যেদিন তুমি এসেছিলে পর্ব ৩৭

যেদিন তুমি এসেছিলে পর্ব ৩৭
মুন্নি আক্তার প্রিয়া

স্তব্ধ প্রায় আহনাফের দৃষ্টি অর্ষার দিকে স্থির। সে ঠিক দেখছে, ঠিক শুনছে নাকি সবটাই তার বিভ্রম; এসব নিয়ে এখন সে সন্দিহান। অর্ষা কি সত্যিই গান গাইল? তাও আবার তাকে ডেডিকেট করে?
গান শেষ করে অর্ষাও চুপ করে বসে রয়েছে। তার মাথা নত। হাত-পা এখনো কাঁপছে। আহনাফের দিকে তাকানোরও পর্যন্ত সাহস হচ্ছে না। চোখ দুটো সে লজ্জায় বন্ধ করে রেখেছে।
ঠিক কতক্ষণ এভাবে কেটেছে তা রুমে উপস্থিত থাকা দুজনের কেউ-ই বুঝতে পারেনি। রুমের পিনপতন নিরবতা কাটিয়ে আহনাফ-ই প্রথম বলল,
‘তুমি অনেক সুন্দর গান গাও।’
ফট করে চোখ মেলে তাকাল অর্ষা। দৃষ্টি মেলে স্বচ্ছ ধাতব আয়নায় আহনাফের মুখটি দেখে নিল। তবে ব্যর্থ হলো, মানুষটির মুখাবয়ব বুঝতে।

অর্ষা নিরুত্তর রইল। আহনাফ নিজে থেকেই প্রশ্ন করল,’গানটা কি তুমি আমায় ডেডিকেট করলে?’
এরপর কয়েক সেকেন্ড থেমে আয়নার সামনে থাকা ফোন দেখে বলল,’ওহ আচ্ছা, তুমি গান রেকর্ড করছিলে! স্যরি, আমি ভেবেছিলাম আমার জন্য গেয়েছ।’
অর্ষা প্রচণ্ড রকম আহত হলো। মানুষ রসকষহীন হয় ঠিক আছে। তাই বলে এতটা? দুজনকে একই রকম হতে হবে? আহনাফের রাগ ভাঙানো তো দূরে থাক! তার নিজেরই এবার প্রচণ্ড রকম রাগ হচ্ছে। বৃথা, বৃথা! সবকিছু বৃথা। উনার রাগ ভাঙানোর চেষ্টা করাটাও বৃথা। অযথাই সে এতসব চেষ্টা করতে গিয়েছিল।
রাগের চোটে অর্ষা আর কিছু না বলেই বসা থেকে উঠে গেল। ফোনটা অফ করে বিছানায় রেখে আলমারি থেকে থ্রি-পিস নিয়ে ওয়াশরুমে চলে যায়। রাগে তার কান্নাই চলে আসছে। গানটা তার জন্য গেয়েছি কিনা এটা জিজ্ঞেস করার পর উত্তর দেওয়ার একটা সুযোগ তো দিতে হবে? সুযোগ তো দিলোই না, উলটো নিজের মতো করে সব ভেবে নিল। বে’কু’ব একটা! সে কি এটাও বোঝে না অর্ষা কাকে গান রেকর্ড করে শোনাবে? সে তো সোশ্যাল মিডিয়াতে কখনো গান আপলোড করে না। এসব তো তার জানা কথা। ধ্যাত! এসব বলেই বা কী হবে! দুজনই চাপা স্বভাবের, আনরোমান্টিক হলে এমনটা হওয়া অস্বাভাবিক কিচ্ছু নয়।
নিজের মনে প্রলাপ বকতে বকতে কাপড় পরিবর্তন করে ওয়াশরুম থেকে বের হয় অর্ষা। শব্দ করে ওয়াশরুমের দরজা লাগানোতে আহনাফ চমকে ওঠে।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

