আবেগময় সম্পর্ক পর্ব ১৮

আবেগময় সম্পর্ক পর্ব ১৮
লেখিনীতে মৃদু সুপ্রিয়া

বউয়ের সাজে সেজে বসে আছে পিহু। বউ সাজলে নাকি সবাইকে অনেক বেশি সুন্দর লাগে। কিন্তু পিহুকে মোটেও ভালো লাগছে না। কারণ সে মন থেকে এই বিয়েটা কিছু তেই মেনে নিতে পারছিল না। অবশ্য না পারাটাই স্বাভাবিক। কারণ একজনকে ভালোবেসে আরেকজনকে বিয়ে করা কারোর পক্ষেই সম্ভব নয়। তাছাড়া পিহুর এখন তার পরিবারের উপর বিশেষ করে মেহুলের উপর অনেক বেশি রাগ হচ্ছে।

কারণ তাদের জন্যই এই বিয়েটা করতে হচ্ছে তাকে। পিহুর ইচ্ছে করছে নিজেকে শে-ষ করে দিতে, কিন্তু ভাগ্যের কাছে বড্ড অসহায় সে। ছোটবেলা থেকে জেনে এনেছে আত্ম**হ**ত্যা মহা পাপ। তাই তো আজ এমন পরিস্থিতিতে এসেও মুখ বুজে সব কিছু মানতে হচ্ছে। কিন্তু পিহু মনে মনে ঠিকই সৃষ্টিকর্তাকে বলছে,“ইয়া মাবুদ, আমার জন্য কি আত্ম**হ**ত্যা হালাল করে দেওয়া যায়না? আমি যে পারছি না।”

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

বুকে পাহাড়সম বোঝা নিয়ে বিয়ের আসরে এসে বসেছে পিহু। তার সামনেই পাত্রকে বসানো হয়েছে। পিহুর কাছে এই পুরো সময়টা নরক যন্ত্রণার মতো মনে হতে থাকে। সে বার বার সৃষ্টিকর্তা কে ডাকছিল আর বলছিল,“প্লিজ তুমি এমন কোন মিরাক্কেল করো, যেন আমাকে এই বিয়েটা না করতে হয়। আশিক ছাড়া অন্য কারো নামে কবুল বলা আমার পক্ষে সম্ভব নয়। এর থেকে যে আমার মৃত্যুও ভালো।”

সৃষ্টিকর্তা কি শুনবে পিহুর কথা? এসব কিছু নিয়েই ভাবছিল পিহু। এমন সময় কাজি তাকে কবুল বলতে বলে। পিহুর গলায় আটকে যায় কবুল শব্দটি। যেটা কিছুতেই বের হয়ে আসছিল না। ১০ মিনিট যাবৎ সে চুপ থাকে। তখন মেহুল এসে তার কানে কানে বলে,“বেশি কিছু না ভেবে বিয়েটা করে নে পিহু। এটাই তোর জন্য উত্তম হবে। আমি জানি তুই কি ভাবছিস। ভুলে যা আশিককে। দেখ আশিক যদি তোকে ভালোবাসত তাহলে ও আসত এখানে। কিন্তু ও এসেছে? কাল আমরা ওকে চলে যেতে বলেছি ব্যস ও চলেও গেছে। এটাকে কি ভালোবাসা বলে নাকি? ভালোবাসলে সব কিছু অগ্রাহ্য করে ভালোবাসতে হয়। কাউকে পরোয়া করলে চলে না। ভালোবাসার কাছে কিন্তু আশিক হেরে গেছে। এখন তুই ভেবে দেখ কি করবি।”

কথাগুলো বলে দূরে সরে আসে মেহুল। পিহু মেহুলের বলা কথাগুলোই ভাবতে থাকে। তার কাছে মনে হয় মেহুলের কথাগুলোই ঠিক। সত্যিই তো, আশিক যদি তাকে ভালোবাসত তাহলে এই বিয়ে আটকানোর চেষ্টা কর‍ত। কিন্তু এমন কিছু তো সে করল না। এসব ভেবেই পিহু সিদ্ধান্ত নেয় সে কবুল বলে দেবে।

