প্রণয় প্রহেলিকা পর্ব ২৯

প্রণয় প্রহেলিকা পর্ব ২৯
মুশফিকা রহমান মৈথি

ধারার কপালে গভীর চুম্বন একে বললো,
“এসবের ভয় আমার নেই। তবে একটা ভয় আছে। জানিস সেটা কি?”
“কি?”
“তোকে হারানোর ভয়”

অনলের স্বর ঈষৎ কাঁপছে। টলমলে দৃষ্টি সরিয়ে নিয়ে ধারার হাতজোড়া নিজের রুক্ষ্ণ বিশাল হাতের ফাঁকে নিয়ে শক্ত করে আঁকড়ে ধরে কপাল ঠেকালো সে। তার ঘননিশ্বাস জানান দিচ্ছে হৃদয়ের অন্তস্থলের আশংকা। না চাইতেও ক্ষীন ভয় হৃদয়ে জড়ো হয়েছে তার। সবকিছু যেনো এলোমেলো লাগছে। শান্ত জীবনটা যেনো মূহুর্তেই অশান্ত হয়ে উঠেছে। ধারা নিজের হাত জোড়া ছাড়ালো অনলের থেকে। আলতো হাতে তুলে ধরলো অনলের মুখখানা। অনলের চোখে চোখ রেখে দৃঢ় স্বরে বললো,

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

“আমার পিছু ছাড়ানো এতো সোজা নয়। ঐ লোক বলবে আর আমি তার পিছু পিছু চলে যাবো ভাবলে কি করে! আমি জানি বিপদের মাত্রা বেশি, আমারো ভয় করছে। কিন্তু আমার ভয় তোমাকে নিয়ে, তোমাকে হারাবার নয়। পরিস্থিতি যাই হোক আমি তোমার পাশে থাকবো ইনশাআল্লাহ। যখন ই তোমার মনে হবে তুমি দূর্বল, তোমার ধারাকে পাশে পাবে।”
অনল কিছুসময় তার ছোট বউ এর দিকে তাকিয়ে রইলো। তার দৃষ্টিতে একরাশ মুগ্ধতা। ধারার দৃঢ়তায় সে বিস্মিত। নিজের হাতদিয়ে ধারার হাতগুলো আঁকড়ে ধরলো অনল। ঠোঁট ছোঁয়ালো অগণিতবার। তারপর অমলিন কন্ঠে বললো,
“আমি জানি, আমার ধারা আমার পাশে আছে। তাই তো এতোটা শক্ত পর্বতের মতো দাঁড়িয়ে আছি।”

ধারাও তার প্রণয়নের বুকে মাথা ঠেকালো। অনল চুপ করে রইলো কিছু সময়। ধারাও নিঃশব্দে তার হৃদস্পন্দন শুনতে লাগলো। কাজটি ধারার খুব পছন্দের একটি কাজ। প্রিন্স উইলিয়ামের বেসামাল হৃদস্পন্দনের ধ্বনি তাকে বার বার বুঝায় সে ধারাকে কতোটা ভালোবাসে। এর মাঝেই হুট করে অনল ম্লান কন্ঠে বললো,

“যদি মানুষটা তোর বাবা না হতো আমি হয়তো ভয় পেতাম না। যতই হোক, রক্তের একটা টান তো কাজ করেই”
কথাটি কর্ণকুহরে ঝংকার তুললো। ধারা উত্তর দিলো না। নিস্তব্ধতা ঘিরে রইলো শীতল ঘরটিতে। বুক চিরে একটা দ্বীর্ঘশ্বাস বেড়িয়ে এলো তার। হ্যা, বাবা। কিন্তু এই শব্দটির সাথে তার পরিচিতি খুব স্বল্প। যখন সেলিম দেশ ছাড়েন তখন ধারার বয়স পাঁচ। স্মৃতিগুলো খুব ই ঝাপসা। তার মনেও নেই বাবা কবে তাকে কোলে নিয়েছিলো। কবে তাকে ঘাড়ে করে মেলায় নিয়ে গিয়েছিলো। তার মনেও নেই তার বাবা আদৌ তাকে ঘুম পাড়িয়েছে কি না! তার মনে নেই যখন হাটতে শিখেছিলো তখন তার বাবা তাকে ধরেছিলো কি না। আচ্ছা, যখন সে ব্যাথা পেতো বাবা তাকে জড়িয়ে আদর করতো? ব্যাথায় মলম লাগিয়ে দিতো! মনে নেই। মস্তিষ্কে জড়ো সেই স্মৃতিগুলো কোন সিন্দুকে বন্দি কে জানে! ধারা খানিকটা ধরা গলায় বললো,

