একটা বসন্ত বিকেলে পর্ব ২

একটা বসন্ত বিকেলে পর্ব ২
অরনিশা সাথী

দুই দিন হলো ঘর থেকে বের হয় না আয়াত। ভার্সিটিতেও যাচ্ছে না। ইরা এসে বার কয়েক বুঝিয়েছে কিন্তু আয়াত বাসা থেকে বের হতে নারাজ। ওর ভালো লাগছে না কিছু, তাই আপাতত কয়েকদিনের জন্য সবকিছু থেকে নিজেকে দূরে রাখতে চায়। আয়াশও আর বোনের উপর জোর খাটায়নি। ছেড়ে দিয়েছে নিজের মতো। বিছানার এককোনে জানালার ধারে বসে আছে আয়াত।

হাতদুটো আলতো করে জানালার গ্রীল আকড়ে ধরেছে। নিষ্প্রাণ চোখদুটো দিয়ে তাকিয়ে আছে দূর আকাশের দিকে। একে একে চোখের সামনে ভেসে উঠছে ফারাবীর সাথে কাটানো সময়গুলো। ছেলেটা একসময় কত পাগলামিই না করেছিলো আয়াতের জন্য। ফারাবীর পাগলামি, ভালোবাসাগুলোই বাধ্য করেছিলো আয়াতের মনে ফারাবীকে জায়গা দিতে।

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

ফারাবীকে প্রচন্ড ভালোবাসতো আয়াত৷ ফারাবীও কি কম ভালোবেসেছিলো আয়াতকে? না তো, তাহলে কি করে পারলো রাইতাকে বিয়ে করে নিতে? রাইতা আর ফারাবীর বিয়ের কথা মনে হতেই হাটুতে মুখ গুজে কেঁদে উঠলো আয়াত। ভাবতে চায় না, এসব কিচ্ছু ভাবতে চায় না ও। বিয়ে যেহেতু করেই নিয়েছে তাহলে সুখে থাকুক সে। এটাই আয়াতের চাওয়া।

ফার্স্ট সেমিস্টারের পর ভার্সিটি বন্ধ দিয়েছে কয়েকদিন দিনের জন্য৷ আয়াশ চাচ্ছে এই সময়টা আয়াত কোথাও থেকে ঘুরে আসুক৷ যদিওবা আয়াতের বিন্দুমাত্র ইচ্ছে নেই। তাই না করে দেয় ও। বিছানার হেডবোর্ডের সাথে হেলান দিয়ে বসে গল্পের বই পড়ছিলো আয়াত৷ সেসময়ে ঘরে আসে ইরফান এবং আশা। দুজনে মেয়ের দুই পাশে বসে। আয়াত ইরফানের কোলে মাথা রেখে শুয়ে পড়ে। ইরফান মেয়ের মাথায় হাত বুলিয়ে দিতে থাকেন। এক পর্যায়ে আশা বললো,

–“আয়ু কিছু বলার ছিলো।”
আয়াত বাবার কোলে শুয়ে চোখ বন্ধ রেখেই বললো,
–“বলে ফেলো আম্মু।”
মেয়ের সম্মতি পেয়ে আশা বললো,

–“আমরা চাচ্ছিলাম তুই কয়েকটা দিনের জন্য তোর নানুবাড়ি থেকে ঘুরে আয়।”
চকিত চোখ মেলে তাকায় আয়াত৷ এবার ইরফান মেয়ের মাথায় হাত বুলিয়ে বললো,
–“হ্যাঁ মা, তুমি ঢাকায় তোমার মামাবাড়ি গিয়ে কয়েকটা দিন ঘুরে এসো। তোমার মন ভালো নেই সেটা বুঝি আমরা৷ কোনোকিছুই তো আমাদের অজানা নয়। এখান থেকে কয়েকটা দিনের জন্য দূরে গেলে হাওয়াবদলে তোমারও ভালো লাগবে।”

