অনুভূতির কেন্দ্রবিন্দু তুমি পর্ব ২৪

অনুভূতির কেন্দ্রবিন্দু তুমি পর্ব ২৪
সুমাইয়া সানজুম ঐশী

_আমাকে ছা*ড়ুন। দুদিন পর আপনি এক রাস্তায় আর আমি অন্য রাস্তায় । তাহলে এতো অধিকার দেখাচ্ছেন কেন আপনি?
আমি তার থেকে নিজেকে ছাড়ানোর চেষ্টা করতেই বললাম।
_প্রথমত তুমি এই মূহুর্তেও আমার বউই আছো।আমাদের পথ আলাদা হবে তার ডিসাইড তুমি একা করবে না।যেদিন তোমায় বিয়ে করেছি সেদিন থেকে তোমার উপর সম্পুর্ন অধিকার আমার রয়েছে সো তোমার বারবার মনে করিয়ে দিতে হবে না, আমার ঠিক কতটুকু অধিকার রয়েছে। আমি আমার অধিকার এর ক্ষু*দ্রাংশ ও এখনো দেখাই নি। তুমি আমাকে সীমা*ল*ঙ্ঘন করতে বাধ্য করো না।পরবর্তীতে সামলাতে পারবেনা।

আমি সত্যিই অবাক হওয়া ভুলে গেছি। তার কথায় তালগোল পাকিয়ে যাচ্ছে।কি চায় উনি!বিবশ,বিমূঢ়*তা যেনো আমার শরীর টাকে বোধহীন করে তুলল।তিনি যেন কিয়ৎকাল অপলক দৃষ্টি বিনিময়ে তার নেত্রপল্লব এর তৃ*ষ্ণা মিটাচ্ছেন। আঁধার চটজলদি নিজের দৃষ্টি ফিরিয়ে নেয়। নিজের অবস্থান বুঝতে পেরে আমায় ছেড়ে দেয়।পাশের বালিশখানি ঠিক করে শুয়ে পরে।

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

কিন্তু আমায় হৃদয়খানা আদ্রতাশূন্য। সে শুয়ে আছে নড়াচড়া বিহীন। আমি এখনো তার কমকান্ডের কথা ভাবছি।আমার মাঝ থেকে দ্বীর্ঘশ্বাস বেড়িয়ে এলো।এই মানুষ টা কেনো বারবার কাছে এসে মনে প্রনয়ের ঝড় তুলে। কেনো আমায় এলোমেলো করে দেয়!এভাবে আমি যে তাকে ভালোবেসে ফেলছি এটা কেনো সে বুঝছে না।আমায় তার থেকে দূরত্ব বজায় রাখতে হবে। ভাবলাম কিছুদিন বাবার বাড়িতে কাটিয়ে আসবো।

তারপর ভাইয়ার বাসায় চলে যাবো। এমনিতেই আড়াই মাস কেটে গেছে। বাকি তিন মাস তাড়াতাড়ি শেষ হলেই মুক্ত। আচ্ছা উনার এতো পরিবর্তন কেন হচ্ছে। উনি কি সম্পর্ক টা কে মেনে নিয়েছেন!না,,তা কি করে হবে!সে তো অন্য জন কে পছন্দ করতো। সে তার প্রেমিকাকে হারিয়ে ফেলেছেন। যদি পায় তখন তো এই সম্পর্ক টা এমনিতেই শেষ হয়ে যাবে। তার থেকে বরং আমি নিজ থেকেই সরে যাই।

