে মেশাতো তোর একটুও বুক কাঁ’পে’নি, এখন তো সেই তোর আপনজন, সবকিছু। আমার সময় নষ্ট করিসনা। তোকে মানুষ করতে পারিনি বলে এখন আর আফসোস হয়না। এখন আমার ছেলের দিকে নজর দেয়ার সময় এসেছে। আমার বিশ্বাস এই ছেলে সমাজের সামনে কখনো আমার নাক কা’ট’বে’না। ” কায়েস ঘৃণাভরে দৃষ্টির থেকে মুখ ফিরিয়ে নেয়। কিন্তু দৃষ্টি একচুলও নড়েনা। ও কায়েসের পা চেপে ধরে। বারবার অনুরোধ করে ক্ষমা করে দিতে।
সন্তান পৃথিবীর নিকৃষ্টতর ব্যাক্তি হলেও বাবা-মা কখনোই তাদের দূরে ঠেলে দিতে পারেনা। হয়তো তাদের জন্য মনে সাময়িক রাগ, ঘৃণা কিংবা অভিমানের সৃষ্টি হয়। কিন্তু এগুলো কখনোই চিরস্থায়ী হয়না। তাই মেয়ের এমন আকুতি কায়েসের মনও গলিয়ে দেয়। কায়েস সকল অভিমান ভুলে মেয়েকে বুকে টেনে নেয়।

সকাল থেকেই শিউলি আক্তার ব্যস্ত সময় পার করছে। তার একমাত্র মেয়ের জামাই এসেছে। সে সকাল সাতটা বাজতে বাজতেই, চার ধরনের পিঠা বানিয়েছে। এছাড়াও পরোটা সেমাই, পায়েস তৈরি করেছে।
সবুজ ঘুম থেকে উঠে বেলা দশটায়। এরপর সে নবাবি চালে বাইরে এসে বাড়ির চতুষ্কোণ পর্যবেক্ষন করছে। দৃষ্টি কোথাও থেকে ছুটে এনে ব্রাশে টুথপেষ্ট লাগিয়ে সবুজের হাতে দেয়। সবুজ ব্রাশ নিয়ে কলপাড়ে যায়। যা ঘরের জানালা দিয়ে দৃষ্টিগোচর হয় কায়েসের৷

শ্বশুর বাড়ির ভুঁড়ি ভোজ মন্দ লাগছেনা সবুজের। এভাবে দিনাতিপাত করলে খুব একটা খারাপ লাগবেনা। সবুজ মনে মনে ফ’ন্দি আঁটে এই বাড়িতে খুঁটি গাড়ার।
সকালে খাবার পর সবুজ কোথাও বেরিয়ে যায়। যাওয়ার আগে দৃষ্টিকে ইশারায় কিছু বলে যায়।
কায়েস ধীরে ধীরে বাগানের ভেতর হাঁটছে। এমন সময় দৃষ্টি তার পাশে এসে দাঁড়ায়।
” আব্বু, তোমার সাথে কিছু কথা ছিল। ”
” বল, কি বলবি। ”

” আব্বু, আমি এই তিনমাসেই বুঝতে পেরেছি তুমি সবসময়ই সঠিক ছিলে। সেদিন তোমার কথা না শুনে অনেক বড় ভুল করেছি। আজ তার খেসারত দিচ্ছি। ”
” দৃষ্টি, তোর কি হয়েছে? আমার কাছে কিছু লুকাসনা মা। তুই কি ভালো আছিস? ”
” আব্বু, আমার শ্বশুর-শ্বাশুড়ি উঠতে-বসতে আমাকে খোঁটা দেয়। তাদের ছেলে বেকার। আমার ব্যায়ভারও তাদেরই বহন করতে হচ্ছে। তারউপর বাবার বাড়ি থেকে কোন টাকা-পয়সা নিয়ে যাইনি। এসব নিয়ে আমাকে দিনরাত কথা শোনায়। বাড়ির সব কাজ আমাকেই করতে হয়। তিনজন কাজের মেয়ে ছিল। তাদের দুইজনকে বিদায় করে দিয়েছে। ঐ দুইজন মেয়ের কাজ আমার করতে হয়। কাজ করলেই তবে খেতে পাই। ” দৃষ্টি ডুকরে কেঁদে উঠে।
কায়েস অবাক হয়ে মেয়ের দিকে তাকিয়ে থাকে।

