তোর নামের বৃষ্টি পর্ব ২৪

তোর নামের বৃষ্টি পর্ব ২৪
জাবিন মাছুর

সাদের সামনে চিঠিটা হাতে নিয়ে দাঁড়িয়ে আছে তিথি। মাটির দিকে স্থির দৃষ্টি রেখে কাঁপছে সে। সাদ তিথির দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে আছে। সাদের মনে প্রশ্ন জাগছে, যেই মেয়ে কখনো তার সাথে প্রয়োজন ছাড়া কথা বলে না, সেই মেয়েটা কিনা তার সামনে দাঁড়িয়ে আছে কথা বলার জন্য।

নিলা সহ তিথির সিনিয়র মেয়েগুলো কিছু টা দূরে দাড়িয়ে রয়েছে। লুকিয়ে লুকিয়ে মনোযোগ সহকারে তিথি আর সাদের দিকে তাকিয়ে রয়েছে তারা। সাদা ড্রেস পড়ে থাকা মেয়েটি মিটমিট করে হেসে যাচ্ছে। সিনিয়র দলের সবাই সাদের রিয়েকশন দেখার জন্য ব্যাকুল প্রত্যাশায় রয়েছে। তাদের প্রত্যেকের ধারণা আজ তিথির খবর আছে। নিশ্চই সাদ তিথিকে থাপ্পড় মারবে।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

সবার মতো নিলাও আগ্রহ দৃষ্টি নিক্ষেপ করে রয়েছে তিথিদের উপর। কিন্তু নিলা তিথির মুখের দিকে একপল ও তাকায় নি বরং সে একবারের জন্যও সাদের মুখের দিক থেকে দৃষ্টি সরানোর প্রয়োজন বোধ করে নি। লোভনীয় দৃষ্টিতে তাকিয়ে রয়েছে সাদের দিকে।

সাদ বুকে হাত গুঁজে তার মিষ্টি বউটার দিকে পলকহীন নয়নে তাকিয়ে আছে। কিছুটা সময় তিথিকে মন ভরে দেখার পর সাদ নিজের বাইরের লুটকা অর্থ্যাৎ টিচারদের মতো গম্ভীর মুখটা স্বভাবিক করে নিল। বাসায় তিথির সামনে যেভাবে থাকে ঠিক তেমন মুখ করে ফেলল। যাতে তিথি কিছুটা হলেও স্বাভাবিক হয়।
সাদ মুখে হাসি রেখা টেনে দাড়িয়ে থাকলেও তিথি এখনো পূর্বের ন্যায় দাড়িয়ে আছে।

রাগে দুঃখে প্রচুর কান্না পাচ্ছে তার। কান্না পাওয়ার মূল কারন,নিলা মেয়েটা কেন সাদের দিকে তাকিয়ে থাকবে। কেন সাদের রুপের বর্ননা করবে? কথাগুলো ভেবেই প্রচুর রাগ পাচ্ছে। সে নিজের রাগ কন্ট্রোল করতে চাইলেও পারছে না। অতিরিক্ত রেগে যাওয়ার ফলে তিথির হাত পা কাঁপছে। প্রমাণ সরুপ তার হাতে থাকা চিঠি নামক প্রেম পত্রটি হাতের মুঠোর চাপে গুটিয়ে গেছে। চতুরভুজ আকৃতির চিঠিটি গোল ডিম্বাকার আকৃতি ধারন করেছে। তিথি রাগে দাঁতে দাঁত চেপে নত দৃষ্টি করে শক্ত হয়ে দাঁড়িয়ে আছে।

সাদ কিছুক্ষণ তিথিকে পর্যবেক্ষণ করে বুঝতে পারল মেয়েটা তাকে কিছু বলতে চাই। তাই সাদ আশেপাশে তাকিয়ে দেখল কেউ আছে কিনা। কাউকে দেখতে না পেল না। হঠাৎ তিথির হাত খপ করে ধরে হাটতে লাগল।
হঠাৎ সাদ তিথির হাত ধরাতে নিলা সহ সিনিয়র মেয়েগুলো থতমত খেয়ে গেল। একে অপরের দিকে অবাক চাউনিতে তাকিয়ে রইলা। নিলা বিষ্ময় নয়নে হা করে তাকিয়ে রইলা সাদদের দিকে।

