চৈতালি পূর্ণিমা পর্ব ২৮

চৈতালি পূর্ণিমা পর্ব ২৮
Writer Asfiya Islam Jannat

রৌদ্রজ্বল আকাশে শুভ্র মেঘের অহর্নিশ আনাগোনা। প্রকৃতি কেমন ঝিম ধরে বসে আছে। অতি ব্যস্ততা শহরের মাঝেও যেন ছেঁয়ে আছে নিস্তব্ধতা। ঘড়ির কাঁটা মৃদু শব্দ করে হেঁটে চলেছে সামনের দিকে। ঠিক বারোর ঘরে এসে বিশ্রাম নেওয়ার উদ্দেশ্যে কিয়ৎক্ষণের জন্য থমকে দাঁড়ায়। এমন সময়ই ইউসিসি কোচিং সেন্টার থেকে স্পৃহা বেরিয়ে রাস্তার ধারে আসে। নাকের ডগা হতে চশমাটা পিছনের দিকে ঠেলে দিয়ে রিকশা খুঁজতে উদ্যোগী হয় সে। রোজায় ধরেছে আজ তাকে, সব কেমন ছন্নছাড়া লাগছে। তার উপর অসহ্যনীয় এই গরম। কোনমতে এখন বাসায় যেতে পারলেই বাঁচে সে।

সে এদিক সেদিক তাকিয়ে রিকশা খুঁজতে নিলে হুট করেই তার চোখ গিয়ে আটকায় রাস্তার অপারে দাঁড়িয়ে থাকা নাহিদের দিকে। নির্লিপ্ত দৃষ্টিতে সে স্পৃহার পানেই তাকিয়ে আছে। দুইজনের দৃষ্টি একে অপরের সাথে বিনিময় হতেই নাহিদ রাস্তা পার হয়ে এদিক আসে। স্পৃহা এই মধ্যদুপুরে নাহিদকে নিজের কোচিং-এর সামনে দেখে বেশ অবাকই হলো। নিজের আশ্চর্যান্বিত ভাব লুকাতে না পেরে সে সালাম দিয়ে বলে উঠে, “আপনি এখানে কি করছেন নাহিদ ভাই? কোন দরকারে এসেছেন কি?”
নাহিদ সালামের উত্তর দিয়ে বলে, “হ্যাঁ দরকারেই এসেছি।”

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

স্পৃহা ঠোঁট গোল করে বলল, “অহ আচ্ছা। তা বাসায় চলেন।”
“না অন্য কোনদিন।”
নিত্যদিনের তুলনায় নাহিদকে আজ বেশ গম্ভীর, শান্ত দেখাল। স্পৃহা ভাবলো নাহিদ হয়তো তাড়ায় আছে, তাকে দেখেছে বলে ভদ্রতার খাতিরে দেখা করতে এসেছে। তাই সে নাহিদকে বাসায় যাওয়ার জন্য আর জোর করলো না, ব্যস্ত ভঙ্গিতে রিকশা খোঁজায় মনোযোগী হলো। আকস্মিক নাহিদ বলে উঠে, “সেদিন জন্য সরি। আমি ইচ্ছাকৃতভাবে ধাক্কাটা দেয়নি সেদিন, অনিচ্ছাকৃতভাবে ধাক্কাটা লেগেছিল।”
স্পৃহা চোখ তুলে তাকালো। নিজের চশমা ঠিক করে বলল, “জানি নাহিদ ভাইয়া। তবে চিন্তা করবেন না, আমি কিছু মনে করিনি। ভুল আমাদের দুইজনেরই ছিল।”