হঠাৎ পিছন থেকে তিনি আমার কোমড় জড়িয়ে ধরলেন, আচমকা তার এমন স্পর্শ পেয়ে আমি কেপে উঠলাম।ঘাড়ে উষ্ম নিঃশ্বাস পড়ছে তার। আমি কিছু বলবো তার আগেই আঁধার বললেন,
_sorry,, ঐশ্বর্য। আমি সকালের আচরণ এর জন্য ভীষণ দুঃ*খিত।ছবিটা টেবিলে দেখে কিছু তি*ক্ত স্মৃতি মনে ভয়াবহ রাগ সৃষ্টি করেছিলো। তাই তোমায় আ*ঘাত করেছি।আমায় ক্ষমা করে দাও।
তার কথায় আমার মন ক্ষুন্ন হলো। তার প্রেমিকার ছবি ছিল হয়তো তাই ওইরকম রিয়েক্ট করেছে।
_ক্ষমা চাইতে হবে না।আমি সত্যিই আপনার দারা আ*ঘাতপ্রাপ্ত হইনি।ভুলটা আমারই। ছবিটা হয়তো অতিমূল্যবান ছিল। আমার ধরাটা উচিত হয়নি।দেখি ছাড়ুন আমাকে।

একথা বলে আমি তার হাত সড়ানোর চেষ্টা করতেই তিনি বাধন আরও শক্ত করলেন। এইবার আমার ভীষণ অস*স্তি হচ্ছে।ধুর, কি জালায় পরছি। এর কি সমস্যা। ব্যাটার আসলে চরিত্রেই সমস্যা।মানলাম আমি এখনো তার বউ।তাই বলে এভাবে চিপকে থাকতে হবে! বিয়ের রাতে তো কত কথা শুনিয়েছে।আর এখন বউ বউ বলে মাথা খাচ্ছে!তার তো প্রেমিকা আছে তাহলে কেনো এভাবে ঘ্যাসাঘেসি করে!

আমি তাকে ছাড়াতে না পেরে তার দিকে ফিরলাম তাকিয়ে দেখি তার চোখে জল চিকচিক করছে। এবার আমার মায়া হলো খুব।আমার চোখে চোখ রেখেই তিনি বললেন,
_তুমি যেই ছবি টা এনেছিলে তা আমার জন্মদাত্রী মায়ের ছিল। এক সময় আমার প্রাণ ছিলো সে।এক মূহুর্ত তাকে ছাড়া আমার চলতো না।ভীষণ ভালোবাসতাম তাকে।
তার কথায় আমি অবাক না হয়ে পারলাম না।কি বলছেন উনি!

_তাহলে মা!উনার সাথে তো মায়ের চেহারার কোনো মিল নেই।ছবির মেয়েটি যদি আপনার মা হয় তাহলে উনি কি বেচে নেই, ডাক্তার সাহেব?
_মা হচ্ছেন বাবার দ্বদ্বিতীয় স্ত্রী। আমি তার আপন ছেলে নই।আলো হচ্ছে মায়ের একমাত্র মেয়ে।আমার জন্মদায়িনী নারী বেচে আছেন।
_কোথায় তিনি?

_পরবর্তী স্বামীর বাসায়। আমার বয়স যখন প্রায় ছয় বছর তখন বাবাকে ডি*ভোর্স দিয়ে উনি আমাদের ছেড়ে চলে যান তার প্রেমিক পুরুষ এর সাথে। আমি তো তখন তাকে ছাড়া কিছুই বুঝতাম না। তাই সারাক্ষণ বাবার কাছে বায়না করতাম তার কাছে নিয়ে দিয়ে আসার জন্য। বাবা আমাকে সামলানোর জন্য মাকে বিয়ে করে আনে। কিন্তু আমি মাকে মোটেই সহ্য করতে পারতাম না। ভাবতাম উনার কারণে হয়তো আমার আপন মা আমায় ছেড়ে চলতে গেছেন। উনি আমার কাছে আসলেই ভাং*চুর করতাম। ভীষণ রেগে যেতাম। একবার তো উনাকে আঘাত পর্যন্ত করে বসেছি।বাবা সেদিন ভীষণ বকা দিয়েছিল।

।একদিন স্কুলের গেটের সামনে আমার আপন মাকে দেখে আমি খুব খুশি হয়েছিলাম। দৌড়ে গিয়ে জড়িয়ে ধরেছিলাম তাকে। তিনি আমাকে জোড়েই ধাক্কা দিয়ে সরিয়ে দিলেন। তাকে দেখে মনে হচ্ছিলো আমার জড়িয়ে ধরা টা তার ভালো লাগেনি।চলেই যাচ্ছিলো। আমি আবার গিয়ে জড়িয়ে ধরে তাকে যেতে দিবো না বললাম। সে আমাকে তার থেকে ছাড়ানো চেষ্টা করেও পারছিল না।

