তুমি নামক অনুভূতি পর্ব ২৭

তুমি নামক অনুভূতি পর্ব ২৭
Lutful Mehijabin (লেখা)

ক্লাসে ভেতরে উপস্থিত হতেই সমুদ্র দৃশ্যমান হলো লম্বা চুলের অধিকারী মেহেরকে। মুহূর্তেই সমুদ্রের শরীর রাগে থরথর করে কাঁপতে আরম্ভ করল। মেহেরের পরিস্থিতি দেখে তার মস্তিষ্ক কার্যকর ক্ষমতা হারিয়ে ফেলল। অত্যধিক রাগে সাংঘাতিক কান্ড করে বসল সে। ক্রোধের বসে নিজের সমস্ত শক্তি দিয়ে মেহেরের ডান গালে হঠাৎ থাপ্পড় দিয়ে বসল।
থাপ্পড়টা এতোটাই শক্তিশালী ছিল যে মেহের তাল সামলাতে না পেরে ফ্লোরে উপর আঁচড়ে পড়ল।

পরিস্থিতি কোন পর্যায়ে রয়েছে তা বুঝে উঠতে ব্যর্থ হলো দিশানি। আকস্মিক সমুদ্রের থাপ্পড়টা দিশানিকে অত্যধিক চিন্তিত করে তুলছে। তাদের সমুদ্রের স্যার রাগী হলেও কখনো কাউকে আঘাত করে নি। কিন্তু কি এমন হলো যে আচমকা সমুদ্র মেহেরকে থাপ্পড় মারল? দিশানির মুখশ্রীতে ভয়ের ছাপ স্পষ্ট। মুহূর্তেই সে কম্পানিত শরীর নিয়ে মেহেরের নিকট ধাবিত হলো।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

কিন্তু তার যাওয়ার পূর্বে সমুদ্র গিয়ে দ্রুত মেহেরকে ফ্লোর থেকে তুলল। অতঃপর মেহেরের দু হাতের বাহু সমুদ্র তার শক্ত হাতের বন্ধনে আবদ্ধ করল। রাগে রক্তিম বর্ণ ধারণকৃত চোখ জোড়ার কঠিন দৃষ্টিপাত মেহেরের মুখশ্রীতে ফেলল। প্রায় সেকেন্ড পাঁচেক তার অচঞ্চল দৃঢ় দৃষ্টি নিক্ষেপ করে রইল মেহেরের সজল চোখে।

মেহেরের আঘাত প্রাপ্ত গাল লালাভ বর্ণ ধারণ করেছে। তার চোখ মুখে ব্যথাতুর ভাবটা স্পষ্ট। ব্যথায় মলিন হওয়ার সত্বেও ছোট মেয়েটার চোখ হতে এক ফোঁটাও জল মাটিতে পড়ে নি। ব্যথার যন্ত্রণা মেহের দাঁত দাঁত চেপে ধরে নত দৃষ্টিতে সমুদ্রের সামনে দাঁড়িয়ে রয়েছে। জ্বরের সঙ্গে লড়াই করে বিজয়ী হওয়া অসুস্থ শরীর আস্তে আস্তে অসাড় হয়ে আসছে। একরাশ দুর্বলতার আবির্ভাব ঘটেছে মেহেরের দেহে। কিন্তু মেহেরের পরিস্থিতি বুঝে উঠতে পারল না সমুদ্র। সমুদ্রের চোখে ক্রোধের অগ্নি ঝড়ছে। সেকেন্ড পাঁচেক পর সে মেহেরের বাহু শক্ত করে ধরে কর্কশ গলায় চিৎকার করে বলে উঠল,

–তোমাকে নিষেধ করেছিলাম তুমি যেন ছেলেদের সঙ্গে ঘুরাঘুরি না কর। আর তুমি? কিন্তু তুমি এখানে চুল ছেড়ে দিয়ে ঘুরে বেড়াচ্ছ! আমি তো ভাবতাম তুমি ধার্মিক মেয়ে।
কথাগুলো বলে তপ্ত নিশ্বাস ত্যাগ করল সমুদ্র। অবশেষে দিশানির হাত থেকে মেহেরের স্কার্ফ টা সমুদ্র টান দিয়ে নিজ হাতে নিয়ে মেহেরের মাথা ডেকে দিল। ফির চিৎকার করে ভর্ৎসনা স্বরে বলতে লাগল,