“ঘৃণা শব্দটি অনেক ছোট জানো তো! আমার মনে সেলিম আহমেদের জন্য ঘৃণাও অবশিষ্ট নেই। বাবা শব্দে নাকি অনেক স্নেহ জড়িয়ে আছে। বাবারা নাকি বটগাছের মতো! কিন্তু সেই ছায়াটা আমার জন্য নয় বোধহয়। জানো! ছোটবেলায় না স্কুল শেষ হলে দেখতাম সবার বাবা-মা তাদের নিতে আসতো! আমার না খুব হিংসে হতো জানো। আমার না খুব জানার ইচ্ছে হতো কেমন লাগে বাবার হাত ধরে বাড়ি ফিরতে। এখন আর মনে হয় না। এখন আর আফসোস হয় না। উনি উনার বাবা হবার সুযোগ হারিয়েছেন। আমার জীবনের সেই মূহুর্তগুলো সে ফিরিয়ে দিতে পারবে না। সেলিম আহমেদের সাথে কথা বলতেও আমার ঘৃণা হয়। বাবা ডাকটা আমার কাছে খুব বিশ্রী লাগে জানো তো! আমি না ভেবেছিলাম উনি সামনে আসলে আমি উনাকে অনেক কথা শুনাবো, ইচ্ছেমতো অপমান করবো। কিন্তু যখন উনি সামনে এলেন উনার সাথে হিসেব মিটানোর ইচ্ছে হলো না। থাকুক হিসেব জমা। থাকুক কিছু অভিমান। বলে দিলে তো শেষ হয়ে যাবে। ঘৃণা শেষ হয়ে যাবে। থাকুক না অভিমান গুলো জড়ো।”

ধারা ঠোঁট কামড়ে কান্না থামানোর চেষ্টা করলো। কিন্তু ব্যার্থ হলো। অনুভব করলো কোমল গাল জোড়া লবনাক্ত পানিতে ভিজে গেছে। অনল বা হাত ডুবালো ধারার কেশে। আলতো পরশ বুলিয়ে দিলো ক্ষতহৃদয়ে। ধারা ধীর স্বরে বললো,
“তুমি ভয় পেও না, সেলিম আহমেদ এবারও হার মানবেন। ওবারের মতো এবার ও উনাকে হার মানতে হবে। আমি কোথাও যাবো না”

অনল এর বাহুর বেষ্টনী শক্ত হলো। নিবিড়ভাবে ধারাকে বুকের সাথে লেপ্টে রাখলো। ধারা কিছু সময় নিঃশব্দে কাঁদলো। তার নোনাজলে অনলের নগ্ন বুক ভিজলো কিছুটা। কিছু অনল বাঁধা দিলো না। তখন ধারা মূর্তির মতো দাঁড়িয়ে ছিলো। শুধু তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে ছিলো সেলিম সাহেবের দিকে। কিশোরীর মনে কতোটা ঝড় বইছিলো সেটা কেউ না বুঝলেও অনলের বুঝতে সময় লাগে নি। তাই ধারাকে আজ কোনো বাঁধা দিলো না। কাঁদুক, কাঁদলে মন হালকা হবে। বাহিরে মেঘের গর্জন শোনা যাচ্ছে, হয়তো তুফান উঠবে। হয়তো আবার বৃষ্টি শুরু হবে, হয়তো আবারো ভিজবে এই আঁধারে ডুবে থাকা শহর।
ধারার ভার্সিটি বন্ধ। পরীক্ষা শেষে দশদিনের ছুটি দিয়েছে। বন্ধুদের সাথে তার কথা হয় না। সহজ বাংলাভাষায় ধারার ইচ্ছে হয় নি। মাহি ফোন দিয়েছিলো। তার সাথেই কথা হয়েছিলো।

