আবেগময় সম্পর্ক পর্ব ৮

আবেগময় সম্পর্ক পর্ব ৮
লেখিনীতে মৃদু সুপ্রিয়া

মেহুল ও রায়ান সকালে ঘুম থেকে উঠে থেকে নিখোঁজ! আকাশ পড়ে গেছে মহাচিন্তায়। গতকাল রাতে মেহুলের কথাকে গুরুত্ব না দিয়ে যে আকাশ কত বড় ভুল করেছে সেটা এখন খুব ভালো ভাবেই উপলব্ধি করতে পারছে সে। আশেপাশের প্রায় সব যায়গায় ফোন করে খোঁজ নিয়েছে আকাশ কিন্তু ফলাফল শুন্য। মেহুলের কোন খোঁজ পাওয়াই যাচ্ছে না। উপরন্তু তার ফোনটাও সুইচ স্টপ বলছে৷ সব মিলিয়ে বেশ ভালোই দুশ্চিন্তার মধ্যে আছে আকাশ।

বাড়ির অন্য কেউ এখনো এই ব্যাপারে জানে না। আকাশও কাউকে কিছু বলতে পারছে না। আমিনা আক্তার ভাবছেন মেহুল হয়তো এখনো ঘুমাচ্ছে। এভাবে দেখতে দেখতে সকাল ৮ টা বেজে যায়। আমিনা আক্তারের মনে এবার একটু সন্দেহ হয়। তাই তিনি আকাশকে বলেন, “৮ টা বেজে গেল। রায়ানের তো স্কুলের টাইম হয়ে গেছে, তোরও অফিস যাওয়ার টাইম হয়ে এসেছে৷ রায়ান কোথায়? আর তুই বা এখনো তৈরি হয়ে নিসনি কেন? আমি যতদূর জানি মেহুলও এত বেলা অব্দি ঘুমানোর মেয়ে নয়৷ সত্যি করে বল তো কোন ঝামেলা হয়েছে কিনা।”

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

আকাশ আর কোন উপায় না পেয়ে আমিনা আক্তারকে সবকিছু খুলে বলে। আমিনা আক্তারের ভ্রু কুচকে যায় সব শুনে। তিনি বেশ রেগে যান।
আকাশ আমিনা আক্তারকে জিজ্ঞাসা করে, “এখন আমি কি করব আম্মু?”
“আমাকে জিজ্ঞাসা করছিস কেন? এত অশান্তি আমার ভালো লাগে না। মেহুল মেয়েটাকে ভালো ভেবেছিলাম। এরকম ছেলেমানুষি অন্তত ওর থেকে আশা করিনি। এভাবে হুট হাট কোথাও চলে গেল কাউকে কিছু না বলে। যদি কোন বিপদ হয় তখন কি হবে? তার দায়ভার কে নেবে? সাথে আবার রায়ানকেও নিয়ে গেছে। রায়ানের গায়ে একটা আঁচড় পড়লে তো ওর মামা অন্তর চৌধুরী আমাদের শেষ দেখে ছাড়বে। আমি আর কিছু ভাবতে পারছি না।”

আকাশ অসহায় ভাবে তাকিয়ে থাকে। এমন সময় মেহুল রায়ানকে নিয়ে বাড়িতে প্রবেশ করে। আমিনা আক্তার ও আকাশ দুজনেই সেদিকে তাকায়। তাদেরকে ফিরতে দেখে দুজনেই চিন্তামুক্ত হয়। আকাশ সামনে এগিয়ে গিয়ে মেহুলকে জিজ্ঞাসা করে, “সকাল সকাল কাউকে কিছু না বলে কোথায় চলে গিয়েছিলে তুমি? জানো আমরা কতটা টেনশনে ছিলাম? আর কোনদিন এমন করবে না।”

