তুমি হৃদয়ে লুকানো প্রেম পর্ব ৩৬

তুমি হৃদয়ে লুকানো প্রেম পর্ব ৩৬
তাহিরাহ্ ইরাজ

” ছ্যা ছ্যা পুতলা। শেষমেষ এই ছিল তোর মনে? চোখের জল নাকের জল এক করে সুইজারল্যান্ডের মাটিতে গঙ্গা যমুনা বানিয়ে ফেলছিস! শেইম অন ইয়্যু। ”
হতবিহ্বল দুয়া ভুলে গেল দুঃখ। তৎক্ষণাৎ তাকালো ডান পাশে। তার ফ্যাল ফ্যাল দৃষ্টি নিবদ্ধ হলো তূর্ণ’তে!

নীলচে সোফায় বসে ফোনালাপে মগ্ন দুয়া। কর্ণে ঠেকিয়ে রাখা মোবাইল। অপর প্রান্ত হতে শোনা যাচ্ছে,
” ছোটাপু! তোমার ওখানে খুব ভাল্লাগছে? মজা করছো তাই না? ”
” হাঁ ভাইয়্যু। মজা হচ্ছে। বাট আই মিস্ ইয়্যু। ”
ছোট্ট জাহিন হেসে উঠলো। বললো,
” ইশ্ ছোটাপু বাচ্চাদের মতো মন খারাপ করে। কিন্তু জাহিন মন খারাপ করে না। মিস্ করছে না তো। ”
দুয়া অভিমানী কণ্ঠে শুধালো,

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

” কেন? ভাইয়্যু আমায় মিস্ করে না কেন? ”
” আম্মু মানা করছে তো। বলেছে ছোটাপু চলে আসবে। আমার জন্য মজার মজার চকোলেট, গিফটস্ আনবে। তাই তো জাহিন মিস্ করে না। ”
অশ্রুসজল নয়নে হেসে উঠলো দুয়া।

” তাই? ”
” হাঁ তো। তুমিও মন খারাপ করো না। ঠিক আছে? মন খারাপ হলে তূর্ণ ভাইয়া আছে না? তাকে বলবে। তোমায় বড় বড় বিদেশী চকলেট কিনে দেবে। মন একদম ভালো হয়ে যাবে। হুম। ”
দুয়া বাঁ হাতের তর্জনী ছুঁয়ে অশ্রু কণা মুছে নিলো।
” ওকে ভাইটা। ছোটাপু তাই করবে। তুমিও মন খারাপ করো না। আম্মু আব্বু ওদের দেখে রেখো কেমন? ”
” আমি দেখে রাখি তো। আমি তো গুড বয়। সব্বাইকে দেখে রাখি। ”
” এই না হলে আমার সোনা ভাইয়্যু। আই লাভ ইউ ভাইয়্যু। ”
জাহিন ফটাফট বললো,

” আই লাভ ইউ ঠু। আচ্ছা রাখি। হোমওয়ার্ক করতে হবে তো। বাই বাই। আল্লাহ্ হাফিজ। ”
” আল্লাহ্ হাফিজ। আসসালামু আলাইকুম। ”
” ইশ্ রে! ভুলে গেছি। ওয়া আলাইকুমুস সালাম। টা টা। বাই বাই। ”
যোগাযোগ বিচ্ছিন্ন হলো দুই পক্ষের। দুয়া ভেজা নেত্রে মোবাইলের দিকে তাকিয়ে। আদুরে ভাইটার কথা বড্ড মনে পড়ছে। ওকে আলিঙ্গন করে আদর করতে ইচ্ছে করছে। সোনা ভাইটা কত বড় হয়ে গেছে! বুঝদার হয়ে গেছে। দুয়া অনেকটা সময় ধরে অন্যমনস্ক, দুঃখ ভারাক্রান্ত হয়ে রইলো। যা পছন্দ হলো না একান্ত মানুষটির। তাই তো পরিবেশ স্বাভাবিক করার সামান্য এক প্রচেষ্টা,

” ছ্যা ছ্যা পুতলা। শেষমেষ এই ছিল তোর মনে? চোখের জল নাকের জল এক করে সুইজারল্যান্ডের মাটিতে গঙ্গা যমুনা বানিয়ে ফেলছিস! শেইম অন ইয়্যু। ”
হতবিহ্বল দুয়া ভুলে গেল তার দুঃখ। তৎক্ষণাৎ তাকালো ডান পাশে। তার ফ্যাল ফ্যাল দৃষ্টি নিবদ্ধ হলো তূর্ণ’তে! তূর্ণ কেমন নাক সিঁটকালো।
” ইশ্। ওঠ ওঠ। সুইসদের দামী সোফা দিলি তো ভিজিয়ে। আহা রে! বিদেশীদের শখের দামী সোফা। গেল রে যমুনায় ভেসে গেল। ”