তিথিকে এনে ভার্সিটির পিছনটাতে নিয়ে এসেছে সাদ। ক্লাসের পিছনে হওয়ার জন্যে সচরাচর কেউ এই দিক টাতে আসে না। চারপাশ অনকটা জঙ্গলের মতো। ঘন ঘন গাছপালা দিয়ে ভরা। জায়গায়টা অন্ধকার আচ্ছন্ন হলেও সাদের কাছে খুবই প্রিয়। ভার্সিটিতে জয়েন্ট হওয়ার পর থেকে এদিকটিই তার আসা যাওয়া হয়। যখনি সে কোন বিষয় নিয়ে চিন্তিত থাকে তখননি এ জায়গাটা ছুটে চলে আসে। এখানে থাকা প্রতিটি গাছপালা তার সকল চিন্তা থেকে মুক্তি দেয়।

সাদ তিথিকে নিয়ে একটা আধ ভাঙা ব্যান্চের উপর বসল। কিছুটা দূরত্ব রেখে বসল। তিথিও চুপ করে বসে রইল। এখনো রাগ কমেনি তিথির। অত্যধিক রাগ হচ্ছে নিলা নামের মেয়েটার উপর।
এদিকে, নিলা সহ তিথির সিনিয়র মেয়েগুলো তাদের পিছু নিয়ে ভার্সিটির পিছনের দিকটা চলে এলো। হঠাৎ করে সাদ তিথিকে এদিকটাকে কেন নিয়ে এলো তা দেখার জন্য তারা এখানে এসছি। সাদের মতো টিচার কিনা একটা মেয়ের হাত ধরেছে। ব্যপারটা যেন তাদের মাথার উপর দিয়ে গেছে।

তিথি কিছুক্ষণ চুপ করে বসে রইলো। সাদ তার থেকে অনেকটা দূরত্ব বজায় রেখে বসে আছে। তিথি নিজেকে শান্ত রাখতে ব্যাস্ত হয়ে পড়ল। সিনিয়র মেয়েটার কথা মনে পড়তে তার চোখ পড়ল তার হাতে থাকা কাগজটির উপর। দুমড়ে মুচড়ে গেছে কাগজ টা। তিথি দীর্ঘ নিঃশ্বাস ফেলে আসেপাশে তাকিয়ে দেখতে লাগলো। ভালো করে খেয়াল করতেই ভয় পেয়ে গেল সে। কারন সাদ মেয়ে গুলোকে দেখতে না পেলেও তিথি ঠিক দেখতে পেল। হঠাৎ সাদা জামা পরিহিত মেয়ে টির দিকে চোখ পড়তেই, তিথির মুখে ভয়ের স্পষ্ট ফুটে উঠল। অবশেষে সে সিদ্ধান্ত নিল চিঠিটি সাদকে দিবে।

সাদ তিথির অনুভূতি বুঝতে পারছে না। সে মনে মনে ভেবে চলছে আজকে কি এমন হয়েছে তিথির যে, মেয়েটার মুখের দিকে তাকানো যাচ্ছে না।
তিথি তার হাতে থাকা কাগজটা সাদের সামনে এগিয়ে ধরল। দাঁতে দাঁত চেপে বলে উঠলো,
-এইটা নিন। এটা আপনার। (তিথি)

সাদ তিথির হাতে থাকা কাগজটির দিকে ভ্রু কুঁচকে তাকিয়ে রইল। এতক্ষণ সাদের দৃষ্টির অগোচরে ছিল চিঠিটি। সে মিটিমিটি হেসে তিথির হাত থেকে কাগজটি নিল।
আড়লে নিলাসহ লুকিয়ে থাকা মেয়ে গুলো অধির আগ্রহে তাকিয়ে রইল সাদের দিকে।

সাদ চিঠিটি খুলে পড়া শুরু করল। অর্ধেক লিখা পড়ে সাদ দাঁড়িয়ে পড়ল। তিথির মুখের দিকে অদ্ভুত দৃষ্টিতে তাকিয়ে দেখতে লাগলো। হঠাৎ করে সাদের চোখ বেয়ে জল গড়িয়ে পড়তে শুরু করল। তিথির দিকে মুখ করে হাঁটু ভেঙে মাটিতে বসে পড়ল সে। চিঠিটি বুকে জড়িয়ে বাচ্চাদের মতো কাঁদতে করল।
নিজের ভালোবাসার মানুষটির চোখে পানি দেখে তিথির বুকের ভেতর কেঁপে উঠলো। সাদের ডুকরে কেঁদে উঠা সহ্য করতে পারছে না সে।

