প্রাণেশ্বরী পর্ব ২১

প্রাণেশ্বরী পর্ব ২১
Writer Asfiya Islam Jannat

“কাল আপনি কোথায় নিরুদ্দেশ হলেন বলুন তো মিস. ল্যাভেন্ডার? হারিকেন দিয়ে খুঁজেও আপনাকে কোথাও পেলাম না আমি। স্ট্রেঞ্জ না?”
প্রাণ পিছন ফিরে তাকায়। অবসন্ন কন্ঠে বলে, “রুমেই ছিলাম।”
ছন্দ ভ্রু কুটি একত্রিত করে বলে, “যদি তাই হয় তাহলে দেখা পেলাম না কেন?”
প্রাণ লম্বা নিঃশ্বাস ফেলে বলে, “ঘুমিয়ে ছিলাম।”
ছন্দ ম্রিয়মাণ কন্ঠে বলে, “আর আমি অপেক্ষায় ছিলাম।”
প্রাণ কথাটা ঠিক ধরতে না পেরে জিজ্ঞেস করে, “জি?”

ছন্দ কথা ঘুরানোর স্বার্থে বলে, “কাল আসলেন না কেন আপনি? সত্যি ক্রিকেট পছন্দ না? নাকি আমায় পছন্দ না?”
প্রাণ প্রত্যুত্তর করতে পারলো না। উত্তরে কি-বাই বলবে সে? তার স্বভাবটাই কেমন অদ্ভুত ধরণের, পাবলিক ফিগার হওয়া সত্ত্বেও লোকসমাগম অসহ্য লাগে তার। অস্বস্তি হয় অচেনা মানুষের ভিড়ে। তাই গুটিয়ে রাখে নিজেকে। উপরন্ত, লো প্রোফাইল মেইনটেইন কি স্বাদে করে নাকি সে? কাল বিশ্রাম নেওয়ার প্রসঙ্গটা নেহাৎ ছুঁতো হিসেবেই দিয়েছিল, আসল কারণ ছিল এটা। কিন্তু ছন্দকে কি আর সে-টা বলা যায়?

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

প্রাণকে মৌন দেখে ছন্দ তির্যক কন্ঠে বলে, “প্রশ্ন করেছি আমি।”
প্রাণ ছন্দের লম্বাটে চেহেরার পাণে এক পলক তাকায়। ছন্দের নিবিড় কৃষ্ণ মনি তার উপরই নিবদ্ধ, উত্তরের অপেক্ষায় কা’ত’র। প্রাণ দৃষ্টি সরায়। স্বতঃস্ফূর্ত কন্ঠে বলে, “তেমন কিছু না।”
ছন্দের পাল্টা প্রশ্ন, “তাহলে কেমন কিছু?”
স্বভাবগত প্রশ্নের প্রত্যুউত্তরে নীরব থাকতে পছন্দ করে প্রাণ। এবারও তাই করলো। ছন্দ তা দেখে বলল, “আজ উত্তর না পাওয়া পর্যন্ত ছাড়ছি না আপনায়। আই নিড এ প্রোপার এন্সার।”

প্রাণ হাঁপিয়ে ওঠে এবার। বুঝতে পারে ছন্দ সত্যি আজ উত্তর না পাওয়া পর্যন্ত তাকে ছাড়ছে না। তারও আর ছুঁতো দিতে ইচ্ছে করলো না। তাই ধাতস্থ কন্ঠে বলে উঠে, “জনসম্মুখে অস্বস্তি হয় আমার৷”
কথাটা শুনে ছন্দ অনিমেষ দৃষ্টিতে তাকায়। জিহান বলেছিল তাকে প্রাণ প্রচন্ড ইন্ট্রোভার্ট। সোশ্যাল গ্যাদারিং এ বেশি একটা উপস্থিত হয় না, একা একা থাকে। তবে ছন্দ ভেবেছিল প্রাণ হয়তো মাঝে মধ্যে এমন করে, কেন না আর যাই হোক নায়িকা হয়ে গা ঢাকা দিয়ে বসে থাকা সম্ভব না।