ভ্রুঁ কিঞ্চিৎ বাঁকা করে জিজ্ঞেস করে,’কী হয়েছে?’
অর্ষা গম্ভীর হয়ে উত্তর দিলো,’কিছু না।’
‘শাড়ি কেন চেঞ্জ করলে? সুন্দর লাগছিল তো।’
অর্ষা বিছানায় নিজের জায়গায় গিয়ে বসল। বালিশ ঠিক করতে করতে বলল,’আমি কারো থেকে প্রসংশা শুনতে চাইনি।’
এরপর সে অন্যপাশ ফিরে শুয়ে পড়ে। আহনাফ অর্ষার হঠাৎ এমন পরিবর্তনে ভ্যাবাচ্যাকা খেয়ে যায়। এতদিন সে অর্ষার ভীতু স্বভাব দেখেছে। লজ্জা পেতে দেখেছে। ভয় পেতে দেখেছে। কান্না করতে দেখেছে। কখনো রাগ কিংবা অভিমান করতে দেখেনি। আজ প্রথম সে অর্ষার এমন রূপ কিংবা স্বভাবের সাথে নতুন করে পরিচিত হয়েছে। মনে মনে সে বিড়বিড় করে বলল,
‘সবকিছু কেমন উলটো হয়ে গেল মনে হয়! রাগ তো আমার করার কথা। ও কেন রাগ করছে?’
পরেরদিন সকাল থেকে সবকিছু আরো বেশি পরিবর্তন হতে শুরু করল। আগে শুধু আহনাফ গম্ভীর হয়ে থাকলেও, রাত থেকে অর্ষাও গম্ভীর হয়ে থাকে। ঠিকমতো কথা বলে না। সহজ ভাষায় বলতে গেলে প্রয়োজন ছাড়া আহনাফের সাথে কোনো রকম বাক্য বিনিময় করে না। সকালে দুজনে একসাথে এখন আর নাস্তাও করে না। আগে আহনাফ বাড়ি ফিরলে অর্ষা সাথে সাথে রুমে যেত। কিন্তু এখন আর সেটা করে না। বরং আহনাফের বাড়ি ফেরার সময় হলে সে স্মিথকে নিয়ে টিভিতে কার্টুন দেখে কিংবা ও’কে পড়ায়। নতুবা লিলিয়ার সাথে গল্পগুজব করে। লিলিয়া জোর করে পাঠাতে চাইলেও অর্ষা যায় না। একটা না একটা অজুহাত, বাহানা দাঁড় করিয়ে দেয়।

আহনাফও পরিবর্তনে কম যায় না। অর্ষার পরিবর্তনে তারও রাগ বেড়েছে। সেও এখন আর রাতে বাড়িতে খায় না। বাইরে থেকে ডিনার করে আসে। সকালে অর্ষা ঘুম থেকে ওঠার আগেই অফিসে চলে যায়। কালেভদ্রে হুটহাট সকালে অর্ষা আগে উঠলে তখনই যা একটু চোখাচোখি হয় তবে ভুলেও বাক্য বিনিময় হয় না। কফি প্রয়োজন হলে এখন আর সে অর্ষাকে বলে না। হয় লিলিয়াকে বলবে নয়তো নিজে গিয়ে বানিয়ে আনবে। আগে প্রায়ই চেষ্টা করত অফিসের কাজ শেষ করে সন্ধ্যার মধ্যে বাড়িতে ফিরতে। এখন সেই চেষ্টা তো দূরে থাক; কাজ আগে শেষ হলেও বাড়িতে ফিরে লেট করে। সেই সময়টুকু হেলেনের সাথে কিংবা অফিসের কোনো কলিগের সাথে কাটায়। বারে যায় নয়তো সিনেমা দেখতে যায়। তবে হ্যাঁ, বারে গেলেও সে ড্রিঙ্কসটা এখন আর করে না।
দুজনের আমূল পরিবর্তন দিনের সূর্য এবং রাতের চন্দ্রের মতোই দৃশ্যমান হয় লিলিয়ার সামনে। সে বেশ কিছুদিন ধরেই দুজনের পরিবর্তনগুলো লক্ষ্য করছিল। সরাসরি অবশ্য এসব বিষয়ে কোনো প্রশ্ন করেনি। ভেবেছিলেন মান-অভিমান হয়েছে হয়তো। ঠিক হয়ে যাবে। সময়ের সাথে সাথেও যখন কোনো কিছুই ঠিক হচ্ছিল না তখন তিনি আমেনা বেগমকে সবটা জানান। সব শুনে আতঙ্কে আমেনা বেগমের মুখটা ফ্যাকাশে হয়ে যায়। পাছে দুজনের সম্পর্কটা আবার শুরু হওয়ার আগেই শেষ না হয়ে যায়! এই ভয়ে বুকের ভেতরটা কেমন যেন করে ওঠে।

