কুড়িয়ে পাওয়া ধন পর্ব ৪০

কুড়িয়ে পাওয়া ধন পর্ব ৪০
জাওয়াদ জামী

আকলিমা খানম ফুঁপিয়ে কাঁদছে। পাশেই নত মুখে বসে আছে শহিদ আহমেদ। চেষ্টা করছে তাকে শান্তনা দেয়ার। কিন্তু তার মুখে একটাও শব্দ আসছেনা। কষ্টতো তারও হয়, কিন্তু সেই পদক্ষেপ নেয়া ছাড়া তার সামনে কোন পথ খোলা ছিলনা।

” আকলিমা, তুমি এভাবে কাঁদলে, আমার নিজেকে অপরাধী মনে হয়। মনে হয় আমি একজন নিকৃষ্ট বাবা, যে তার সন্তানকে শিক্ষা দিতে পারেনি, সহবৎ শেখাতে পারেনি, সর্বোপরি মানুষের মত মানুষ করে গড়ে তুলতে পারেনি। মাঝে মাঝে মনে হয় আমার বেঁধে থাকার কোন অধিকার নেই। আমি ব্যর্থ, চরমভাবে ব্যর্থ। ”

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

” আমি কি করব বলতো? সন্তান হাজার খারাপ হলেও কোন মা তাকে ঘৃণা করতে পারেনা। দূরে ঠেলে দিতে পারেনা। হয়তো রাগের কারনে, সন্তানকে শোধরাবার জন্য সাময়িকভাবে কিছু কিছু পদক্ষেপ নিতে হয়। কিন্তু ভালোবাসা ঠিকই থাকে। দিনশেষে তো বাবা-মা সন্তানের ভালোই চায়। আমার শুভ কেন এসব বুঝলনা? ওর কি একটাবারও আমাদের কথা মনে হয়না? ” ডুকরে কেঁদে উঠে আকলিমা খানম।

” আমাদের ছেলে অনেক আগেই পর হয়ে গেছে, আকলিমা। যে ছেলের কাছে পরিবারের সম্মান, বাবা-মা’ র ভালোবাসার থেকেও বাইরের মানুষের প্রতি বেশি টান থাকে, সেই ছেলের কাছে ভালো কিছু আশা করা বৃথা। ওর এখন আর আমাদের কোন প্রয়োজন নেই। ও নিজের মত করে নিজের দুনিয়া সাজিয়েছে। সেই দুনিয়ায় আমাদের কোন জায়গা নেই। ভালো হবে বরং আমরা তাকে ভুলে যাই। জানি, ভুলে যাওয়া সহজ নয়। কিন্তু আমাদের চেষ্টা করতে দোষ কোথায়। ”

” তুমি ওকে সঠিক পথে ফেরানোর চেষ্টা না করে, ওকে ভুলে যেতে বলছ! আমার নাড়ি ছেঁড়া ধনকে আমি কিভাবে ভুলব? আমি যে ওর মুখে প্রথম মা ডাক শুনেছি। আমার নারীত্ব পূর্ণ হয়েছে ওকে জন্ম দিয়ে। সেই ছেলেকে আমি হাজার চেষ্টা করলেও ভুলতে পারবনা। ”

” আমি ওকে ফেরানোর চেষ্টা করিনি, সেটা তোমাকে কে বলেছে! আমি কয়েকবার শুভর কাছে গিয়েছি। ওকে বোঝানোর চেষ্টা করেছি। ফিরিয়ে আনতে চেয়েছি ওকে। কিন্তু ও প্রতিবারই আমাকে অপমান করে তাড়িয়ে দিয়েছে। ওর অভিযোগ, আমি নাকি ওকে ঠকিয়েছি। আমার প্রপার্টির ন্যায্য হিস্যা ওকে দিইনি। এখনতো ওর আশেপাশে যাওয়ার সুযোগ পাইনা। ওর অসভ্য বন্ধু-বান্ধব আমাকে ওর কাছে পৌঁছানোর আগেই আটকে দেয়। তারা বলে, আমার নাকি ওর বাবার হওয়ার যোগ্যতা নেই। ” মলিন হেসে বললেন শহিদ আহমেদ।

