কুসুম কাঁটা পর্ব ২১

কুসুম কাঁটা পর্ব ২১
সাবিকুন নাহার নিপা

মিশুক দের ঢাকায় আত্মীয় স্বজন তেমন নেই। তবুও পরিচিত, অপরিচিত যারা ছিলো খবর পেয়ে ছুটে এলো। বাবা, মা আপু আর তার শ্বশুর বাড়ির লোকজন এলো। হাসপাতালের করিডোর, সিড়ি সব জায়গায় ই ওদের লোক। তবে এতো লোকের মধ্যে কাজের কাজ রঙতুলির লোকজনই করেছে। রঙ্গনা, তুলি আর শ্রাবণ্য মিলে আট ব্যাগ রক্ত যোগাড় করেছে। রঙ্গনা যেখানে যাদের পারছে ফোন করে নিয়ে আসছে।

সারারাত সবাই হসপিটালেই রইলো। বিয়ের কনে এমনভাবে হসপিটালে আছে ব্যাপার টা অনেকের ই নজরে পড়লো। বিষয়টিতে কেউ কেউ মুগ্ধও হলো। এরা আসলেই ভালো মানুষ, নাহলে বিয়ে বাড়ির আয়োজন ছেড়ে কেউ এভাবে এসে বসে থাকে!

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

মিশুক ভীষণ নার্ভাস। জীবনে এই পরিস্থিতিতে প্রথম। এক মুহুর্তের জন্য মনে হচ্ছিলো সবকিছু যেন শেষ হয়ে যাচ্ছে। আপুর মুখের দিকে তাকানো যাচ্ছে না। বাচ্চাটা বুঝতে পারছে না যে ওর বাবার সঙ্গে ঠিক কী হচ্ছে!
সকাল এগারো টার দিকে পেশেন্ট কে কেবিনে দেয়া হলে সবাই নিশ্চিন্ত হলো। সকাল হতেই অনেকে চলে গেছেন। তাদের থেকেও অবশ্য তেমন লাভ কিছু নেই। কিন্তু রঙ্গনা রা ছিলো। মিশুক শিলাকে বলল,

“আন্টি এবার আপনারা চলে যান। বাড়ির দিক টা দেখতে হবে তো। ”
শিলা রাজী হলেন। তিনি মিশুকের বাবা মা’কেও জোর করে নিয়ে গেলেন। তারা অনেক মুষড়ে পড়েছে। একটু রেস্টের দরকার।
মিশুক রঙ্গনাকেও বলল চলে যেতে। রঙ্গনা চলে যাবার আগে মিশুক কে বলল,

“তুমি ঠিক আছ?”
মিশুক তখনও ক্লান্ত বিধ্বস্ত। তবুও হাসার চেষ্টা করে বলল,
“এখন ঠিক আছি। ”
রঙ্গনা স্মিত হাসলো। আজ মেয়েটার গায়ে হলুদের অনুষ্ঠান। দুহাত ভর্তি মেহেদী পরেছে। পরিস্থিতি অন্যরকম না হলে মিশুক আজ ও’কে বলতো, রঙ্গনা তোমাকে রঙধনুর মতো সুন্দর লাগছে।
রঙ্গনা বলল,

“এখন যাই। কিছু দরকার হলে ফোন কোরো। ”
মিশুক স্মিত হেসে মাথা নাড়লো। রঙ্গনা কয়েক পা হেটে এগিয়ে যেতেই মিশুক ডাকলো,
“রঙ্গনা!’
রঙ্গনা পিছু ফিরে জিজ্ঞাসু চোখে তাকালো। মিশুক বলল,
“বেস্ট অফ লাক।”
রঙ্গনা হেসে বলল,
“থ্যাংক ইউ। ”
তুলি থেকে গেল হসপিটালে। মিশুকের বাবা, মা না আসা পর্যন্ত থাকবে। বাড়ি থেকে খাবার দাবার পাঠানো হয়েছে কিছু। মিশুক আর ওর বোন কিছুই মুখে তুলে নি।

রঙ্গনা বাড়ি ফিরে ঘুমালো। সারা রাত নির্ঘুম কেটেছে। রাফাতের সঙ্গে ওর কথা হয়েছে। সবকিছু বলেছে, সেই সঙ্গে এটাও বলেছে যে গায়ে হলুদের যে নাচ গানের প্ল্যান ছিলো সেটা বাদ। একটা মানুষ প্রায় মরতে বসেছে, হসপিটালে তার অবস্থা দেখে এখন নাচানাচি, আনন্দ কোনো কিছুর ম্যুড নেই। রাফাত সানন্দে মেনে নিয়েছে।