বাবার কথাগুলো বেশ কিছুক্ষণ ভাবলো আয়াত৷ উনি ঠিকই বলেছেন। এখানে থাকলে ওর আরো দমবন্ধ লাগবে। ফারাবীর কথা মনে হবে বারবার। এখানে আনাচে কানাচে ফারাবীর সাথে ওর স্মৃতি আছে৷ ক্লাস শেষে আয়াত প্রতিদিন অপেক্ষা করতো ফারাবীর জন্য৷ আর ফারাবীও প্রতিদিন লাঞ্চ টাইমে অফিসে না থেকে কোনোরকম লাঞ্চ সেরেই আয়াতকে আনতে যেতো।

কখনো কখনো দুজনে একসাথেই কোনো রেস্তোরাঁয় বসে লাঞ্চ করতো। দুজনে একসাথেই কথা বলতে বলতে বাড়ির দিকে ফিরতো। কখনো একটু বেশি সময় কাটানোর জন্য হেঁটেও আসতো দুজনে। প্রায়সময় বাইকেই যাওয়া আসা করতো। আয়াতকে বাড়ির কাছাকাছি নামিয়ে দিয়ে ফারাবী আবার অফিসের দিকে ছুঁটতো। ক্লাস ফাঁকি দিয়ে দেখা করতো, ছুটির দিনগুলোতে কোচিংয়ে আসা-যাওয়ার সময়েও দেখা করতো দুজনে।
ইরফানের ডাকে কল্পনা থেকে বাস্তবে ফিরলো আয়াত। আশা বললো,

–“কি ভাবছিস?”
আয়াত মেকি হাসলো। ভাবলো কয়েকটা দিনের জন্য ঘুরে আসা-ই যায়৷ এতে যদি সব ভুলে নতুন ভাবা বাঁচা যায় ক্ষতি কি? তাই বললো,
–“আচ্ছা যাবো।”
আয়াতের কথায় ইরফান এবং আশার মুখে হাসি ফুটলো। আশা বললো,

–“তাহলে বড় ভাইজানকে জানিয়ে দিচ্ছি আমি। তুই যাচ্ছিস ওখানে।”
আয়াত মুচকি হেসে সম্মতি জানালো। ইরফান মেয়ের মাথায় চুমু খেয়ে বেরিয়ে গেলো ঘর থেকে। আশা বেরিয়ে যাওয়ার আগে বললো,
–“ডিনার রেডি আছে, খাবি আয়।”
আয়াত মাথা নাড়লো। আশা চলে গেলো ঘর থেকে। সকলে একসাথে খেতে বসেছে। ইরফান বললো,

–“তোমার মামার সাথে কথা হয়েছে, ব্যাগ গুছিয়ে নিও আয়াশ কাল দিয়ে আসবে তোমায়।”
আয়াত খেতে খেতেই বললো,
–“আব্বু আমি ট্রেনে করে যেতে চাচ্ছিলাম।”
আয়াশ বললো,

–“আচ্ছা তাহলে আমি ট্রেনের টিকিটই কেটে রাখছি, তোকে পৌঁছে দিয়ে আমি আবার ব্যাক করবো।”
–“তার দরকার নেই ভাইয়া, আমি একা যাবো।”
এতক্ষণ সবটা চুপচাপ শুনছিলো আশা। এবার বললো,
–“অনেকটা রাস্তা, তুই একা যেতে পারবি? তাছাড়া কখন কি হয় বলা তো যায় না।”
ইরফান সবাইকে থামিয়ে দিয়ে বললো,

–“আয়ু মা একাই যাবে। আমার মেয়ে তো খুব স্ট্রং। ওর তো একা জার্নির করার ইচ্ছে আগে থেকেই। এখন যেহেতু সুযোগ এসেছে তাহলে একাই যাক৷ ওকে নিয়ে চিন্তা করো না, ও আমার মেয়ে। সব পরিস্থিতিতে নিজেকে সামলে নেওয়ার ক্ষমতা আমার আয়ু মায়ের আছে। তাই না মা?”