এছাড়া দিগন্ত একবার ফোন করেছিলো কিন্তু ধারা তার ফোন ধরে নি। উপরন্তু তাকে ব্লক লিষ্টে দিয়ে রেখেছে। তাই সারাদিন ই বাসায় সে। বাসায় বসে বসে পুরোনো বাংলা সিনেমা দেখছে। তাও বহু পুরানো, উত্তম কুমারের। এই স্বভাবটি নানাভাই এর কাছ থেকে প্রাপ্ত। নানাভাই যখন ই সিনেমা দেখেন নাতি নাতনীদের বসিয়ে রাখবেন। যেনো এটা কোনো শাস্তি! অবশ্য এতে লাভ ই আছে। যেমন উত্তম কুমারের অভিনয়ের কাছে ধারার কাউকেই ভালো লাগে না। তার মনে হয় মহানায়ক সত্যি ই মহানায়ক। তবে একা একাই তাকে সিনেমা দেখতে হয়। কারণ অনল খাতা দেখতে ব্যাস্ত। সে এই বার মোট ৩খানা কোর্স নিয়েছে। সেই সব খাতা সে বাড়ি নিয়ে এসেছে। এক এক করে দেখে শেষ করছে। ধারার ইচ্ছে করছিলো শুধাতে, “আমাকে কত দিলে? পাশ কি করলাম?” কিন্তু অনলের কাছে প্রশ্নটি করা আর ক্ষুধার্ত বাঘের সামনে নৃত্য করা একই। ধারা উত্তর কুমারের “পথে হলো দেরী” সিনেমাটি দেখছিলো তখন ই সুভাসিনী বেগমের আগমণ ঘটলো। তিনি ইতস্তত স্বরে বলে উঠলেন,

“ধারা মা তুই কি ব্যস্ত?”
“না বড়মা, এই তো সিনেমা দেখছি”
“একটা কাজ করতে পারবি?”
“বলো”
“আমি শুটকি রেধেছিলাম৷ একটু পাশের বাসার খালাম্মাকে দিয়ে আসবি? এশা আর আশাটা দরজা আটকে কি জানে করছে। বললাম বলে, ব্যাস্ত৷ তুই একটু যাবি?”
“ব্যাস্ত না ছাই। যেয়ে দেখো কিছু একটা আকাম করছে। ওদের বিশ্বাস নেই। দাও আমাকে আমি দিয়ে আছি”
“সোনা মা আমার”
বলেই সুভাসিনী বেগম চলে গেলেন। ধারা আড়চোখে অনলকে দেখলো। লাল কলমে খাতায় কাটাকুটি করছে সে। খানিকটা জোরে বললো,

“আমি কিন্তু পাশের বাড়ি যাচ্ছি”
“তো আমি কি করবো? ভাব এমন দেখাচ্ছিস যেনো যুদ্ধক্ষেত্রে যাচ্ছিস।”
“না পরে আবার বলতে পারবে না, আমাকে না জানিয়ে কেনো গেসিস”
এবার চোখ তুলে তাকালো অনল ভ্রু কুঞ্চিত করে বললো,
“আমি কি কানে কালা?”
“বালাই ষাট তা হবে কেনো?”
“তাহলে তোর কেনো মনে হলো মায়ের কথা আমি শুনি নি!”
“তাহলে গেলাম আমি”
বলে যেতে ধরলেই অনল বলে উঠলো,
“শোনো, বেশি দেরি করবা না। ওখানে যেয়ে গল্প জুড়ে বসবা না। তরকারি দিয়েই চলে আসবে”
“যথাআজ্ঞা প্রিন্স উইলিয়াম”