বাড়িতে সাউন্ড বক্স কাল রাত থেকে বন্ধ। হলুদ নিয়ে ওই বাড়ি থেকে বিকেলে আসবে। সেসবের আয়োজন চলছে। মিশুকের বাবা, মা ফ্রেশ হয়ে হসপিটালে গেলেন। জোর করে তাদের একটু খাওয়ানো হলো। তারা হসপিটালে যাবার পর তুলি এলো। বাড়িতে কাজ আছে এখনো, সেগুলো সামলাতে হবে।

স্বপ্নীল রক্ত দিলো প্রথমবার। অল্পতেই নার্ভাস হয়ে গেছিল। নি:শ্বাস বন্ধ হবার উপক্রম হলো। অজ্ঞান হয়ে যাওয়ায় ওর নিজের ই লজ্জা লাগছিল। রঙ্গনা কঠিন গলায় বলল,
“এরপর থেকে তিন মাস পর পর রক্ত দিবি তুই। নাহলে খবর আছে। ”
স্বপ্নীল ভীষণ লজ্জা পেল। বাড়ি ফেরার আগে মিশুক কে সরি বলে এসেছে। মিশুক বুঝতে না পেরে বলল,
“সরি কেন স্বপ্নীল?”

স্বপ্নীল লজ্জায় আর বলতে পারে নি যে ও অজ্ঞান হয়ে গেছিল সেজন্য সরি বলছে।
ফেরার সময় স্বপ্নীল শ্রাবণ্যকে বলল, বাসায় যেন কাউকে না বলে যে ও রক্ত দিতে গিয়ে অজ্ঞান হয়ে গেছে। শ্রাবণ্য ভুলে আবারও হেসে ফেলল। বলল, আচ্ছা কাউকে বলব না।

আকাশীর সঙ্গে বাবা মায়ের দেখা হলো তিন বছরেরও বেশী সময়ের পর। দেখা হবার পরের ঘটনাটা খানিকটা নাটুকে হতে পারতো। মা এতদিন পর মেয়েকে দেখে শক্ত করে জড়িয়ে ধরেছেন। বাবা আদ্র চোখে মেয়ের দিকে তাকিয়েছেন। সেসব কিছুই হলো না। মা তাকালেন শক্ত চোখে। যেই চোখের ভাষা আকাশী সহজেই পড়ে ফেলল।

মানে ও এখানে কেন আছে! বাবা ওর দিকে তাকালেন না। তিনি দাদুর সঙ্গে কথা বলতে ব্যস্ত। দাদু খেয়াল করলেন। গম্ভীর গলায় বললেন, মুনসুর তোমার বড় মেয়ের সঙ্গে কথা বলো। সব জায়গায় জেদ খাটে না। তুমি ব্যবসায়ী মানুষ, তাই বলে সব জায়গায় শক্ত হবা এটার কোনো মানে নাই। ছেলে মেয়েদের ক্ষেত্রে তোমার আরও নরম হওয়া দরকার।

বাবা সেকথা বুঝলেন কিনা বোঝা গেল না। আকাশীও খুব একটা সামনে পড়ছে না। রেহানার খুব বিরক্ত লাগলো মেয়েকে দেখে। কী বেহায়া মেয়ে! লজ্জা থাকলে ওর কী এখানে আসা উচিত। দশজনের সঙ্গে দেখা হবে, নানান প্রশ্ন করবে। সেই প্রশ্নগুলোর জবাব দিতে গিয়েও বাবা মা’কে বিব্রত হতে হবে। এইটুক জ্ঞান মেয়ের থাকবে না।

রঙ্গনা ঘুম থেকে উঠে জানালো পার্লারে যাবে না। আকাশীর কাছ থেকে সাজবে। তাও বাড়াবাড়ি রকমের সাজের দরকার নাই। কোনোরকম সাজিয়ে দিলে হবে। আকাশী খুশি মনেই দায়িত্ব নিলো। শ্রাবণ্যও সঙ্গে আছে। রঙ্গনার কথা শোনা হলো না। হলুদের সাজ যেমন হয় তেমন ই হলো।