তার পাশে একটা লোক এসে দাড়াতে তিনি আমাকে জোর করে ছাড়িয়ে গালে কষে দুটো থাপ্পড় মেরে লোকটা সহ চলে গেলেন।আমি বুঝতেই পারলাম না সে আমায় কেনো মারলো।বাসায় গিয়ে বাবা ধরে অনেক কান্নাকাটি করেছিলাম। বাবা আমার কান্নার কারণ শুনে নিজেও কেদেছেন সেদিন।মা সেদিন আমার কাছে সাহস করে এসে জড়িয়ে ধরলেন। আমার চোখের পানি মুছে দিলেন। আমি সেদিন এর পর থেকে তার সাথে খারাপ আচরণ করিনি।তবে সেদিন থেকে ঐ নারীর কোনো জিনিসপত্র দেখলে আমি ভীষণ রেগে যেতাম। ভাংচু*র করতাম।তাই বাবা উনার সব জিনিসপত্র সরিয়ে ফেলেছেন। তুমি কিভাবে ছবিটা পেলে জানি না।সেটা দেখেই তোমার সঙ্গে খারাপ আচরণ করেছি।

I am really sorry for that..
তার কথা শুনে আমার খুব খারাপ লাগলো। ছোট থেকে আমি ও আমার মায়ের কাছ থেকে অনেক বকা শুনেছি, মা*র খেয়েছি।অভ্যাস হয়ে গেছে মায়ের খারাপ আচরণ এর সাথে তবুও মায়ের সাথে ছিলাম । কিন্তু উনিতো হঠাৎই সবচেয়ে বড় মানসিক আঘাত টা তার প্রিয় মানুষের থেকে পেয়েছেন।

উনার ক*ষ্ট টা আমার সাথে মিলে।আপন মায়ের অবহেলা আমাকে সবসময় তিলে তিলে কষ্ট দিতো কাউকে না বলতে পারতাম আর না সেই পাষাণ মাকে বোঝাতে পারতাম। তার অতীত শুনে কেন যেন আমার ভীষণ কষ্ট হচ্ছে।বারবার আমাকে করা মায়ের অবহেলা গুলো মনে পড়ছে
কেনো যেন আমি তাকে জ*রিয়ে ধরলাম কে*দে দিলাম। কেনো করলাম কাজটা জানি না। তবে আমার খুব কাদতে ইচ্ছে করছে।কাদতে কাদতে কখন যে ঘুমিয়ে গেছি টেরই পাই নি।

দেখতে দেখতে ছয়দিন কেটে গেছে। আমি যতটা তার থেকে দূরত্ব বজায় রাখতে চেয়েছি তিনি তার চেয়ে বেশি আমার পাশে থেকেছেন। আপুর বিয়ের এতো ব্যস্ততার মাঝেও তিনি আমার খেয়াল রাখতে ভুলে নি।তার প্রতিটা কাজ আমাকে মু*গ্ধ করেছে। না চাইতেই তাতে আসক্ত হয়ে পড়েছি আমি।

আজ সন্ধ্যায় আপুর বিয়ে। বিয়েটা যেহেতু ঘোরোয়া ভাবে হবে তাই তেমন কাউকে দাওয়াত দেয়া হয়নি। তারপরও কম মেহমান হয় নি।সব বাবা মায়ের নিকট আত্নীয়দের আসতে বলা হয়েছে। গায়ে হলুদের দিন এতো বেশি মানুষজন দের দেখি নি যতটা আজ দেখছি।আমি নিজের রুম গোছাচ্ছিলাম। কারন,আপুর রুমে মেহমান ভর্তি তাই রোজা আপু, কলি আপু আর তাদের আরও কাজিন রা মিলে এই রুমের অবস্থা কেরোসিন করে রেখেছে।আপু কেবল গোসলে গেছে। তাই এই আপদ গুলো মাত্র রুম থেকে বিদায় নিছে।রুম গোছানো প্রায় শেষের দিকে তখনই মা রুমে এসেছেন,

