তুমি নামক অনুভূতি পর্ব ৪৫

তুমি নামক অনুভূতি পর্ব ৪৫
Lutful Mehijabin (লেখা)

–কুল পুচকি। আমি কী বাগ না ভাল্লুক!
সমুদ্রের উত্তরে মেহের ঠোঁট জোড়া সংকুচিত করে নিম্ন কন্ঠে মিনমিন করে বলে উঠলো,
— না না। আমি ঠিক আছি তো।
মেহেরের উত্তর পেয়ে সমুদ্র হঠাৎ বলে উঠলো,

–তাই? ওকে, নাও আই নিড প্রুভ। সো ওড়নাটা খুলো তো!কুইক। আমার সামনে এভাবে মাথার সীমান্ত পর্যন্ত ঘোমটা দিয়ে থাকতে পারবে না। বিরক্ত লাগে।
সমুদ্রের গম্ভীর কন্ঠস্বর মেহেরের কর্ণকুহরে পৌঁছনো মাত্রই ঘাবড়ে গিয়েছে মেহের। তার মুখশ্রীতে ভয়ের ছাপ স্পষ্ট ফুটে উঠেছে! মেহের স্বাভাবিক হওয়ার পূর্বে সমুদ্র বিরক্তিকর কন্ঠস্বরে পুনরায় বলে উঠলো,

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

— আই নো, তোমার চুল গুলো ভিজে। ইনফ্যাক্ট এর জন্যে তোমার ওড়নাও ভিজে একাকার হয়ে গিয়েছে । তাই ওড়নাটা মাথা থেকে খুলে ফেলো।
সমুদ্রের কথার প্রেক্ষিতে মেহের দ্রুত মাথায় হাত রাখলো। মুহূর্তেই তার অনুভব হলো, সত্যি তার ওড়নাটা ভিজে কাহিল। এতে করে খানিকটা শীত করছে তার। অথচ ওড়না খুলতে সে নরাজ! আরো ভালো করে ওড়নাটা মাথায় পেচিয়ে নিলো সে। অতঃপর মুচকি হেসে বলল,

–সমস্যা নেই তো।
মেহেরের উত্তর পেয়ে তৎক্ষণাৎ সমুদ্র গরম চাহনি নিক্ষেপ করলো মেহেরের ভীত মুখশ্রীতে। কফির মগটা শব্দ করে পার্শ্ববর্তী রেখে, কর্কশ কন্ঠে বলে উঠলো,
— টিচারের সামনে মাথা ওড়না দ্বারা আবৃত করে পড়তে বসবে। বিষয়টা বেশ ভালো, বাট আমার সামনেও! আমি কি বাইরের মানুষ? মানলাম তুমি ধার্মিক। কিন্তু তাই বলে নিজের হাজবেন্ড এর সামনে ঘোমটা দিয়ে থাকার কোন মানেই হয় না।

সমুদ্রের কর্কশ ভাষা মেহেরের কর্ণকুহরে পৌঁছনো মাত্রই স্বল্প কেঁপে উঠলো মেহের। সমুদ্রের মুখ হতে নির্গত হাজবেন্ড শব্দটার শরীর কম্পনিত করতে সক্ষম হয়েছে। তার শান্ত মনে ইতিমধ্যে অশান্ততার আবির্ভাব ঘটেছে। বাজে পরিস্থিতির স্বীকার সে। কী করবে ভেবে পাচ্ছে না! একরাশ জড়তা এসে জুড়েছে তার হৃদয় মনে। সমুদ্রের সামনে চুল ছেড়ে থাকবে! বিষয়টা তার কাছে অস্তিত্বকর লাগছে। এককথায় অনেকেটা লজ্জা লাগছে তার। সমুদ্র সামনে কী করে মাথায় ঘোমটা ব্যতীত থাকবে। ঘোমটা ছাড়া তো তার চুলগুলো অবাধ্য হয়ে পড়ে। ছড়িয়ে ছিটিয়ে তাকে জ্বালিয়ে মারে। কিন্তু সমুদ্রের বাইরের মানুষ বক্তব্যটা বেশ ভাবনা তৈরী করেছে তার অন্তরালে।

মেহেরের কোন প্রতিক্রিয়া না দেখে ক্ষুন্ন হলো সমুদ্র। অতঃপর নিজেকে শান্ত করার প্রয়াস চালালো। এখন তাকে রাগলে চলবে না। কারণ সে রাগলে যে তার পুচকি ভয় পাই। তাই তাকে শান্ত হতে হবে। নিজেকে শান্ত করার উদ্দেশ্যে চোখ জোড়া বন্ধ রেখে জোরে জোরে নিশ্বাশ ত্যাগ করলো সমুদ্র। খানিকটা শান্ত হয়ে বলে উঠলো,