” তুমি শুভর সাথে দেখা করতে গিয়েছো! কেমন আছে আমার ছেলে? ও যা-ই বলুকনা কেন, তুমি কিছু মনে করোনা। তুমি ওকে বলনি, ওর নামে আরও প্রপার্টি তুমি রেখেছ? তাহলে ছেলেটা হয়তো ফিরে আসত। ”
” ওকে যদি প্রপার্টির কথা বলতাম, তবে ও লোভে আমার সাথে আসত। কিন্তু আমিতো তা চাইনা। আমি চাই আমার সন্তান ভালোবেসে আমাদের কাছে ফিরুক। তুমি চিন্তা করোনা, ও ভালো আছে। হয়তো আমাদের থেকেও বেশি ভালোবাসা দিচ্ছে কেউ। তাই আমাদের কথা ওর মনে নেই। দেখ, একদিন ও ঠিকই ফিরবে। ও ঠিকই নিজের ভুল বুঝতে পারবে। আমি সেই দিনের অপেক্ষায় আছি। আমি চাই ও কোন কিছুর লোভে নয়, আমাদের ভালোবেসে বাসায় ফিরুক। ”

” তুমি ঠিকই বলেছ। শুভর ভালোর জন্য এখন আমাকে শক্ত হতে হবে। আচ্ছা শোন, আরমানকে যেসব প্রপার্টি তুমি দিয়েছ, ও বলে দিয়েছে সেগুলোর কিছুর নিবেনা। ওকে আমি কয়েকবার বলেছি, তবুও সে রাজি হয়নি। তুমি এক কাজ কর, ঐ প্রপার্টির কিছু অংশ তুমি আমাদের ছোট্ট পুতুল সোনার নামে করে দাও। আর বাকিটা পরে যখন আরেকটা পুতুল আসবে ওদের ঘরে, সেটা তার নামে দিও। আর বউমাকে আমাদের গাজীপুরের স মিল দিও। আর যত তারাতারি পার মেয়েটার বিয়ের ব্যবস্থা কর। এবার আরমান আসলে ওর সাথে যেয়ে বিয়ের দিনক্ষণ ঠিক করে এস। মেয়েটাকে বিয়ে দিয়ে ম’র’তে পারলেই জীবনের সব চাওয়া পূর্ণ হবে। ”

” তুমি এভাবে বলছ কেন! আমাদের আরও অনেকদিন বাঁচতে হবে। আমাদের নাতি/নাতনির জন্য, আরমানের জন্য, আমার শুভর জন্য, আমার শ্রীজার জন্য। আমরা ছাড়া ওদের যে আর কেউ নেই। এই যে তুমি সবার কথা বললে। সবাইকে প্রপার্টি বুঝিয়ে দিতে বললে। নিজের জন্য তো কিছুই চাইলেনা? ”

” আমার নিজের জন্য কিছুই প্রয়োজন নেই। আমি জানি সবাই আমাকে দূরে ঠেলে দিলেও, আরমান আমার শরীরে ফুলের টোকাও লাগতে দিবেনা। তাই সম্পত্তির বিনিময়ে নিজের ভবিষ্যৎ কিনতে চাইনা আমি। আরমান কোন সম্পত্তি ছাড়াই আমাকে বুকে তুলে রাখবে। মাঝেমাঝে বড্ড আফসোস হয় জানো? বারবার মনে হয়, কেন আমি আরমানের গর্ভধারিনী হলামনা? ওর মত সন্তান জন্ম দিতে যে সে নারী পারেনা। ”

আজ শহিদ আহমেদ তার স্ত্রীকে যতই দেখছেন, ততই অবাক হচ্ছেন। এই মানুষটা একদিন আরমানকে অপমান করলেই যেন সুখী হত। কিন্তু আজ সেইজনই আরমানের মা হতে না পারার জন্য আফসোস করছে!
জাবেদ যেদিন থেকে গ্রামে এসেছে, সেদিন থেকেই শিখা খোশমেজাজে আছে। কান্তার শ্বশুর বাড়ি থেকে ওর জন্য তিনটা শাড়ি পাঠিয়েছে। প্রতিটি শাড়িই দামী, দেখেই বোঝা যায়। আর গাড়িগুলো দেখতেও চমৎকার। শিখা এত সুন্দর শাড়ি আগে কখনও পরেনি। আবার জাবেদকে তারা যেসব পোশাক দিয়েছে সেগুলোও দামী।ওদের দেয়া পোশাক পরলে আরাফকেও বেশ মানাচ্ছে।

বাড়িতে যখন কেউ থাকছেনা, তখনই শিখা শাড়িগুলো পরে ড্রেসিংটেবিলের সামনে যেয়ে দাঁড়াচ্ছে। ওর নিজের কাছে নিজেকে যেন অপ্সরার মত লাগছে। নিজেকে ঘুরেফিরে ভালোভাবে দেখলেই যেন শান্তি লাগছে।
আরাফের কাছ থেকে কান্তার শ্বশুর বাড়ির গল্প শুনে আফসোস হচ্ছে, কেন সে ওদের সাথে ঢাকা যায়নি! মনে মনে সিদ্ধান্ত নেয়, এর পরেরবার জাবেদ ঢাকা গেলে সে-ও যাবে। নিজের চোখে দেখবে ওদের শানশওকত।