তিনি অস্থিরচিত্তে জানতে চান,’তুমি আমায় আগে কেন এসব বলোনি লিলিয়া?’
‘আমি ভেবেছিলাম সবকিছু ঠিক হয়ে যাবে।’
‘তুমি ভাবলেই সব হবে? বাচ্চা দুটোর মনে কী চলছে তা তো তুমি, আমি কেউ জানি না। ভয় হচ্ছে ভীষণ। যতই চাচ্ছি সম্পর্কটা স্বাভাবিক করতে, ততই দেখছি বেঁকে যাচ্ছে। এমন কেন হচ্ছে লিলিয়া?’
লিলিয়া আমেনা বেগমকে আশ্বস্ত করে বললেন,’আপনি টেনশন করবেন না ম্যাম। শান্ত হোন। সবকিছু আবার ঠিক হয়ে যাবে।’
‘কীভাবে ঠিক হবে? একজন রাগ করলে অন্যজন রাগ ভাঙানোর চেষ্টা করে। এখন দুজনই যখন রাগ করে থাকে, তখন রাগ কে ভাঙাবে? তুমি নাকি আমি?’
লিলিয়া অসহায় দৃষ্টিতে ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে। আমেনা বেগম হা-হুতাশ করে বলেন,’এখন আমি কী করব লিলিয়া?’
‘আপনি একটু শান্ত হোন ম্যাম। এমন করলে তো শরীর খারাপ করবে আপনার।’

‘তুমি আছো শরীর খারাপ নিয়ে! আমার তো মন চায় ম’রে যাই। ওদের সুন্দর একটা সম্পর্ক বোধ হয় আমার দেখা হবে না।’
আমেনা বেগমের দুশ্চিন্তা বেশ ভালো করেই লিলিয়া বুঝতে পারছে। কেননা সে জানে, আমেনা বেগম আহনাফকে কতটা ভালোবাসেন। তিনি এটাও জানেন, আমেনা বেগম কতটা চেষ্টা করছেন ছেলে এবং বউকে এক করার জন্য।
আমেনা বেগম রেণুকে ডেকে এক গ্লাস পানি আনতে বললেন। পানি পান করে লিলিয়াকে জিজ্ঞেস করলেন,’অর্ষা এখন কোথায়?’
‘কিচেনে। রান্না করছে। আজ নাকি ওর ফ্রেন্ড আসবে। রাতে এখানেই ডিনার করবে।’
আমেনা বেগমের কপালে ভাঁজ পড়ে। আনমনে বলেন,’ফ্রেন্ড!’
পরমুহূর্তে মনে পড়েছে এমনভাবে বললেন,’ওহ হ্যাঁ, মনে পড়েছে। লামিয়া সুইজারল্যান্ড যাবে অর্ষা বলেছিল আমায়। কখন ওদের ফ্লাইট জানো কিছু?’

