প্রিয়দর্শিনী পর্ব ৪২ শেষ অংশ 

প্রিয়দর্শিনী পর্ব ৪২ শেষ অংশ 
প্রজ্ঞা জামান তৃণ

বাগানে বিস্তর চাদর বিছিয়ে দর্শিনী সহিত সব মেয়েরা পেয়াজ রঁসুন সহ রান্নার যাবতীয় মসলা তৈরি করছে। অন‍্যদিকে আবিদ সহ বাড়ির সব পুরুষরা মাথায় গামছা বেঁধে রান্না করার জন‍্য প্রস্তুত। তাদেরকে গামছা বেঁধে স্টাইল করতে দেখে মেয়েরা একসঙ্গে কিছুক্ষণ হাসল। বাড়ির ছেলেরা মেয়েদের হাসতে দেখে বলে,

‘হেসে নেও, হেসে নেও! আজকে আমরা ছেলেরা পাকা রাধুঁনি হয়ে গেছি। যাকে বলে প্রফেশনাল সেফ! তোমাদের চেয়ে বেটার রান্না করবো। দেখবা যখন রান্না শেষ হবে তখন চেঁটেপুটে খাবা।’

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

মেয়েরা সারাবছর রান্না করে যদি এমন কথা শোনে রাগ হবার কথা স্বাভাবিক ভাবেই। কিন্তু তারা কেউ রাগের বহিঃপ্রকাশ করল না। কারণ একটুপর ছেলেরা হাড়ে হাড়ে টের পাবে রান্না করা কতোটা কষ্টের কাজ। তখন বুঝতে পারবে মেয়েরা সারাবছর কতো কষ্ট করে। অথচ পুরুষরা একটু রান্নায় যেমন তেমন হলেই কতো কী শুনিয়ে দেয়। তারা মেয়েদের দিক থেকে কখনো চিন্তা করে দেখেনা। তবে আজ চৌধুরী বাড়ির ছেলেরা উপলব্ধি করবে রান্না করতে রাধুঁনিদের কতো কষ্ট হয়। মেয়েরা ছেলেদের উদ্দেশ্যে বলে,

‘মসলাপাতি যা কিছু আছে সব আমরা করে দিচ্ছি। শুধু আগুন জ্বালিয়ে নাড়াচাড়া করার মধ‍্যে গর্ব করার কিছু নাই বুঝেছো?’
ছেলেদের মধ‍্যে তিনজন প্রতিবাদ করে উঠে,
‘আমরা তোমাদের বলিনি সাহায্য করতে! আমরা নিজেরাই সব করবো, দরকার নেই তোমাদের সাহায্যের।’
এইকথা শোনা মাত্র মেয়েরা তেঁতে ওঠে। অবশেষে শাহরিয়ার চৌধুরী বলেন,

‘আজকে যেহেতু আমরা রান্না করবো বলেছি! শুরু থেকে সবটা আমরা করবো। অবশ্যই তোমাদের সাহায্য ছাড়া। কে কোথায় আছিস আমার আইফোনটা নিয়ে আয়! ইউটিউব দেখে আজ সব রান্না হবে।’
শাহরিয়ার সাহেবের কথায় সবাই মিলে একজোঁট হয়ে বিস্তর হাসিঠাট্টার রোল পড়ে যায়। ছেলেরা ইতিমধ্যে কাজে লেগে পড়েছে।

দর্শিনী মুগ্ধ হয়ে মাথায় গামছা পরিহিত আবিদকে দেখে মিষ্টিমধুর হাসে। আবিদকে এভাবে দেখতে খারাপ লাগছেনা। দর্শিনীর তার সুদর্শন স্বামীকে সত্যিকারের রাধুঁনি মনে হচ্ছে। অকস্ম‍াৎ দর্শিনী ভাবতে থাকে দ‍্যা গ্রেট ম‍্যাজিস্ট্রেট আবিদ শাহরিয়ার চৌধুরীর এমন লুক ছাত্রছাত্রীরা দেখলে নিশ্চয়ই হাসবে কী? এই আনন্দদায়ক পরিবেশে সুন্দর মুহূর্তটা ক‍্যামেরা বন্দী করা উচিত। ঠিক তখনই আদিবা আসে ক‍্যামেরা নিয়ে। দর্শিনী ভাবে এইতো আমার সুযোগ‍্য ননদিনী!

