বুকে যে শ্রাবণ তার পর্ব ৫

বুকে যে শ্রাবণ তার পর্ব ৫
নিশাত জাহান নিশি

“হ্যাঁ। কেন অবাক হচ্ছ? এক্সপেক্ট করোনি আমায়? ভেবেছ তোমাকে ট্রেস করা অতো সহজ নয়?”
ভড়কালো মিশাল। অস্থির চাহনি তার। সামান্তার আকস্মিক আগমনে সে খুশি হবে না-কি বেজার হবে সঠিক বুঝে ওঠতে পারছিলনা। সামান্তা তাকে খুঁজে বের করতে পেরেছে এতে যদিও তার খুশি হওয়ার কথা তবে সে এই মুহূর্তে তা পারছেনা।

অবশ্য এর পেছনেও যুক্তিসঙ্গত কারণ আছে। মিশাল ধূমপান করছিল তা নিশ্চয়ই সামান্তার সূক্ষ্ম ও তীক্ষ্ণ দৃষ্টিতে এড়ায়নি! এছাড়াও মিশাল বহুবার লক্ষ্য করেছে, যে বিষয়গুলো সে রীতিমত পরিবারের সদস্যদের থেকে আড়াল করতে চায় ঠিক সেই বিষয়গুলোই স্বয়ংসম্পূর্ণভাবে সামান্তার চোখে পরে যায়! মাঝে মাঝে মনে হয় সামান্তা তার পেছনে ডিটেক্টিভদের মত কাজ করে! যদিও এর বিশেষ কোনো কারণ খুঁজে পায়না মিশাল।

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

ঘাবড়ে ওঠে মিশাল হাত দুটো পেছনের দিকে গুটিয়ে নিলো। ইশারা বুঝে জ্বলন্ত সিগারেটটি তখন মিশালের হাত থেকে চুপিসারে সরিয়ে নিলো মুহিব! নিমিষেই পা দ্বারা সিগারেটটি পিষে দিলো। খুঁজে পাওয়ার মত আর কোনো ক্ষুদ্র প্রমাণও অবশিষ্ট রাখলনা তারা। দানবীয় হাসি ফুটে ওঠল মুহিবের ঠোঁটে। ভাবল এই বুঝি সামান্তার চোখকে ফাঁকি দেওয়া গেল।

দস্তুর মত দাড়িয়ে রইল মিশাল। তার বিচলিত মুখখানি দেখে মনে হলো কাউকে খু’ন করার মত বিশাল বড়ো পাপ কাজ করেছে সে। আর সেই পাপ আড়াল করার জন্যই যতোখানি সম্ভব প্রমাণ লোপাট করার চেষ্টা করা হচ্ছে। মিশালের পাশেই সাধু পুরুষ সেজে নতজানু হয়ে দাড়িয়ে মুহিব, লিয়ন ও হৃদয়। সামান্তা সম্পর্কে কম-বেশী ধারণা আছে তাদের। কেঁচো খুঁড়ে যে কেউটে বের করে আনার স্বভাব সামান্তার সেই সম্পর্কে পুরোনো অভিজ্ঞতা তাদের!

মিশাল ও মিশালের ধূর্ত বন্ধুদের ক্ষুদ্র থেকে অতি ক্ষুদ্র কোনো কার্যকলাপও দৃষ্টি এড়ালোনা সামান্তার। দাড়িয়ে দাড়িয়ে তাদের রঙ দেখতে অদ্ভুত এক প্রশান্তি মিলছে তার। বুকের উপর দু’হাত গুজে জাদরেল রূপে দাড়িয়ে সামান্তা। মিশাল ও মিশালের আশপাশ জুড়ে পারদর্শী চাহনি তার। মাঝেমধ্যে এই বিচক্ষণ রূপে নিজেকে ধাতস্থ করতে সামান্তার বেশ ভালোই লাগে। ভেতর থেকে আত্মতৃপ্তি অনুভূত হয়।