আফসোস প্রকাশ করলো তূর্ণ। তাতে মেজাজ বিগড়ে গেল মেয়েটির। সোফা ছেড়ে উঠে দাঁড়ালো সে। তূর্ণ’র পানে এগোতে এগোতে বললো,
” কি বললে? আমি বিদেশীদের দামী সোফা ভিজিয়ে দিয়েছি? যমুনায় সোফা ভেসে গেছে? ”
তূর্ণ পেছাতে পেছাতে বললো,
” অফকোর্স। কোনো সন্দেহ? ”

” ইয়াহ্। সন্দেহ তো আছেই। তাই তো নিরীক্ষা করে দেখতে চাই। যমুনায় তুমিও ভেসে গিয়েছো কি না। ”
টেনে টেনে কথাটা বললো দুয়া। তূর্ণ হাত দিয়ে ওকে থামাতে নির্দেশ দিলো।
” ওয়েট। ওখানেই থাম। এমন চু.রেল এর মতো এগিয়ে আসছিস কেন? ”
মধুরতম হাসি উপহার দিলো দুয়া। এক পা দু পা করে এগোতে লাগলো আর বললো,
” আমি না তোমার বিবিজান? তোমার সন্নিকটে আসতে কিসের মানা? ”
তূর্ণ’র কাছে ভাবসাব সুবিধার ঠেকছে না। তাই তো পিছু হটে দিলো এক দৌড়। তৎক্ষণাৎ পিছু নিলো দুয়া। কর্কশ গলায় বলতে লাগলো,

” পালাচ্ছো কেন? দাঁড়াও বলছি। আমার নামে এতবড় অপবাদ! আজ তোমার একদিন কি আমার একদিন। ”
তূর্ণ দৌড়ে বেডের অপর প্রান্তে চলে গেল। মিথ্যা মিথ্যা শাসনের ভঙ্গিতে বললো,
” অবাধ্য নারী। কতবড় সাহস! প্রাণের স্বামীকে ধাওয়া করছিস। পাপ হবে রে পাপ। ”
” হোক। আজ তো আমি তোমার চাপাবাজির হেস্তনেস্ত করেই ছাড়বো। ”
তূর্ণ এক লাফে বিছানায় উঠে পড়লো। ভ্রু নাচিয়ে প্রশ্ন করলো,
” আচ্ছা? কি করবি সোনা বউ আমার? ”

দুয়াও বিছানায় উঠে পড়লো। মুখোমুখি দাঁড়িয়ে দু’জনে। একজনের চোখে জিজ্ঞাসু ভাব তো আরেক জনের চোখে চ্যালেঞ্জিং মনোভাব। চোখে চোখে অস্পৃশ্য লড়াই হলো। তূর্ণ চোখের ইশারায় জানতে চাইলো কি করবে! দুয়া রহস্যময় হাসলো। তূর্ণ কিছু বুঝে ওঠার পূর্বেই ঝুঁকে গেল দুয়া। আর তূর্ণ কোনোকিছু বুঝে ওঠার পূর্বেই আ.ক্রমণ! বালিশের
আ|ক্রমণ সোজা আদ্রিয়ান আয়মান তূর্ণ’র ডান বাহুতে। হতবিহ্বল তূর্ণ’র মুখপানে তাকিয়ে দাঁত কেলিয়ে হাসলো দুয়া।
” ক্যালানি হবে ক্যালানি। ”

কিছু বুঝে ওঠার পূর্বেই বাম বাহুতে আঘাত। তূর্ণ তৎক্ষণাৎ দুয়া’র বাঁ হাত ধরে টান দিলো। প্রশস্ত বক্ষপটে হুমড়ি খেয়ে পড়লো মেয়েটা। মৃদু আঘাত পেল নাকে। বালিশসহ তার মাইরা’কে পেশিবহুল দু হাতে আবদ্ধ করে নিলো তূর্ণ। চোখে চোখ রেখে বললো,
” কত্ত বড় সাহস। বিদেশী বালিশ দিয়ে প্রাণের স্বামীকে মা”রছিস! আজ তো তোকে আমি..! ”
দুয়া হাসি হাসি মুখে শুধালো,
” কি করবেন সাহেব? ”