বাগানের যেখানে গাছপালা একটু কম সেখানে দুটো চুলা তৈরি করা হয়েছে। ইমান চাচা বাহির থেকে রান্নার জন‍্য পর্যাপ্ত কাঠখঁড়ি কিনে এনেছে। তাছাড়া রান্নার জন‍্য মাঝারি সাইজের কয়েকটা সসপ‍্যানের ব‍্যবস্থা করা হয়েছে। শাহরিয়ার চৌধুরী চুলার উপর সসপ‍্যানের মধ‍্যে ফ্রেশ গরুর মাংস তেল, মসলা, পানি দিয়ে মাখিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দেয়।

অন‍্যদিকে আবিদ আরহান পোলাও রান্নার চাউল ধুঁয়ে অন‍্য সসপ‍্যানে করে চুলাতে বসিয়ে দেয়। আজকের রান্নার আইটেম হচ্ছে গরুর মাংসের ঝোল, খাসির মাংসের ভূনা, পোলাও, বাসমতি চাউলের সাদা ভাত, ইলিশ ভাজা, বেগুন ভাজা, মিষ্টান্ন দ্রব‍্যের মধ‍্যে দই, রসমালাই, কোক জাতীয় কমল ঠান্ডা পানি। ব‍্যাস!

ছেলেরা সবাই দ্রুত হাত চালিয়ে কাজ করতে থাকে। দুপুরের আগেই এতোসব রান্না শেষ করতে হবে তাদের। তারা সবাই জিদ দেখিয়ে ইউটিউবের সাহায্য নিচ্ছে। তাছাড়া বয়স্ক ইমান চাচা ছেলেদের মধ‍্যে একমাত্র পারদর্শী! তাই তিনি সবাইকে গাইড দিচ্ছেন। শাহরিয়ার চৌধুরী হঠাৎ-ই রান্না করতে করতে গুনগুন করে গাইতে শুরু করলেন। পরবর্তীতে ছেলেরা সবাই একসঙ্গে গাইতে শুরু করে,

আমি শেষে ভজহরি মান্না
রামায়ন ভুলে গিয়ে। মহাভারত ভুলে গিয়ে
এখন আমি শুধু শিখেছি রান্না!
আমি শেষে ভজহরি মান্না।

মেয়েরা বাগানের যেখানে ছায়া রয়েছে সেখানে বসে খোশগল্পে মেতে উঠেছে। তাছাড়া তাদের প্রধান লক্ষ‍্য ছেলেদের গতিবিধির উপর নজর দেওয়া। ছেলেরা যখনি কোনো কাজে ভুল করছে; মেয়েরা তখনি উচ্চঃশব্দে হেসে উঠেছে! অবশ‍্য ভালো হয়েছে ছেলেরা তৎক্ষণাৎ ভুল করা থেকে সাবধান হয়ে গেছে। তাছাড়া ছেলেদের বেসুরো গান শুনে সবাই আরো একবার উচ্চঃস্বরে হেসে উঠে।

দুপুরের দিকে ইমান চাচার সহযোগিতায় রান্না কম্পলিট হয়ে যায়। ইতিমধ্যে খাবারের সুঘ্রাণ ছড়িয়ে পড়েছে আশপাশে সবখানে। ছেলেরা খুব সুন্দর করে খাবার পরিবেশন করে। আজকে সবাই বাগানে বসে একসঙ্গে আহার করবে। ছেলেরা প্রত‍্যেকে ঘেমেনেয়ে একাকার। দেখে মনে হচ্ছে গোসল করে ফেলেছে। যেহেতু সবাই মাথায় গামছা পরিহিত ছিল। রান্না শেষে সবাই গামছা দিয়ে ঘাম মুছতে থাকে। তখন দুপুরের আজান পড়ে গেছে। সবাই নামাজ পড়বে তারপর একসঙ্গে খেতে বসবে। তাই ছেলেরা দ্রুত গোসল করে নামাজে চলে যায়। মেয়েরাও কয়েকজন নামাজ পড়ে নেয়।