বাবার কথায় মুচকি হাসলো আয়ু৷ আয়াশ জানালো কাল ভোরে চট্টগ্রাম থেকে ঢাকার যে ট্রেন ছাড়বে তার টিকিট কেটে রাখবে ও। তারপর সবাই খাওয়া-দাওয়া সেরে ঘুমাতে চলে গেলো।
লাগেজ গোছাচ্ছে আয়াত। কাল সকাল সকাল বেরিয়ে পড়বে৷ খুব এক্সাইটেড আয়াত৷ এই প্রথম একা জার্নি করবে। তাও আবার ট্রেনে করে। আয়াতের এবারই প্রথম ট্রেন জার্নি হবে৷ লাগেজ গোছানো শেষ করে ইরাকে ফোন লাগালো। কিন্তু রিসিভ হলো না। মিনিট দুয়েক বাদে ইরা কল ব্যাক করলো। প্রথমে টুকটাক কথা বলে আয়াত বললো,

–“কাল ঢাকায় নানুবাড়ি যাচ্ছি ইরা, তুইও চল না আমার সাথে?”
–“স্যরি ইয়ার, আম্মু একটু অসুস্থ তা নাহলে যেতাম আমি।”
–“ইট’স ওকে, ব্যাপার না। তুই আন্টির দিকে খেয়াল রাখ।”
–“মিস করে গেলাম ট্রেন জার্নিটা।”
ইরার কথায় মুচকি হাসলো আয়াত৷ বললো,

–“নেক্সট তোকে সাথে নিয়েই যাবো, তখন কোনো কথা শুনবো না আমি।”
–“তখন তুই বলার আগেই আমি দৌড়ে চলে আসবো যাওয়ার জন্য।”
ইরার কথায় খিলখিল করে হেসে উঠলো আয়াত। তা শুনে ইরাও হাসলো। প্রায় মাস দুয়েক পর মেয়েটা প্রানখুলে হাসলো। আরো কিছুক্ষণ কথা বলে ফোন রেখে দেয়। অতঃপর ঘুমানোর প্রস্তুতি নেয় আয়াত।

সকাল সোয়া ছয়টা বাজে। রেলস্টেশনে এসে মাত্রই পৌঁছেছে আয়াত৷ সাথে এসেছে ওর বাবা ইরফান এবং ভাই আয়াশ। অনেক কষ্টে ট্রেনের টিকিট পেয়েছে আয়াশ। লাস্ট মোমেন্টে এসে ট্রেনের টিকিট পাওয়া টাফ ব্যাপার। অনেক কষ্টেই ওয়েন্ডো সিট ম্যানেজ করে দেয় আয়াশ। আয়াত ওর বাবা ভাইকে বিদায় জানিয়ে ট্রেনে উঠে বসলো। আয়াশ অনেক ধরনের স্ন্যাকস কিনে দিয়েছে।

যা যা আয়াতের পছন্দ৷ সাড়ে ছয়টা বাজেই ঢাকার উদ্দেশ্যে ট্রেন ছাড়ে। কানে ইয়ারফোন গুজে বাইরের দিকে দৃষ্টি রাখলো আয়াত। কিছুক্ষণ বাদে কেউ একজন আয়াতের কান থেকে ইয়ারফোন খুলে ফেললো। বিরক্তিতে চোখমুখ কুঁচকে সেদিকে তাকালো আয়াত৷ দেখতে পেলো ওর দিকে রাগী চোখে তাকিয়ে আছে একটা ছেলে। ওর সমবয়সী বা ওর থেকে দুই/এক বছরের বড় হবে। দেখতে লম্বা চওড়া, মোটামুটি ফর্সা বলা চলে। ছেলেটা ভ্রু কুঁচকে বললো,

–“কতক্ষণ ধরে ডাকছি শুনছেন না কেন? এভাবে কানে ইয়ারফোন গুজে কেউ জার্নি করে? আপনার পাশে একজন মারা গেলেও তো মেবি আপনি টের পাবেন না।”
আয়াত ভ্রু কুঁচকে তাকালো। ছেলেটার চোখের দিকে তাকিয়েই কাটকাট গলায় জবাব দিলো,
–“যতদূর মনে পড়ে আমার সাথে আপনার কোনো দরকার থাকতে পারে না। সুতরাং আপনার ডাক শোনার প্রয়োজন বোধ করছি না আমি।”