_ঐশী, তুমি এখনো গো*সল করো নি যে,আমি আরও তোমার জন্য আর আলোর জন্য লেহেঙ্গা নিয়ে আসলাম।
_এইতো মা, আলো আপু বের হলেই আমি যাচ্ছি।ততক্ষণে আমি রুমটা গুছিয়ে নি মা
__তাড়াতাড়ি করো। এখুনি পা*র্লার এর লোকজন এসে পরবে।
একথা বলে মা চলে গেলেন। আমি ওয়াশরুমের দরজা টোকা দিয়ে বললাম,
_আপু আর কতক্ষন থাকবা বাথরুমে! শেষে দেখা যাবে ভোর ভাইয়া বরযাত্রী নিয়ে চলে এসেছে অথচ তুমি তখনও বাথরুমেই রয়ে গেছো।

বাথরুমে বসেই কবুল বলার ইচ্ছে আছে নাকি!
আপু বের হয়েই আমার দিকে চোখ পাকিয়ে তাকালো।আমি তার তাকানো দেখে হেসে দিলাম।
_বড্ড জালাচ্ছিস পাটকাঠি,, ভাইয়ের কাছে নালিশ করতে হবে মনে হচ্ছে!
_তোমার ভাইকে ভয় পাই না গো, আপুউ
তখনই রোজা আপু এসে বললো

_পার্লার এর লোকজন চলে এসেছে আর তোমরা এখনো এখানে। আলো আমি তোর রুম খালি করেছি। ওখানেই তোকে সাজানো হবে।তাড়াতাড়ি লেহেঙ্গা পড়। ঐশী, তুমি এখনো শাওয়ার নেও নি কেন? তুমি সাজতে পরে তো অনেক দেরি হয়ে যাবে।

__আমি উনাদের কাছে সাজবো না, আপু।ভারি মেকাপ আমার ভালো লাগে না।বিয়ে আপুর আমি এতো সেজে কি করবো বলো।আচ্ছা তুমি আপুর ড্রেস পড়তে সাহায্য করো আমি গেলাম
শাওয়ার নিয়ে বেড়িয়ে দেখি আপুরা নেই।আমি আয়নার সামনে দাড়িয়ে হালকা সেজে নিলাম। চুল ভিজা তাই ছেড়ে দিলাম।কিন্তু বিপাকে পড়লাম পিছনে ফিতা বাধতে গিয়ে। কিছুতেই নাগালে আসছে না।চুল সামনে এনে চেষ্টা করছি। কিন্তু ফলাফল শূন্য

অনুভূতির কেন্দ্রবিন্দু তুমি পর্ব ২৩

ভীষণ ব্যস্ততা মধ্যে আছে আঁধার। কিছুক্ষণ আগেও শপিংমল থেকে এসেছে।এখন আবার কিছু জিনিস পত্র আনতে হবে।রুমে গাড়ির চাবি নিতে এসে সে থমকে গেলো। এই মেয়েটা কি তাকে মূহুর্তে মূহুর্তে হৃদযন্ত্রনা দিয়ে মে*রে ফেলবে নাকি!মাথা টা ফাকা ফাকা লাগছে তার। হৃদয়ে অসম্ভব পী*ড়া হচ্ছে।নি*ষিদ্ধ কামনা মনে বাসা বাধছে। সামনে দাঁড়িয়ে থাকা মায়াকন্যাকে গভীর ভাবে ছুয়ে দিতে ইচ্ছে করছে।মায়াকন্যা যেন তার মায়ারাজ্যের দুয়ার খুলে দাঁড়িয়ে আছে। তার পায়ের নূপুরের ঝং*কার কানে বাজছে। মায়াময় মানবীকে আঁধারের শুধাতে ইচ্ছে করছে…..

অনুভূতির কেন্দ্রবিন্দু তুমি পর্ব ২৫