পূর্ণিমাতিথি পর্ব ১৬

পূর্ণিমাতিথি পর্ব ১৬
লেখিকা-তাসনিম জাহান রিয়া

গাড়িতে ওঠে বসলাম। কিন্তু কিছুতেই সিটবেল্ট লাগাতে পারছি না। নিজের হাতের ওপর আরেকটা হাতের ছোঁয়া পেয়ে চমকে পাশে তাকাতেই ঘটে গেলো অনাকাঙ্ক্ষিত ঘটনা। উনি তড়িৎ গতিতে আমার থেকে দূরে সরে গেলেন। আমি ঠোঁটে হাত দিয়ে বসে আছি। দুজনেই অনেক অস্বস্তিতে পড়ে গেছে। এমন একটা ঘটনা ঘটবে যেটা কারো কল্পনায় ছিলো না।

উনি সিটবেল্ট বাধার জন্য আমার দিকে অনেকটা ঝুঁকে পড়েছিলেন। ঠিক সেই সময় আমি পাশে তাকাতেই দুজনেই অধর যুগল এক হয়ে যায়। সারা রাস্তা দুজনের মাঝে আরো কোনো কথা হয়নি। গাড়ি কোচিংয়ের সামনে দাঁড়াতেই আমি ঝটপট নেমে পড়লাম। আমি নামতেই উনি এক মিনিট সময় ব্যয় না করেই চলে গেলেন। আমিও আর পিছন ফিরে তাকালাম না।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

কোচিং শেষে ত্রয়ী বললো, শপিংয়ে যাওয়ার কথা। আমিও আর না করলাম না। উনি একটু পরেই নিতে আসবেন। উনার সামনে আমি কিছুতেই যেতে পারবো না। লজ্জা আর অস্বস্তিতে আমার অবস্থা বেহাল। তাই ত্রয়ীর সাথে শপিংয়ে যেতে রাজি হয়ে গেলাম।

দুজনেই একটা রিকশায় চড়ে বসলাম। রিকশায় চড়তে আমার বরাবরই ভালো লাগে। সাথে যদি বক বক করার মতো কেউ থাকে তাহলে তো কথায় নেই। আমরা দুজন নিজেদের কথায় এতোটায় ব্যস্ত হয়ে গেলাম যে আর কারো কথায় মনে নেই। রিকশা এসে শপিং মলের সামনে দাঁড়ায়। রিকশা থেকে নামতে নিলেই হাত থেকে ফোনটা রাস্তায় পড়ে যায়। ফোন তুলে দেখি অফ হয়ে গেছে। অনেক বার অন করার চেষ্টা করলাম। কিন্তু কিছুতেই অন হচ্ছে না।

আপাতত ফোনের চিন্তা বাদ দিয়ে শপিং মলের ভিতরে ঢুকলাম। ত্রয়ী অনেক কিছু কিনছে। কিন্তু আমার কিছুই পছন্দ হচ্ছে না। আমার এই এক সমস্যা নিজের জিনিস নিজে পছন্দ করে কিনতে পারি না। হঠাৎই চোখ আটকে গেলো একটা উড়নায়। উড়নাটা কালো রঙের। কালোর মাঝে সোনালি সুতায় কাজ করা। সাধারণ কাজ তবুও আমাকে ভীষণ আকর্ষণ করছে।

উড়নাটা যে দোকানে ছিল তার থেকে আমরা অনেকটাই দূরে ছিলাম। হঠাৎই মনে হলো আমার আগে যদি অন্য কেউ কিনে নেয় উড়নাটা। আমি ত্রয়ীর হাতটা টানা শুরু করলাম।
এই রিয়া! কী হয়েছে? তুই আমার হাত ধরে এভাবে টানাটানি করছিস কেনো? ড্রেসটা দেখতে তো দিবি।
আমি ত্রয়ীর কথায় পাত্তা না দিয়ে এগিয়ে গেলাম দোকানের দিকে। কেউ একজন উড়নাটার দিকে হাত বাড়িয়েছিল তার আগেই উড়নাটা টেনে আমার কাছে নিয়ে এলাম। উড়নাটার অপর পাশে ইফাদ দাঁড়িয়ে ছিল, আর উনিই উড়নাটার দিকে হাত বাড়িয়ে ছিলেন। উনাকে দেখে আমি অনেকটাই অপ্রস্তুত হয়ে পড়লাম। উনি আমার দিকে অবাক হয়ে তাকিয়ে আছেন।