সে আসলে বুঝে উঠতে পারেনি প্রাণ এতটা ইন্ট্রোভার্ট। ছন্দ দীর্ঘ নিঃশ্বাস ফেললো। ছোট করে বলল, “আগে বলবেন না?”
প্রাণ প্রশ্ন এড়িয়ে গিয়ে স্মিত হেসে বলে, “বাই দ্যা ওয়ে, কংগ্রাচুলেশন ফর ইউর ভিক্টোরি।”
ছন্দ বলে, “থ্যাংকস বাট জরিমানা দিতে হবে আপনাকে।”
প্রাণ ভ্রু কুঁচকে জিজ্ঞেস করে, “কিসের জরিমানা?”
ছন্দ বলে, “কাল ম্যাচ দেখতে না আসার জন্য, সেলিব্রেশনে অংশগ্রহণ না করার জন্য প্লাস দেরিতে উইশ করার জন্য।”
প্রাণ সন্দিহান দৃষ্টিতে তাকাতেই ছন্দ হেসে বলে, “চিন্তা নেই উল্টাপাল্টা কিছু চার্জ করবো না। শুধু নায়িকা সাহেবার ব্যস্ত সময় থেকে কিছুটা সময় নিজের নামে বরাদ্দ করার আর্জি জানাবো।”

প্রাণ ছন্দের গালে পড়া নিখুঁত গর্তটার দিকে তাকালো। এতদিনের সাক্ষাৎ-এ আজ প্রথমবার উপলব্ধি করলো সে, শ্যামবর্ণ এই মানবটির হাসি একটু বেশি সুন্দর৷ প্রাণের জবাব না পেয়ে ছন্দ বলে উঠে, “উত্তরের অপেক্ষায় আছি কিন্তু।”
প্রাণ নিজেকে ধাতস্থ করে বলে, “আর্জি যদি প্রত্যাখ্যান করা হয়?”
“তাহলে পরেরবার ডাবল চার্জ করে আর্জি জানাবো।”
ছন্দের এমন কথা শুনে প্রাণ আনমনে কিঞ্চিৎ হেসে উঠে। বলে, “কাল সন্ধ্যায় ফ্রি আছি।”
কথাটা বলে প্রাণ নিজের রুমের দিকে চলে যায়। ছন্দ মাথার পিছে হাত গলিয়ে মিনমিনে কন্ঠে বলে, “মেয়েটা সত্যি রাজি হয়ে গেল? বিশ্বাস হচ্ছে না কেন?”

আজ শুটিংয়ের শেষদিন হওয়ায় রাজ সেন দ্রুত সব প্যাক আপ করে দিলেন। তাই বিকেলের আগেই হোটেলে ফিরে আসলো প্রাণ। রুমে এসে ফ্রেশ হয়ে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে নিল সে। মাথা ভাড় লাগছিল বিধা চৈতিকে ফোন করে একটা কফি আনতে বলে দিল। যৎসামান্য সময়ের মাঝেই চৈতি হাতে কফি নিয়ে হাজির হলো। প্রাণ কফির কাপে একবার চুমুক বসিয়ে বিরক্তিতে ‘চ’ উচ্চারণ করার মত শব্দ করে বলল, “কফিটা আজ একটু বেশি তিতা।”
চৈতি তটস্থ কন্ঠে বলে, “তাহলে ফেলে দিন ম্যাম। আমি আরেকটা কফি নিয়ে আসছি।”
চৈতির দিক একবার তাকিয়ে প্রাণ বলল, “থাক! প্রয়োজন নেই।”

প্রাণের খাবার অপচয় করা অপছন্দ । তাই কোন রকম অর্ধেক কফিটুকু খেল, কিন্তু কফিটা এতই তিতা ছিল যে চেয়েও আর খেতে পারলো না। সে বুঝে উঠতে পারছে না নরমাল কফি এত তিতা কে বানায়? অদ্ভুত! কফির কাপটা সেন্টার টেবিলের উপর রেখে প্রাণ ছন্দকে একটা মেসেজ করে উঠে দাঁড়ায়। চৈতি তা দেখে জিজ্ঞেস করে, “ম্যাম আপনি কি কোথাও যাচ্ছেন?”

প্রাণ পাঞ্চ ক্লিপ দিয়ে চুলে খোঁপা এঁটে নিয়ে বলে, “হ্যাঁ বেরুব একটু।”
“আমি যাব সাথে?”
প্রাণ ভেবে বলে, “না তার প্রয়োজন নেই।”
চৈতি পুনরায় প্রশ্ন করে, “ফিরবেন কখন?”
প্রাণ আনমনে বলে উঠে, “দেখি!”
কথাটা বলে মুখে মাস্ক আর চশমা পরিধান করে বেড়িয়ে পড়ে সে।

“আমরা যাচ্ছি কোথায়?”
রাস্তার ধারে হাঁটতে হাঁটতে জিজ্ঞেস করলো প্রাণ। ছন্দ ভাবান্তরহীন কন্ঠে বলে, “যেখানে দু’চোখ যায়। কেন হাঁটতে কি কষ্ট হচ্ছে আপনার?”
প্রাণ না সূচক মাথা দুলিয়ে বলে, “না।”
“তাহলে চলতে থাকুন।”

