এক মুঠো কাঁচের চুরি পর্ব ৩৯

এক মুঠো কাঁচের চুরি পর্ব ৩৯
Fabiha bushra nimu

তানহা রেগে ড্রয়িং রুমে এসে দাঁড়ালো।ইফাদ ইনোসেন্ট মুখ করে দাঁড়িয়ে আছে।তানহা ক্রোধিত দৃষ্টি নিক্ষেপ করতে-ই বলল।
–খুলছি,এখন-ই শার্ট খুলে অন্য শার্ট পড়ে আসছি।এভাবে আমার দিকে তাকাবে না।আমার শরম করে।বলেই নিজের রুমে চলে গেল।ইফাদের কান্ড দেখে তানহা হেসে দিল।স্বামী তো’ এমন-ই হওয়া উচিৎ।না বলতে-ই মনের কথা গুলো বুঝে ফেলবে।ইফাদ শার্ট চেঞ্জ করে এসে বলল।

–আমি তাহলে আসি তানহা।আমার দেরি হয়ে যাচ্ছে।
তানহা ইফাদের কথার উত্তর না দিয়ে,ইফাদের দিকে এগিয়ে আসলো।ইফাদের ওপরের শার্টের দু’টো বোতাম লাগিয়ে দিতে দিতে বলল।

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

–বাহিরে ঐ মেয়েটা দাঁড়িয়ে আছে।ওকে দেখানোর জন্য এত সেজেগুজে যাওয়া হচ্ছে,একটা কথা বলো তো’।তোমার এই সুন্দর দু-চোখ দিয়ে,এই সুন্দর পৃথিবীটা দেখার ইচ্ছে কি আছে?
–জ্বী আছে।আমি শুধু আপনা’কে ভালোবাসি।আপনার কাছে সুন্দর হলেই চলবে।অন্য কারো কাছে সুন্দর হবার প্রয়োজন নেই।

–এই তো’ বুঝেছো।রাস্তা দিয়ে যখন যাবে।মাথা নিচু করে যাবে।নিজের কাজ শেষ করে,মাথা নিচু করে চলে আসবে।ভুল করে-ও যদি মেয়েদের দিকে তাকিয়েছো?তাহলে দেখবে,তুমি আছো।কিন্তু তোমার চোখ নেই।
–আমার বউয়ের কোন দিকে কম আছে।আমার ঘরে রাণী রেখে,আমি কেনো অন্য মেয়েদের দিকে তাকাবো।
–আমার একটা বিশাল বড় অভাব আছে।এখন পর্যন্ত তোমাকে একটা সন্তান দিতে পারি নাই।এর জন্য যদি তুমি আমাকে ছেড়ে,,কথাটা শেষ হবার আগেই ইফাদ তানহার মুখ চেপে ধরলো।গম্ভীর মুখ করে বলল।

–বাকি কথাটা মুখ দিয়ে বের করার মতো দুঃসাহস দেখি-ও না তানহা।এমন ভালো আমি তোমাকে বাসি নাই।তোমার মুখের এমন কথা আমাকে ভেতর থেকে কাঁপিয়ে তুলে,তোমাকে ছাড়া একটা সেকেন্ড কল্পনা করতে পারি না।তোমার থেকে দূরে থাকলে,মাথার মধ্যে সব সময় তুমি থাকো।সেখানে তুমি কিভাবে অন্য কারো কথা বলতে পারো,এমন কথা বলতে বুক কাঁপলো না।
–তুমি কষ্ট পেও না।আমি এভাবে বলতে চাই নাই।আমার খুব ভয় হয়।আমার ব্যর্থতার জন্য যদি,আমি তোমাকে হারিয়ে ফেলি।