কেমন আছেন ভাইয়া?
উনি নিজেকে সামলে নিয়ে বলেন,
এই তো ভালো আছি। তুমি কেমন আছো? উফ সরি আপনাকে তুমি বলে ফেললাম।
আলহামদুলিল্লাহ। সমস্যা নেই আপনি আমাকে তুমি করেই বলেন। আমি আপনার থেকে বয়সে অনেকটাই ছোট। বাই দা ওয়ে উড়ানাটা কী গার্লফ্রেন্ডের জন্য নিচ্ছিলেন?

ত্রয়ী আমার কানের কাছে মুখ নিয়ে এসে ফিসফিস করে বলে, ‘উফ সরি আপনাকে তুমি বলে ফেললাম।’ এটা হচ্ছে ছেলেদের মেয়ে পটানোর ট্রেন্ড।
ত্রয়ী আর কিছু বলতে চেয়েছিল। তার আগেই আমি ত্রয়ীর দিকে চোখ রাঙিয়ে তাকাই। আমার চোখ রাঙানো দেখে ত্রয়ী চুপ করে যায়।

গার্লফ্রেন্ডের জন্য না বোনের জন্য।
তাহলে আপনিই এটা নিন।
না এটা তুমিই নাও। তোমাকেই মানাবে এটাতে।
ধন্যবাদ ভাইয়া। আসি তাহলে।

উনাদে বিদায় জানিয়ে বিল পে করে চলে এলাম। এদিকে ত্রয়ীর আনলিমিটেড বকবকানি। আমি এই লোকটাকে কী করে চিনি। লোকটার সাথে এতো কথা কেনো বলছিলাম। নিজের পছন্দের জিনিস লোকটাকে কেনো দিয়ে দিচ্ছিলাম। ত্রয়ীর বকবকানি সহ্য করতে না পেরে আমি ত্রয়ীকে সবকিছু খুলে বললাম। ত্রয়ীর মুখ তো বন্ধই হলো না উল্টো এনাম ভাইয়াকে গালি দেওয়া স্টার্ট করছে।

কলিংবেল বাজাতেই সন্নিতা দি এসে দরজা খুলে দিল। ড্রয়িংরুমের কোথাও মামুনিকে দেখতে পেলাম না। হয়তো ঘুমাচ্ছে। আংকেলের কড়া নির্দেশ প্রত্যেক দিন বিকালে মামুনিকে ঘুমাতে হবে। নাহলে খবর আছে। বিয়ের এতোগুলো বছর হয়ে গেলো এখনো দুজনের মাঝে ভালোবাসা একটুও কমেনি। দিন দিন আংকেল যেনো মামুনির প্রতি আরো বেশি কেয়ারিং হয়ে যাচ্ছে। আচ্ছা রুদ্র তো আংকেলের ছেলে। শুনেছিলাম ছেলেরা নাকি বাবার মতো হয়। তাহলে আংকেল যেমন মামুনির প্রতি কেয়ারিং তেমন রুদ্র আমার প্রতি কেয়ারিং হতে পারে না। রুদ্র তো আমার প্রতি কেয়ারিংই তবে সেটা ভালোবাসা থেকে না দায়িত্ববোধ থেকে।

রুমে এসে রুদ্রকে বিছানার ওপর বসে থাকতে চমকে ওঠলাম। এই সময় তো উনি বাসায় থাকেন না। উনি মাথা নিচু করে বসে ছিলেন। আমার আসার শব্দ শুনেই হয়তো মাথা তুলে তাকিয়েছেন। আমি উনার চোখ দুটো দেখে ভয় পেয়ে গেলাম। উনার চোখ দুটো লাল হয়ে আছে। নাকটাও লাল হয়ে আছে। দেখেই বুঝা যাচ্ছে উনি ভীষণ রেগে আছেন। কিন্তু কেনো? আমি তো রাগার মতো কিছু করি নাই।