তূর্ণ দুর্বোধ্য হাসলো। যা বোধগম্য হলো না মেয়েটির। সে সংশয় মিশ্রিত চাহনিতে তাকিয়ে। হঠাৎ বিপরীত পক্ষ হতে পাল্টা আ|ক্রমণ। উদরে এলোমেলো রূপে ছুটে বেড়াচ্ছে পুরুষালি হাতটি। সুড়সুড়িতে অতিষ্ঠ মেয়েটি ছটফট করতে লাগলো। দু’জনের মধ্যকার ব্যবধান স্বরূপ থাকা বালিশটি লুটিয়ে পড়লো বিছানায়। আরো ঘনিষ্ঠ হলো তারা। দুয়া নিজেকে বাঁচাতে বাঁ হাতে ঠেলে দিচ্ছে বক্ষপট। তবে বিন্দুমাত্র সরাতে ব্যর্থ। তূর্ণ’র বাম হাতে পৃষ্ঠদেশ আঁকড়ে ধরা। ডান হাত ছুটে বেড়াচ্ছে উদরের যত্রতত্র। হাসতে হাসতে মেয়েটির দিশেহারা অবস্থা।

দুজনের লড়াই চলতে চলতে একসময় ভারসাম্য বজায় রাখা দুষ্কর হলো। এলোমেলো ভঙ্গিতে বিছানায় লুটিয়ে পড়লো কপোত-কপোতী। নিম্নে দুয়া। তার উপরিভাগে তূর্ণ। আর পারছে না দুয়া। ঘন ঘন শ্বাস পড়ছে। ততক্ষণে থেমে গেছে অবাধ্য দুষ্টু হাতটি। দু’জনের অধরে লেপ্টে হাসি। চোখেমুখে দুষ্টুমির ছাপ। ঘন ঘন পড়ছে শ্বাস। আস্তে আস্তে মানুষটির অধরে লেপ্টে থাকা হাসির রেখা মিলিয়ে গেল। নয়নে বাসা বাঁধলো নে শা। ঘোর লাগা সে নে”শা! নে|শাময় চাহনি ঘুরে বেড়াতে লাগলো ডাগর ডাগর আঁখি জোড়ায়। কখনোবা সুডৌল নাক পেরিয়ে নিম্নে।

ওষ্ঠাধরে দৃষ্টি নিবদ্ধ হতেই গণ্ডস্থল মরুভূমির ন্যায় খাঁ খাঁ করে উঠলো। তৃষ্ণার্ত-পীড়িত হৃদয় একটুখানি ছুঁয়ে দেয়ার বাসনায় ক্লিষ্ট! বারবার নিজেকে সংযত করতে চেয়েও ব্যর্থ হৃদয়। অবশেষে মনের ধারে হেরে গেল মস্তিষ্ক। একটু একটু করে ঝুঁকে গেল মানুষটি। হঠাৎই সম্বিৎ ফিরে পেল দুয়া। ততক্ষণে মানুষটি অতি সন্নিকটে। ওষ্ঠে ছুঁয়ে যাচ্ছে তপ্ত শ্বাস। ধক করে উঠল হৃদয়। শিহরিত তনুমন। তূর্ণ কেমন মোহাচ্ছন্ন চাহনিতে তাকিয়ে। বৃদ্ধাঙ্গুল আলতো করে ছুঁয়ে যাচ্ছে অধর। চোখের ভাষায় কিছু বোঝাতে উদগ্রীব মানুষটি। কেন তার মাইরা পড়তে পারছে না সে ভাষা? কেন অপেক্ষা নামক যাতনায় তারে আরো ভোগান্তি দিচ্ছে? কেন?

তূর্ণ’র মনোবাসনা বুঝি মেয়েটির বোধগম্য হলো। তাই তো আবেশে মুদিত করে নিলো নেত্রজোড়া। ডান হাতে আঁকড়ে ধরলো অর্ধাঙ্গের বুকের ধারে সোয়েটার। হালাল সঙ্গিনীর মৌন সম্মতি পড়তে বিন্দুমাত্র কালক্ষেপণ হলো না মানুষটির। চোখেমুখে ফুটে উঠলো তৃপ্তিকর আভা। আস্তে ধীরে আরো ঝুঁকে গেল তূর্ণ। দূরীকরণ হলো দু’জনার মধ্যকার দূরত্ব। সন্ধি হলো অধরে অধরে।

