কুয়াশা মিলিয়ে যায় রোদ্দুরে পর্ব ২৬

কুয়াশা মিলিয়ে যায় রোদ্দুরে পর্ব ২৬
লেখায় নামিরা নূর নিদ্রা

বগুড়ার নাম করা একটা রেস্টুরেন্টে মুখোমুখি বসে আছে কুয়াশা আর তিন্নি। আজ থেকে কয়েক বছর আগে এই জায়গাটা ছিল তাদের দুই বোনের আড্ডা দেওয়া এবং খাওয়ার জন্য সবচেয়ে প্রিয় জায়গা। আজ একই জায়গায় বসে থেকেও কারোর মধ্যে আগের মত সেই উচ্ছ্বাস নেই। কোথায় যেন হারিয়ে গিয়েছে সব!

“বোন কিছু বলবি না?”
“নিজের প্রয়োজনে এখন মুখ থেকে মধু ঝরছে? বোন? সত্যি বোন ভেবেছ কখনো? ভাবলে তো আমার জীবন নিয়ে এভাবে খেলতে পারতে না।”

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

“মাফ করে দে না আমায়? আমি কথা দিচ্ছি তোর জন্য সেরা একজনকে খুঁজে আনব আমি।”
“তার কোনো প্রয়োজন নেই। আমি নিজের ভালো এখন নিজেই বুঝতে পারি।”
“মাফ করা যায় না আমাকে?”
“না। কারণ আমি দয়ার সাগর না। যে কেউ আমার কাছে এসে মাফ চাইবে আর আমি মাফ করে দিব? আমি এমন মেয়ে নই।”

“তাহলে তুই আমাকে সাহায্য করবি না?”
“সাহায্য করব বলেই এখানে ডেকেছি। তোমার মত মেয়েকে সাহায্য করার বিন্দুমাত্র ইচ্ছা আমার নেই। তবুও আমি রাজি হয়েছি। কারণ তোমার মেয়ে আমার মেয়ের মত। ওও আমার মনি মা। একমাত্র ওর জন্যই আমি তোমাকে সাহায্য করব। নতুবা যে মেয়ে আমার সংসার সুখ চায়নি তার সংসার বাঁচানোর মত মহৎ কাজ করার কোনো ইচ্ছা আমার ছিল না।”
কুয়াশার কথায় তিন্নি কষ্ট পেলেও সহ্য করে নেয়। শান্ত কণ্ঠে কুয়াশার দিকে তাকিয়ে বলে,

“কী করলে আমার সংসারটা বাঁচবে?”
“নিজেকে সময় দাও। শোনো বাচ্চা হওয়া মানেই নিজেকে বিসর্জন দেওয়া নয়। বাচ্চা হয়েছে জন্য যে তুমি নিজের যত্ন নেবে না তা তো হতে পারে না। বাচ্চা হলে মেয়েদের মধ্যে স্বাভাবিকভাবেই বেশ কিছু পরিবর্তন আসে। এর জন্য একটু যত্নের দরকার। তুমি তোমার স্বামীর যত্ন নেওয়ার সময় বের করতে পারো। বাচ্চার জন্য সময় বের করতে পারো। সংসার সামলাতে পারো। তাহলে নিজের যত্ন নেওয়ার জন্য কেন সময় বের করতে পারো না?”

“সেটা তো আমাকে ফয়সাল বুঝিয়েও বলতে পারত। সে এসব না করে আমাকে যা নয় তাই বলে কষ্ট দিতে দুইবার ভাবল না।”
“পুরুষ মানুষ এমনই হয়। যদিও সব পুরুষ এক নয়। তবে এখনকার অধিকাংশ পুরুষ নারীর সৌন্দর্যে আটকায়। সুতরাং এসব ভেবে লাভ নেই। কিন্তু এমনি এমনি ছেড়ে দেওয়া ঠিক হবে না।”
“তাহলে কী করব?”

“আমি যতটুকু জানি, ছেলেরা আর সব সহ্য করতে পারলেও অবহেলা সহ্য করতে পারে না। তুমি আগে নিজেকে একটু সময় দাও। সত্যি বলতে তোমার সৌন্দর্য আগের থেকে বেড়েছে। আর একটু যত্ন নিলেই ছেলেরা তোমার থেকে চোখ সরাতে পারবে না। আগে নিজের যত্ন নাও। এরপর ফয়সাল ভাইয়া তোমার কাছে আসতে চাইলে তাকে অবহেলা করা শুরু করবে। কিছুদিন এভাবে একটু শাস্তি দাও। এরপর সব ঠিক করে নিয়ো। আর হ্যা, আমার পরিকল্পনা বাস্তবায়ন হলে একবার কল দিয়ে একটা ধন্যবাদ দিয়ো। আসি!”