— দেখো পুচকি, তোমার জড়তা আমার একদমই অপছন্দের। স্বাভাবিক হবার চেষ্টা করো। নিজের জন্য নয় আমার জন্য প্লিজ। আমি অনুরোধ করছি ওড়না ফেলে ভেজা চুলগুলো ছেড়ে দাও। তাদের স্বাধীনতা দেও। আর তার চেয়ে বড় কথা এভাবে থাকলে তোমার জ্বর চলে আসবে। অসুস্থ হয়ে পড়বে তো তুমি।

সমুদ্রের কথা শুনেও ঠাই দাঁড়িয়ে রইলো মেহের। লজ্জা লাগছে তার। এমনকি অযথা লজ্জয় তার মুখশ্রী রক্তিম বর্ণ ধারণ করে উঠেছে। অন্যদিকে সমুদ্র আর চোখে মেহেরকে পর্যবেক্ষণ করতে লাগলো। মেহেরকে দ্বিধা সংকোচের মাঝে ডুবে থাকতে দেখে বড্ড ব্যথিত হলো সে। মুহূর্তেই ব্যথিত স্বরে বলে উঠলো,

— কখন কী করতে হয় তা তো তোমার অজানা নয়। সবকিছুই বুঝো তুমি। শুধু আমার বেলায় তোমার অবুঝ মস্তিষ্কের কার্যক্রম শুরু হয়ে যায়। ছয় মাসের পুচকি হয়ে পড়ো তুমি। কেন, পুচকি? আমাকে কি তুমি ছোট হবার সুযোগ দিবে না?

শেষোক্ত বাক্যটা খুবই স্বল্প আওয়াজে বললো সমুদ্র। যা মেহের শুনেও বোধগম্য করতে ব্যর্থ হলো। কিন্তু যতটুকু সে শুনেছে ততটুকুই তার মস্তিষ্কে চেপে বসেছে। মেহের ফ্লোর থেকে দৃষ্টি সরিয়ে আরচোখে তাকালো সমুদ্রের মুখশ্রীতে!। সমুদ্র আকাশ পানে দৃষ্টি ফেলে মুখ ফিরিয়ে, দু হাত প্যান্টের পকেটে খুঁজে দাঁড়িয়ে রয়েছে। মুখশ্রীতে নিত্যদিনের মতো গম্ভীরতা স্পষ্ট! কিন্তু চোখের কোণে রাগের চিরে ফোঁটাও নেই। চোখ দুটো যেন এক ভিন্ন বানী ইশারা করছে। তৎক্ষণাৎ মেহের দৃষ্টি সরিয়ে নিলো। সে কিছু বলে উঠার পূর্বে সমুদ্র শীতল কন্ঠ বলল,

— মেহের! তুমি কী মাথার কাপড় ফেলবে? নাকি আমি ওড়নাটা নিয়ে বেলকনি থেকে ছুড়ে ফেলব? দেখো কি করতে চাও তুমি। জাস্ট পাঁচ সেকেন্ডের মধ্যে ডিসিশন নিবে, ওকে?
লহমায় মেহের না চাইতেই মাথা থেকে কাপড় ফেলে দিলো। অতঃপর ভীত কন্ঠে বলে উঠলো,
–আচ্ছা এবার আমি রুমে যায়?

মেহেরের অস্থিরতা দেখে সমুদ্র দীর্ঘশ্বাস ত্যাগ করলো। আকাশ পান হতে দৃষ্টি সরিয়ে তীর্যক চাহনি ফেললো মেহেরের উপর। অতঃপর ভ্রু যুগল কুঁচকে বলতে লাগলো,
— ওয়েট, আমি বুঝি না পুচকিদের এতো ভাব কেন! পুচকি পুচকির মতো থাকবে। চুপচাপ এখানে দাঁড়িয়ে থাকো। আর হ্যাঁ ম্যাম, খোপা খুলে ফেলেন। চুলগুলো শুকতে দিন। নাকি আমি,,,

সমুদ্রের বাক্য শেষ হওয়ার পূর্বে মেহের অনিশ্চিত কোন ঘটনার ভয়ে খোপা খুলে দিলো। চটজলদি মাথায় হাত দিতে গিয়ে ঘটে গেলো বিপত্তি! মেহেরের হাতের স্পর্শে তার চোখ জোড়া আবদ্ধ করে রাখা চশমাটা হুট করে ফ্লোরে পড়ে গেলো।