জাবেদ রাতে বাড়ি ফিরে শিখার কাছে খাবার চাইলে, শিখা জানায় রান্না করতে পারেনি। জাবেদ বিরক্ত হয়ে বকাবকি করতে গেলেই শিখা জানায় ওর পেটে আর কোমড়ে ব্যথা করছে, সেই সাথে আছে কিছু ইন্টারনাল প্রবলেম। তাই সে রান্না করেনি৷ শিখার সমস্যার কথা শুনে জাবেদ ওকে আর কিছু বলেনা। নিজেই ভাত রান্না করে আর ডিম ভাজে। এরপর সে শিখা ও আরাফকে ডেকে একসাথে খেয়ে নেয়।

পরপর তিনদিন শিখা বিছানা থেকে উঠতে পারেনা। দিনদিন ওর অসুস্থতা বেড়েই চলেছে। কাজের মেয়েই বাড়ির সব কাজ করে দেয়। জাবেদ ওকে ডক্টরের কাছে নিয়ে যেতে চাইলে বলে, আর কয়েকটা দিন দেখি।
এভাবেই বিশ দিন পার হয়ে গেছে। শিখার অসুস্থতা কমার বদলে বেড়ে যায়। দিনরাত ব্যথায় ছটফট করতে থাকে। এক পর্যায়ে সে জ্ঞান হারায়। জাবেদ তখন স্কুলে ছিল। প্রতিবেশি একজন স্কুলে যেয়ে ওকে জানায় শিখার কথা।
বাসায় এসে জাবেদ শিখাকে নিয়ে শহরে ছোটে। একজন বিশেষজ্ঞ ডক্টরের শরণাপন্ন হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে ডক্টর জানায়, শিখার দুইটা কিডনিই ড্যামেজ। সেই সাথে দেখা দিয়েছে ডায়াবেটিস। এবং হার্টেও কিছু সমস্যা দেখা দিয়েছে। অতিদ্রুতই চিকিৎসা করা না হলে শিখার জীবন সংশয় দেখা দিবে।

জাবেদ কান্তাকে ফোনে সবকিছু জানায়। কান্তা সব শুনে শিখাকে ঢাকা নিতে বলে। এরপর জাবেদ আরমানের সাথে কথা বলে। আরমানও তাকে ঢাকা আসতে বলে। দুইদিন পরই জাবেদ শিখাকে নিয়ে ঢাকা যায়।
কান্তা চিটাগং চলে গিয়েছিল। জাবেদের ঢাকা পৌঁছানোর আগেই আরমান কান্তাকে নিয়ে ঢাকা আসে।
জাবেদ ঢাকা এসে কান্তার শ্বশুর বাড়িতে উঠে। পরদিন ওদের ডক্টরের কাছে যাওয়ার কথা।
পরদিন ডক্টরের কাছে গেলে ডক্টর পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করে জানায় যত দ্রুত সম্ভব শিখার কিডনি ট্রান্সপ্লান্ট করতে হবে। এরপর ওরা যায় হার্ট স্পেশালিষ্টের কাছে। হার্ট স্পেশালিষ্ট ওর যাবতীয় পেপারস দেখে জানায় , ডায়বেটিস নিয়ন্ত্রণে এনে চিকিৎসা শুরু করতে।

এরপর ডক্টরের অধিনে থেকেই শুরু হয় শিখার চিকিৎসা। নিজের অসুস্থতার কথা শুনে শিখা ভেঙে পরেছে। কবে ওর শরীরে এত রোগ বাসা বেঁধেছে তা একটুও বুঝতে পারেনি। তবে মাঝেমধ্যেই পেট ব্যথা, মাথা ঘোরা, বুকের ধরফরানি, ইউরেনাল ইনফেকশন এসব হত। এসব কিছুকে শিখা মোটেও পাত্তা দেয়নি। মনে করেছে এসব অসুখ এমনিতেই সেরে যাবে। কিন্তু না, তা হয়নি।

কান্তার শ্বশুর বাড়ি থেকে হসপিটালে প্রতিবেলায় খাবার পাঠাচ্ছে। কান্তা প্রতিদিন একবার করে এসে শিখাকে দেখে যাচ্ছে। কখনো শহিদ আহমেদ, কখনো শ্রীজা এসে শিখাকে দেখে যাচ্ছে। আকলিমা খানমও একদিন এসেছিল। আরমান যে দুইদিন ঢাকায় ছিল, জাবেদের সাথে সে-ও শিখাকে নিয়ে এদিক-ওদিক দৌড়াদৌড়ি করেছে। আরাফকে বাসায় রেখেছে কান্তা।