অবশেষে সবাই একসঙ্গে বাগানে খেতে বসে। ছেলেরা ইতিমধ্যে বুঝে গেছে রান্না করা কতোটা কষ্টের কাজ। তারা সব কয়েকটি পদ অনেক কষ্টে শেষ করতে পেরেছে। সবাই বুঝে গেছে মেয়েদের সম্মান প্রাপ‍্য। তাই শাহরিয়ার চৌধুরী সহ বাকি সবাই আজ যত্ন করে বউদের খাবার বেড়ে খাওয়াচ্ছে। মেয়েদের খাবার বেড়ে দিয়ে তারা সবাই বসে পড়ে। রান্না খারাপ হয়নি প্রথম হিসাবে যথেষ্ট সুস্বাদু বলা যায়। সবাই তৃপ্তি করে খেতে থাকে। আদিবা সবকিছু ক‍্যামেরাতে ক‍্যাপচার করে নেয়। দর্শিনীর কাছে মনে হচ্ছে আজকের দিনটা অন‍্যতম আনন্দের দিন!

পাঁচমাস পরে,
সময় স্রোতের ন‍্যায় দ্রুত বহমান। দর্শিনীর বয়স উনিশ চলছে। এইতো কয়েকমাস আগেই সে ভার্সিটিতে জয়েন করেছে। সেখানে ইতিমধ্যে দিয়া, হৃদিতা, নাদিম, আহানাফ ছাড়া নিজের ডিপার্টমেন্টের মধ‍্যে কয়েকজন বান্ধুবী পেয়েছে। আবিদ তাকে গাড়িতে করে নিয়মিত ভার্সিটি পৌঁছে দেয়।

আবার অফিস থেকে আসার সময় নিয়ে আসে। এভাবেই সময়ের সঙ্গে সঙ্গে আবিদ দর্শিনীর জীবন বর্ধিত হচ্ছে। তাদের ভালোবাসার পরিধিও বৃদ্ধি পেয়েছে। তারা দুজন দুজনের জন‍্য শুধু যত্নশীল নয় কর্তব‍্যপরায়ণ! দুজন দুজনকে অনেক ভালোভাবে বুঝতে পারে।

তাছাড়া এই কয়েকমাসে চৌধুরী পরিবারের সবার সঙ্গে দর্শিনী এতোটা মিশে গেছে। দর্শিনীর কাছে এরা সবাই বাবা-মার পরে সবচেয়ে আপন। ঠিক তেমনভাবেই চৌধুরী পরিবারের সবাই দর্শিনীকে অনেক ভালোবাসে। শাহরিয়ার চৌধুরী অনুসা বেগম মনে করেন দর্শিনী তাদের সবার জন‍্য এমনকি এই বাড়ির জন‍্য ব্লেসিং। দর্শিনী এই বাড়িতে আসার পর তাদের বিজনেস আরো বেশি সফলতা পেয়েছে। তাছাড়া শাহরিয়ার চৌধুরী অনেকগুলো সুসংবাদ পেয়েছেন। এমনকি বিজনেসের পরিধি বেড়ে বাইরের দেশে পযর্ন্ত পৌঁছে গেছে। যেহেতু এতোসব কিছু দর্শিনী আসার পর হয়েছে। এজন্যই তাদের ধারণা দর্শিনী এই বাড়ির জন‍্য সৌভাগ্যের। অনুসা বেগম তাকে প্রায়ই বলেন আমাদের চাঁদের টুকরো লক্ষ্মী বউমা।