প্রাণ অপ্রসন্ন ভঙ্গিতে ছন্দের পিছু পিছু চললো। কয়েক মিনিট হাঁটার পর তার এসে পৌঁছালো চট্রগ্রামের অলংকার মোড়ে। প্রাণকে একপাশে দাঁড় করিয়ে ছন্দ চলে যায় টেক্সি ভাড়া করতে। কয়েক মুহূর্তের মাঝে একটা টেক্সি নিয়ে হাজির হয় ছন্দ। প্রাণকে উঠে বসতে বললেই সে কৌতূহলপূর্ণ দৃষ্টিতে তাকায়৷ ছন্দ তা দেখে বলে, “এভাবে তাকাচ্ছেন কেন? কি’ড’ন্যা’প করছি না আপনাকে, নিশ্চিন্তে উঠে পড়ুন।”

প্রাণ নিম্নস্বরে কিছু একটা বলে উঠে পড়ে। অতঃপর পাহাড়ি এলাকার আঁকাবাঁকা পথের দিকে ছুটে চলে টেক্সিটি। সাঁঝ নামতে তখনও দেরি। মিঠে রোদে রাস্তার দু’ধারে শ্যামলতা উঁকি দিচ্ছে যেন। বন্য হাওয়ার দল শীতল কা’ম’ড় বসাচ্ছে প্রাণের গায়ে। উড়িয়ে নিয়ে যাচ্ছে ওড়নার শেষপ্রান্ত। নিজের ওড়নাটা কোলে গুঁজে প্রাণ পুনরায় জিজ্ঞেস করে, “এবার তো বলেন যাচ্ছি কোথায় আমরা?”
ছন্দ বলে, “আমার পছন্দের এক জায়গায়।”
প্রাণকে অধৈর্য দেখালো। এভাবেই এখানের কোন কিছু সে চিনে না, উপরন্তু চলেছে এক অজানা পথে। মানুষটাও সহজ-সরল উত্তর দেওয়ার পরিবর্তে রহস্য করছে। আগের শোধ তুলছে কি-না কে জানে? প্রাণ বিহ্বল কন্ঠে জিজ্ঞেস করলো, “আর সে-টা কোথায়?”

“সীতাকুণ্ড, গুলিয়াখালী।”
নামটি শুনে প্রাণ অনুদ্ধত হলো। ছন্দ তা লক্ষ্য করে বললো, “আমার খুব প্রিয় জায়গা ওইটা। যখনই চট্রগ্রাম আসি তখনই যাওয়া পরে আমার।”
প্রাণ বলে, “প্রিয় সবকিছু একান্ত রাখা ভালো অন্যথায় অন্যের সংস্পর্শে অনুভূতি ফিকে হয়ে যায়।”
“তা ঠিক। তবে বিশেষ মানুষটির সংস্পর্শে প্রিয় সব তাৎপর্যপূর্ণ হয়ে উঠে। তখন একান্ত কিছু আর মনে ধরে না।”
প্রাণ ক্ষীণ কন্ঠে বলে, “হয়তো!”

ছন্দ প্রত্যুত্তরে দূর্লভ হাসলো। পাহাড়ের আঁকাবাঁকা,উঁচুনিচু পথ পেরিয়ে অবশেষে সীতাকুণ্ড এসে পৌঁছালো তারা। টেক্সি বদল করে এবার গুলিয়াখালীর জন্য সিএনজি নিল তারা। মাঝে সীতাকুণ্ড বাজার থেকে কিছু খাবার-দাবারসহ জরুরি জিনিসপত্র কিনে নিজের ছোট কাঁধ ঝুলানো ব্যাগে পুড়ে নিল ছন্দ। ঘন্টার মত পেড়ুতেই গুলিয়াখালী চলে আসে তারা। আসার পথেই ছন্দ জায়গায়টার সম্পর্কে মোটামুটি সাধারণ সব ধারণা দিয়ে দেয় প্রাণকে। প্রাণও মন দিয়ে শুনে কথাগুলো। গুলিয়াখালীতে নেমে ছন্দ সিএনজি চালকের নাম্বারটা নিজের কাছে রাখলো আর তাকে বলে গেল এখানেই তাদের জন্য অপেক্ষা করতে। ঘন্টা খানেকের মাঝেই তারা চলে আসবে। সিএনজি চালক সম্মতি জানাতেই নৌকায় উঠে পড়ে দুইজনে। দুই ধারে ঘন সবুজ,শ্যামল বনের নিস্তব্ধতা, মাঝে সমুদ্রের অথৈ ঢেউয়ের কলকাকলি। সূর্যের রশ্মি খেলা করছে ধূসর লহরির বুকে। অদ্ভুত এক মা’দ’ক’তা’য় বেষ্টিত সুবাস ভেসে বেড়াচ্ছে অনিলে৷ প্রাণ মুগ্ধ নয়নে চারদিক তাকালো। ঠিক শেষ কবে এভাবে ঘুরতে বেড়িয়ে প্রকৃতি দেখছে সে মনে পড়ে না তার। তবে সে জানতেও চায় না। আজ শুধু সে সবকিছু উপভোগ করতে চায়।