সাতদিনে জাবেদের অনেক টাকা খরচ হয়েছে। সে টাকা খরচ করতে কার্পন্য করছেনা।
ডক্টর জানিয়েছে, আগামীকাল দুপুরে অপারেশন হবে। দুইজন ডোনার পাওয়া গেছে। সব মিলিয়ে জাবেদের ত্রিশ লক্ষ টাকা খরচ হবে।
জাবেদের কাছে বর্তমানে এত টাকা নেই। সে এত টাকা সাথে করে আনেনি। এদিকে এখন সে নাটোরেও যেতে পারবেনা। যদিওবা যায়, তবে কাল দুপুরের মধ্যে ফিরতে পারবেনা। চিন্তায় জাবেদের ঘুম হারাম হয়েছে।

শিখা জাবেদের অসহায় মুখ দেখে কি করবে ভেবে পায়না। ও ফোন করে বড় বোনের কাছে। ওর বোন রিসিভ করলে, শিখা তাকে সবকিছু খুলে বলে। শিখা এ-ও জানায় সাতদিনের মধ্যে জাবেদ তাকে সব টাকা ফিরিয়ে দিবে। সব শুনে শিখার বোন জানায়, ওদের কাছে এত টাকা নেই। অথচ শিখা জানে, ওর দুলাভাইয়ের টাকার অভাব নেই। শিখার বোন কথাটা বলেই ফোন কেটে দেয়। এরপর শিখা ফোন করে ওর বাবার কাছে। শিখার বাবা বলে, সে বিকেলে জানাবে। কিন্তু বিকেলে ফোন করলে শিখা ওর বাবার ফোন বন্ধ পায়। পরদিন সকাল পর্যন্ত শিখার বাবার ফোন বন্ধ থাকে।
কান্তা কেবলমাত্র হসপিটালে এসেছে। শিখার কেবিনে ঢুকতেই ওর কানে কিছু কথা যায়।

” শোন, অপারেশন দিন পিছিয়ে দাও। তুমি বাড়ি যেয়ে টাকা নিয়ে এস। তারপর অপারেশন এর ব্যবস্থা কর। বড় আপাকে, আমার আব্বাকে ফোন দিয়েও তো টাকা পেলামনা। ওরা মনে করেছে, আমি ওদের টাকা আত্মসাৎ করব। অথচ আব্বা-আম্মাকে আমি দিনের পর দিন টাকাপয়সা দিয়েছি। এমনতো নয় যে তাদের অর্থের অভাব আছে। আমি মেয়ে হিসেবে আব্বা-আম্মাকে দেখেছি। কিন্তু আমার আব্বা ভয় পেয়ে ফোন বন্ধ করে রেখেছে। আর ঐ বড় বোনকেও কম দিইনি। তার ছেলে-মেয়েদের সোনার জিনিস দিয়েছি। তাদের সব চাহিদা মিটিয়েছি। তাদের কোন কিছুর প্রয়োজন হলে, আমার কাছে চেয়েছে। আমি সাথে সাথে তাদেরকে সেসব দিয়েছি। আজ সেই বোনও তার রূপ দেখিয়ে দিল। আজ বুঝলাম প্রয়োজন আর প্রিয়জনের পার্থক্য। ” শিখা কাঁদছে। আজ সত্যিই ওর অনুশোচনা হচ্ছে।

কান্তা সবকিছু শুনে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকে। এরপর সেখান থেকে সরে এসে আরমানকে ফোন দিয়ে সবটা জানায়। আরমান সাথে সাথে ওর বাবার কাছে ফোন দিয়ে টাকার ব্যবস্থা করে দিতে বলে। কারন আরমান এখন অফিসিয়াল কাজে বাইরে আছে। ওর টাকা পাঠাতে বিকেল হয়ে যাবে।

কুড়িয়ে পাওয়া ধন পর্ব ৩৯

ছেলের ফোন পেয়ে শহিদ আহমেদ তৎক্ষনাৎ হসপিটালে এসে জাবেদের কাছে টাকা দেন। জাবেদ অবাক হয়ে জানতে চাইল, টাকার কথা তিনি কিভাবে জেনেছেন? শহিদ আহমেদ তখন জাবোদকে আরমানের বলা কথাগুলো জানান। সবকিছু শুনে শিখা লজ্জায় কেঁদে ফেলে। আর সত্যিই কান্তার কাছে ওর মাথা নত হয়েছে।

কুড়িয়ে পাওয়া ধন পর্ব ৪১