–এভাবে থাকার সাহস কীভাবে পেলে তুমি?
সমুদ্রের কথার মাঝে দিশানি নিম্ন স্বরে অত্যধিক কাঁপতে কাঁপতে বলে উঠল,
–স্যার এখানে শুধু মাত্র আমিই ছিলাম। আর আপনি কে হন ওকে বকা দেবার।
দিশানির বলা বাক্যগুলো সমুদ্রের কর্ণকুহরে পৌঁছনো মাত্রই তার রাগ দ্বিগুণ হারে বৃদ্ধি পেল। কিন্তু দিশানিকে গুরুত্ব দিল না সে। দিশানির কথায় পরিপ্রেক্ষিতে মেহেরকে উদ্দেশ্য করে দাঁত দাঁত চেপে কর্কশ গলায় বলে উঠল,

–আচ্ছা মানলাম তুমি আর দিশানি এই রুমে ছিলে। তাহলে তিতাস বাইরে কী করছিল? আনসার মি?
সমুদ্রের কথাগুলো শুনে ধ্বক করে উঠল মেহেরের অন্তরাল। সমুদ্রের দেওয়া প্রথম থাপ্পড়টা তাকে যতটুকু ব্যথা দিয়েছে তার চেয়ে অত্যধিক বেশি ব্যথা দিয়েছে সমুদ্রের বলা বাক্যগুলো।

পরিশেষে মেহেরের চোখ যুগল হতে দু ফোঁটা দুর্বোধ্য রহস্য টপটপ করে ধরণীর বুকে গড়িয়ে পড়ল। পুনরায় সমুদ্র কিছু বলে উঠার পূর্বে রুমটাতে অহনার আগমন ঘটল। দ্রুত পায়ে মেহেরের নিকটবর্তী এলো অহনা। তার পিছু পিছু রুমে প্রবেশ করল তিতাস। মেহেরের নিকটবর্তী আসতেই অহনা স্তম্ভিত হয়ে পড়ল। খানিক বাদে টান দিয়ে মেহেরকে সমুদ্রের হাত থেকে ছাড়িয়ে নিল। অতঃপর মেহেরকে নিজ বাহু ডোরে আবদ্ধ করে, সমুদ্রের উদ্দেশ্য চিৎকার করে বলল,

–তোর সাহস হয় কী করে, মেহেরের গায়ে হাত তুলার? আর ইউ ম্যাট! তুই ওকে মারলি কেন?
অহনার কথার প্রত্যুত্তরে সমুদ্র জোর গলায় বলল,
–ও অন্যায় করেছে তাই ওকে মেরেছি। আন্ডারস্টান্ড?
অহনা সমুদ্রের কথার প্রেক্ষিতে বলল,

–মেহের যা ইচ্ছে তাই করবে। তোর তাকে কী, হুম? তুই ওর সামনে আর কখনো আসবি না বুঝলি? আমি আন্টিকে কল করব যেন তার বিগড়ে যাওয়া ছেলেটাকে শাস্তি দিয়ে যাই। তোকে আর মেহেরের দায়িত্ব নিতে হবে না। যা আজ থেকে তুই মুক্ত। আন্টি যতদিন না আসবে ততদিন মেহের আমার কাছে থাকবে। আসলে তুই মেহেরের যোগ্য না। আজকে ভালোভাবে প্রমাণ করে দিলি।

অহনার কথা উত্তর দেবার প্রয়োজন বোধ করল না সমুদ্র। তপ্ত শ্বাস ফেলে দ্রুত পদে রুম থেকে প্রস্থান করল সে। সমুদ্র যাওয়ার সঙ্গে সঙ্গে অহনাকে ঘিরে ধরল তিতাস। অহনার উদ্দেশ্যে সন্দেহ কন্ঠে বলে উঠল,
–আপু, সমুদ্র স্যার মেহেরের কী হয় বলুন?
তিতাসের কথায় প্রত্যুত্তরে অহনা মুচকি হেসে বলে উঠল,
— কেউ হয় না।