মিশালের ভয়কে অত্যধিক শক্তপোক্ত ও দীর্ঘস্থায়ী করার দুষ্টু বুদ্ধি চাপল সামান্তার মাথায়! সচারচর তো ভাগে পাওয়া যায়না মিশালকে। আজ যেহেতু না চাইতেই সেই সুযোগ তার হাতে ধরা দিলো কোনোভাবেই তো সেই সুযোগ হাতছাড়া করা যায়না। বুকে একহাত গুজে অন্য হাত দ্বারা বেশ ভাবসাব নিয়ে ইশারায় মিশালকে কাছে ডাকল সামান্তা। বেশ তৎপর গলায় বলল,

“মিশাল ভাই এদিকে এসো তো।”
নির্দিষ্ট কোনো কারণ ব্যতীত সামান্তা মিশালকে কাছে ডাকবেনা তা কস্মিনকাল থেকেই জানা মিশালের। মুখ থেকেও তার সিগারেটের দুর্গন্ধ যায়নি এখনও। তার মানে কী সামান্তা এর জন্যই তাকে কাছে ডাকছে? ঘটনার ঘনঘটা টের পেয়ে মিশাল তার জায়গায় দাড়িয়ে মাথাটা পেছনের দিকে কাত করে নিলো! দ্রুত স্বরে বলল,

“এই না৷ একদম না। যা বলার ওখানে দাড়িয়েই বল।”
“অদ্ভুত তো! তুমি ভয় কেন পাচ্ছ? বলছি কাছে আসতে, এসো।”
“বললাম তো আমি তোর কাছে যেতে পারবনা। তুই যা প্লিজ এখান থেকে। সবসময় সব জায়গায় এসে আমাকে বিরক্ত করিস।”

“ওকে। কোনো ব্যাপার না। আমিই তোমার কাছে আসছি!”
একদণ্ডও সময় ব্যয় করলনা সামান্তা। ঝড়ের বেগে মিশালের মুখোমুখি এসে দাড়ালো। কাত করে রাখা মিশালের ঘাড়টিকে তার কোমল হাত দ্বারা সোজা করল! অপ্রস্তুত মিশাল। পিরামিডের ন্যায় দাড়িয়ে। মিশালের কাছাকাছি এসে সামান্তা বেশ স্বাভাবিক স্বরে বলল,

“নাও এবার কথা বলো। চোখমুখ দেখে মনে হচ্ছে তুমি আমাকে ভয় পাচ্ছ? সিরিয়াসলি তুমি আমাকে ভয় পাচ্ছ?”
“তুই বাঘ না ভাল্লুক যে তোকে ভয় পাব? সামান্য একজন নারী তুই। পেঁজা তুলোর মত নরম। ধরতেই চুপসে যাবি। বরফের মত গলে পরবি। তোকে কেন ভয় পাব আমি?”
দ্রুত গতিতে পেছনে হটে গেল মিশাল! সামান্তাকে কিছু বলার সময়, সুযোগ দিলোনা। অধীর দৃষ্টিতে তার বন্ধুদের দিকে তাকালো। ব্যস্ত সুরে বলল,

“এই তোরা বাইকে ওঠ। আমি আসছি।”
মিশালের কথানুসারে সবাই নিজেদের বাইকে ওঠে বসল। অবশেষে সামান্তার তৈরি করা এই অসহনীয় পরিস্থিতি থেকে তো মুক্তি পেল। হাঁফ ছেড়ে যেন বাঁচল। ক্ষিপ্ত চাহনি সামান্তার। তার ঠিক পেছনেই সাহিল দাড়িয়ে। হিংস্র দৃষ্টি স্থির তার মিশালের দিকে! সাহিলের এই আক্রোশভরা দৃষ্টির সাথে পূর্ব পরিচিত মিশাল। তাই বিশেষ মনোক্ষুণ্ণ হলোনা তার। বরং সামান্তা সাহিলের সাথে এসেছে তা দেখে নিশ্চিন্ত হলো মিশাল। এবার অন্তত নির্বিঘ্নে ও নির্দ্বিধায় সামান্তাকে রেখে সে তার বন্ধুদের সাথে যেতে পারবে। তড়িঘড়ি করে লিওনের বাইকের পেছনে ওঠে বসল মিশাল। পিছু ঘুরে একবার অনিমেষ দৃষ্টিতে তাকালো তিক্ত সামান্তার দিকে। সুযোগ পেতেই সামান্তা চ্যাচিয়ে বলল,