এতক্ষণে আপনার আসার সময় হলো। তা কী কী শপিং করলেন? আমাকেও একটু দেখান।
উনার কথা শুনে আমি চমকে ওঠলাম। উনি কী করে জানলেন আমি শপিং করতে গিয়েছিলাম? আচমকা উনি আমার হাত থেকে শপিং ব্যাগটা কেড়ে নিলেন। ব্যাগ থেকে উড়নাটা বের করলেন।

বাহ বেশ সুন্দর তো। এটার জন্যই আমারে ইগ্নোর। আমি আবার কারো ইগ্নোর সহ্য করতে পারি না।
হুট করেই উনি উড়নায় আগুন ধরিয়ে দিলেন। আমি উনাকে আটকাতে চেয়েও আটকাতে পারি নাই। চোখের সামনেই উড়নাটা পুড়ে ছাই হয়ে গেলো। হাতে আগুন লেগে ফুসকা পড়ে গেছে। বাহ্যিক ব্যথার চেয়েও মনের ব্যথাটা অনেক বেশি। কাঁদতে কাঁদতে নিচে বসে পড়লাম।

কেনো করেন এমন আপনি আমার সাথে? হৃদয় নামক কোনো বস্তু কী আপনার নেই? আপনি কী কোনো দিনই অন্যের অনুভূতি বুঝতে পারবেন না?
উনি আমাকে বসা থেকে টেনে দাঁড় করালেন। আমার বাহু ধরে দেয়ালের সাথে চেপে ধরলেন। দাঁতে দাঁত চেপে বলেন,
আমিই নাহয় হৃদয়হীন। আপনার তো হৃদয় আছে। আপনি তো অন্যের অনুভূতি বুঝতে পারেন। আপনাকে নিয়েও যে কেউ টেনশন করতে পারে সেটা তো আপনি অনুভবই করতে পারেন না। আপনি তো নিজেরটা নিজে বুঝতে শিখে গেছেন। গতকাল এক্সিডেন্টের কথাটাও আমার কাছ থেকে চেপে গেলেন।

উনি আমাকে ছেড়ে দিয়ে কাবার্ডে লাথি মারলেন। দুই হাত দিয়ে নিজের চুল টেনে ধরলেন। আমি মাথা নিচু করে দাঁড়িয়ে আছি। উনি আবার আমার দুই বাহু চেপে ধরেন। এবার বেশ জুড়েই চেপে ধরেন যার কারণে বেশ ব্যথা পাচ্ছি। একদিকে পুড়ে যাওয়া হাতের ব্যথা, আরেক দিকে উনার দেওয়া ব্যথা। চোখ দিয়ে টুপ টাপ অশ্রু গড়িয়ে পড়ছে।

ইলানের কাছ থেকে যখন জানতে পারলাম তোমাকে কেউ মারার চেষ্টা করেছিল। তখন নিজেকে পাগল পাগল লাগছিল। পাগলের মতো ছুটে এসেছিলাম তোমার কোচিংয়ের সামনে। কিন্তু তুমি নেই। পুরো কোচিং তন্য তন্য করে খোঁজলাম। ফোনের কথা মাথায় আসতেই তোমাকে ফোন দিলাম। কিন্তু তুমি আমার ফোন পেয়েই ফোন বন্ধ করে দিলে। আমার মনে আরো বেশি ভয় ঢুকে গেলো। দুপুর ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শহরের অলি গলি তোমাকে খোঁজে বেড়ালাম। এট লাস্ট দেখি তুমি শপিংমল থেকে শপিং করে বের হচ্ছো। অন্যের অনুভূতির মূল্য না দিলে কখনোই নিজের অনুভূতির মূল্য পাবে না।

পূর্ণিমাতিথি পর্ব ১৫

উনি আমার ফোনটা ছুঁড়ে ফেলে দিয়ে চলে গেলেন। আমি হাঁটু মুড়ে ফ্লোরে বসে পড়লাম।
উনি এই ভালো তো এই খারাপ। কবে এই অসহ্যকর অনুভূতি থেকে মুক্তি মিলবে?

পূর্ণিমাতিথি পর্ব ১৭