‘আরো আগেই নাকি চলে এসেছে। হোটেলে উঠেছে আপাতত। সন্ধ্যায় এই বাসায় আসবে।’
আমেনা বেগম খুশি হয়ে বললেন,’যাক ভালোই হলো। লামিয়া এলে আমার সাথে কথা বলিয়ে দিও তো।’
‘ঠিক আছে।’
‘এখন গিয়ে অর্ষাকে সাহায্য করো। আমি রাখছি।’
ফোন রেখে লিলিয়া কিচেনে যায়। অর্ষা সবজি কাটতে কাটতে জিজ্ঞেস করে,’আজকে উনি কখন আসবে জানেন?’
লিলিয়া বলল,’না।’
‘ফোন দিয়ে বলবেন, পারলে যেন আজ তাড়াতাড়ি আসে।’
‘তুমি ফোন দিলেই তো হয়। ঝগড়া হয়েছে তোমাদের?’
অর্ষা কৌশলে প্রশ্নটি এড়িয়ে গিয়ে বলল,’এখনই ফোন করে বলে দিন। তাহলে উনি অফিসের কাজ তাড়াতাড়ি শেষ করতে পারবেন।’
লিলিয়াও অর্ষার এড়িয়ে যাওয়াটা বুঝতে পারল। তবে কিছু বলল না আর এই বিষয়ে।

সন্ধ্যার আগ দিয়ে সব রান্নাবান্না শেষ করে, বাড়ি-ঘর গুছিয়ে, পরিষ্কার-পরিচ্ছন্ন করে অপেক্ষা করছিল অর্ষা। আহনাফ এখনো আসেনি। লিলিয়া ফোন করার পর শিওর আসতে পারবে নাকি জানে না বলেছিল। তাই অর্ষা ধরেই নিয়েছে, সে হয়তো আজও রাত করেই বাড়িতে ফিরবে।
কলিংবেলের শব্দ শুনেই অতি উৎসাহে দরজা খুলতে চলে যায় অর্ষা। দরজা খুলে রীতিমতো অবাকও হয়। লামিয়া, নিহাল দাঁড়িয়ে আসে। ওদের ঠিক পেছন থেকেই হেঁটে আসছে আহনাফ।
লামিয়া তো আনন্দে চিৎকার করে শক্ত করে অর্ষাকে জড়িয়ে ধরে। অন্যদিকে অর্ষা আনন্দে কেঁদে ফেলে।
শক্ত করে জড়িয়ে ধরে রেখেই লামিয়া জিজ্ঞেস করে,’কেমন আছিস?’
‘আমি তো ভালো আছি। তুই কেমন আছিস? ঠিকঠাকভাবে আসতে পেরেছিস তো?’
‘ইয়েস ম্যাম। ভাইয়া আমাদের হোটেল থেকে পিক করেছে।’
অর্ষা অবাক হয়ে একবার আহনাফের দিকে তাকাল। তার দৃষ্টির ভাষায় জিজ্ঞাসাবাদ।
আহনাফ বুঝতে পেরে বলল,’আহিলের থেকে খোঁজ নিয়েছিলাম কোন হোটেলে আছে। তাই ভাবলাম অফিস থেকে ফেরার পথে সাথে করে নিয়েই আসি।’