আকস্মিক ছন্দ বলে উঠে, “আপনি নিজের মাস্ক আর চশমা এবার খুলে নিতে পারেন। এখানে আমাদের চেনার মত কেউ নেই।”
ছন্দের কথা শুনে প্রাণ আশপাশ তাকালো, নৌকায় মাঝি এবং তারা ব্যতীত আর কেউ নেই৷ তাই সে নির্ভয়ে নিজের মাস্ক ও চশমাটি খুলে সাইড ব্যাগে রেখে দিয়ে লম্বা নিঃশ্বাস নিল। গুলিয়াখালী সি বীচের তীরে নৌকা এসে যখন থামলো তখন সূর্যাস্তের সময় প্রায়। ছন্দ তা দেখে হেসে বলে, “পার্ফেক্ট টায়মিং!”

কথাটা শুনে প্রাণ ছন্দের দিক তাকাতেই ছন্দ নেমে পরে। অতঃপর প্রাণের দিক এক হাত বাড়িয়ে দিয়ে বলে, “আসুন!”
প্রাণ নিঃসংকোচে ছন্দের হাত ধরে নামতে নিল। ছন্দ তা দেখে বলে উঠে, “আমি ধরে রেখেছি, সাবধানে নামেন।”
প্রাণ নামলো।সবুজ গালিচার ঘাসের উপর রাখতেই ছন্দ তার হাতের কব্জি ধরে এগিয়ে নিয়ে গেল একটি জায়গায়। নম কন্ঠে বলল, “এবার সামনে তাকান আর অপেক্ষা করুন।”

প্রাণ তাকালো সামনে, র’ক্তি’ম আভা গায়ে মেখে সূর্য চলেছে অন্তিম বিদায় নিয়ে। নিমজ্জিত হতে প্রস্তুতি বিশাল সমুদ্র সৈকতের গহীনে। কেওড়াবাগান জুড়ে নির্জনতা,নিস্পন্দতার অদৃশ্য দা’পা’দা’পি। কিন্তু তবুও এর মাঝে আলাদা এক মায়া বিদ্যমান, যা ঐশ্বরিক। মেঘমালা সেজেছে আজ বাহারি রূপে। তার কোন অংশ লাল, কোন অংশ আবার হলুদ,কমলা,গোলাপি। যার দরুণ আকাশটা আজ অনিন্দ্য সুন্দর। প্রাণ অস্ফুট কন্ঠে বলে উঠলো এবার, “প্রকৃতি এত সুন্দর কেন?”

ছন্দের প্রাণের দিক তাকিয়ে বলে, “আপনি মুগ্ধ দৃষ্টিতে দেখছেন বলে।”
প্রাণ এক পলক ছন্দের দিকে তাকিয়ে দৃষ্টি সরিয়ে নেয়। প্রকৃতির এই অপার্থিব সৌন্দর্য উপভোগ করার মাঝেই র’ক্তি’ম আভা হারিয়ে গেল গুলিয়াখালী সৈকতের অন্তরালে। আঁধারের আসে নিভৃতে। প্রাণের ঠোঁট আপনা-আপনি প্রসারিত হয়৷ তার দেখা জীবনের সবচেয়ে সুন্দর সূর্যাস্ত ছিল এটা।

প্রাণেশ্বরী পর্ব ২০

আগে কখনো এভাবে প্রকৃতির মাঝে দাঁড়িয়ে উপভোগ করা হয়নি তার। মনে মনে ছন্দের প্রতি অগাধ কৃতজ্ঞতা প্রকাশ করছে সে, এমন সুন্দর এক দৃশ্যের সাক্ষী তাকে করার জন্য। এদিকে, প্রাণের অধর কোণে হাসিটুকু দেখে ছন্দ আনমনে বলে উঠে, “প্রাণদের সর্বদা প্রাণোচ্ছলই মানায়, প্রাণহীন না।”

প্রাণেশ্বরী পর্ব ২২