এত বছরের হৃদয়ে লালনকৃত অনুভূতি। কখনো যা প্রকাশ করা হয়ে ওঠেনি। দূর হতে শুধু দেখে গেছে‌। রেখেছে তারে আগলে। আজ এতগুলো বছর বাদে হৃদয়ে লুকানো প্রেম স্বার্থক! মাইরা এখন তার হালাল সঙ্গিনী। যারে ছুঁয়ে দেয়া হালাল। পবিত্রতায় ভরপুর। তূর্ণ আঁখি পল্লব বদ্ধ করে মুহুর্তটুকু উপভোগ করতে লাগলো। নীরবে টেনে নিলো আরো সন্নিকটে। একান্ত জনের প্রদানকৃত প্রথম প্রগাঢ় স্পর্শ। হৃদয়ের অন্তঃস্থল হতে অনুভব করতে লাগলো দুয়া। অক্ষিকোল গড়িয়ে পড়লো দু ফোঁটা অশ্রু। নিভৃতে নিজের সনে আরো আগলে নিলো একান্ত সঙ্গীকে।

নিশুতি রাত। বিছানায় রাখা আকর্ষণীয় মোড়কে মোড়ানো উপহার। হাতে ছোট্ট শুভ্র চিরকুট। তাতে গোটা গোটা অক্ষরে লেখা,
” লালাভ রঙে নিজেকে সাজাও একান্ত জনের তরে। আমি অপেক্ষায় রয়েছি প্রিয়া। ”
অজানা অনুভূতিতে আবিষ্ট হলো তনুমন। চিরকুটটি বুকে আগলে নিলো দুয়া। অধরে লেপ্টে লজ্জালু হাসি।

বালুচরের বুকে আকর্ষণীয় সজ্জা। সম্মুখে শান্ত জলধারা। বালির বুকে ছোট ছোট কদম ফেলে পদযুগলে মেখে নিলো বালুর স্পর্শ। যত অগ্রসর হচ্ছে বিমুগ্ধ হচ্ছে নয়ন। পথের দু ধারে ক্ষুদ্রাকৃতির মোজাইক গোলাকার ভোটিভ টি-লাইট। বর্গাকৃতি টেবিলের চারিদিকে লম্বা স্ট্যান্ড লাইট। টেবিলের ওপর সুষ্ঠু রূপে আয়োজন। শুভ্র টেবিলক্লথ, ডিনারওয়ার, কাপড়ের ন্যাপকিন, কাটলারি সবটাই মানানসই।

আকর্ষণীয়! টেবিলের মধ্যখানে একটি গোলাকার সমতল বাটি রাখা। এটি জল দিয়ে পূর্ণ করা এবং এতে রাখা কিছু রঙিন ভাসমান মোমবাতি। মোমবাতির পাশে ভেসে বেড়াচ্ছে কিছু গোলাপের পাপড়ি। নিশুতি রাতে হলদে কৃত্রিম আলোয় এমন আয়োজন সত্যিই মনোমুগ্ধকর! চোখ ধাঁধানো! দুয়া মুগ্ধ নয়নে অবলোকন করতে করতে কখন যে টেবিলের ধারে পৌঁছে গেল টেরও পেলো না। হঠাৎ তার ধ্যান ভঙ্গ হলো। পিছু ঘুরে তাকালো দুয়া। বৃদ্ধি পেল হৃদস্পন্দন।

এগিয়ে আসছে তূর্ণ। পড়নে তার সফেদ রঙা ব্লেজার। অন্তরালে লালচে শার্ট। চুলগুলো জেল দিয়ে সেট করা। অধর কোণে মোহনীয় দ্যুতি। মেয়েটির হৃদস্পন্দনের গতি ক্রমশ বৃদ্ধি পেয়ে চলেছে। তেমনিভাবে তূর্ণ’র বিমোহিত চাহনি নিবদ্ধ তার মাইরা’তে। মেয়েটির পড়নে লালাভ ব্লেজার এবং মেক্সি প্লেটেড স্কার্ট। কোমরে বাঁধা আকর্ষণীয় মোটা বেল্ট। চুলগুলো বাঁ পার্শ্বে সাইড সুইপ্ট কার্ল করা। মুখশ্রীতে হালকা প্রসাধনীর ছোঁয়া। তাতেই অপরূপা লাগছে! তূর্ণ মুখোমুখি দাঁড়ালো। তার অবাধ্য চাহনিতে মিইয়ে গেল মেয়েটি। লাজুকলতার ন্যায় নত হলো মুখশ্রী। তূর্ণ মুগ্ধ নয়নে তাকিয়ে রইলো। মৃদু স্বরে আওড়ালো,