মেহুল কিছু বলার আগেই আমিনা আক্তার বলেন, “তোমার কাছে এটা কাম্য ছিল না৷ তোমাকে বুঝদার মেয়ে বলেই জানতাম। সেখানে তুমি এটা কি করলে। সামান্য কথা কা*টা*কা*টির জন্য ছেলেটাকে নিয়ে চলে গেলে।”
মেহুল মৃদু হেসে বলে, “আমি তো রায়ানের স্কুলে গিয়েছিলাম প্রোগ্রামের প্রস্তুতি দেখতে। সকালে গিয়েছিলাম তো তাই কাউকে বলে যেতে পারিনি। আর আমার ফোনেও চার্জ ছিলনা। দুঃখিত আপনাদের চিন্তায় ফেলার জন্য। এরপর থেকে আর এমন হবে না।”

আমিনা আক্তার আর কিছু বলেন না। মেহুল রায়ানকে নিয়ে রুমে চলে যায়। আকাশও চলে যায় তাদের পিছন পিছন। রুমে গিয়ে মেহুল রায়ানকে বলে, “তুমি আরেকবার প্রাকটিস করে নাও। আমি একটু ফ্রেশ হয়ে আসছি।”
আকাশ মেহুলের সাথে কথা বলার চেষ্টা করে কিন্তু মেহুল আকাশকে কোন পাত্তা না দিয়ে বাথরুমে চলে যায়। আকাশ হতবাক নয়নে তাকিয়ে থাকে। বিড়বিড় করে বলে, “কি হলো ব্যাপারটা? মেহুল এভাবে আমাকে ইগনোর করল কেন? ব্যাপারটা তো ঠিক হজম হচ্ছে না।”

মেহুল ফ্রেশ হয়ে বেরিয়ে আসে। অতঃপর রায়ানকে তৈরি করে দিয়ে নিজেও একটা সুন্দর শাড়ি পড়ে তৈরি হয়ে যায়। সাজগোজ পুরো কমপ্লিট হলে মেহুল রায়ানকে বলে, “চলো এখন আমরা তোমার স্কুলে যাবো।”
মেহুল আর রায়ান যেতে যাবে তখনই আকাশ তাদের সামনে এসে দাঁড়ায়। আকাশকে এভাবে সামনে এসে দাঁড়াতে দেখে মেহুল ভ্রু কুচকে তাকায়। গম্ভীর মুখ করে বলে, “সামনে থেকে সরুন তো। আপনি তো নিজে প্রোগ্রামে যাবেন না। এখন কি আমাদেরও যেতে দেবেন না নাকি?”

আকাশ অবাক হয়ে যায় মেহুলের কথা শুনে। অবাক হয়ে বলে, “তুমি আমাকে আবার আপনি করে বলছ কেন? তুমিই তো সেদিন আমায় বললে স্বামী স্ত্রীর পরস্পরকে তুমি বলে ডাকা উচিৎ। ”
মেহুল মুখ বাকিয়ে বলে, “সেটা ভালো স্বামীর জন্য। আপনার মতো স্বামীকে তুমি বলতে আমার বয়েই গেছে যে নিজের ছেলের স্কুলের প্রোগ্রামেই যেতে চায়না। হুহ”
আকাশ ঠোঁট কামড়ে হাসতে থাকে। মেহুলের এরকম কথা শুনে সে আর নিজের হাসি আটকে রাখতে পারে না৷ আকাশ রায়ানকে বলে, “চলো আমার সাথে।”

মেহুল হচকচিয়ে যায় এবং বলে, “রায়ানকে কোথায় নিয়ে যেতে চান আপনি?”
“কোথায় আবার রায়ানের স্কুলের প্রোগ্রামে। আমি কিন্তু শুধু রায়ানকেই নিয়ে যাবো৷ কারণ যারা আমাকে আপনি আপনি করে বলে তাদের সাথে আমার কোন সম্পর্ক নেই। তাই তারা যেন নিজেরা একা একাই চলে যায়।”
মেহুলও এবার হেসে দেয় এবং বলে, “আচ্ছা ঠিক আছে। আপনির খেতায় আগুন। আমি তোমাকে তুমি করেই বলব। এখন তো আমাকে নিয়ে চলো।”