সাদ চিঠিটি বুকে চেপে ধরে বলে উঠলো,
-তিথি, আমিও তোমাকে অনেক ভালোবাসি। আমি জানতাম তুমি ঠিক একদিন না একদিন আমাকে ক্ষমা করে দিবে। ধন্যবাদ বউ আমাকে এত তাড়াতাড়ি মাফ করার জন্য। যান বউ , তুমি এই কয়েক দিন আমাকে তোমার দহনে জ্বালিয়ে পুড়িয়ে শেষ করে ফেলেছে। আমার কাছে থেকে ও আমার সাথে কথা বলো নি। নিজের ভালোবাসার মানুষটির নিরবতা যে কতটা কষ্টের তা তুমি আমাকে হাড়ে হাড়ে বুঝিয়ে দিয়েছ। (সাদ)
সাদ কিছুটা থেমে আবার বলতে লাগলো,

-আজ আমার অপেক্ষার প্রহর শেষ হলো। আমি আর পারছি না রে বউ তোর থেকে দূরে থাকতে। তোর অবহেলায় আমার বুকে আগুন ধরিয়ে দেয়। আগুনের জ্বালা আমি সহ্য করতে পারি না। খুব কষ্ট হয় আমার, খুবই। জানিস বউ,তোর কিশোরী বয়সের পাগলামি গুলো আমার রাতের ঘুম হারাম করে দেয়। চোখ বুজলে তোর সেই দুষ্টু মাখা হাসি আমার স্মৃতিতে ভেসে ওঠে।

তোকে সেই পাঁচ বছর আগে থেকে সৃষ্টি কর্তার কাছে চেয়েছি। তোকে না পাওয়াতে খুব অভিমান হতো সৃষ্টি কর্তার। আজ বুঝি , সৃষ্টি কর্তা যা করেন ভালোর জন্যই করেন। বউ রে, আর আমাকে তোর দহনে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করিস না। খুব জ্বালা করে এই বুকের ভেতর। আমাকে আর কষ্ট দিস না। তোর ভালোবাসা চাই আমার। #তোর_নামের_বৃষ্টিতে একটু ভিজতে দিবে আমায়? (সাদ)

সাদের কথাগুলো তিথির হৃদয়ে ধারালো তীরের ন্যায় বিঁধছে। ছেলেরা সহজে কাঁদে না। ছেলেরা নাকি অনেক কঠোর হৃদয়ে অধীকারী হয়। কথাটা যেন তিথির কানে বার বার বেজে চলেছে।
আজ তিথির মনে কেমন যেন সুখানুভূতি হচ্ছে। তিথি নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখী ব্যাক্তি মনে হচ্ছে ।
সাদা কিছুক্ষণ কেঁদে, আবার চিঠিটি পড়তে শুরূ করল। চিঠিটি যেন সাদকে পাগল করে তুলছে। পুরো চিঠি জূরে ভালোবাসি কথাটা বার বার উল্লেখ করা আছে।

চিঠিটি অনেক টা প্রাণহীন। যে কেউ পড়ে বলবে অনুভূতি হীন চিঠি। যেখানে উল্লেখ করা হয়েছে সাদের রুপের কথা। সাদের চুল , চোখ, নাক ,ঠোট ইত্যাদির কথা। চিঠিটি পুরোটা পড়া শেষ করল সাদ। শেষের লাইনটা পড়ে সাদের বুকের ভেতর বেদম প্রহর শুরু হয়ে গেল। খুশির জলে ছলছল করা, বিজয়ের হাসি মাখা মুখটা নিমিষেই অমাবস্যার রাতের মতো আঁধারে ঢেকে গেল। চোখে মুখে অসহায়ত্ব ফুটে উঠলো।

সাদ উঠে দাঁড়িয়ে পড়ল। নিজেকে ভুল প্রমাণ করতে সে আবার চিঠিটি পড়ল। না সে ভুল দেখে নি। চিঠিটির নিচে স্পষ্ট অক্ষরে লেখা আছে, ‘ইতি তোমার নিলা’। সাদ আরো ভালো ভাবে লক্ষ্য করে বুঝতে পারল চিঠিটির হ্যান্ড রাইটিং তিথির না। এখন সে পরিষ্কার তিথি তাকে মাফ করে নি। ভেবেই সাদের ভেতরটা পুড়ে যেতে লাগল। সাদ চিঠিটি তিথির হাতে দিয়ে কাঁপা কাঁপা গলায় অস্পষ্ট সুরে বলল,
-সরি, আমাকে এতটা কষ্ট না দিলেও পারতে। পারলে আমাকে ক্ষমা করে দিও। ( সাদ)