ছেলেটা আয়াতের পাশের সিটের খাবার প্যাকেটগুলো দেখিয়ে বললো,
–“এই যে, সিটের উপর এত এত খাবারের প্যাকেট রেখে দিয়েছেন এটা তো অন্য একজনের সিট তাই না? এখন সে এসে এখানে খাবারের প্যাকেট দেখলে নিশ্চয়ই ডাকবে আপনাকে?”
আয়াত কিছু না বলে প্যাকেট গুলো সরিয়ে রাখলো। ছেলেটা বিড়বিড় করে বললো,
–“খাদক একটা, জার্নি করার সময় কেউ যে এত খেতে পারে জানা ছিলো না।”
কথাটা আয়াতের কর্ণকুহরে পৌঁছাতেই রেগেমেগে তাকালো ছেলেটার দিকে। এমন সময় একটা মহিলা ছেলেটার কান টেনে ধরে বললো,

–“আবারো ঝগড়া লাগিয়েছিস মেয়েটার সাথে? আচ্ছা শান তোকে নিয়ে কি করবো আমি বল তো?”
ছেলেটা ব্যাথায় মৃদু আর্তনাদ করে বললো,
–“ওফস আম্মু, ছাড়ো তো লাগছে আমার। তাছাড়া এখানে আমার কোনো দোষ নেই।”
–“পেটে ধরেছি তোকে আমি, সুতরাং আমি খুব ভালো করেই চিনি তোকে।”

কথাটা বলে মহিলাটা শানের কান ছেড়ে দিলো। তারপর আয়াতের মুখোমুখি সিটে বসে পড়লো। শান আয়াতের পাশের সিটে ব্যাগ রেখে ওর মায়ের পাশে বসে পড়লো। একটা সিট ওরা এক্সট্রা নিয়েছে।
শান মেহরাব, সানিয়া মেহরাবের দুইমাত্র ছেলে। দুইমাত্র বলছি তার কারণ শানের বড় একজন ভাই আছে।

মা ছেলে মিলে চট্টগ্রামে ঘুরতে এসেছিলো। ঘুরাঘুরি করে আজই ঢাকায় ফিরছে উনারা। শানের বড় ভাই আসেনি সে অফিসের কাজে ব্যস্ত। ওদের বাবা নেই, সানিয়া একা হাতে মানুষ করেছে দুই ছেলেকে। সানিয়ার দুই ছেলেই সেজন্য মা বলতে পাগল।
সানিয়া আয়াতকে লক্ষ্য করছে অনেকটা সময় যাবত। মেয়েটা কেমন চুপচাপ জানালার বাইরে দৃষ্টি রেখে বসে আছে। সানিয়া আয়াতকে উদ্দেশ্য করে বললো,

–“শানের কথায় কিছু মনে করো না মা, ও এরকমই সবার সাথেই মজা করে বেড়ায়। আসলে__”
আয়াত এক পলক তাকালো শানের দিকে। তারপর আবার সানিয়ার দিকে তাকিয়ে বললো,
–“সমস্যা নেই আন্টি।”
–“তুমি কি একা যাচ্ছো? সাথে আর কাউকে দেখছি না যে?”
–“আসলে আন্টি আমি ঢাকায় নানুবাড়ি যাচ্ছি, সাথে ভাইয়া আসতে চেয়েছিলো আমিই বারণ করেছি, একা জার্নি করবো বলে।”
এভাবেই টুকটাক কথা চলতে লাগলো দুজনের। শান এক ধ্যানে ফোনের মাঝেই তাকিয়ে আছে।

লম্বা একটা জার্নি শেষে মাত্রই ঢাকা এসে পৌঁছালো আয়াত। জার্নিটা বেশ ভালো লেগেছে ওর। ইচ্ছে আছে ফেরার পথেও ট্রেনে করেই ফিরবে ও। ট্রেনে এসে যে সব সৌন্দর্য দেখতে পেয়েছে গাড়ি/বাসে করে আসলে সেসব সৌন্দর্য গুলো মিস হয়ে যেতো। আরো ভালো লেগেছে সানিয়া মেহরাবের জন্য। বড্ড মিশুক একজন মানুষ উনি। চট্টগ্রাম ছেড়ে আসার পথে যেসব সুন্দর সুন্দর মনকাড়া জায়গাগুলো চোখে পড়েছে সেগুলোর বর্ণনা খুব ভালো ভাবে করেছে উনি। প্রত্যেকটা জায়গা, জায়গার নাম আয়াতকে বলেছে উনি।