রাফাত দের বাড়ির লোকজন আসলো বিকেল শুরু হবার পর। এদের যে লোকজনের জ্ঞান নেই সেটা আবারও বোঝা গেল। পঞ্চাশের মতো মানুষ এসেছে। রাফাতের খালা আজও এসে পান সুপুরির বক্স নিয়ে বসলেন। রাফাতের মা এসেছেন আজ। তিনি একটু বিরক্ত। এসে দেখলেন বাড়িতে গান, বাজনার আয়োজন নেই, হৈ হুল্লোড় নেই।
মামী আজও খুব সেজে এসেছেন। কোমড়ে বিছা পরতেও ভুল করেন নি। তার মুখের অতিরিক্ত মেকাপের জন্য তাকানো যাচ্ছে না৷ শ্রাবণ্য আকাশীর কানে কানে বলল, বিয়ে আর বউভাতে কীরকম সাজবে সেটার অপেক্ষায় আছি।
উনি এসে আজও বললেন, রঞ্জনা মেকাপ কোন পার্লার দিয়া করছ ভালো হয় নাই।

রঙ্গনা হেসে বলল, মামী আসলে আমার চেহারা ভালো না। চেহারা ভালো হইলে মেকাপ ভালো হইতো।
শ্রাবণ্য এখানেও ভুল করে হেসে ফেলল।
স্বপ্নীল এবার খুব সচেতন। রাফাত দের বাড়ি থেকে আসা ছেলেগুলোর দিকে খুব নজর রাখছে। ছেলেগুলো আজ অতি সাবধানী। ওদের অন্য প্ল্যান আছে সেটা পরশুর জন্য তোলা। আপাতত ভালো মানুষের অভিনয় চালিয়ে যেতে হবে।

রাফাতের মা, খালা, মামী কারোরই গায়ে হলুদের আয়োজন পছন্দ হয় নি। পেয়িং গেস্ট এর ফ্যামিলি ক্রাইসিসে এদের কেন এতো শোকতাপ সেটা নিয়ে খানিকক্ষণ গুজগুজ করলো। তার উপর রঙ্গনার অতিরিক্ত বাড়াবাড়ি তাদের পছন্দ হচ্ছে না। এতো খরচ করে বিয়ে করার কোনো মানে আছে। বিয়েতে বিশ হাজারের লেহেঙ্গাও তার পছন্দ না, পঞ্চান্ন হাজারে লেহেঙ্গা কিনতে হলো। গোল্ড প্লেটের গয়নার দামও লাখের উপর।

ওই টাকায় সোনার গয়না হয়ে যেত এক ভরি আন্দাজ। তারপর বউভাতের জন্য কাস্টমাইজড শাড়ি। সেটার খরচও পয়ত্রিশ হাজারের উপরে। মানে এতো পয়সা খরচের মানে হয়! পঞ্চান্ন হাজারের লেহেঙ্গা তো তুই একদিন ই পরবি। এমন ভারী লেহেঙ্গা পরে কোথায় যাবি এরপর। তাছাড়া এতো খরচ করে বিয়ের ই বা কী আছে! বিয়েশাদি তে আল্লাহর রহমত টাই আসল। দুটো পয়সা থাকলে সেটা ব্যাংকে জমাবি। বলে কিনা বিয়েতে শখ পূরণ করবে! এতো শখ ই বা কিসের!

রাফাতের মা বিরক্ত রীতিমতো। বান্ডেল বান্ডেল টাকা গচ্ছা যাচ্ছে। এই বাড়ি থেকে ফার্নিচার কিছু এখনো যায় নি। আগ বাড়িয়ে কিছু বলাও যায় না। মেয়ে মুখরা আছে ভালোই। তাছাড়া এখন মনে হচ্ছে বিয়েতে রাজী হয়ে ভুল করেছে। এই মেয়ে গত দুই সপ্তাহে রীতিমতো মাথায় উঠে নেচেছে বিয়ের শপিং নিয়ে। বাড়ি থেকে গয়নাগাটি, ফার্নিচার কেমন কী যাবে কে জানে! সোসাইটিতে মান থাকবে তো। গুলনাহার ভাবীর ছেলের বিয়েতে একটা ফ্ল্যাট দিয়েছে একদম গুছিয়ে। গা ভর্তি গয়না, গাড়িও নাকি দিবে।

এই বিয়েতে রাজী হবার কারণ ছিলো দুটো। একটা ছেলের পছন্দ। বদমায়েশের বাচ্চা কোনো মেয়েকে পছন্দ করে উঠতে পারছিল না। গাছ বাওয়া মেয়ে পছন্দ হলো। দ্বিতীয় কারণ পরিবার। মা উচ্চশিক্ষিত। কলেজের প্রিন্সিপাল। বাবার সম্পদও কম নয়। ভালুকায় বিশাল সম্পত্তি আছে মায়ের। তাছাড়া সোসাইটিতে চালানো যাবে। মেয়েও যথেষ্ট স্মার্ট। এখন মনে হচ্ছে একটু বেশি প্রশ্রয় দেয়া হচ্ছে।