আকাশ রায়ান ও মেহুলকে নিয়ে একসাথে রওনা দেয়। তাদের দেখে একটি সুখী পরিবারই লাগছিল। আমিনা আক্তার তাদের যাওয়ার পানে তাকিয়ে বলেন, “এমন একটা দৃশ্যের আশাতেই তো ছিলাম আমি। আমার ছেলেটা এখন তার পরিবার নিয়ে কত সুখে আছে। ছেলেটা অনেকদিন পর প্রাণখুলে হাসতে পারছে৷ সৃষ্টিকর্তার কাছে কামনা করি এই বন্ধন যেন অটুট থাকে। কখনো যেন কোন ফাটল না ধরে ওদের এই সুন্দর সম্পর্কের মাঝে।”

রায়ানের স্কুলে পৌঁছে গিয়ে গাড়ি থামায় আকাশ। সবাই গাড়ি থেকে নেমে পড়ে। এরপর সবাই মিলে যায় প্রোগ্রাম এটেন্ড করতে। মেহুল ও আকাশ দর্শকের সিটে বসে ছিল। মেহুল একটা বিষয় লক্ষ্য করে যে, আকাশ বারবারই তার ঘড়ির দিকে তাকিয়ে সময় দেখছিল এবং তাকে বেশ অধৈর্য লাগছিল। এটা দেখে মেহুলের বেশ রাগ হয়। তাই সে আকাশকে বলে, “তুমি কি এখানে ঘড়িতে টাইম দেখার জন্য এসেছ নাকি প্রোগ্রাম? এসেছ থেকে দেখছি ঘড়িতে চোখ লাগিয়ে রেখেছ। এটা কিরকম কথা বল তো আমায়।”

আকাশ উত্তরে বলে, “আমার সত্যি একটা খুব জরুরি মিটিং আছে মেহুল। তাই রাইট টাইমে আমাকে অফিসে পৌঁছাতে হবে।”
মেহুল গাল ফুলিয়ে বসে থাকে। একটু পরেই রায়ান মঞ্চে উঠে কবিতা বলে। আকাশ তা শুনে এবং শেষে করতালিও দেয়। রায়ানের কবিতা বলা শেষ হওয়া মাত্রই আকাশ তড়িঘড়ি করে চলে যায়। মেহুল সেদিকে তাকিয়ে দীর্ঘ শ্বাস ফেলে বলে, “যাক অন্তত ও রায়ানের কবিতা তো শুনে গেল। রায়ান এবার নিশ্চয়ই খুব খুশি হবে।”

প্রোগ্রাম শেষ হয়ে গেলে মেহুল রায়ানকে নিয়ে বাড়ির উদ্দ্যেশ্যে রওনা দেয়। রায়ান সত্যিই আজ অনেক বেশি খুশি৷ রায়ানের মুখ দেখেই তার খুশিটা উপলব্ধি করা যাচ্ছে। রায়ান মেহুলকে বলে, “আব্বু আজ এসেছিল। আমার রাইমও শুনেছে। আমি অনেক বেশি খুশি হয়েছি।”
রাস্তায় ফুচকার দোকান দেখে মেহুল রায়ানকে বলে, “তুমি ফুচকা খাবে রায়ান?”
রায়ান তখন বলে, “না আমি ফুচকা খাই না। আমার ঝাল লাগে। তাছাড়া আব্বু বলেছে রাস্তার খাবার না খেতে।এগুলোতে অনেক ময়লা থাকে।”

আবেগময় সম্পর্ক পর্ব ৭

রায়ানের মুখে এমন কথা শুনে মেহুল বেশ অবাক হয় এবং বলে, “আচ্ছা ঠিক আছে আমি তোমাকে তোমার ফেভারিট কোন আইসক্রিম এনে দিছি।”
রায়ানকে কোন আইসক্রিম কিনে দিয়ে মেহুল একা ফুচকা খেতে থাকে। প্রায় অনেকগুলো ফুচকা খেয়ে শেষ করার পর মেহুল রায়ানকে সাথে নিয়ে বাড়ি ফেরে।

আবেগময় সম্পর্ক পর্ব ৯