“একি! তুই চলে যাচ্ছিস কেন?”
“তো কী করব? তোমার সাথে এখানে বসে খোশগল্প করব? এত ফালতু সময় আমার নেই।”
তিন্নিকে আর কিছু বলতে না দিয়ে তিন্নির মেয়েকে ওর কোলে দিয়ে কুয়াশা বেরিয়ে আসে। আসার আগে বাচ্চার কপালে চুমু দিয়ে বসে এসেছে,

“মনি মা, তুমি কিন্তু মায়ের মত বাইরে এক আর ভেতরে এক হবে না। ভালো মানুষ হবে তুমি। অনেক বড়ো হও দোয়া করি। তোমার মনি মায়ের দোয়া সব সময় তোমার সাথে থাকবে মা। ভালো থেকো।”
রাস্তায় বের হয়ে রিকশা ডেকে তাতে উঠে বসে কুয়াশা। এর মধ্যে সাফওয়ান তাকে কল দেয়।
“আসসালামু আলাইকুম। কেমন আছ সাফওয়ান?”
“ওয়া আলাইকুমুস সালাম। ভালো থাকি কী করে? কুয়াশা ম্যাম তো আমাকে মনেই রাখেনি। এই দুঃখে আমি তো শেষ হয়ে যাচ্ছি।”

সাফওয়ানের কথায় কুয়াশা মুচকি হেসে বলে,
“আমাকে পটানোর চেষ্টা করছ নাকি হ্যা?”
“সে তো শুরু থেকেই চেষ্টা করছি। কিন্তু আপনার মন তো গলছে না ম্যাম।”
“লাভ নেই স্যার। এই মন পাথর হয়ে গিয়েছে। তাই এত সহজে গলবে না। আদৌও গলবে কিনা সেটাই তো জানি না।”
“তাই নাকি?”

“হ্যা তো। অযথা চেষ্টা করে লাভ নেই।”
“চেষ্টা করতে তো ক্ষতি নেই তাই না?”
“করে দেখুন স্যার। তবে আমার মনে হয় না খুব একটা লাভ হবে।”
“আচ্ছা শোনো এসব পরে হবে। আমি তোমাকে যে কারণে কল দিয়েছি আগে সেটা বলি।”
“হ্যা বলো।”

“তুমি ঢাকায় ফিরবে কবে?”
“আগামীকাল ফিরব ইনশাআল্লাহ।”
“বাচ্চাদের নিয়ে ফিরবে?”
“না। ওদের আপাতত রেখে যাব। কারণ ঢাকায় ফিরে আহনাফ আর আর্শিয়ার কেস হাতে নিব। সব সামলে উঠে তারপর ওদের নিয়ে যাব। এই সময়ে ওদেরকে মা আর মলি দেখবে।”
“আচ্ছা তাড়াতাড়ি এসো। তোমার জন্য একটা সারপ্রাইজ আছে।”

“সারপ্রাইজ?”
“হ্যা ম্যাম সারপ্রাইজ।”
“কী রকম?”
“সেটা বললে কী আর সারপ্রাইজ থাকবে?”
“তাও ঠিক। আচ্ছা ঢাকায় যাওয়া অবধি অপেক্ষা করি তাহলে।”
“অপেক্ষার ফল মিষ্টি হয়। তাই ধরে নিতে পারেন আপনার জন্য মিষ্টি কিছু অপেক্ষা করছে ম্যাম।”
“আচ্ছা আচ্ছা।”

কথা বলতে বলতে রিকশা এসে থামে কুয়াশার বাড়ির সামনে। কুয়াশা রিকশা ভাড়া মিটিয়ে বাড়ির ভেতরে প্রবেশ করে বলে,
“আমি বাড়ি ফিরলাম মাত্র। ফ্রেশ হয়ে এসে তোমাকে কল দিই?”
“ঠিক আছে। কল পরে দিলেও হবে। আগে ফ্রেশ হয়ে কিছু খেয়ে নাও।”
“আচ্ছা।”
কল কেটে দিয়ে কুয়াশা ঘরে গিয়ে ফ্রেশ হয়ে নেয়। তারপর বাচ্চাদের সাথে কিছুক্ষণ সময় কাটিয়ে নিজের ডায়েরি নিয়ে ছাদে চলে যায়। আজ অনেক দিন পর সে লিখালিখি করতে বসেছে।