রাফাতের মামী মায়ের কানে বিষ ঢালার দায়িত্বটুকু পালন করলেন। বললেন,
“আপা মেয়ের কথাবার্তা দেখছেন! একদম মানুষ রে গোনায় ধরে না। রাফাত রে কী দেখাইয়া ভুলাইছে। এখন পা আসমানে তুলে হাটে। বাড়ির লোকজনও কেমন। কে না কে মরছে, তাদের আত্মীয়ও না, অথচ নাটক করতেছে। দুই আনার দাম আমাদের দিতাছে না। ”
রাফাতের মা চুপ করে রইলেন। এই বিষয় নিয়ে পরে আলোচনা করা যাবে। এখন বাকী নাটকটুকু হজম করে নিক।

গায়ে হলুদের অনুষ্ঠান হলো নির্বিঘ্নে। রাফাত দের বাড়ি থেকে আসা মহিলাদের আচরণ সন্দেহজনক মনে হলো শিলার। এদের মুখে হাসি নেই। একটু পর পর নিচু গলায় ফিসফাস করছে। শিলার হঠাৎ ভয় হলো। বিয়ে ঠিক হবার পর ভেঙে গেলে সমস্যা নেই। কিন্তু গায়ে হলুদের পর ঝামেলা হলে….! এই ভয়টা যেন অমূলক ই হয়। রঙ্গনা বিয়ে নিয়ে এতো খুশি! এই খুশিটুকু যেন থাকে।

পরদিন রাফাতের গায়ে হলুদে ওরা গেল।শ্রাবণ্য, তুলি, স্বপ্নীল, রিন্টি মন্টি। সব আয়োজন ঠিকঠাক থাকলেও ওদের আচরণ টা খটকা লাগার মতো। একটু কেমন যেন। শরবতে ট্যাঙের পরিবর্তে হলুদ মরিচ দিলো। এমন রসিকতা নাকি হয়েই থাকে বিয়ে বাড়িতে। খাবার খেতে বসার পর প্রত্যেকের মুখে স্নো স্প্রে করলো। পুরোপুরি হেনস্তা করলো। তুলি প্রথমে কিছু না বললেও পরে কড়া গলায় বলল, এসব ঠিক কী হচ্ছে? আর আপনারা বড় রাও মনে হচ্ছে ব্যাপার টা খুব এনজয় করছেন?

রাফাত এসে কাজিন দের ধমকাধমকি করলো ভীষণ। মামী এসে বললেন, বিয়ে বাড়িতে তো এসব হরহামেশাই হয়। আমার বিয়ে হইছিল মাঘ মাসে। বিয়ের পর দিন আমার চাচাতো দেবর কোলে করে পুকুরে ফালায়ে দিছিল। আমরা তো এমন মাইন্ড করিনি। এখন সবেতে বাড়াবাড়ি।
তুলি আর কিছু বলল না। রাফাত কেও বলে আসলো যে এই বিষয়ে রঙ্গনাকে কিছু না জানাতে। রঙ্গনার অল্পে মেজাজ গরম হয়। কালকের দিন টা দেখা যাবে ম্যুড অফ করে থাকবে।

রঙ্গনা হসপিটালে এসেছে। সঙ্গে আকাশী। মিশুকের সঙ্গে চোখাচোখি হলো। বিয়ের সময় মেয়েদের স্নিগ্ধ লাগে। রঙ্গনাকেও আজ সুন্দর লাগছে। একদম অন্যরকম। ও অবশ্য বেশীক্ষন থাকলো না। চলে এলো। বাসায় আসার পর দেখলো শ্রাবণ্যরা চলে এসেছে। রিন্টি, মন্টিকে সারা রাস্তা মুখস্থ করিয়ে এনেছে যেন বাসায় এসে কিছু না বলে। ওরা রঙ্গনাকে দেখেই সব ঘটনা গড়গড় করে বলে দিলো।

রঙ্গনা রাগের পরিবর্তে মন খারাপ করলো। ওই বাড়ির মানুষজন অন্যরকম। সেটা ওর মাথা ব্যথার বিষয় না। রাফাত আগেই বলেছে কারোর সঙ্গে ককম্প্রোমাইজ করে থাকতে হবে না। ওরা থাকবে ওদের মতো। তাই এখন এগুলো দেখেও না দেখার ভান করে যেন থাকে। কিন্তু সব ব্যাপারে অন্ধ সেজে থাকার ভান করা যায় না। এইসব ছোট ছোট খারাপ লাগা গুলো মনে থেকে যায়।