একটা বেঞ্চিতে বসে আয়াত ওর ছোট মামার জন্য অপেক্ষা করছে। উনি এসে নিয়ে যাবে আয়াতকে। ওখান দিয়ে যাওয়ার পথে সানিয়া মেহরাবের চোখ পড়লো আয়াতের উপর। আয়াতকে দেখে ওর কাছে গিয়ে জিজ্ঞেস করলো,
–“আয়াত? যাওনি এখনো?”
আয়াত দাঁড়িয়ে বললো,
–“আসলে আন্টি, মামা আসবে নিতে। উনার জন্যই অপেক্ষা করছিলাম।”
–“আচ্ছা তাহলে তোমার মামা না আসা অব্দি আমি থাকি তোমার সাথে? জায়গাটা অপরিচিত তোমার কাছে, নিশ্চয়ই আন-ইজি লাগছে?”

আয়াত সম্মতি জানালো। সানিয়া বসে পড়লো আয়াতের পাশে৷ শান বললো,
–“আম্মু লেট হচ্ছে তো, ওদিকে ড্রাইভার অপেক্ষা করছে।”
–“আর একটু অপেক্ষা করলে কোনো সমস্যা হবে না। মেয়েটাকে এই অচেনা জায়গায় একা রেখে কিভাবে যাই? বিবেকবুদ্ধি কি লোপ পেয়েছে তোর?”

বিরক্তিতে চোখমুখ কুঁচকে অন্যদিকে তাকালো শান৷ একজন ভদ্রলোক এসে আয়াতের সামনে দাঁড়িয়ে বললো,
–“স্যরি মামণি, অনেকটা সময় অপেক্ষা করালাম তাই না? আসলে একটা কাজে আটকে পড়েছিলাম। এখন চলো দ্রুত বাসার সবাই তোমার অপেক্ষায় আছে।”
কথাগুলো শুনে চোখ তুলে তাকালো আয়াত৷ ছোট মামাকে দেখতে পেয়ে খুশিতে চোখ চিকচিক করে উঠলো। আয়াত ওর মামাকে জড়িয়ে ধরে বললো,

–“কেমন আছো মামা?”
–“আলহামদুলিল্লাহ, বাড়িতে গিয়ে বাকী কথা হবে। চলো এবার।”
কথাগুলো বলে আয়াতের মামা ওর লাগেজ ধরতেই পাশ থেকে সানিয়া মেহরাব বললো,
–“আমান ভাই? আয়াত আপনার ভাগ্নী?”

আমান পাশে তাকিয়ে সানিয়াকে দেখতে পেয়ে অবাক হলো। মুখে হাসি টানিয়ে বললো,
–“হ্যাঁ ভাবী, আপনারা এখানে?”
–“আমরা একই ট্রেনে এসেছি।”
–“ওহ আচ্ছা।”

সানিয়া মেহরাব আর আমানদের বাসা পাশাপাশি। দীর্ঘ বছর যাবত উনারা প্রতিবেশী। দুই পরিবারের মধ্যে বেশ ভালো সম্পর্ক। সানিয়া মেহরাব আমান আর আয়াতকে উনাদের সাথে যেতে বললে আমান জানায় গাড়ি নিয়ে এসেছে। অতঃপর দুজনেই দুজনের গাড়ি করে বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দেয়।

সবার সাথে দেখা করে শাওয়ার নিতে চলে যায় আয়াত। আয়াতের আম্মুরা দুই ভাই এক বোন। আয়াতের বড় মামা আসিফের এক ছেলে দুই মেয়ে। ছেলে দিহান এবং মেয়ে রাফিয়া, আফিয়া৷ দিহান সবার বড়, আসিফের সাথে বিজনেস দেখছে৷ রাফিয়া আর আয়াত সমবয়সী, আফিয়া এবার ক্লাস এইটে পড়ে। এবং আমানের এক ছেলে আরাফ যে ক্লাস থ্রি তে পড়ে। আয়াতের নানা বেঁচে নেই, শুধুমাত্র নানু জীবিত আছে।