–পাগলি মেয়ে কান্না করো না।ইফাদ শুধু তার বউজানের, নিঃশ্বাস থাকা পর্যন্ত তানহা নামক নারীটি ছাড়া ইফাদের মনে কেউ রাজত্ব করতে পারবে না।তানহা দৃষ্টি নত করে দাঁড়িয়ে আছে।মেয়েটা’র মন খারাপ হয়ে গিয়েছে।তা’ তানহার মুখ দেখে-ই স্পষ্ট বোঝা যাচ্ছে।ইফাদ তানহার হাত ধরে নিজের বুকের মাঝখানে চেপে ধরলো।
–এখানে ইফাদের ছোট্ট একটা রাজত্ব আছে জানো?রাজত্বটা ইফাদের হলে-ও সেখানে অন্য কেউ বসবাস করে,বলো তো’ সে কে?তানহা মন খারাপ করেই উত্তর দিল।আমি”?

–এই তো’ ধরতে পেরেছো।এখানে তুমি রাজত্ব করো।এখন তোমার ইচ্ছে,তুৃমি তোমার রাজ্যে একা রাজত্ব করবে।নাকি অন্য কাউকে প্রবেশ করতে দিবে।তানহা এবার খুশি হয়ে বলল।”আমি একাই থাকবো।
–তাহলে বাচ্চা হয় না বলে মন খারাপ করো কেনো?সবকিছু আল্লাহ তায়ালা’র দান।তিনি যখন চাইবেন।ঠিক আমাদের ঘর আলো করে,একটা ফুটফুটে বাচ্চা আসবে।আর কখনো মন খারাপ করবে না।আজকে আমি তোমাকে বিড়ালের বাচ্চা এনে দিব।ইফাদের কথা শুনে,তানহা হেসে উঠলো।তানহার হাসি মুখখানা দেখে,ইফাদের বুকে প্রশান্তির হাওয়া বইয়ে গেল।ইফাদ তানহার মাথায় হাত বুলিয়ে দিয়ে বলল।

–বউজান আমার দেরি হয়ে যাচ্ছে।আমি এবার আসি?
–আচ্ছা চলো,আমি’ও তোমাকে এগিয়ে দিয়ে আসি।ইফাদ আর কথা বাড়ালো না।তানহার সন্দেহ স্রুতি এখনো বাসার বাহিরে দাঁড়িয়ে আছে।মনে মনে ঠিক করে নিল,বাহিরে গিয়ে স্রুতিকে দেখল,আচ্ছা মতো অপমান করে দিবে।এসব ভাবতে ভাবতে ইফাদের সাথে রাস্তায় এসে দাঁড়ালো।ইফাদ’কে রাস্তায় দেখে স্রুতি দৌড়ে ইফাদের কাছে আসলো।

–ইফাদ তোমার সাথে,আমার কিছু কথা আছে।আমি বাবা’কে কথা দিয়ে আসছি।আজকে তোমাকে আমাদের বাসায় নিয়ে যাব।আজকে তোমাকে না নিয়ে যেতে পারলে,বাবার পছন্দ করা ছেলেকে বিয়ে করতে হবে।এখন আমি কি করবো।তুৃমি আমাকে বলে দাও।

–বাসায় গিয়ে বিয়ে করে নাও।তোমার যদি আর কিছু বলার থাকে,তাহলে তানহার কাছে বলতে পারো।আমি আর তানহা এক।তানহা’কে বলা মানেই আমাকে বলা।বলেই একটা গাড়িতে উঠে চলে গেল।ইফাদ যাওয়া’র সাথে সাথে তানহা তেড়ে স্রুতির দিকে এগিয়ে আসলো।

–নির্ঘাত আমার স্বামী ভালো মানুষ।তাই এখনো তোমার সাথে ভালো ব্যবহার করছে।তোমার কি লজ্জা-শরম বলতে কিছু নেই।ঘাড় ধাক্কা দিয়ে যে,বাসা থেকে বের করে দিলাম।এখনো নির্লজ্জের মতো এখান পড়ে আছো।
–তুমি জানো তানহা।ইফাদ আর আমার বিয়ে হয়েছে।
–আচ্ছা তাই নাকি।তাহলে বিয়ের কাবিননামা দেখাও।বিয়ের পিক দেখাও।তানহার কথা শুনে,স্রুতি নিজের ফোন থেকে কয়েকটা ছবি বের করে দেখালো।তানহা শব্দ করে হেসে বলল।