” মাশাআল্লাহ্! ”
লাজে রাঙা মেয়েটি বাম দিকে ঘুরে দাঁড়ালো। মুচকি হাসলো তূর্ণ। মেয়েটির কোমল হাত ধরে চেয়ারের পানে এগিয়ে গেল। সযত্নে বসালো চেয়ারে। নিজে বসলো বিপরীত দিকের চেয়ারে। দুয়া আশেপাশে দৃষ্টি বুলিয়ে মিহি স্বরে বললো,
” থ্যাংকস। ”
” ফর হোয়াট? ” তূর্ণ বাঁ ভ্রু উঁচু করে তাকিয়ে।
দুয়া লাজুক হেসে বললো,
” ফর এভরিথিং। ”

” কিন্তু ম্যাডাম। আজ যে শুকনো ধন্যবাদে মন ভরবে না। চাহিদা ভিন্ন কিছু। ”
” কি? ” জিজ্ঞাসু দৃষ্টিতে তাকিয়ে দুয়া।
তূর্ণ মুচকি হাসলো।
” সময়মতো বুঝতে পারবে। ”
টেবিলে একনজর চোখ বুলিয়ে বললো,
” লেটস্ এনজয় দ্যা ক্যান্ডেল লাইট ডিনার। ”
মাথা নাড়ল দুয়া। তূর্ণ একে একে খাবারের ওপর হতে আবরণ সরিয়ে ফেললো। দৃশ্যমান হলো খাবার। উষ্ণ গোলাপী মিসো বিফ সালাদ। মিক্সড ওয়ার্ম ভেজিটেবল। ডেজার্ট হিসেবে রয়েছে ভ্যানিলা ফ্লেভারড পান্না কোটা। সঙ্গে ফ্রুট শ্যাম্পেন। লোভে আচ্ছন্ন হলো দুয়া।

” ওয়াও! দারুণ আয়োজন করেছো তো। দেখেই জিভে পানি চলে এসেছে। ”
” তাই? তাহলে দেরি কিসের? লেটস্ স্টার্ট। ”
হেসে সম্মতি জানালো দুয়া। মুখে নিলো মিসো বিফ সালাদ।
” উম্ মজা। তবে সব ই লাইট খাবার। ”
” ইচ্ছে করেই লাইট অ্যারেঞ্জ করেছি। রাতেরবেলা এত ভারী খাবার খাওয়া অনুচিত। এর ওপর আজ তো মোটেও নয়। ”
তৎক্ষণাৎ প্রশ্ন করলো দুয়া।
” কেন? আজ কি এমন বিশেষ? ”

কিছু বললো না তূর্ণ। শুধু অধর কা’মড়ে দুর্বোধ্য হাসলো। দুয়া অবশ্য তা লক্ষ্য করেনি। সে আরেক চামচ মুখে তুলতে উদ্যত হতেই বাঁধা প্রাপ্ত হলো। তার মুখে মিক্সড ওয়ার্ম ভেজিটেবল তুলে দিয়েছে তূর্ণ। দুষ্টুমি করে বললো,
” ক্যান্ডেল লাইট ডিনারে নিজ হাতে খাওয়া নিষিদ্ধ। জানো না বোকা মেয়ে? ”
হাসলো দুয়া। খাবার চিবুতে চিবুতে বললো,
” জানা ছিল না। আজ জানলাম। ”

তুমি হৃদয়ে লুকানো প্রেম পর্ব ৩৫

” জানবে কি করে? আগে কি মাস্টার তূর্ণ ছিল তোমার জীবনে? ছিল না তো। তাই জানতে না। এখন নিত্যনতুন কত পাঠ জানবে। শিখবে। বেহিসেবি পাঠ শেখার জন্য প্রস্তুত হন মিসেস জাহিরাহ্ দুয়া। ”
দুয়া নিঃশব্দে হাসলো। অবুঝ মেয়েটি এ কথায় বেশি ভাবলো না। চুপটি করে নিজ হাতে তূর্ণকেও খাইয়ে দিলো। মাঝেমধ্যে টুকটাক কথাবার্তা, একে অপরকে খাইয়ে দেয়া পর্ব চললো।

তুমি হৃদয়ে লুকানো প্রেম পর্ব ৩৭