সমুদ্র মেহেরের পরিস্থিতি দেখে বিস্মিত! আসলে কি একটা মেয়ে এমন স্বভাবের হতে পারে? সমুদ্র মেহেরকে যতো দেখছে ততোই অবাক হচ্ছে। মেয়েটার মধ্যে অত্যধিক জড়তা দিয়ে ভরপুর। সমুদ্র এটাই ভেবে পাচ্ছে না, মেয়েটা কেন তার সঙ্গে পরিবারের অন্য সব সদস্যদের মতো আচরণ করতে ব্যর্থ হচ্ছে? সবচেয়ে বড় ভাবনার বিষয় হচ্ছে, অচেনা অজানা মেয়েরা সমুদ্রকে দেখে কতো শত কান্ড করে বসে।

কিন্তু এখানে এই মেয়েটা তার স্ত্রী হয়েও তাকে পাত্তাই দেয় না! এই নিয়ে সমুদ্রের চিন্তার শেষ নেই। এমনকি তার মনের মাঝে নানান নেগেটিভ মন্তব্য আবিষ্কৃত হয়েছে। সে না চাইতেও তার পুচকিকে সন্দেহ করেছে। কিন্তু সে অনেক পর্যবেক্ষণ করেও মেহেরের কোন অপরাধ খুঁজে পাইনি। সাধারণত কৈশোর কালে ছেলে মেয়েরা নতুন পৃথিবীতে পা রেখে নিজের ভালো মন্দের বিচার করতে পারে না।

তখন তারা নিজেদেরকে বড় ভাবতে আরম্ভ করে। বয়সটা এতোটাই মারাত্মক যে ছেলে মেয়েরা নিজের বাবা, মাকে অপর ভাবতে শুরু করে। এই সময়ে তারা ক্রমশ পরিবার হতে দূরে যেতে থাকে। বাবা, মা যখন তাদের শাসন করে, ভালো মন্দ বিচার করে তাদের মন মতো কর্ম করতে নিষেধ করে। ঠিক তখনি তারা বাবা, মায়ের সঙ্গে বাজে আচরণে করতে মরিয়া হয়ে উঠে। জেগে ওঠে তাদের মধ্যেকার ভয়ঙ্কর হিংস্রতা।

প্রায়ই সব ছেলে মেয়েরা আবেগে আপ্লুত হয়ে যুক্ত হয়ে পড়ে প্রেম নামক অপরাধে। যা প্রায় সময় তাদের উজ্জ্বল ভবিষ্যতের বাঁধা হিসেবে কাজ করে। তখন তারা সিদ্ধান্ত হীনতায় ভুগে। অনেক ক্ষেত্রে তারা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। কিন্তু মেহের অন্য সব কিশোরী বয়সের মেয়েদের মতো নয়। মেয়েটার সম্পন্ন ভিন্ন প্রকৃতির। সবসময়ই ভাবনা চিন্তা করে প্রতিটি কর্ম সম্পূর্ণ করে।

সবকিছুই ঠিক আছে কিন্ত মেয়েটার সময়ে অসময়ের ভয়, লজ্জা, সংকোচ সমুদ্রকে ব্যথিত করে তুলে। বর্তমানে সমুদ্র নিজেকে শান্তনা দেই, তাকে ঠিক হতে হবে। তার আচরণ পরিবর্তন করতে হবে। দরকার পড়লে তাকে বাঁচালে রুপান্তরিত হতে হবে। কিন্তু সমুদ্র চেষ্টা করেও ব্যর্থ।

তৎক্ষণাৎ ফ্লোর থেকে চশমা তুলে পড়ে নিলো। সংকোচ তাকে ঘিরে ধরেছে। সমুদ্রের সামনে এমন কর্ম ঘটিয়ে বেশ লজ্জিত সে। সমুদ্রের দৃশ্যমান হলো মেহের কাঁপছে। তার অধিক লম্বা চুলগুলো এলোমেলো হয়ে পড়েছে। এক অদ্ভুত মাধুর্যতা মেহেরের মাঝে উপস্থিত হয়েছে। সমুদ্র অবাক দৃষ্টিতে মেহেরের দিকে তাকিয়ে রয়েছে। এই সামান্য পুচকি মেয়েটা তার হৃদয়ে অসম্ভব বাজে অবস্থা করে দিতে সক্ষম। নিজ অজান্তেই সমুদ্র বিবির করে বলে উঠলো,