“জীবন থেকে প্রায় পঁচিশ বছর কেটে গেল। এই স্বল্প সময়ের মধ্যে অনেক কিছুই শিখেছি আমি। বারবার ভেঙে গিয়ে উঠে দাঁড়াতে শিখেছি। বারবার আঘাত পেয়েও নিজেকে শেষ করে দিইনি। বরং শক্ত করে তৈরি করেছি নিজেকে। কারণ, আমার মত মেয়ের ভেঙে যাওয়া মানায় না। আমি তো কুয়াশা! যে বারবার মিলিয়ে যাওয়ার পরে আবার ফিরে আসে। নতুন ভোরের সাথে সাথে সে ফিরে আসে।”
এটুকু লিখেই তার কলম চলা থেমে যায়। কিছুক্ষণ বসে থেকে আনমনে হাসে কুয়াশা। আবারো তার কলম চলতে শুরু করে।

“আমার জীবনে আমি এত কিছু শিখেছি একজন মানুষের জন্য। সে হলো আমার প্রথম ভালোবাসা। হুম রায়াদ, তোমার জন্যই আমি আজ এতটা শক্ত হতে পেরেছি। তোমাকে ভালোবেসে বারবার আঘাত পেয়ে আমি যখন নিজেকে শেষ করে দিতে চেয়েছি ঠিক তখনই আমি বুঝতে শিখেছি যে তোমার এই আঘাতগুলো আমাকে নতুন করে বাঁচতে সাহায্য করবে। জীবন এত সহজ নয়। এই ছোট্ট জীবনে অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে আমর এগিয়ে যেতে হবে আপন গতিতে। আমি আগে অবুঝ ছিলাম। কথায় কথায় কেঁদে অস্থির হয়ে যেতাম।

তুমি আমাকে বদলে দিয়েছ। তবে কী জানো? আমার না এখনো আগের মত চিৎকার করে কাঁদতে ইচ্ছা করে। ওই যে তোমার সাথে যখন কথা বন্ধ হয়ে যেত তখন যেভাবে চিৎকার করে পাগলের মত কাঁদতাম, এখনো সেভাবেই কাঁদতে ইচ্ছা করে মাঝে মাঝে। তোমায় নিয়ে লিখতে গেলে আমার লেখা শেষ হবে না। তুমি আমাকে নতুন করে বাঁচতে শিখিয়ে দিয়ে গিয়েছ। তুমি এমন একজন মানুষ যে প্রথমে আমাকে আত্ম হননের পথে নিয়ে গিয়েছে, আবার ছেড়ে যাওয়ার সময় সবকিছু মেনে নিয়ে বাঁচতে শিখিয়েছে। তাই তো তোমার প্রতি আমার ভালোবাসা কখনো শেষ হবে না।

ঘৃণার আড়ালে আজও তোমাকে ভালোবাসি আমি। জানো? তুমি আমাকে এতটা শক্ত হতে সাহায্য করেছ বলেই তিন্নি আপু, তুরাব, সমাজের মানুষজন আমাকে আর ভাঙতে পারেনি। সবকিছুর জন্য ধন্যবাদ তোমাকে। তোমার ক্ষতি কখনো চাইনি। বরাবরই চেয়েছি যেন তুমি ভালো থাকো। আজও তাই চাই। তোমার প্রতি আমার এক সমুদ্র সমান অভিমান। কিন্তু এই অভিমান ভাঙানোর জন্য আজ তুমি নেই। তুমি যদি আমাকে একটু বুঝতে তাহলে হয়তো আমার জীবনটা এত বেশি জটিল হতো না। তুমি বরাবরই আমাকে কাঁদিয়ে শান্তি পাও।

যদিও এখন তুমি আমার চোখের পানি দেখতে পাবে না। তবে আশা করছি, অনুভব করতে পারবে। আচ্ছা আজও কী তুমি আমাকে মনে করো? আজও কী তুমি আমাকে কাঁদিয়ে শান্তি অনুভব করো? হুম, হয়তো করো। আবার এমনও হতে পারে যে তুমি আমাকে মনেই রাখোনি। ভুলে গিয়েছ এই আমাকে!”

কুয়াশা মিলিয়ে যায় রোদ্দুরে পর্ব ২৫

কথাগুলো লেখার সময় কুয়াশার চোখ বেয়ে অনবরত পানি পড়ছে। সে এই পানি মোছার ব্যর্থ চেষ্টা করল না। এই মুহূর্তে তার কান্না করে নিজেকে শান্ত করা প্রয়োজন। ভীষণভাবে প্রয়োজন!

কুয়াশা মিলিয়ে যায় রোদ্দুরে পর্ব ২৭