অহনার কথার প্রেক্ষিতে তিতাস ভ্রূ যুগল কিঞ্চিৎ কুঁচকে সন্দেহ কন্ঠে বলল,
–যদি কিছু নাই হন, তাহলে ওনার সাহস হয় কি করে মেহেরকে মারার? উনি যে এতোটা বাজে স্বভাবের তা আমি জানতাম না। এতোদিন ওনাকে স্যার হিসেবে অনেক সম্মান করতাম। কিন্তু আজ মেহেরের প্রতি ওনার ব্যবহার দেখে, বিশ্বাস করুন আপু তখন আমার শরীর শুধু থরথর করে কাঁপছিল। আজ যদি উনি আমার শিক্ষক না হতেন তাহলে ওনাকে আমি কখনোই ছেড়ে দিতাম না।

তিতাসের কথা শেষে দিশানি বলে উঠল,
–সত্যি আপু বলুন না সমুদ্র স্যার মেহেরের কি হয়?
অবশেষে বিপাকে পড়ে গেল অহনা। দৃষ্টিপাত ফেলল মেহেরের মলিন মুখশ্রীতে। দীর্ঘশ্বাস ত্যাগ করে মেহেরের মুখে দৃষ্টি আবদ্ধ রেখে বলল,

–আরে সমুদ্র মেহেরের বাসার আশেপাশে থাকে। এক কথায় বলত পার মেহেরের ভাইয়ের মতো।
অহনার শেষোক্ত কথাটা বিশ্বাস করল তিতাস এবং দিশানির অবুঝ হৃদয়মন। পরিশেষে অহনা আদেশ পেয়ে তারা নিজ গন্তব্যের উদ্দেশ্য রওনা দিল। যাওয়ার পূর্বে তারা মেহেরের সরি বলে পা ধাবিত করল। অতঃপর মেহেরকে নিয়ে ক্লাস রুম হতে প্রস্থান করল অহনা।

ঘরির কাটাতে ছুঁই ছুঁই পাঁচটা। বিছানার উপর আধশোয় হয়ে বসে রয়েছে মেহের। সিআইডি অফিসার সমুদ্রের একটা থাপ্পড় খেয়ে তার অবস্থা বেগতিক। মেহেরের শুভ্র রঙের গালে রক্ত জমাট বেঁধে কালো বর্ণ ধারণ করেছে। ব্যথায় তার অন্তত বিষাদ ময় হয়ে রয়েছে। অথচ অহনাকে কিছুই বুঝতে দিচ্ছি না সে। ওষুধ খেয়ে মলিন মুখশ্রীতে পলক হারিয়ে সে। সে পলকহীন নয়নে সামনে দিকে দৃষ্টিপাত নিক্ষেপ করে রয়েছে। বিছানা থেকে তার দৃশ্যমান হচ্ছে রুমটার সঙ্গে এটাস্ট করা ফাঁকা, উন্মুক্ত বেলকনি। দোতলার একদম শেষের রুমে মেহেরকে নিয়ে এসেছে অহনা।

শুভ্র, স্বচ্ছ দোতলা এপাটমেন্ট অহনার। এপাটমেন্টটা ছোট হলেও বেশ আড়ম্বর পূর্ণ। এপাটমেন্টের প্রতিটি স্থান দেখে যে কেউ বলবে অত্যধিক পরিকল্পনা করে তৈরি করা হয়েছে। ড্রইং রুম ব্যতীত মোট আটটা রুম রয়েছে অহনার বাড়িতে। মেহেরেকে নির্ভীক রাখাতে অহনা তার পাশে অবস্থিত রুমটা মেহেরের জন্য ব্যবস্থা করেছে। বর্তমানে মেহেরের সঙ্গে খেজুরে আলাপে মত্ত অহনা। লহমায় অহনার শাশুড়ি তাকে ডাক দিলেন।

আর এক মুহূর্তে অপেক্ষা করল না অহনা। মেহেরের কাছ থেকে বিদায় নিয়ে দৌড়ে ড্রইং রুমে উপস্থিত হলো সে। মুহূর্তেই অহনার দৃশ্যমান হলো কঠোর মনের অধিকারী সমুদ্রেকে। সমুদ্র মেইন ড্রোরের সামনে দাঁড়িয়ে রয়েছে। তার শাশুড়ি মেইন ডোর খুলে দিয়ে নিজ রুমের দিকে ধাবিত হয়েছে।