নাহিদ কিঞ্চিৎ হাসলো। ডান হাতে থাকা প্যাকেটটা স্পৃহার দিকে এগিয়ে দিয়ে বলল, “আচ্ছা ঠিক আছে। এখন এইটা নাও।”
স্পৃহা কৌতূহলী দৃষ্টিতে তাকিয়ে বলল, “জি?”
নাহিদের নির্লিপ্ত কন্ঠ, “তোমার জন্য এটা, নাও।”
স্পৃহা বিস্ময়কর কন্ঠে বলল, “আমার জন্য? কি?”
নাহিদ প্রত্যুত্তর করলো না। খুব সন্তর্পণে স্পৃহার হাতটা টেনে ধরে ওর হাতের মুঠোয় ব্যাগটা ধরিয়ে দিয়ে বলল, “রাখো।”
স্পৃহা ব্যাগটা হাতে নিয়ে দেখলো ভিতরে একটি মোবাইল সেটের বক্স। স্পৃহার বুঝতে দেরি নি এটা কিসের জন্য তাকে দেওয়া হয়েছে। সে এক মুহূর্ত বিলম্ব না করে দ্রুত ব্যাগটা নাহিদের হাতে ধরিয়ে দেয় এবং বিনয়ী কন্ঠে বলে, “আমি এইটা নিতে পারব না ভাইয়া, আপনি নিয়ে যান।”

“তোমাকে ফোনটা আমি বিনা কারণে দিচ্ছি না। আমার জন্য তোমার ফোন নষ্ট হয়েছে বলেই দিচ্ছি।”
“আমি তো বলছি সমস্যা নেই৷ ওই ঘটনা আমি ভুলে গিয়েছি তাই বলব আপনিও ভুলে যান। সেটা একটা এক্সিডে ছিল অনুশোচনা করার প্রয়োজন নেই, ফোনটা নিয়ে যান আপনি।”
নাহিদ অনিমেষ দৃষ্টিতে তাকালো স্পৃহার দিকে। কিছু বলার পূর্বেই পিছন থেকে স্পৃহার ডাক পড়ে। স্পৃহা ডাকা সাড়া দিতে পিছন ঘুরে তাকায়। তার ক্লাসমেট মৃন্ময় গেটের সামনে দাঁড়িয়ে তাকে ডাকছে। ছেলেটাকে দেখা মাত্র নাহিদের দৃষ্টি প্রখর হলো। স্পৃহা প্রত্যুত্তর করতেই মৃন্ময় সামনে এগিয়ে এলো মন্থর কন্ঠে জিজ্ঞেস করল, “স্পৃহা তোমার কাছে গতকালকের নোট আর শিটগুলো হবে? আমি মিস দিয়েছিলাম কাল ক্লাস।”

স্পৃহা স্বল্প হেসে বলে, “হ্যাঁ আছে। তুমি নিতে পারো আমার থেকে।”
কথাটা বলে স্পৃহা একবার আড়চোখে নাহিদকে পর্যবেক্ষণ করে নিজের ব্যাগ থেকে একটা খাতা আর কয়েকটা শিট বের করে মৃন্ময়ের হাতে তুলে দিল। মৃন্ময় বিস্তৃত হেসে বলে, “বাঁচালে আমায়। থ্যাংকস আ লট!”
স্পৃহা স্মিত হাসলো। মৃন্ময় নোটগুলোর দিকে নজর বুলাতে বুলাতে বলে, “আমার সাথে না-হয় ফটোকপির শপে চল, এখনই সব কপি করে তোমাকে নোটসগুলা ফিরিয়ে দিচ্ছি। অন্যথায় বাসায় নিয়ে গেলে আমি আবার ফেরত দিতে ভুলেও যেতে পারি।”

স্পৃহার কয়েকটা শিট আজ দরকার ছিল বলে মৃন্ময়ের প্রস্তাবে সে রাজি হয়ে যায়। অতঃপর নাহিদের দিকে তাকিয়ে বলে, “আসি ভাইয়া, ভালো থাকবেন। আর বাসায় এসেন কিন্তু।”
নাহিদ নিরুত্তর রইলো, তবে প্রখর দৃষ্টি অনড় থাকলো। স্পৃহা কোন উত্তর না পেয়ে পুনরায় একই কথা বলল। নাহিদ এইবার প্রত্যুত্তরে শুধু বলল, “যাও!”
স্পৃহা কোন সময় বিলম্ব করলো না মৃন্ময়ের সাথে সামনের দিকে হাঁটা দিল। নাহিদ যেখানে দাঁড়িয়ে ছিল সেখানেই দাঁড়িয়ে থাকলো। পিছন থেকে শুনতে পেল ছেলেটা জিজ্ঞেস করছে, “ভাইয়াটা কে?”