–এই পুচকি, কি রয়েছে তোমার মাঝে! আই নো কিচ্ছু নেই। কিন্তু আমি যে পাগল হয়ে যাচ্ছি প্রতিনিয়ত তোমাতে। তুমি নামক অনুভূতি আমাকে অবুঝ করে তুলছে ক্রমশ!
সমুদ্রের চাহনি দেখে ঠোঁট জোড়া জিহ্বা দ্বারা ভিজিয়ে নিলো মেহের। না চাইতেও সে অতিরিক্ত হারে কাঁপছে! নিজেকে ঠিক করার প্রয়াসে বারংবার চশমাতে স্পর্শ করছে সে। হঠাৎ সে মিনমিন করে বলে উঠলো,

— আমি কী এখন যেতে পারি?
মেহেরের কথার প্রত্যুত্তরে সমুদ্র স্পষ্ট জবাব দিলো,
–না যেতে পারবে না। আমি বুঝি পুচকি পুচকির মতো থাকতে পারো না। তোমাকে বড়ো হতে হবে না। নিজেকে দেখেছো কখনো? বড় বড় ভাব বয়সের অবার।

শেষ বাক্যটা দাঁতে দাঁত চেপে বলে উঠলো মেহের। প্রায় মিনিট পাঁচেক বাদে সমুদ্র শান্ত হলো। সে নিজেকে ঠিক রাখতে এবং মেহেরকে স্বাভাবিক করতে বলে উঠলো,
–বাই দ্য ওয়ে পুচকি, তোমরা কয় ভাই বোন? ওপস সরি পুচকি আমি জানি না।
সমুদ্র কথার প্রেক্ষিতে মেহেরের মন খারাপ হয়ে গেলো। নিজেকে ধাতস্থ রেখে বলল,

–আমার একটা বোন ছিলো। কিন্তু আপুর বিয়ে হয়ে গিয়েছে।
সমুদ্র কিছু বলল না। মেহেরের বোন আছে সে জানতো না ঠিকই কিন্তু মেহেরের মুখের পরিবর্তন দেখে তার অন্তরালে রহস্যের উদ্ভাবন ঘটেছে। সমুদ্র ফির বলল,
— ওহহ আচ্ছা। তোমার টিচারের কোনো পড়া বুঝতে অসুবিধা হলে আমাকে ইনফরম করবে। আর যা না বুঝো তা আমাকে বলবে।

সমুদ্রের কথার প্রত্যুত্তরে মেহের জড়তা কাটিয়ে আনমনে বলে উঠলো,
–আপনি তো আমাদের স্কুলের একজন শিক্ষক। তাহলে আপনিই তো পড়াতে পারেন।
মেহেরের কথার পরিপ্রেক্ষিতে সমুদ্র আফসোস স্বরে বলল,
–কতো বড় সুযোগটা মিস হলো। বাট পুচকি আমার টিউশনি করানো একদমই অপছন্দ। আমি যদি পারতাম তাহলে অবশ্যই বাইরের কাউকে বাসায় আনতাম না। বাচ্চা পড়ানোর মতো ধৈর্য নেই আমার।

সমুদ্রের কথাগুলোর অর্থ বুঝে একটু সময় ব্যয় হলো না মেহেরের। আসলেও তো যার কারনে অকারণে রাগের উদ্বোধন ঘটে। যে লোকের সামান্য থাপ্পড়ের ব্যথা এখনো অবধি সে উপলব্ধি করতে পারে। সে লোক সত্যিই শিক্ষক হবার কথা নয়। সমুদ্র যদি তাকে পড়াই তাহলে তো তার অবস্থা নাজেহাল। কোন পড়া তার মস্তিষ্কে ঢুকবে কি সন্দেহে! হয়তো দীর্ঘ সময় সমুদ্রের সামনে নতজানু হয়ে বসে থাকলে সে স্ট্রোক করে বসবে।

কারণ সমুদ্র সামনে এলেই তার অন্তরালে অদ্ভুত অনুভূতি জাগ্রত হয়। তাই সমুদ্রের কাছে পড়তে পারবে না সে ঠিকি কিন্তু তাই বলে সাফাত স্যারের কাছে পড়তে তার মন মত দিচ্ছে না। সাফাত স্যারের চাহনি তার নিকট অস্বাভাবিক লাগে। কিন্তু বর্তমানে এ মত সমুদ্রের নিকট প্রকাশ করার মতো সাহস পাচ্ছে না। মেহের কিছু বলে উঠার পূর্বে মাগরিবের আযানের ধ্বনি এসে তাদের কর্ণপাত হলো। তৎক্ষণাৎ সমুদ্র হাত ঘড়ির দিকে তাকিয়ে বলল,