বলেই বেড়িয়ে গেলো ধারা। অনল বাঁকা হাসলো। হয়তো এই ছোট ছোট সুখগুলোকে খুজে নেওয়াকেই জীবন বলে।
বাড়ি থেকে বের হতেই সূর্যের তীব্র ঝলসানো রোদটা মুখের উপর এসে পড়লো আর চোখ মুখ কুঞ্চিত হলো ধারার। বাসায় থেকে এই জ্বালাময়ী তেজটা আন্দাজ করতে পারে নি সে। সাথে সাথে মাথায় ঘোমটা টানলো। পাশের বাড়ির এই ভদ্রমহিলার নাম শিল্পী। ধারা তাকে শিল্পী দাদী বলে ডাকে। এই শিল্পীদাদীর সাথে বড়মার ভাব ই আলাদা। তিনি কুমিল্লার মানুষ আর বড় মার বাবার বাড়িও কুমিল্লা। তাই দেশের মানুষ বিধায় এনাদের মাঝে সখ্যতা গড়ে উঠেছে। যখন এ বাড়িতে নতুন বউ হয়ে আসেন সুভাসিনী তখন থেকেই মহিলাটি বেশ স্নেহ করতেন তাকে।

প্রায় দেখা যেতো মহিলাটি সুভাসিনীর জন্য বিভিন্ন পিঠে বানিয়ে পাঠাতো। সুভাসিনীও বিভিন্ন খাবার রান্না করে পাঠাতো তাকে। এবং এই সখ্যতা আজ ও অটুট আছে। তাই তো এখনো শুটকি বা ম্যারা পিঠে বানালে এই খালাম্মাকে দিতে ভুলে না সুভাসিনী। এই ব্যস্ত ঢাকা শহরে এই দৃশ্য এখন বিরল। পাশের ফ্লাটে মানুষ ম’রে থাকলেও তাদের খোঁজ নেবার সময়টি হয় না। শিল্পী দাদীর বাসায় ঢুকতেই দেখা গেলো বাহিরে মালামাল সমেত ট্রাক দাঁড়ানো। হয়তো নতুন ভাড়াটে এসেছে অথবা কেউ বাড়ি ছেড়ে চলে যাচ্ছে। ধারা বেশি ঘাটালো না। সে বাড়িতে ঢুকতেই ২ জন শ্রমিক দেখতে পেলো। তারা ঘরে মাল ঢুকাচ্ছে। এর মাঝেই একটা পরিচিত মুখ দেখে থমকে গেলো। ছেলেটি শ্রমিকের সাথেই দাঁড়িয়ে ছিলো। ধারাকে দেখতেই এগিয়ে এলো সে। মুচকি হেসে বললো,

“কেমন আছো ধারা? আমাদের দেখা হয়েই গেলো”
মানুষটি দীপ্ত। দীপ্তকে প্রায় মাস খানেক পর এখানে দেখবে আশা করে নি ধারা। তাকে দেখতেই ভেতরের সব আনন্দগুলো মাটি হয়ে গেলো। সাথে সাথেই এক অসামান্য বিরক্তি ঘিরে ধরলো তাকে। সে দীপ্তের প্রশ্নের উত্তর না দিয়েই উপরে চলে গেলো। দীপ্ত ধারার যাবার দিকে তাকিয়ে রইলো। ধারার আচারণ তাকে খুব অবাক করলো না। সে জানে ধারা তাকে অপছন্দ করে। শুধু মলিন হাসি হাসলো সে৷ তারপর শ্রমিকদের সাথে কাজে ব্যস্ত হয়ে পড়লো।