শিলা যে ভয়টা পাচ্ছিলেন সেটাই হলো। বরযাত্রী আসবে সন্ধ্যার দিকে। রঙ্গনার ঘুম ভাঙলো দশটায়। খেয়েই পার্লারে যাবে। আকাশী সব গুছিয়ে রেখেছে। রঙ্গনা ঘুম থেকে উঠে ফোন টা হাতে নিয়ে রাফাত কে ফোন করলো। প্রতিদিন ও একবার ফোন করে, রিসিভ না হলে হোয়াটসঅ্যাপে মেসেজ দিয়ে রাখে। আজ ব্যতিক্রম হলো। রঙ্গনা ফোন করে পেল না। অল্পতে ও অস্থির হয় না, কিন্তু আজ বিশ মিনিটেও না পেয়ে অস্থির হলো। বাড়ি ভরা আত্মীয় স্বজন। ও গিয়ে মা’কে ব্যাপার টা জানালো। শিলা আগে থেকেই ভয়ে ছিলেন। তবুও নার্ভাসনেস মেয়েকে বুঝতে দিলেন না। বললেন,

“এতো অস্থির কেন হচ্ছিস? ওর মা’কে একবার ফোন করে দেখ। ”
“তুমি করো মা। ”
শিলা আর প্রশ্ন করলেন না মেয়েকে। নিজে ফোন করলেন। রাফাতের মা ফোন ধরে স্বাভাবিক গলায় জিজ্ঞেস করলেন,
“হ্যালো কে?”
শিলা মৃদু হেসে বললেন,

“কী আশ্চর্য! আমার ফোন নম্বর টি আপনার ফোনে সেভ করা না।”
ফোনের ওপাশে থতমত খায় রাফাতের মা। বলেন,
“আরে আপা কাজের বাড়ি। খেয়াল করি নাই তো। ”
“রাফাত কোথায়? ও’কে তো পাওয়া যাচ্ছে না ফোনে।”
“কই যেন গেল সকালে উঠে। বলল বারোটার দিকে আসবে। ”

শিলা নিশ্চিন্ত হলেন। এতক্ষন তার মনের মধ্যে কী চলছিল সেটা কেবল তিনি ছাড়া আর উপরওয়ালাই জানতেন। রঙ্গনা পাশেই দাঁড়িয়ে ছিলো। শিলা বললেন,
“চিন্তা করিস না তো। তুই যা এখন। ও নাকি কোন কাজে বেরিয়েছে। পরে ফোন করবে। ”
রঙ্গনা পার্লারে গেল। ওর টেনশন দূর হচ্ছে না। রাফাতের সঙ্গে কথা না বলা অবধি শান্তি পাবে না। কোনো কারণ ছাড়াই ওর ভীষণ অস্থির লাগতে শুরু করলো।

রাফাতের মা, মামী আর খালা ছাড়া আর কেউই জানেন না যে কোথায় আছে ও। এইটুকু রিস্ক তাদের নেয়ার দরকার ছিলো। বিয়ে ভাঙলে তাদের ছেলের তেমন কিছু হবে না। ছেলেদের এসবে কিছু হয় না। বউ বাচ্চা থাকা পুরুষও হাসতে খেলতে একাধিক বিয়ে করতে পারে। ঝামেলা হয় মেয়েদের। খুব ই দিল দরদিয়া পরিবার।

কে না কে মরছে তাতে গায়ে হলুদের অনুষ্ঠান বন্ধ রাখছে। এখন সবাই কান্নাকাটি করুক গলাগলি করে। ঠাস ঠাস কথা বলা মেয়েটার গলা দিয়ে কেমন আওয়াজ বের হয় সেটাও দেখা যাবে। রাফাত কে কড়া ডোজের ঘুমের ওষুধ দেয়া হইছে। আজ সারাদিনে, রাতে ঘুম ভাঙবে না।

কুসুম কাঁটা পর্ব ২০

বেহুশ হয়ে ঘুমাবে। ঘুমাক বেচারা। কোথায় আছে কেউ জানেও না। মামীর বাসায় নিশ্চিন্তে ঘুমাচ্ছে। বিয়েশাদির ঝামেলায় ওদিকে কেউ যাবেও না। এখন ঘরের ব্যটাগুলোকে ম্যানেজ করতে হবে। এদের বোধ কম আবেগ বেশী। এইগুলারে ম্যানেজ করতে হবে।

কুসুম কাঁটা পর্ব ২২