–মেহের আমাকে একটু বাইরে যেতে হবে। তুমি পড়তে বসো। ভয় পেও না।
বলেই মুহূর্তেই বাসা থেকে বেরিয়ে গেলো সমুদ্র। সকিনা বেগম তার মেয়েকে নিয়ে থানায় পৌঁছে গিয়েছে কিয়ৎক্ষণ পূর্বে। তাই এখন সমুদ্র গিয়ে তাদের থারার ব্যবস্থা করে দিবে। প্রথমে নিজের ফ্লাটে তাদের আনতে চেয়েছিল। কিন্তু পরে কী যেন ভেবে আকাশের পার্শ্ববর্তী ফ্লাট তাদের থাকার জন্য নিযুক্ত করেছে।

সোফার উপর বসে নিকোনিটের ধোঁয়া উঠতে ব্যস্ত শোয়াইব খান। আজ তার চরম আনন্দের দিন। সত্যিই সে খুব আনন্দিত। পুরো চব্বিশ ঘণ্টা নিদ্রা ত্যাগ করে মেহেরের সম্পর্কে সম্পূর্ণ তথ্য সংগ্রহ করেছেন তিনি। পরিশেষে তার সন্দেহটাই সঠিক। মেহের কার কেউ নয়। তার স্ত্রীর শেষ চিহ্ন! তার একমাত্র মেয়ে। ভাবতেই তার বুকটা ভরে উঠেছে সেও একজন সন্তানের বাবা!

মেহের তার একটা নিজের অংশ। খবরটা জানতে পেরে পূর্বের তুলনায় অত্যধিক মেহেরের সঙ্গে দেখা করতে মরিয়া হয়ে উঠেছে সে। তার মেয়ে! অদ্ভুত এক মায়াজাল জাগ্রত হয়েছে তার অন্তরালে! মেহেরকে এক পলক দেখার জন্য তার চোখ জোড়া তৃষ্ণাক্ত হয়ে উঠেছে। মনে মনে সিদ্ধান্ত নিয়েছে সমুদ্রের কাছে থেকে সে তার মেয়েকে কেড়ে নিবে। তার কাছে রেখে আদর যত্নে বড় করবে।

বারংবার নিজের উপর ক্রোধের আগুনে পুড়ে ছাই হয়ে যাচ্ছে সে। কেন সে তার মেয়েকে নিজের কাছে এনে রাখলো না। কেন সে ভুলে গেলো তার মেয়ের অস্তিত্ব সম্পর্কে খোঁজ খবর নিতে। তার তো উচিত ছিলো কল্পনা নামক অসহায় নারীর বেঁচে আছে কিনা তা সম্পূর্ণ ধারণা নেওয়া। শোয়াইব খান কল্পনার মৃত্যুর খবর পেয়ে যতটুকু ব্যথিত না হয়েছে তার চেয়ে দ্বিগুণ ব্যথিত হয়েছে তার মেয়ের অনিশ্চিত ভবিষ্যতের খরব পেয়ে।

কই সে তো নিষ্ঠুর সন্তানের মতো নিজের মাকেও বৃদ্ধ আশ্রমের বন্দি করে দিতে একবারও পিছপা হয়ননি। তিনি একজন কঠোর মানবী যে কীনা জীবনের উন্নতির উদ্দেশ্যে পরিবার পরিজনের কথা একবারও ভাবে না। কিন্তু এখন তার মধ্যে পিতৃত্ব বোধ এলে কোথায় থেকে? তার মনে হচ্ছে সে তার মেয়েকে ছাড়া বাঁচতে পারবে না।

তুমি নামক অনুভূতি পর্ব ৪৪

দম আটকে মরে যাবে। সবকিছু ভেবে শোয়াইব খান সিদ্ধান্ত নিয়েছে মেহেরকে সমুদ্রের সঙ্গে ডিভোর্স করিয়ে দিবে। এতে যদি সমুদ্রের প্রতি তার অন্যায় আচরণ করতে হয় তাহলেও সে করবে। অতঃপর মেয়েকে নিয়ে এক নির্জন স্থানে বসবাস শুরু করবে। যেখানে সমুদ্র নামক কোন ব্যক্তির ছায়া ও পরতে দেবে না। সমুদ্র স্ব ইচ্ছায় মেহেরের ছেড়ে দিলে তো ভালোই না হলে সে অন্য পথ অবলম্বন করবে।

তুমি নামক অনুভূতি পর্ব ৪৬