–তোমার দুলাভাই’কে গিয়ে বলো।দুলাভাই আপনার এডিট করা ছবিগুলো কাজে লাগে নাই।আরো কঠিন পথ অবলম্বন করতে বলো।তানহা আর ইফাদ’কে আলাদা করা এত সহজ নয়।তুমি এখানে থেকে যাবে।নাকি পাড়ার লোক ডেকে এনে মার খাইয়ে নিব।স্রুতি অবাক হয়ে তানহার দিকে তাকিয়ে আছে।আবির বলেছিল তানহা বোকা প্রকৃতির মেয়ে,তাহলে এতকিছু তানহা জানলো কি করে?তানহা দোকানের কাছে থেকে ঝাড়ু হাতে তুলতে-ই স্রুতি দৌড়ে পালালো।বাসায় গিয়ে সবকিছু নতুন করে সাজাতে হবে।জনসম্মুখে অপমানিত হওয়া যাবে না।নিজের সন্মান রক্ষা করার জন্য-ই দৌড়ে চলেছে স্রুতি।একটা কথা মনে রেখো তানহা?ইফাদ’কে আমার চাই।ইফাদ’কে যদি নিজের করে না নিতে পেরেছি।তাহলে আমার নাম-ও স্রুতি না।

দ্রুত গতিতে অফিসে প্রবেশ করল ফাইয়াজ।হাত থেকে টপ টপ করে রক্ত ঝরছে।ফাইয়াজ’কে দেখে অভি এগিয়ে আসলো।ফাইয়াজের হাত থেকে রক্ত পড়তে দেখে,অস্থির হয়ে বলল।
–তোর হাতে কি হয়েছে?ঔষধ লাগতে হবে।

–ঔষধ পড়ে লাগাবো।ওনারা কি সবাই চলে এসেছে।খুব দেরি হয়ে গেল।তাড়াতাড়ি মিটিং রুমে চল।চৈতালি তুমি এসো।ফাইয়াজের কথা শুনে,চৈতালি দ্রুত উঠে দাঁড়ালো।ফাইয়াজ হঠাৎ করে আবার বলে উঠলো।
–চৈতালি তুমি থাকো,রিমি তুমি দ্রুত আসবে।অভি তাড়াতাড়ি চল।বলেই তিন জন চলে গেল।চৈতালি গম্ভীর মুখ করে দাঁড়িয়ে রইল।ভেতরে থেকে অদ্ভুত এক খারাপ লাগা অনুভব করল চৈতালি,কিন্তু বাহিরে প্রকাশ করল না।

তানহা সব কাজ শেষ করে,নিজের দোকানে আসলো।সবকিছু খুঁটিয়ে খুঁটিয়ে দেখছে,নতুন দোকান হয়েছে।দোকানের মধ্যে কি আছে।তা জানার আগ্রহটা একটু বেশি-ই।গার্লস স্কুলের মেয়েরা আগ্রহী চোখে তানহার দোকানের দিকে তাকিয়ে আছে।সবাই ভেতরে আসতে চাচ্ছে।কিন্তু লজ্জায় আসতে পারছে না।কেউ বলছে তুই আগে যা’।কেউ বা বলছে তুই যা’।বলতে বলতে সবাই ভেতরে প্রবেশ করল।তানহা সবাইকে ভরসা দিল।সবাই নিজের পছন্দ মতো জিনিসের দাম করছে।তিনজন কয়েটা জিনিস নিয়ে চলে গেল।