পরিশেষে অহনাকে দৃশ্যমান হলো সমুদ্রের। হাল্কা পুলকিত হৃদয়ে সে বাইরে থেকে নিম্ন স্বরে বলতে লাগল,
–অহনা, মেহেরকে ডাক দে। মেহের তো অসুস্থ তাই ওকে ছেড়ে দে। ও নাহয় অন্য কোনদিন তোদের বাসায় থাকবে।
সমুদ্রের কথা অহনার মাথা গরম হয়ে উঠল। দ্রুত পায়ে সে সমুদ্রের নিকটবর্তী হলো। অতঃপর কর্কশ কন্ঠ বলে উঠল,
–মেহের অসুস্থ তাই বুঝি! যখন মেহেরকে থাপ্পড়টা মারলি তখন মনে ছিল না? দেখ আমার ভালো লাগছে না। তুই চলে যা।

অহনার কথায় সমুদ্র অনুরোধ স্বরে বলল,
–ঠিক আছে মেহেরের নিব না। কিন্তু প্লিজ ওকে একটিবারের জন্য আমার সামনে আসতে বল। প্লিজ।
সমুদ্রের বলা বাক্যগুলো অহনার হৃদয় স্পর্শ করতে বাধ্য হলো। অহনা সমুদ্রকে উপেক্ষা করে বলে উঠল,
–সত্যি কথা বলতে তুই মেহেরকে ডিজাভ করিস না। আজ যা করলি ও কারণে মেয়েটাকে ব্যথা দিলি। তিতাস আর মেহেরের সম্পর্ক ভাই বোন ব্যতীত অন্য কিছু নয়। তুই এখন যা তো। আমার বিরক্ত লাগছে তোকে দেখে!
কথাগুলো বলেই অহনা মেইন ডোর সমুদ্রের মুখের উপর বন্ধ করে দিল। সমুদ্র সঙ্গে সঙ্গে অস্থির হয়ে নিজ এপাটমেন্টের উদ্দেশ্য।

মাগরিবের আযান দিয়েছে খানিক পূর্বে। ধীরে ধীরে দিনের আলোকে গ্রাস করে নিচ্ছে রাত্রির অন্ধকার। গোধূলি লগ্ন! মেহেরের রুমের বেলকনিতে দাঁড়িয়ে পায়চারি করছে সমুদ্র। মেহের হীনা ক্ষণে ক্ষণে সমুদ্রের নিশ্বাস বন্ধ হয়ে আসছে। তার হাতের রক্ত গ্রন্থি হতে অঝরে রক্ত টপটপ করে মাটিতে গড়িয়ে পড়ছে। নিজের উপর বড্ড ক্ষোভ হচ্ছে তার। সে মেহেরকে অকারণে ব্যথা দিয়েছে ! আত্মগ্লানি থেকে মুক্তি পেতে বারবার নিজকে আঘাত করছে সে।

তাও যেন তার হৃদয় গহীন শান্ত হচ্ছে না। অবশেষে নিজেকে শান্ত করতে সমুদ্র রক্ত মাখা হাতে মেহেরের বিছানায় শুয়ে পড়ল। ক্রমশ পাগলে পরিণত হচ্ছে সমুদ্র। নিজের রুমে তার অবাধ্য মন টিকে নি। তাই বাধ্য হয়ে মেহেরের রুমে এসেছিস সে। কী আছে ওই পুচকির মধ্যে, যা সমুদ্রের হৃদয়ে ঝড় রাত্রির উত্তাল সমুদ্রের ন্যায় তাকে অশান্ততা বহমান করতে সক্ষম হয়।