মেহুল দূরে দাঁড়িয়ে ভাবে, “আমার ওষুধে মনে হয় কাজ করেছে। পিহুকে দেখে মনে হচ্ছে ও এবার কবুল বলে দেবে। আমার কাছে মনে হয়, এটাই ওর জন্য ঠিক। আশিকের মতো একটা বেকার ছেলেকে বিয়ে করার থেকে, এই ছেলেটাই পিহুর জন্য ভালো হবে। ছেলেটার সাথে পিহু ভালো থাকবে।”
পিহু কবুল বলতে যাবে এমন সময় পাত্রের বাবা এসে বলে, “থামাও এই বিয়ে। কোন বিয়ে হবে না। কায়সার তুই উঠে আয়। এমন মেয়েকে আমি ঘরের বউ করে তুলব না।”

ছেলের বাবার এমন কথায় বিয়ের আসরে সবাই কানাঘুষা শুরু করে দেয়। পিহুর বাবা তার সামনে এসে বলে, “আপনি এভাবে বলছেন কেন? আমাদের কি কোন ভুল হয়েছে?”
“কোন মুখে আপনারা এমন কথা বলছেন? কি ভেবেছেন সবটা লুকিয়ে বিয়ে দিয়ে দেবেন। আপনাদের মেয়ে যে ধ*র্ষি**তা সেই কথা কেন লুকিয়েছেন আমাদের থেকে? এভাবে লোক ঠকিয়ে বিয়ে দিতে চাইছেন। ভাগ্য ভালো আমি সঠিক সময়ে এসেছি। নাহলে কত বড় বিপদ হতো বলুন তো। কায়সার উঠে আয় তুই।”

কায়সার বিয়ের আসর থেকে উঠে আসে। এসে বলে, “আমি এমন ধ*র্ষি**তা মেয়েকে বিয়ে করতে পারবো না। আব্বু চলো এখান থেকে।”
পিহুর বাবা তাদের সামনে হাতজোড় করে বলে, “দয়া করে এমন করবেন না। আমার মেয়ের তো এখানে কোন দোষ নেই। ওকে রে**প করা হয়েছে এখানে ওর কি করার আছে?”
কায়সার পিহুর বাবাকে ধা**ক্কা দিয়ে সরিয়ে বলে, “ওতো দোষ গুণ আমরা দেখতে চাইনা। আমার একটা ভালো মেয়েকে বউ হিসেবে চাই।”

এমন সময় আশিকের আগমন ঘটে। আশিক এসেই কায়সারকে এলোপাতাড়ি মা*রতে থাকে। আর বলে, “কি বলতে চাইছিস কি তুই? আমার পিহু ভালো মেয়ে নয়? তাহলে শুনে রাখ আমার পিহুর মতো পবিত্র মেয়ে আর হয়না। ও তো ধ*র্ষি**তা হয়েছে, অন্য নষ্টা মেয়েদের মতো বিয়ের আগেই কাউকে নিজের শরীর বিলিয়ে দেয়নি। আমাদের সমাজে কোন মেয়ে ধ*র্ষি**তা হলেই সবাই তার গায়ে কালি ছিটিয়ে দেয়,

যেন ধ*র্ষি**তা হওয়া কত বড় অপরাধ, সেই মেয়েকে কত বাজে ঘটনার মধ্যে দিয়ে যেতে হয়,অথচ সে নিজেই ভিকটিম। অন্যদিকে যেই সব মেয়েরা বিয়ের আগে নিজের বয়ফ্রেন্ডকে নিজের শ**রীর ভোগ করতে দেয় তাদের কেউ কিছু বলে না। বলবে কিভাবে তারা তো নিজেদের প্রকাশই করে না। যাইহোক আমার পিহু কিন্তু কোন খারাপ মেয়ে নয়। আমি ওর সাথে রিলেশনে থাকলেও কোনদিন ওর সাথে ইন্টিমেট হইনি। আমাদের সম্পর্ক প্রেম অব্দি সীমিত ছিল। আর আমি এসব সামাজিক নিয়মের কেয়ার করি না। আমি শুধু পিহুকে ভালোবাসি,তাই পিহুর সাথে যাই ঘটে যাক না কেন আমি ওকে সব অবস্থায় মেনে নিতে রাজি আছি।”