অর্ষা প্রত্যুত্তরে আহনাফকে কিছু না বলে ওদেরকে ভেতরে নিয়ে গেল। ড্রয়িংরুমে বসিয়ে হালকা নাস্তা আনতে যায়। ওর পিছু পিছু ক্যাথি আর অ্যানিও যায় রান্নাঘরে। আবার ওর সাথেই আসে। এসব দেখে লামিয়া হেসে জিজ্ঞেস করে,
‘এ দুটো তোর বডিগার্ড নাকি?’
লামিয়ার পাশে বসে অর্ষা বলল,’কী জানি ভাই! এই বাড়িতে আসার পর থেকেই পিছু ছাড়ে না।’
‘এখন আর ভয় পাস না?’
‘পাই। তবে আগের মতো না। নে খাওয়া শুরু কর।’
এরপর সে নিহালের দিকে তাকিয়েও খেতে বলল। আহনাফও ফ্রেশ হয়ে এসে ওদের সাথে যোগ দেয়। অর্ষা লিলিয়া এবং স্মিথের সাথেও লামিয়া আর নিহালের পরিচয় করিয়ে দিলো।
গল্প করতে করতে লামিয়া আহনাফের উদ্দেশ্যে বলল,’ভাইয়া কয়টা দিন অফিস থেকে ছুটি নিতে পারবেন না?’
চায়ের কাপে চুমুক দিয়ে আহনাফ বলল,’হঠাৎ ছুটি কেন?’
‘না, মানে তাহলে চারজন একসাথে কোথাও ঘুরতে যেতাম। আমাদের সাথে আপনাদের হানিমুনটাও নতুন করে হয়ে যেত।’
লামিয়ার বেফাঁসে বলে ফেলা কথা শুনে বিষম ওঠে আহনাফের। অর্ষা অপ্রস্তুত হয়ে যায়। নিহাল অপ্রতিভ হয়ে লামিয়ার থেকে তাকিয়ে বিড়বিড় করে।
তিনজনের এমন মুখভঙ্গি দেখে লামিয়া বলে,’কী ভাই? তোমাদের রিয়াকশন এমন কেন? আমি তো আর এক রুমে হানিমুন করার কথা বলিনি।’

অর্ষা কটমট করে তাকিয়ে বলে,’মুখটা অফ কর প্লিজ! তুই এখনো তেমন কিছুই খাসনি। আগে খাওয়া শুরু কর।’
লামিয়াও নাছোড়বান্দা। সে আবারও আহনাফের কাছে জানতে চায়,’ভাইয়া যাবেন না হানিমুনে?’
আহনাফ অপ্রস্তুত হাসার চেষ্টা করে। একবার নিহালের দিকে তাকায় তো একবার লামিয়ার দিকে। নিহালও আহনাফের মতো অপ্রস্তুত হাসার চেষ্টা করে। অর্ষা তো ভুলেও আহনাফের দিকে তাকাচ্ছে না। ও তো ভাবতেও পারেনি, একদম শুরুতেই প্রথমদিন লামিয়া এমন কোনো কথা বলতে পারে। বলেছে তো বলেছে তাও আবার আহনাফকে! সবার সামনে! হায় আল্লাহ্!
আহনাফের মনের ভেতর এখন একটা গানের সুরই বারবার বাজতেছে,’আমি ফাঁইসা গেছি, আমি ফাঁইসা গেছি মাইনকা চিপায়!’
পরিস্থিতি সামলাতে নিহাল বলল,’ভাইয়া ওরা খাওয়া-দাওয়া করুক। গল্প করুক। চলেন আমরা একটু বাইরে থেকে ঘুরে আসি।’
নিহালের প্রস্তাবে আহনাফ যেন প্রাণ ফিরে পেল। বিদ্যুৎবেগে বসা থেকে উঠে দাঁড়িয়ে বলল,’হ্যাঁ, শিওর। চলুন।’
লামিয়াকে আর কিছু বলার সুযোগ না দিয়ে নিহালকে নিয়ে বাড়ি থেকে সটকে পড়ল আহনাফ। যাওয়ার পথে বিড়বিড় করে বলল,’এমন শালীকা যেন আল্লাহ্ শত্রুকেও না দেয়!’

যেদিন তুমি এসেছিলে পর্ব ৩৬

প্রতিদিন কি সারপ্রাইজড হচ্ছেন? আসলে আমি চেষ্টা করব, কিছুদিন নিয়মিত গল্প দেওয়ার। তবে হ্যাঁ, এক্ষেত্রে পর্ব ছোটো-ই হবে।]

যেদিন তুমি এসেছিলে পর্ব ৩৮

1 COMMENT

Comments are closed.