আদিবার পরীক্ষা শেষ অনেক আগেই। রেজাল্ট মাশআল্লাহ অনেক ভালো করেছে। এখন আদিবা ভার্সিটির পিপারেশন নিচ্ছে। তার লক্ষ‍্য দর্শিনীর মতো ঢাবিতে চান্স পাওয়া। তাছাড়া আদিবার সঙ্গে দর্শিনীর সখ‍্যতা ননদ ভাবিপু হিসাবে অনেক ভালো। তারা ননদ-ভাবি দুজনেই মাঝে মাঝে একসঙ্গে ঘুরতে যায়, শপিং করতে যায়! তবে একাকী নয় আবিদ তাদেরকে নিয়ে যায়। অন‍্যদিকে পুস্পিতা প্রেগন‍্যান্ট হওয়ার পরে থেকে দর্শিনী, আদিবা সময় পেলেই তার সঙ্গে খোশগল্পে মেতে ওঠে। পুস্পিতার তখন একাকীত্ব বোঁধ হয়না।

আসফিও অনেক চেন্জ হয়ে গেছে। এখন সে কাজের মধ‍্যে ডুবে থাকে প্রায়ই। বাবার অনুরোধে আসফি আইটি কম্পানির জব ছেড়ে নিজেদের ফ‍্যামেলী বিজনেসে যোগ দিয়েছে। যেহেতু তাদের বিজনেস অনেক বড়। শাহরিয়ার চৌধুরী, আরহান সবটা সামলাতে হিমশিম খায়। এজন্যই আসফি সেখানে জয়েন করেছে। মাঝেমধ্যে আবিদ নিজেও ভাইদের সঙ্গে অফিসে যায়। সুপরিকল্পিতভাবে প্রজেক্ট তৈরিতে সহয়তা করে।

তাছাড়া ভালোমন্দ পরামর্শ দেয়। অন‍্যদিকে সবার পরিবর্তনের মধ‍্যে শবনম চৌধুরী অন‍্যতম। তিনি এখন আর দর্শিনীকে এড়িয়ে যান না। দর্শিনীর সঙ্গে অনেকটাই ফ্রী হয়ে গেছেন বলতে গেলে। যেমনটা আগে ছিলেন যখন জানতেন না, দর্শিনী আশরাফ সাহেবের মেয়ে। তিনি এই কয়েকমাসে বুঝতে পেরেছেন দর্শিনী ভালো মেয়ে। শুধু ভালো নয় অনেক ভালো মেয়ে। একদম আবিদের জন‍্য সুযোগ‍্য। তাই দর্শিনীকে নিয়ে কোনো অভিযোগ রাখেন না। কিছুদিন পর তিনি আমেরিকা ফিরে যাওয়ার প্লান করেছেন। অবশ‍্য এই ব‍্যাপারে কেউ জানেনা সঠিকভাবে। জানলে হয়তো কেউ তাকে যেতে দিবে না। এজন্যই তিনি কাউকেই জানান নি। সবাইকে ধীরে সুস্থে জানিয়ে রাজি করাবেন এটাই পরিকল্পনা শবনম চৌধুরীর।

প্রজ্জ্বলিনীর এখন আটমাস চলছে। অনেকটা সিরিয়াস সময় বলতে গেলে। উজান তাকে একা সামলাতে পারেনা এজন্যই মুহতাসিম ভিলায় নিয়ে গেছে। মূলত উজান সেখান থেকেই অফিসের যাবতীয় সবকিছু দেখাশোনা করছে। অন‍্যদিকে প্রজ্জ্বলিনীকে পুরোটা সময় দিচ্ছে। তাছাড়া প্রিয়মা বেগমের কাছে প্রজ্জ্বলিনী অনেকটা নিরাপদ থাকে। বাবা-মাকে পেয়ে এখন প্রজ্জ্বলিনীর মন খারাপ কিংবা ভয় কোনটাই স্থায়ী হয়না।