আশিক এরপর পিহুর বাবা-মার সামনে এসে তাদের সামনে হাত জোর করে বলে, “আপনারা যদি অনুমতি দেন,তাহলে আমি পিহুকে বিয়ে করতে চাই।”
পিহুর বাবা-মা আর অমত করতে পারে না। এমনকি মেহুলও বলে, “তুমি দয়া করে আমার বোনকে বিয়ে করে নাও। আমি তোমাদের বিয়েটা যাতে নাহয় সেই জন্য অনেক প্রতিবন্ধকতা তৈরি করেছিলাম। আমি নিজের সব ভুল স্বীকার করে তোমার কাছে ক্ষমা চাইছি। আসলে কি বলো তো,আমি ভেবেছিলাম কায়সারকে বিয়ে করলে আমার বোনটা ভালো থাকবে। কিন্তু আমার ভাবনায় ভুল ছিল। আমি ভুলে গেছিলাম ভালোবাসা ছাড়া যে কেউ সুখে থাকতে পারে না। ভালোবাসা হলো একটা আবেগ, আর এই আবেগ তৈরি দিয়ে সম্পর্ক সবথেকে দামী। যা ছাড়া জীবন মূল্যহীন।”

আশিক বলে, “আমি জানি তুমি নিজের বোনকে অনেক ভালোবাসো। তাকে নিয়ে চিন্তিত জন্যই এমন করেছ। তবে তোমার কাজটা ভুল ছিল। যাইহোক এখন যখন তুমি নিজের ভুল বুঝেছ সেটাই অনেক। এখন তোমাকে শাস্তি দেওয়ার জন্য তো আর আমি পিহুকে বিয়ে করব না এমন বলতে পারব না। কারণ আমি পিহুকে ভালোবাসি।”

কাজি আবার নতুন করে আশিক ও পিহুর বিয়ের আয়োজন করতে থাকে। তিনি বিয়ে পড়ানো শুরু করেন। এবার কবুল বলতে বলার সাথে সাথেই পিহু কবুল বলে দেয়।
বিয়েটা সম্পন্ন হয়ে যায়। বিয়ে হয়ে যাওয়ার পর আশিক পিহুকে নিয়ে নিজের বাড়িতে আসে।
আমিনা আক্তার পিহুকে বরণ করে ঘরে তোলেন। মেহুল পিহুকে বলে, “আজ থেকে আমরা দুই বোন থেকে দুই জা হলাম। কত খুশির ব্যাপার তাই না?”

পিহু তাচ্ছিল্য করে বলে, “এই খুশিটাই তো তুই চাচ্ছিলি না।”
মেহুল আফসোস করে বলে, “তুই কি আমার উপর রাগ করে আছিস?”

আবেগময় সম্পর্ক পর্ব ১৭

“রাগ করাটা কি স্বাভাবিক নয়? তোর জন্য আজ যদি আমি আশিককে হারিয়ে ফেলতাম তাহলে কি হতো? সত্যি বলতে তোকে আমার জাস্ট অসহ্য লাগছে। তোর জন্য আমাকে কত কষ্ট পেতে হয়েছে তুই জানিসও না। তবে তুই আমার বোন। তাই তোর উপর রাগ করে থাকতে পারব না। আমি তোর সাথে মিলে মিশে থাকতে চাই। কিন্তু তার সাথে এটাও চাই, তুই ভালোবাসা হারানোর ব্যাথাটা একবার হলেও অনুভব কর।”

আবেগময় সম্পর্ক পর্ব ১৯