“হেই লিসেন মিশাল রায়জাদা। মেয়েরা নরম হলেও তারা দুর্বল নয়, যে তোমাদের একটু ছোঁয়াতেই তারা গলে যাবে! কোমলতা হলো মেয়েদের চারিত্রিক গুণ। যে গুণের বলেই তোমরা পুরুষজাতিরা আমাদের নারীজাতিদের উপর দুর্বল!”
“তুই আমার দুর্বলতা নস সামু, তুই আমার সবলতা! তোকে দেখে দেখেই আমার দুঃখ নেমে যায়, অবচেতন মন সুখ খুঁজে পায়, এই ঠুনকো ও মূল্যহীন জীবনেও বেঁচে থাকার আশা তখন তীব্র থেকে তীব্রতর হয়। ইশ! যদি কখনও আমার এই অব্যক্ত অনুভূতিগুলোর সাথে তোকে পরিচয় করাতে পারতাম! যদি সম্ভব হতো আমার হৃদয় চিড়ে তোকে দেখাতাম। দুর্ভাগ্যবশত তা সম্ভব নয়।”

বুকভরা আক্ষেপ নিয়ে মিশাল তার আপন মনে বিড়বিড় করে প্রেমছন্দ ব্যক্ত করল! হৃদয়ে থাকা কথাগুলো হৃদয়েই গেঁথে রাখল। ভেতরের কথা জানাজানি হয়ে গেলে তার অবশিষ্ট সুখেও যদি নজর লেগে যায়? বরাবরই তো ভাগ্য তার বিপরীতে। জেনেশুনে কোন বোকাই বা তার সুখ নষ্ট করে?

সামান্তার দৃষ্টির বাইরে বহু দূরে মিলিয়ে গেল মিশাল। চেষ্টা করেও আর চক্ষে হারাবার জোঁ নেই। সাহিলের মুখোমুখি হতে হলো সামান্তাকে। দাম্ভিক ভঙ্গিতে ঘাড় বাঁকিয়ে দাড়িয়ে সাহিল। রগচটা গলায় উদাসী সামান্তার দিকে প্রশ্ন ছুড়ল,
“হোয়াট’স ইউর প্রবলেম সামান্তা? আমাকে একা রেখে তুই দৌড়ে চলে এলি মিশালের কাছে? একটিবার আমার থেকে পারমিশন নেওয়ার প্রয়োজনও বোধ করলিনা? তাহলে তুই আমাকে তোর সাথে করে নিয়ে এসেছিস কেন বল? তাছাড়া মিশালের সাথেই বা তোর কীসের এত ভাব?”

“তোমার কথা শুনে মনে হচ্ছে মিশাল ভাই আমার অপরিচিত কেউ। যার সাথে কথা বলার জন্য তোমার থেকে পারমিশন নিতে হবে। তাছাড়া আমি মুখ ফসকেও তোমাকে ফোর্স করিনি আমার সাথে আসার জন্য! তুমি নিজে থেকেই আমার সাথে এসেছ। ইভেন মিশাল ভাইয়ার সাথে আমার ভাব তো আজকালকার নয়! সেই ছোটোবেলা থেকেই। যখন থেকে আমি কথা বলতে শিখেছি, বুঝতে শিখেছি। যদি আমার সাথে তোমার থাকতে মন না চায় তো ইউ ক্যান লিভ নাও!”

সাহিলকে উপেক্ষা করে সামান্তা থানার দিকে অগ্রসর হলো। কারো মনে জায়গা করে যে চাট্টিখানি কথা নয় তা সাহিলের জানা। সেক্ষেত্রে মেয়ে যদি হয় ধানী লঙ্কা, তাহলে তো আর কোনো কথাই নেই! সময়ের চেয়ে দ্বিগুন সময় ব্যয় করতে হবে। বেহায়ার মত সামান্তার পিছু নিলো সাহিল। তবে মিশালকে সে দেখে নিবে! প্রতিবার সামান্তা ও তার মাঝখানে এসে বিপত্তি ঘটায় মিশাল। এই বিষয়ে সরাসরি কথা বলতে হবে তার মিশালের সাথে।