দর্শিনী ইতিমধ্যে অনেকবার তাকে দেখতে গেছে। দুইবোন অনেকদিন পর যখনই একসঙ্গে হয়েছে তারা একে অপরকে জড়িয়ে কান্না করেছে। তবে একটাই সমস্যা কোথাও গেলে দর্শিনীকে সেদিনই ফিরে আসতে হয়। নাহলে আবিদ অভিমান করে। আবিদ বলতে গেলে, তাকে ছাড়া থাকতে চায়না। এটা তার বদ অভ‍্যাসে দাঁড়িয়েছে। আরহান আবিদকে বিষয়টা নিয়ে কতো পিন্চ করে কথা বলে। তাছাড়া হাসিঠাট্টা করে! আবিদ গায়ে তোলে না। কারণ সে সত্যিই দর্শিনীকে ছাড়া থাকতে পারেনা।

বিয়ের কয়েকমাস আগে আবিদের উপর একবার হামলা হয়েছিল। কেউ তাকে মা’রার জন‍্য চেষ্টা করেছিল। কোনমতে বেঁচে গেছে আবিদ। আবিদের বদলে তার একজন গার্ড গুরুতর আহত হয়েছিল। সেদিন সত্যিই আবিদের ভাগ‍্য সুপ্রসন্ন ছিল। কয়েকজন পুলিশ হামলাকারীকে খোঁজার চেষ্টা করেছিল। কিন্তু অদ্ভুত বিষয় হচ্ছে আবিদ পুলিশকে তদন্ত করতে মানা করে দেয়। এতে সবার আপত্তি ছিল ঠিকই। কিন্তু আবিদের মনে সম্ভবত অন‍্য পরিকল্পনা চলছিল। অ‍্যাট‍াক হওয়ার পর কোনো মতে বেঁচে গেছিলো আবিদ।

সেইসময় আবিদকে সরকারী ভাবে একমাস ছুটি দেওয়া হয়েছিল। দর্শিনীর সেসময় কী কান্না! কেউ তাকে সান্ত্বনা দিতে পারেনি। তবে আবিদ তাকে বহুকষ্টে সামলে নেয়। একটু সুস্থ হওয়ার পরে ছুটি থাকাকালীন আবিদকে অন‍্যকাজে যেতে দেখা গেছে। দর্শিনী তখন আপত্তি করলেও কোনদিন শুনেছে! তো কোনদিন গুরুত্বপূর্ণ কাজের কথা বলে চলে গেছে। সেই সময়টা দর্শিনীর কাছে দূর্বিষহ ছিল।

আবিদকে নিয়ে দুশ্চিন্তা করে ভয় পেতো দর্শিনী। নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়তো তখন। সবসময় আবিদকে রক্ষা করার জন‍্য আল্লাহর কাছে প্রার্থনা করতো। এমনকি রাতে ভয় পেয়ে আবিদকে শক্ত করে জড়িয়ে রাখত। যেন ছেড়ে দিলেই হারিয়ে যাবে। আবিদ তখন মৃদু হেসে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতো দর্শিনীর মতো একজনকে জীবনে পাঠানোর জন‍্য।

প্রিয়দর্শিনী পর্ব ৪২

পরবর্তীতে আবিদের ইচ্ছে অনুযায়ী হামলাকারীকে চিহ্নিত করার চেষ্টা করা হয়নি। সবার কাছে এটা অবাক করার মতো বিষয় ছিল। ওই ঘটনার একমাস পরেই আবিদ জেলা পর্যায় থেকে বিভাগীয় ম‍্যাজিস্ট্রেট হিসাবে জয়েন করে। সেদিন সেই খুশিতে শাহরিয়ার চৌধুরী বাড়িতে সেলিব্রেশন করেছিল। তারপরে সেদিন থেকে আজপর্যন্ত কোন সমস্যা দেখা যায়নি আবিদ দর্শিনীর জীবনে।

প্রিয়দর্শিনী পর্ব ৪৩