শিল্পী দাদীকে খাবার দিয়ে নিচে নেমে দীপ্তকে দেখতে পেলো না ধারা। কিছু স্বস্তির নিঃশ্বাস ও ফেললো সে। এ বাড়ির মানুষদের কাছ থেকে জেনেছে দীপ্তরা এই বাড়ির নিচ তলা ভাড়া নিয়েছে। ধারার বুঝতে বাকি রইলো না, এটাও সেলিম সাহেবের কাজ। সে ধারার আশেপাশে থাকার জন্যই এই ফন্দি এটেছেন। সুতরাং এখন থেকে এই লোকটির সাথে দেখা হবার মাত্রা অনেকটাই বাড়বে যা ধারাকে খুব ই বিরক্ত করছে। বাসায় যেয়েই অনলকে বিষয়টা জানাতে হবে। সর্বদা নাকের উপর রাগ জমিয়ে রাখা নানাভাই শুনলে ঘর মাথায় করবেন। তিনি বাড়ি ছেড়েও চলে যেতে পারেন৷ এসব ভাবতে ভাবতে বাড়ির কেঁচিগেট দিয়ে ঢুকছিলো ধারা তখন ই একটি রাশভারী কন্ঠ কানে এলো তার। পেছনে ঘুরতেই বিরক্তি আসমান ছুলো। সেলিম সাহেব দাঁড়িয়ে আছেন। তিনি ধারার কাছে এগিয়ে আসলেন। গম্ভীর কন্ঠটি নরম করে বললেন,
“দীপ্ত বললো তুমি নাকি ওই বাড়িতে এসেছিলে। তাই ছুটে বের হলাম আমি, কিন্তু তুমি তো তার আগেই চলে এসেছো। যাক তোমার সাথে দেখা হয়ে ভালো লাগলো। সেদিন তো কথা বলতে পারি নি। তো কেমন আছো?”

“আপনি আসার আগে ভালো ছিলাম। এখন ভালো নেই। আপনার আর কোনো কথা না থাকলে আমি ভেতরে গেলাম”
“তুমি কি এখনো আমার উপর রেগে আছো ধারা?”
ধারা শীতল দৃষ্টিতে নিজের বাবার দিকে কিছুসময় তাকিয়ে রইলো। একটা মানুষ এতোটা নির্লজ্জ কিভাবে হয়! কিভাবে এতোটা আত্মকেন্দ্রিক হতে পারে! সে অবাক হয় নিজের পিতাকে দেখে। একটা মানুষের মাঝে একবিন্দু আত্মগ্লানি নেই। ছিটেফোঁটাও অনুতাপ নেই। অথচ সেই মানুষটি গর্বের সাথে দাবি করে সে মানুষ। ধারা গাল ফুলিয়ে উত্তপ্ত নিঃশ্বাস ছাড়লো। তারপর বললো,

“আপনি কে হন, যে আপনার উপর আমি রাগ করতে যাবো? দেখুন মিষ্টার সেলিম আহমেদ আপনার হয়তো অজস্র খালি সময়, কিন্তু আমার নেই। দয়া করে আমাকে এমন ভাবে বিরক্ত করা বন্ধ করুন৷ এতোদিন যেমন অস্তিত্বহীন ছিলেন আজও তাই থাকুন প্লিজ”
“আমি তোমার বাবা ধারা, বাবাটুকু তো বলতেই পারো। আমি কিন্তু আমার দায়িত্ব কখনো এড়াই নি ধারা। আমি তোমাকে নিতে চেয়েছি, বার বার। বহুবার। তোমার নানা সেটা হতে দেয় নি। তোমার জন্য প্রতিমাসে আমি খরচ পাঠিয়েছি। ভেন এখনো তোমার মা তোমার জন্য অজস্র শপিং করে এনেছে। তোমাকে প্রথম দেখবো এতো বছর পর, খালি হাতে কিভাবে আসি”