স্পৃহা উত্তর দিল, “আপুর ছোট দেবর হয় তিনি। কোন কাজে এসেছি একটায়, হুট করে দেখা হলো তাই কথা বলছিলাম।”
পরবর্তীতে মৃন্ময়, স্পৃহা দূরে চলে যেতে আর কোন কথা নাহিদের কর্ণগোচর হলো না। তবে নাহিদের দুই হাত মুষ্টিবদ্ধ হয়ে এলো। ভিতরকার অনুভূতি রূপ নিল বিশ্রী। নিজের সীমাহীন রাগ নিয়ন্ত্রণ করতে খুব জোরে সামনে পড়ে থাকা ইটের টুকরোতে লাথি মারে। হঠাৎ করা এমন কর্মকান্ডের কোন ব্যাখা পেল না সে। এত রাগের উৎস পেল না। তার রাগটা আসলে কিসের জন্য? স্পৃহা তার দেওয়া গিফট নেয়নি বলে নাকি স্পৃহা অন্য একটা ছেলের সাথে আছে বলে নাকি স্পৃহা তাকে বোনের দেবর বলে সম্মোধন করেছে বলে? কে জানে!

বড় সড়কের দিকে গাড়ি চালিয়ে নিয়ে যাচ্ছে নির্বাণ। পাশেই স্পর্শী বসে ঝিমুচ্ছে। প্রায় সকাল সকালই ঘুম পূর্ণ হওয়ার আগেই নির্বাণ তাকে ঘুম থেকে তুলে উঠিয়েছে, হসপিটালে যাবে বলে। আজ তিন হলো তাকে হসপিটাল থেকে ডিসচার্জ করা হয়েছে,তাই রেগুলার চেকাপ এখন আবশ্যক। স্পর্শী আজ যেতে না চেলেও নির্বাণ তাকে বলতে প্রায় ধরে বেঁধেই নিয়ে এসেছে। এতে স্পর্শী গাল ফুলালেও নির্বাণের মন গলেনি। যাই হোক না কেন, স্পর্শীর স্বাস্থ্যের সাথে নির্বাণ কোন ধরনের হেলা করতে প্রস্তুত নয়।

হসপিটালের সামনে পার্কিং এরিয়াতে গাড়ি পার্ক করে নির্বাণ আগে গাড়ি থেকে নামে। স্পর্শীর সিটের দিকে ঘুরে এসে দরজা খুলে স্পর্শীকে নামতে সাহায্য করে সে। অতঃপর গাড়ি লক করে স্পর্শীর হাতে ফাইল দিয়ে তাকে এক হাত দিয়ে ভালোমত জড়িয়ে ধরে এবং আরেক হাতের মুঠোয় স্পর্শীর হাতটি শক্ত করে ধরে। তার পুরো চেতনা এদিকেই নিবদ্ধ, স্পর্শীর যাতে বিন্দুমাত্র কষ্ট না হয়। আশেপাশে অনেকেই তাকিয়ে আছে তাদের দিকে, চাহনিতে কারো বিস্ময় তো কারো মুগ্ধতা তো কারো ঈর্ষা। কিন্তু তাদের বা তাদের চাহনির দিকে নির্বাণ বা স্পর্শী কেউই বিন্দুমাত্র আগ্রহ প্রকাশ করলো না। ধীর পায়ে এগিয়ে গেল ডাক্তারের কেবিনের দিকে।