আয়াত লম্বা একটা শাওয়ার নিয়ে বের হতেই দেখলো রাফিয়া ওর বিছানায় বসে আছে৷ আয়াত ব্যালকোনিতে টাওয়াল মেলে দিয়ে ড্রেসিংটেবিলের সামনে দাঁড়ালো। রাফিয়া বিছানায় বসে পা ঝুলাতে ঝুলাতে বললো,
–“কি ব্যাপার আয়ু? হঠাৎ করে আমাদের বাড়ি তোর পায়ের ধূলো ফেলতে ইচ্ছে করলো যে?”
–“কেন আসতে পারিনা?”
–“অবশ্যই পারিস, তবে আগে এত বলার পরও আসিস নি আজ হুট করেই চলে এলি তাই জিজ্ঞেস করলাম।”
আয়াত কিছু বললো না। হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকাচ্ছিলো। রাফিয়া বললো,

–“তা ফারাবী ভাইয়া কেমন আছে? তাকে না দেখে এতদিন থাকতে পারবি তুই? ভাইয়ার জন্যই তো আসতে চাইতি না___”
রাফিয়ার কথায় আয়াতের হাত থেমে গেলো। এক ফোঁটা জল গড়িয়ে পড়লো চোখ থেকে। হেয়ার ড্রায়ার টা রেখে চোখের পানিটুকু মুছে নিলো। গায়ে ওড়না জড়িয়ে রাফিয়ার পাশে বসে মুচকি হেসে বললো,
–“ফারাবীর জন্যই এসেছি।”

রাফিয়া আয়াতের দিকে ঘুরে বসলো। হাসিমুখে বললো,
–“ফারাবী ভাইয়াও ঢাকায় এসেছে? এবার কিন্তু আমার সাথে মিট করাতেই হবে বলে দিলাম।”
–“ফারাবী বিয়ে করে নিয়েছে রাফিয়া, আর ওর স্মৃতিগুলো কাটিয়ে ওঠার জন্যই আমার এখানে আসা।”
–“বুঝলাম না।”

রাফিয়ার অবাক কন্ঠস্বর, অবাক চাহনী। আয়াত মুচকি হেসে বললো সব কথা। সব শুনে রাফিয়া বাকরুদ্ধ হয়ে গেলো। কি বলবে বুঝতে পারছে না। অনুশোচনা হচ্ছে অনেক। না জেনেই মনে হয় আয়াতকে কষ্ট দিয়ে ফেললো ভাবছে এসব। রাফিয়া আমতা আমতা করে বললো,
–“স্যরি আয়ু, আসলে আমি___আমি তোকে কষ্ট দিয়ে___”
–“ইট’স ওকেহ। ব্যাপার না, তুই তো আর কিছু জানতি না।”
–“আচ্ছা চল খেয়ে নিবি, ভাইয়াও ফিরেছে দুজনে একসাথেই খেয়ে নিবি। বাকী সবার তো খাওয়া শেষ তুই আসার আগেই।”

–“হুম চল।”
রাফিয়া আয়াতকে নিয়ে বেরিয়ে গেলো ডাইনিংয়ে। আয়াত গিয়ে দেখলো দিহান আগে থেকেই বসা। আয়াতকে দেখে মুচকি হেসে বললো,
–“কিরে আয়ু? কেমন আছিস তুই?”
আয়াত চেয়ার টেনে বসে বললো,

একটা বসন্ত বিকেলে পর্ব ১

–“ভালো ভাইয়া, তুমি?”
–“ভালোই ছিলাম, এখন আরো একটু বেশিই ভালো লাগছে।”
আয়াত ভ্রু কুঁচকে জিজ্ঞেস করলো,
–“কেন?”
–“এই যে তোর দেখা মিলেছে, ফাইনালি সাত/আট বছর পর তোর পায়ের ধুলো পড়েছে।”
কথাটা বলেই দিহান উচ্চস্বরে হাসলো। দিহানের দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে আয়াতও ফিক করে হেসে দিলো।

একটা বসন্ত বিকেলে পর্ব ৩