তাসফিয়া গম্ভীর মুখ করে বাবার সামনে দাঁড়িয়ে আছে।তাসফিয়া’র বাবা মেয়ের দিকে তাকিয়ে,শান্ত কণ্ঠে বলল।
–তুমি আমাকে কিছু বলতে চাও?
–আব্বা ফাইয়াজ ঐ মিডিল ক্লাস পরিবারের মেয়ের,প্রেমে পড়েছে।জল বেশিদূর গড়ানোর আগেই ফাইয়াজ’কে স্রুতির সাথে বিয়ে দিয়ে দিন।স্রুতি অনেক ভালো মেয়ে।স্রতির বাবার সমাজে ভালো নাম-ডাক আছে।অনেক টাকা পয়সা-ও আছে।ওরা তিন বোন।ওদের বাবার যা’ কিছু আছে।ভবিষ্যতে সবকিছু তিন বোনই পাবে।আর স্রুতি পেলে,আমাদের ফাইয়াজের হয়ে যাবে।এতে আমাদের ক্ষমতা আরো বৃদ্ধি পাবে।বলল তাসফিয়া।

–তুমি কি বলতে চাইছো?হেয়ালি না করে,পরিষ্কার করে খুলে বলো।
–ইয়াদ আছে না।পুতুল আপা যার সাথে প্রেম করতো?ইয়াদের ছোট বোন।নাম চৈতালি।আপনার ছেলে ছোটলোক ঘরের মেয়ের প্রেমে পড়েছে।ছেলের ঘরে গিয়ে কখনো দেখেছেন।মেয়েটার ছবি দিয়ে নিজের রুম ভরে রেখেছে।তাই তো’ বলি ভাই আমার তার রুমে কাউকে প্রবেশ করতে দেয় না কেনো?বলল তাসফিয়া।

তাসফিয়া’র কথা শুনে,তাসফিয়া’র বাবার চক্ষুদ্বয় গুলো রক্তিম বর্ন ধারন করল।লাথি দিয়ে কাঁচের টেবিলটা ভেঙে গুড়িয়ে দিল।তাসফিয়া বাবার ভয়াবহ রুপ দেখে কেঁপে উঠলো।রাহেলা চৌধুরী রান্না ঘরে কাজ করছিলেন।শব্দ পেয়ে ছুটে আসলেন।এসেই তাসফিয়া’কে ধমকে উঠলেন।
–কি দরকার ছিল।পুরোনো ক্ষত জাগিয়ে দেওয়া’র।তুমি নিজে সুখে থাকতে পারিস নাই বলে,আমাদের-ও সুখে থাকতে দিবি না।

–মা তুমি এসব কি বলছো?
–চুপ কর তুই।আমি আমার একটা সন্তান’কে হারিয়েছি।আর কোনো সন্তান’কে হারাতে পারবো না।ফাইয়াজ যাকে পছন্দ করবে।আমি তার সাথে-ই ফাইয়াজের বিয়ে দিব।আল্লাহ তায়ালা ছাড়া।পৃথিবীর কোনো শক্তিই আমাকে আটকাতে পারবে না।দুই বাবা-মেয়ে ভালো করে শুনে রাখ।বলেই রান্না ঘরের দিকে চলে গেল।

দুপুরে চৈতালির আইসক্রিম খেতে ইচ্ছে করছে।এখন লাঞ্চের সময় দিয়েছে।সবাই যে,যার মতো খাচ্ছে।চৈতালি উঠে বাহিরে চলে আসলো।সামনের দোকানে আইসক্রিম খুঁজে পেল না।এখন রাস্তার ওপাশে যেতে হবে।রাস্তার যে,অবস্থা কতদিনে,রাস্তা পার হবে।একটার পরে একটা গাড়ি আসছেই।রাস্তা একটু ফাঁকা হতেই চৈতালি’কে আর পায়’কে একপাশে দেখেই রাস্তার মাঝখানে দিয়ে দৌড় দিল।বিপরীতে পাশে যে,তার দিকে একটা ট্রাক ধেয়ে আসছে।সেদিকে চৈতালির খেয়ালই নেই।হঠাৎ করে খেয়াল করাতে-ই পা’ দু’টো থেমে গেল।