যেই মেয়ে কখনো এক গ্লাম পানি ঢেলে খায়নি, আজ তাকে কাজের মেয়ের মত খাটতে হয়! একজন বাবা হিসেবে নিজেকে ব্যর্থ মনে হচ্ছে আজ। সে সন্তানকে মানুষ হিসেবে গড়ে তুলতে পারেনি। তাই তার সন্তানের আজ এই দশা।
” আমি তোকে চেয়ারম্যান বাড়িতে আর পাঠাবনা, মা। তুই আবার স্কুলে যাবি। এসএসসি পাশ করে, ঢাকায় ভর্তি হবি। তোকে নিজের পায়ে দাঁড়াতে হবে, দৃষ্টি। ”

” না আব্বু, এটা হয়না। আমি এখানে একবারে চলে আসলে, আরেকবার চারদিকে ছিহ্ ছিহ্ রব পরে যাবে। আবারও তোমাকে অনেক অপমান সইতে হবে। আর আমি চাইলেও স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারবনা। তাছাড়া আমি চাইনা আমার জন্য তোমরা আবার অ’প’মা’নি’ত হও। এছাড়াও আরও কিছু সমস্যা আছে। ”
” আর কি সমস্যা আছে! আমাকে সব খুলে বল, দৃষ্টি। আমি বাবা হয়ে, তোকে অনুরোধ করছি। ”
দৃষ্টি কিছুক্ষণ চুপ করে থাকে। তারপর মুখ খোলে।

” আব্বু, আমি চলে আসলে ওরা খুব রে’গে যাবে। তুমি ওদেরকে জানোনা। আমার শ্বশুর নিজের সম্মান বাঁচাতে যতদূর প্রয়োজন যেতে পারে। ”
” মানছি তোর শ্বশুরের লা’ঠি’র জোর আছে। তবে তোর বাবারও জোর কিছু কম নেই। তুই চাইলে আমি ওদের ব্যবস্থা নিতে পারি। আমি চাইনা আমার মেয়ে চেয়ারম্যান বাড়িতে পঁ’চে ম’রু’ক। ” কায়েস রে’গে গেছে।
” আব্বু, তুমি একটু বোঝার চেষ্টা কর। আমি আম্মুর সাথে এসব আলোচনা করিনি। কারন আমি ভালো করেই জানি আম্মু সব শুনলে তুলকালাম কান্ড বাঁধাবে৷ তুমিই একমাত্র আমাকে বাঁচাতে পার। ” দৃষ্টি অনুনয় করছে কায়েসকে৷

“তুই যখন আমার কথা শুনবিইনা, তখন আর কি করার। আমাকে কি করতে হবে বল। মেয়ের বিপদে তার পাশে থাকবনা, এমন বাবা আমি নই। ”
” বাবা, তোমার জামাই একটা ব্যবসা শুরু করতে চাচ্ছে। আমার শ্বশুরের একটা স মিল আছে। তোমার জামাই সেখানে কিছু টাকা খাটিয়ে, ব্যবসাটা নিজের নামে দাঁড় করাতে চাচ্ছে৷ কিন্তু আমার শ্বশুর কোন টাকা দিবেনা। তুমি যদি টাকাটা দিতে, তাহলে ও ব্যবসাটা শুরু করতে পারত। আর আমাকেও ঐ বাড়িতে কোন ক’টু কথা শুনতে হতনা। ”
কায়েস অবাক হয়ে মেয়ের দিকে তাকায়। তার এই ছোট মেয়েটাও সম্পর্কের ভারসাম্য বজায় রাখতে শিখে গেছে! সংসারে নিজের প্রাধান্য রাখতে গিয়ে বাবার কাছে হাত পাততে একটুও লজ্জা পাচ্ছেনা! নাকি ভেতরে ভেতরে লজ্জা পাচ্ছে! যা প্রকাশ করতে চাইছেনা।