কথাগুলো বলেই সাদ বা হাত দিয়ে চোখের পানি মুছে এলোমেলো পায়ে হাঁটতে শুরু করল।
তিথি ঠাস করে মাটিতে বসে পড়ল। চিঠিটি চোখ বুলিয়ে দেখে নিল। তার আর বুঝতে বাকি রইল না যে কেন সাদা তাকে রেখেই চলে গেল। তিথির চোখ দিয়ে টপটপ করে পানি পড়তে লাগল।
মেয়েগুলো সাদের পিছু পিছু যেতে লাগল। তারা সবটা দেখতে পেলেও শুনতে পাইনি। কি ঘটেছে কিছুই তারা বুঝে উঠতে পারে নি। নিলা নামের মেয়েটা ভয়ে চুপসে আছে। আজ নিশ্চিত তার কপালে কষ্ট আছে। কষ্ট তো থাকাটাই স্বাভাবিক কারন সে যে, চিঠির শেষে নিজের নাম লিখে রেখেছে।

এদিকে,
আপুর রুমে চুপ করে বসে আছি। একটু আগে ঘটে যাওয়া ঘটনা ভেবেই শরীর শিউরে উঠছে। আল্লাহ আমাকে বাঁচিয়েছে , আজ যদি দাদি না থাকত তাহলে নিশ্চয়ই ভাইয়ার বকা খেতে হতো। ছিঃ শাড়িটা ও ঠিকঠাক মতো সামলাতে পারি না। তখন শাড়িটা পিন খুলে গিয়েছিল বলে আমি নিজেও মাটিতে পড়ে গিয়েছিলাম। অনেক ব্যাথা পেয়েছি। দাদি আমাকে তুলে রুমে এনে আবার শাড়িটা পড়িয়ে দিয়েছেন। এখন চুপ করে বসে আছি। ভাইয়ার সাথে একবারের জন্যও দেখা হয় নি। তার কথা খুব মনে পড়ছে। আমার পাশে মিমমা আপুর বোন সারা আপু বসে আছেন। মুখে তার হাসি লেগেই আছে। কেন হাসছে তা আমার অজানা। মিমামা আপুকে সাজিয়ে দিচ্ছে মেয়েরা। রুমে অনেক মানুষ। ছেলে মানুষ নেই সবাই মেয়ে।

রাগে ফুঁসতে ফুঁসতে মেঘার উপর সামনে এলো ত্বকি। রাগে তার হাত পা কাঁপছে। মেয়েটা কি পেয়েছে, একবার ও দেখা করার প্রয়োজন বোধ করলো না। তারচেয়ে বেশি ত্বকির রাগ হচ্ছে মেঘার পরনে থাকা শাড়ির উপর। একটু আগে মেঘাকে একপলক দেখেছিল সে। কিন্তু কিছু বলার আগেই মেঘা চোখের আড়াল হয়ে গেছে। আজ মেঘাকে এই অপরাধের শাস্তি পেতে হবে।

ত্বকি কোন দিকে না তাকিয়ে রুমের মধ্যে ঢুকে পড়ল। কারো সাথে কোন কথা না বলে হূট মেঘার হাত ধরে মেঘাকে রুম থেকে নিয়ে বেরিয়ে গেল।
ভাইয়া মুখের দিকে তাকিয়ে দেখতেই বুকের ভেতর ধক করে উঠল। সে যে আমার উপর অনেক রেগে আছে তা আর বুঝতে বাকি রইল না।

তোর নামের বৃষ্টি পর্ব ২৩

মেঘাকে রুমে এনে ঠাস করে দরজা বন্ধ করে দিল ত্বকি। মেঘার দিকে গম্ভীর দৃষ্টি নিক্ষেপ করে বলল,
-স্টুপিড , কোথায় ছিলি এতোক্ষণ। (ত্বকি)
-নিশ্চুপ (মেঘা)
-অনেক সাহস হয়ে গেছে না তোর। বেশি পেকে গেছিস তুই। আজকে তোর সব সাহস একেবারে ঘুচিয়ে দেব। আন্ডারস্ট্যান্ড? (ত্বকি)

ভাইয়া কথা শুনে আমি চুপ করে নিচের দিকে তাকিয়ে রইলাম। ভয় লাগছে প্রচুর। তার শান্ত কন্ঠ আমার ভয় আরো বাড়িয়ে দিল। বুঝতে বাকি রইল না যে, ঝড় আসার পূর্বে পরিবেশ শান্ত থাকে। এখন নিশ্চয়ই আমার উপর ঝড় আসতে চলেছে।
মেঘাকে চুপ থাকতে দেখে ত্বকির রাগ দ্বিগুণ হয়ে গেল। দাঁত দাঁত চেপে মেঘার দিকে এগিয়ে আসতে আসতে বলে উঠলো,
-এই মেয়ে, শাড়ি খুল। কুইক,,(ত্বকি)

তোর নামের বৃষ্টি পর্ব ২৫