চৈতালি’র মন বলছে,চৈতালি বাঁচতে হবে পালা।কিন্তু পা’ দু’টো বড্ড স্বার্থপর হয়ে গেছে।কিছুতেই এগোতে চাচ্ছে না।ট্রাকটা চৈতালির কাছে চলে এসেছে।চৈতালি ধরেই দিল।তার জীবনের যাত্রা এখানেই শেষ।দু-চোখ বন্ধ করে পরিবারের মানুষদের মুখটা মনে করে নিল।চৈতালির ভাবনার মাঝেই চৈতালির মনে হলো,তার মাথায় ভিষণ ভাবে আঘাত লেগেছে।তবে ট্রাকের সাথে ধাক্কা লাগার আঘাত নয়।কেউ তাকে ধাক্কা দিয়ে সরিয়ে দিয়েছে।তাল সামলাতে না পেড়ে রাস্তার মধ্যে পড়ে গেল চৈতালি।যার পরিনতি পায়ে এবং মাথায় আঘাত পেয়েছে।

এক জোড়া রাগী চোখ চৈতালির দিকে তাকিয়ে আছে।সেদিকে চৈতালির কোনো খেয়াল নেই।সে,নিজেকে নিয়ে ব্যস্ত।বারবার উঠার চেষ্টা করছে।কিন্তু পায়ের ব্যথায় উঠতে পারছে না।চৈতালি’কে অবাক করে দিয়ে,একজোড়া হাত এসে তাকে দু-হাতে বুকের মধ্যে আগলে নিল।মানুষটার হৃদপিণ্ডের গতি বেগ দিগুন মাত্রায় ছুটে চলেছে।চৈতালি’কে এমন ভাবে আগলে রেখেছে।মনে হয়ে নিজের জান হাতে পেয়েছে।চৈতালি’র কেমন অস্বস্তি হতে লাগলো।চৈতালি নড়াচড়া করতে শুরু করল।ফাইয়াজ ধমকে উঠলো।

–সমস্যা কি তোমার?এভাবে বারবার আত্মাহত্যা করতে যাও কেনো?তুমি কার জন্য নিজের জীবন শেষ করে যাচ্ছিলে,যে তোমাকে কখনো ভালোই বাসে নাই।ছোট একটা জীবন চৈতালি।আত্মাহত্যা করে নিজের সুন্দর জীবনটা নষ্ট করো না।একদিন সবাই’কে চলে যেতে হবে।কেউ থাকতে আসে নাই।তাই আত্মাহত্যা করা বোকামি ছাড়া কিছুই না।চৈতালি ফাইয়াজের কথা শুনে,অবাক নয়নে ফাইয়াজের দিকে তাকিয়ে আছে।অবাক কণ্ঠে বলল।

–আপনার মাথা খারাপ হয়ে গেছে।আমি একটা চরিত্র হীন ছেলের জন্য নিজের জীবন শেষ করে দিব।আমার জীবন এতই সস্তা নাকি।যার তার জন্য দিয়ে দিব।আবির স্যারের মোহ আমার অনেক দিন আগেই কেটে গিয়েছে।আমার তো’ মনে হয়।আল্লাহ তায়ালা যা’ করেছেন।ভালোর জন্যই করেছেন।আলহামদুলিল্লাহ আমি এখন অনেক ভালো আছি।আপনি আমাকে ভুল বুঝছেন।আমি আত্মাহত্যা করতে যাচ্ছিলাম না।আমি তো আইসক্রিম কেনার জন্য যাচ্ছিলাম।চৈতালি কথা শুনে,ফাইয়াজের বুকের ভেতর থেকে বিশাল এক পাথর নেমে গেল।মনের মধ্যেখানিতে আশার আলো দেখতে পেল।নিজের বোকা বোকা কথার জন্য নিজেই নিজের কপালে হাত রাখলো।চৈতালি ভ্রু কুঁচকে ফাইয়াজের দিকে তাকিয়ে আছে।ফাইয়াজ গম্ভীর মুখ করে বলল।