” কত টাকা লাগবে? ” স্তিমিত গলায় জিজ্ঞেস করে কায়েস।
” ছয় লাখ হলেই চলবে। ”
” ছয় লাখ! এত টাকা আমাকে দিতে হবে! ”
” আব্বু, তোমার দো’হা’ই লাগে। আমার সংসারটা ভে’ঙে যেতে দিওনা৷ আর কখনোই তোমার কাছে কিছু চাইবনা। এটাই প্রথম, আর এটাই শেষ। ” দৃষ্টি কিছুতেই কান্না থামাতে পারছেনা।
” কাঁদিসনা, মা। আমি তোর ফুপুর সাথে কথা বলে দেখি। দেখছি কতটুকু কি করতে পারি। ”
” প্লিজ আব্বু, তুমি ফুপুকে কিছু বলোনা। ফুপু জানলে কিছুতেই টাকা দিতে দিবেনা। ”
” আচ্ছা, তুই বাড়ির ভেতর যা। আমি দেখছি। ”

দৃষ্টি বাড়ির ভেতর প্রবেশ করলে, কায়েস চিন্তায় অস্থির হয়ে যায়। এতটুকু বয়সেই তার মেয়েটাকে সংসারের রাজনীতির মাঝে জড়িয়ে পরতে হয়েছে।
অনেক ভেবেচিন্তে কায়েস ফোন করে বড় বোনকে৷ আফরোজা নাজনীন ফোন রিসিভ করলে, তাকে সালাম দেয় কায়েস। এরপর ভালোমন্দ জিজ্ঞেস করে৷ দুই ভাই-বোন কিছুক্ষণ কথা বলার পর, কায়েস সুযোগ বুঝে দৃষ্টির বিষয়ে আলোচনা করে। আফরোজা নাজনীন সেসব শুনে শিউরে ওঠেন।

” কায়েস, একবার যদি সবুজকে টাকা দিস, পরে ওর মনে লোভ জন্মাবে। আর বারবার এমন করতেই থাকবে। কিন্তু আবার দৃষ্টির দিকটাও দেখা দরকার। মেয়েটা কষ্টে আছে শুনে বুকের ভিতর দু’ম’ড়ে মু’চ’ড়ে যাচ্ছে। কত আদরের মেয়ে আমাদের। ”
” আমি কি করব, আপা? মেয়েটার মুখের দিকে তাকানো যাচ্ছেনা। গায়ের রং কালো হয়ে গেছে। শুকিয়ে গেছে অনেকটা। ”
” আচ্ছা শোন। এত চিন্তা করিসনা। এখন টাকাটা দিয়ে দে। তবে দেয়ার সময় ঐ ছেলেকে বলবি, ভবিষ্যতে তুই আর একটা টাকাও ওকে দিবিনা। আর দৃষ্টিকে বলবি, এরপর ওরা দৃষ্টির সাথে কোন অন্যায় করলে তুই ব্যবস্থা নিবি। ওদের ছেড়ে কথা বলবিনা। এটা ঐ ছেলেকেও জানাবি। আর তুই কখনোই ওদের কাছে নিজেকে দূর্বল হিসেবে ধরা দিবিনা৷ এরপর থেকে আমাদের সবসময়ই দৃষ্টির খোঁজখবর রাখতে হবে। মেয়ে ভুল করেছে তাই বলে তাকে দূরে ঠেলে দিব এটা হতে পারেনা। ”

বিন্দু থেকে বৃত্ত পর্ব ৩২

কায়েস বোনের সাথে কথা বলে স্বস্তিবোধ করে৷
পরদিন সকালে কায়েস শিহাবকে নিয়ে ব্যাংকে যায়। ছয় লাখ টাকা তুলে নিয়ে আসে।
দুপুরের খাবার পর সবুজের সামনে দৃষ্টিকে ডেকে ওর হাতে টাকা তুলে দেয় কায়েস। আর দৃষ্টিকে সাবধান করে দেয়, যাতে ঐ বাড়ির কেউ কোন ক’টু কথা বললে সাথে সাথে যেন তাকে জানায়। প্রয়োজনে সে ব্যবস্থা নিবে। কায়েসের কথা শুনে সবুজ ভেতরে ভেতরে ভরকে যায়। ও ভালোই বুঝতে পারছে, সামনের যা ঘটবে তার কিছুই সহজ হবেনা।
টাকা হাতে পেয়েই সবুজ আর দেরি করেনা। দৃষ্টিকে নিয়ে চলে নিজের বাড়ি।

বিন্দু থেকে বৃত্ত পর্ব ৩৪