অসহনীয় গরমের প্রাদুর্ভাবে আচমকা ঘুম ভেঙে গেল সামান্তার। নেত্র মেলে তাকালো তার মাথার উপর ঘুরতে থাকা অকেজো সিলিং ফ্যানটির দিকে। বেশ সময় নিয়ে ধীরেসুস্থে ঘুরছে ফ্যানটি। বয়স অনেক হয়েছে বোধ হয়! শক্তিতে আর কুলোচ্ছেনা তার। বিরক্ত হয়ে সামান্তা শোয়া থেকে ওঠে বসল। গাঁ বেয়ে টপটপ করে ঘাম ঝরতে লাগল। এজন্যই গ্রীষ্মকাল তার পছন্দ নয়। গরমে জান বের হয়ে যাওয়ার জোগাড় হয়। ছোটোবেলা থেকেই এসির নিচে ঘুমানোর অভ্যেস সামান্তার। কিন্তু মিশালদের বাড়িতে কোনো এসির ব্যবস্থা না থাকায় মানিয়ে নেওয়াটা তার কষ্টকর হয়ে যাচ্ছে। যদিও কয়েকটা দিন এভাবেই মানিয়ে নিতে হবে তার। এছাড়া আর কোনো উপায়ও নেই।

দেয়াল ঘড়ির দিকে তাকিয়ে দেখল ঘড়ির কাটা মাঝরাত তিনটেতে ছুঁয়েছে। ড্রিম লাইটের আবছা আলোতে এতটুকুই ঠাওর করতে পারল সে। রুক্ষ দৃষ্টি ফেলল বেলকনির দিকে। তখনি তার মনে হলো বেলকনির দরোজাটি খুলে দিলে হয়ত বাহিরের শীতল বাতাস প্রবেশ করবে রুমে। তখন রুমটাও ঠাণ্ডা হবে। আরামেও ঘুমানো যাবে। সেই ভেবে সামান্তা ধীর পায়ে হেঁটে বেলকনির দরোজা খুলতে বেলকনিতে গেল। তখনি তার দূরদৃষ্টি পরল পাশের রুমের বেলকনিতে। মিশালের রুমের টিউব লাইট জ্বলছে। এত গহীন রাতে তো কারো রুমের লাইট জ্বালার কথা নয়। দুপুরের পর থেকে তো মিশালকে আর দেখাও যায়নি বাড়িতে। তার মানে কী মিশাল সবে বাড়ি ফিরল?

কৌতূহল নিয়ে সামান্তা রুম থেকে বের হয়ে গেল। ধপাধপ পায়ে হেঁটে মিশালের রুমের দরোজায় দাড়ালো। দরোজায় টোকা দিতে যাবে তখনি লক্ষ্য করল রুমের লাইটটি আচমকা নিভে গেল! অবাক হলো সামান্তা। মিশালের দরোজায় টোকা দিতে গিয়েও থেমে গেল। ভাবল মিশাল বুঝি ঘুমিয়ে পরল। তাই রাতদুপুরে মিশালকে বিরক্ত করতে চাইলনা।

মুহূর্তেই পিছু ঘুরে নিলো সামান্তা। বড়ো বড়ো পা ফেলে তার রুমের দিকে অগ্রসর হলো। সামান্তা রুমে ঢুকে যেতেই মিশাল স্বস্তির শ্বাস ফেলল! কারো পায়ে হাঁটার শব্দ শুনেই মিশাল রুমের লাইটটি নিভিয়ে দিতে বাধ্য হয়েছিল! ভেবেছিল তার মা হয়ত তার রুমের দিকে আসছে। এই মাঝরাতে রক্তাক্ত ও আঘাত পাওয়া অবস্থায় তাকে দেখতে পেলে নির্ঘাত তার মা লঙ্কা কাণ্ড বাঁধিয়ে বসবে! মিশালকে বাড়ি থেকে বের করে দিতেও পিছপা হবেনা। সবাইকে নিয়ে শালিশ ডাকবে!