“প্রথমত সে আপনার স্ত্রী, আমার মা নন। আমার মা মারা গেছেন। আর দ্বিতীয়ত টাকা দিলেই দায়িত্ব শেষ হয়ে যায় না। আপনার উপর ঘৃণাও করতে ইচ্ছে হয় না জানেন কেনো? কারণ আপনার মতো অভাগা আমি জীবনেও দেখি নি। যাক গে, আপনি তো আপনার দ্বিতীয় স্ত্রী তার সন্তানদের নিয়ে সুখে আছেন আমার জীবনটাতে আ’গু’ন না জ্বালালেই কি নয়? আমি তো সুখে আছি। কেনো আপনি উঠে পড়ে লেগেছেন বলুন তো আমার জীবনটা নষ্ট করতে। আমার মার জীবন ছারখার করে কি শান্তি পানি নি? আমি অনুরোধ করছি প্লিজ আমাকে উত্যোক্ত করবেন না। আপনার এই দেখানো ভালোবাসায় আমার ঘৃণা হয়, দমবন্ধ লাগে। ছোটবেলায় বড়মামু ই আমার সব গার্ডিয়ানশীপে সাইন করতো। আজ ও আমি তাকে বাবার স্থান দিয়েছি। যখন ছোটবেলায় সি সো খেলতে যেয়ে আমার হাতে ফ্রাকচার হয়, বড়মামু সারারাত আমাকে কোলে নিয়ে রেখেছিলেন। কোথায় ছিলেন তখন আপনি? জন্ম দিলেই বাবা হওয়া যায় না! যদি সত্যি আমাকে ভালোবাসতেন নিজের সুখের আগে আমার কথাটা ভাবতেন”

ধারার কন্ঠ জড়িয়ে আসছে। সে বীতশ্রদ্ধ হয়ে উঠেছে মানুষ্টির প্রতি। মৌচাকের মতো জমে থাকা ক্ষততে আঘাত করলে তো কামড় খেতেই হবে। তাই ধারাও নিজেকে সংযত রাখলো না। সেলিম সাহেব কিছু সময় চুপ করে থাকলেন। মেয়ের কথাগুলো সুঁচের মতো ফুটছে। কিভাবে বোঝাবেন এই মেয়েটির জন্য সে আর সন্তানও নেন নি। হয়তো চাইলেও নিজের কৃতকাজের কোনো ব্যাখ্যা তিনি দিতে পারবেন না। তিনি ব্যাখ্যা দিবেন ও না। কারণ ব্যাখ্যা গুলো অযৌক্তিক। তবে নিজের মেয়েকে দেখে বেশ ভালো লাগছে তার। সেদিন মনে হয়েছিলো মেয়েটি তার মায়ের মতো হয়েছে, শান্ত চুপচাপ, ধীর গতির একটি ঝিল। কিন্তু আজ মনে হচ্ছে সে ভুল, মেয়েটি তার মতোই জেদি হয়েছে, আত্মসম্মান তার প্রবল। সেলিম সাহেব স্মিত হাসলেন, তারপর বললেন,

প্রণয় প্রহেলিকা পর্ব ২৮

“তুমি আমাকে বাবা মানো বা নাই মানো। আমি তোমার বাবা, এবং তুমি আমার একমাত্র মেয়ে। তাই তোমার বাবা হওয়া স্বত্তে আমি চাইবো একজন ভালো ছেলের সাথে তোমার বিয়ে হোক। যেহেতু তুমি বলছো তুমি সুখে আছো আমিও সেই সুখের মাত্রাটুকু দেখতে চাই”
“মানে?”
“মানে টা খুব সোজা, তোমার জন্য অনল কতটা যোগ্য সেটার পরীক্ষা করতে চাই আমি। বলা তো যায় না সে আমার মতোই একজন অযোগ্য স্বামী প্রমাণিত হলো!”………..

প্রণয় প্রহেলিকা পর্ব ৩০