–আজকে কত আইসক্রিম খেতে পারো।আমি’ও দেখবো,একটা আইসক্রিমের জন্য নিজের জীবন দিতে যাচ্ছিলে,যদি তোমার কিছু হয়ে যেতো।তাহলে আমি..চৈতালি ফাইয়াজের দিকে তাকিয়ে আছে।ফাইয়াজ কিছু একটা বলতে গিয়ে-ও থেমে গেল।চৈতালি’কে তাকিয়ে থাকতে দেখে ফাইয়াজ বলল।
–এভাবে ছাগলের মতো তাকিয়ে আছো কেনো?সবাই কেমন করে তাকিয়ে আছে।তাড়াতাড়ি উঠে বসো।চৈতালি হতভম্ব হয়ে ফাইয়াজ’কে বলল।

–আপনার মাথা কি খারাপ হয়ে গেছে।উঠে বসবো মানে,আমি তো বসেই আছি।
–হ্যাঁ আমার মাথাটা তুমি-ই খারাপ করে দিয়েছো।এবার আমাকে পাগল বানিয়ে ছাড়লে,তোমার শান্তি।
–আমি আপনাকে বলেছি,আপনি আমার জন্য পাগল হন।
–খুব বেশি কথা হয়েছে।তাড়াতাড়ি উঠে অফিসে আসো।এক সেকেন্ড দেরি হলে,বেতন থেকে একশো টাকা করে কেটে নিব।

–আমার যেতে একটু দেরি হবে স্যার।আমার পা’ টা মনে হয় মচকে গিয়েছে।উঠে দাঁড়ানোর চেষ্টা করলে-ই পায়ে অসম্ভব ব্যথা অনুভব করছি।একবার এক্সিডেন্ট করে ছিলাম।ব্যথা জায়গায় আবার ব্যথা পেয়েছি।
ফাইয়াজ কোনো কথা না বলে চৈতালি’কে কোলে তুলে নিল।চৈতালি চোখ বড় বড় করে ফাইয়াজের দিকে তাকালো।রাগী কণ্ঠে বলল।

–এটা কেমন ধরনের ব্যবহার।আমাকে নামিয়ে দিন।সবাই আমার দিকে কেমন করে তাকিয়ে আছে।আপনার এত বড় দুঃসাহস হয় কি করে,আমার অনুমতি ছাড়া আমাকে স্পর্শ করার।
–বেশি কথা বললে,এখনই নিচে ফেলে দিব।
–দরকার পড়লে তাই দেন।রাস্তার মধ্যে এমন অসভ্যতামি করলে,কেউ আমাকে বিয়ে করতে রাজি হবে।

এক মুঠো কাঁচের চুরি পর্ব ৩৮

–বাপ রে’ তোমার বাসার সবাই জানে,তাদের মেয়ে বিয়ের জন্য পাগল হয়ে গেছে।সমস্যা নেই,আমি তো’ আছি তোমার জন্য,কেউ তোমাকে বিয়ে না করলে আমার কাছে চলে আসবে।আমি তোমাকে বিয়ে করে নিব।চৈতালি পায়ের ব্যথায় হাত-পা ছোটাছুটি করতে পারছে না।চোখে লোকলজ্জার ভয়।পায়ে ব্যথা তার ওপরে ফাইয়াজ তাকে কোলে নিয়ে দাঁড়িয়ে আছে।হঠাৎ করেই ফাইয়াজ মুখটা গম্ভীর করে ফেলল।কোনো কথা না বলে চৈতালি’কে নিয়ে,সামনের দিকে হাঁটতে শুরু করল।

এক মুঠো কাঁচের চুরি পর্ব ৪০