চেকাপ করিয়ে বের হওয়ার সময় একটা ওয়ার্ডবয়ের সাথে স্পর্শীর ধাক্কা লাগলো। সাথে সাথে ওয়ার্ডবয়ের হাত থেকে দু’টো কাঁচের শিশি পড়ে ভেঙে ছড়িয়ে ছিটিয়ে গেল। নির্বাণ দ্রুত স্পর্শীকে পিছনের দিকে টেনে আগলে নিল। ব্যাকুল, উৎকন্ঠা কন্ঠে জিজ্ঞেস করলো, “তুমি ঠিক আছো? কোথাও ব্যথা পাও নি তো?”
ঘটনাক্রমে স্পর্শী ভয়ে কিছুটা আঁটসাঁট হয়ে দাঁড়িয়ে ছিল। নির্বাণ কন্ঠ শুনে সে চোখ তুলে তাকায়। নিজেকে শান্ত করে আশ্বস্ত সুরে বলে, “ঠিক আছি আমি।”
স্পর্শী ঠিক আছে শুনে কিছুটা শান্ত হলে সে। কিন্তু পরমুহূর্তেই গলা উঁচু করে ওয়ার্ডবয়ের উদ্দেশ্যে ল বলে উঠলো, “দেখে চলা ফেরা করতে পারেন না?”

নির্বাণের অতি গাম্ভীর্যপূর্ণ উচ্চকণ্ঠ শুনে ওয়ার্ডবয় ভয়ে কেঁপে উঠে। পরিবেশটাও হঠাৎ শান্ত হয়ে যেতে ওয়ার্ডবয় ঘাবড়ে যায়, অস্ফুটস্বরে বলে, “স..সরি স্যার! সরি ম্যাম! আমি খেয়াল করিনি।”
নির্বাণ রাগান্বিত কন্ঠে বলে, “খেয়াল করিনি মানে কি? এমন দায়িত্বজ্ঞানহীন কিভাবে হয় মানুষ? এখন আমার ওয়াইফ যদি পড়ে যেত বা কাঁচ তার শরীরে বিঁধে যেত তখন কি হতো? এর দায়ভার কি আপনি নিতেন নাকি অথোরিটি নিত?”
ওয়ার্ডবয় অত্যন্ত ভয়ার্ত কন্ঠে বলে, “সরি স্যার! আমার ভুল হয়ে গিয়েছে এমন আর হবে না। প্লিজ স্যার এবারে মত মাফ করে দিন।”

নির্বাণ আর কিছু বলতে যাবে তার আগেই স্পর্শী নির্বাণের বাহু টেনে ধরে অত্যন্ত ভীতু গলায় বলে, “নির্বাণ থাক না! বলছে তো ভুল হয়ে গিয়েছে৷ মাফ করে দেন। আপনি এখন যান ভাইয়া আর দ্রুত ফ্লোর পরিষ্কার করার ব্যবস্থা নিন।”
শেষ কথাটি স্পর্শী ওয়ার্ডবয়ের উদ্দেশ্যে বলল। নির্বাণ একপলক স্পর্শীর দিকে কড়া নজরে তাকিয়ে পুনরায় ওয়ার্ড বয়ের দিকে তাকালো। ওয়ার্ড এর ফাঁকে, “ধন্যবাদ ম্যাম! আমি এখনই সুইপারকে পাঠাচ্ছি পরিষ্কার করে দিতে জায়গাটা।”