বর্তমানের সমুদ্রের চোখ জোড়া তীর্থের কাকের ন্যায় দীর্ঘ প্রতীক্ষায় তৃষ্ণার্ত হয়ে উঠেছে মেহেরকে একপলক দেখার জন্য। আজ যদি সমুদ্র যদি মেহেরকে না দেখে তাহলে নির্ঘাত অসুস্থ হয়ে পড়বে সে। অদ্ভুত অনুভূতি গ্রাস করে নিয়েছে সমুদ্রের অন্তরাল। তার হৃদয় ক্রমশ নিস্তেজ হয়ে পড়েছে। মাত্র পনেরো বছরের বাচ্চা মেয়েটা অতি স্বল্প সময়ে সমুদ্রের আটাশ বছরের মস্তিষ্ক কার্যকর ক্ষমতা নিয়ন্ত্রণ করতে সফল হয়েছে।

সমুদ্রের মস্তিষ্কও বারংবার বলে উঠছে, আজ যদি তার চোখ জোড়া মেহেরের দেখা না পায়, তাহলে রাত্রি বেলা শান্তিতে ঘুমে আচ্ছন্ন হতে পারবে না সে। তার হৃদয়মন বাজে ভাবে মেহের নামক অনুভূতিতে আক্রান্ত হয়ে পরেছে। এখন তার মেহেরের খুব করে প্রয়োজন। ধরণীর বুকে প্রতিটা মানুষ যেমন গ্রীষ্মকালে গরম নামক অনুভূতিতে আক্রান্ত হলে তাদের শীতল হাওয়ার প্রয়োজন হয় আবার শীতকালে ঠান্ডা নামক অনুভূতিতে আক্রান্ত হলে মানুষের যেমন উষ্ণ চাদরের প্রয়োজন হয়, ঠিক তেমনি বর্তমানে সমুদ্র মেহের নামক অনুভূতিতে আক্রান্ত, তার এখন মেহেরকে বড্ড প্রয়োজন। অন্যথায় সমুদ্রের শরীর শীঘ্রই অসুস্থ হয়ে মাটিতে লুটিয়ে পড়বে।

রাতের খাবার খেয়ে বিছানায় শুয়ে রয়েছে মেহের। অবশ্য গালে ব্যথা হওয়ার জন্য খেতে বেশ অসুবিধা হয়েছে তার। এতক্ষণ অহনার ছেলের সঙ্গে আনন্দে মেতে উঠেছিল সে। অহনার ছেলে মেহেরকে এতোটাই পছন্দ করেছে যে বাচ্চাটা মেহেরের কোলে ঘুমিয়ে পড়েছে। খানিক পূর্বে ঘুমন্ত ছেলেকে নিজের রুমে নিয়ে গিয়েছে অহনা। আয়ান অর্থাৎ অহনার ছেলে যাবার পর থেকে ক্রমশ বিষাদগ্রস্ত উঠছে মেহেরের অন্তরাল। একরাশ অভিমান জমেছে সমুদ্রের প্রতি। আজ সমুদ্রের আচরণ তাকে বেশ ব্যথিত করছে। সমুদ্র কেন বুঝে না, তার বুকেও যে বিষাদ জমেছে অগুনিত? সমুদ্রের কথা চিন্তা করতে করতে মেহের গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়ল।

তুমি নামক অনুভূতি পর্ব ২৬

ঘরির কাটাতে ছুঁই ছুঁই বারোটা। মধ্যরাতে মেহেরের অনুভব হচ্ছে কেউ তার মুখের উপর ঝুকে আছে। লোকটার ঘনঘন ত্যাগকৃত উষ্ণ নিশ্বাশ মেহেরের মুখশ্রীতে আষ্টেপিষ্টে উপচে পড়ছে। ফলে পুরনো ঘটনার ভয়ঙ্কর অনুভূতি তাকে চেপে ধরেছে। অতিরিক্ত ভয়ে জেগে থাকা সত্ত্বেও চোখ জোড়া উন্মুক্ত করার সাহস হচ্ছে না তার। ঠিক তখনি আচমকা মেহেরের মুখ লোকটা জোরে চেপে ধরল। ছাড়ানোর জন্য আপ্রাণ চেষ্টা করতে লাগল সে কিন্তু লোকটার বলিষ্ঠ হাতের সঙ্গে যুদ্ধে পেরে উঠল না। হঠাৎ লোকটার উষ্ণ,,,,,,,

তুমি নামক অনুভূতি পর্ব ২৮