কথাটা বললেই ওয়ার্ডবয় কোনমতে দৌড়ে পালালো। নির্বাণ দীর্ঘ নিঃশ্বাস ফেললো অতঃপর স্পর্শী কে শক্ত করে ধরে সে জায়গা থেকে আস্তে আস্তে সরে আসলো। সাবধানতা এত যে ফুলের টোকাও যেন স্পর্শী ত্বক স্পর্শ না করতে পারে৷ হসপিটাল থেকে বেরিয়ে আসতেই নির্বাণ সামনের দিকে তাকিয়ে দেখলো একজন মধ্যবয়স্ক লোক কানে ফোন চেপে কথা বলতে বলতে আসছে। গায়ে এপ্রোন ঝুলছে তার। মানুষটিকে দেখামাত্র নির্বাণের চোয়াল শক্ত হয়ে এলো। সে তীর্যক দৃষ্টিতে তাকালো লোকটার দিকে, ক্রোধে মেজাজ বিগড়ে গেল তার। সামনের মানুষটিও নির্বাণকে দেখামাত্র থমকে দাঁড়ালো, কিছু একটা বলে ফোন কানের নিচ থেকে নামিয়ে নিল। নির্বাণ আর দাঁড়ালো না দ্রুত পা চালালো সামনের দিকে। লোকটা পাশ কাটিয়ে যাওয়ার সময় সে বলে উঠে, “কেমন আছো?”

নির্মাণ এক মুহূর্তের জন্য থমকালো। এভাবেই নির্বাণের মেজাজ চওড়া ছিল তার উপর এই লোকের সাক্ষাৎকার যেন তার মাথায় আগুন ধরিয়ে দিল। তবুও সে নিজেকে প্রচন্ড শান্ত রাখার চেষ্টা করে কাঠকাঠ কন্ঠে বলল,”আমি কেমন আছি সে-টা জেনে আপনার কোন কাজ নেই। সো মাইন্ড ইউর ওউন বিজনেস।”

কথাটা বলে নির্বাণ আর কোন সময় ব্যয় করে দ্রুত সে স্পর্শীকে নিয়ে সেখান থেকে চলে আসে। স্পর্শী তখন পুরোটা সময়-ই নীরব থেকে পর্যবেক্ষণ করে যায়। এমনকি গাড়িতে উঠার পরও সে কোন প্রকার টু শব্দ করে না। প্রশ্ন করে না, নির্বিকার থাকে৷ কেন না, নির্বাণের মুখশ্রী দেখেই তার বুঝতে দেরি নির্বাণ ঠিক কি পরিমাণ রেগে আছে। আর তার রাগ যে কত ভয়াবহ তা স্পর্শীর থেকে ভালো কে বাই জানে? এখন অল্প কিছু হলেই সে রাগে ফেটে পড়বে আর তার ভোগান্তির শিকার হতে হবে স্পর্শীকে। তাই সে চুপ থাকাটাই বুদ্ধিমানের কাজ মনে করলো। তবে মনে মাঝে বুনতে শুরু করলো অজানা অজস্র প্রশ্ন। মিললো কিছু সমীকরণ। সেই লোকটার আর নির্বাণের মুখ আকৃতিতে কিঞ্চিৎ মিলও খুঁজে পাওয়া যায়। দুইজনের মধ্যে পরিচিতি তো নিশ্চয়ই আছে কিন্তু সে-টা কি তাই অজানা।

চৈতালি পূর্ণিমা পর্ব ২৭

গাড়ি যখন হসপিটালের তীর-সীমানা থেকে কয়েক মাইল দূরে এসে অবস্থান করে তখন স্পর্শীর মনের মাঝে কিছুটা সাহস জুগিয়ে জিজ্ঞেস করে উঠলো, “লোকটা কে ছিল?”
নির্বাণ তাকালো না স্পর্শীর পানে৷ রাস্তার দিকে নিষ্পলক তাকিয়ে থেকে কিছুটা সময় নিয়ে বলল, “তার পরিচয় দেওয়ার মত কোন সম্পর্ক বা পরিচয় আমার কাছে নেই।”
স্পর্শী নিম্ন স্বরে বলল, “জি আচ্ছা।”
“তবে…. তাকে আমি একদা বাবা বলে জানতাম।”

চৈতালি পূর্ণিমা পর্ব ২৯