রুমের বেলকনিতে দাড়াতেই সামান্তা পুনরায় লক্ষ্য করল মিশালের রুমের লাইটটি আবারও জ্বলে ওঠেছে! কপাল কুঁচকে এলো সামান্তার। চাহনির ধরণ তীক্ষ্ণ থেকে তীক্ষ্ণতর হলো। না, এবার আর ফিরে আসা যাবেনা! দেখতে হবে ভেতরে কী চলছে। হাঁটার ধরণ এবার পাল্টালো সামান্তা। পা টিপে টিপে হেঁটে মিশালের রুমের দরোজার সামনে দাড়ালো। কৌশল অবলম্বন করে রুমের দরোজায় কানে খাঁড়া করে শুনতে পেলো কোনো মেয়ের ফিসফিস শব্দ! সন্দেহপ্রবন হয়ে তাৎক্ষণিক রুমের দরোজায় ধাক্কা মারল সামান্তা। সঙ্গে সঙ্গেই দরোজাটি খুলে গেল। কোনোদিকে দৃষ্টিপাত না করেই সামান্তা মৃদু স্বরে চ্যাচিয়ে বলল,

“এই কী হচ্ছে এখানে?”
সামান্তার আকস্মিক আগমনে ও উচ্চ আওয়াজে থতমত খেয়ে উঠল রুমকি ও মিশাল! দুজনের নেত্র যুগলেই তীব্র ভয়। বিছানায় অর্ধশোয়া অবস্থায় মিশাল। উন্মুক্ত শরীর তার। হাতের বাহু ও বুকের কিছু অংশ কেটে টপটপ করে রক্ত পরছে! মুখশ্রী ফ্যাকাসে। ব্যথা ও যন্ত্রণা ফুটে ওঠছে সমস্ত শরীরে। তার পাশেই বসে রুমকি। বেশ যত্নসহকারে কাটা ছেঁড়া জায়গাগুলোতে মলম লাগিয়ে দিচ্ছে। থমকালো সামান্তা। নির্বাক দৃষ্টিতে তাকিয়ে রইল হকচকানো রুমকি ও মিশালের দিকে। ব্যতিব্যস্ত হয়ে উঠল রুমকি। জায়গা থেকে ওঠে এলো সে। ভীতু ও অস্থির হয়ে সামান্তাকে ঝাকিয়ে বলল,
“চুপ করো সামু আপু। মা জেগে যাবেন তো।”

“কী হয়েছে মিশাল ভাইয়ার?”
“দেখছই তো, আহত হয়েছে।”
“কিন্তু কীভাবে?”
মাথা নুয়াতে বাধ্য হলো রুমকি। প্রসঙ্গ পাল্টাতে মিশাল গাঁ ছাড়া ভাব নিলো। নির্লিপ্ত গলায় সামান্তাকে শুধালো,
“তুই এখনও ঘুমুসনি?”
“সেই প্রশ্নে পরে। আগে বলো তোমার এই অবস্থা হলো কীভাবে?”
“জবাব দিলে তুই চলে যাবি?”

“সে পরে ভেবে দেখব। আগে আমার প্রশ্নের উত্তর দাও।”
“সবসময় আমার সাথে ঘাড়ত্যাড়ামো করবি?”
“আমারও সেইম কোয়েশ্চন! কবে ঘাড়টা সোজা হবে তোমার?”
“বাইক এক্সিডেন্ট হয়েছে! প্লিজ যা এবার।”

অচিরেই মুখটা অন্যপাশে ঘুরিয়ে নিলো মিশাল। দস্তুর মতো মিথ্যে কথা বলতে বিবেকে বাঁধছিল তার। সামান্তার চোখে চোখ রেখে কীভাবে মিথ্যে বলতে হয় তা জানা নেই মিশালের! এই মুহূর্তে মিথ্যে কথা বলা ছাড়াও তো আর কোনো উপায় পেলোনা সে। চতুর সামান্তা সেই মিথ্যে কথাকেই মিথ্যে ভেবে কঠোর গলায় মিশালের দিকে প্রশ্ন ছুড়ল,
“তুমি মিথ্যে না বললে আমি এক্ষুণি তোমার রুম থেকে চলে যেতাম! আমার সাথে মিথ্যে বলে তুমি ভুল করলে মিশাল ভাই।”

পৃথিবীর সবার চোখকে ধূলো দিতে পারলেও মিশাল আজও অবধি সামান্তার চোখকে ধূলো দিতে পারেনি! আজও এর অন্যথায় হয়নি। তবে একটি ব্যাপারেই সামান্তা তাকে বুঝতে চায়না! যদিও ব্যাপারটি তার একতরফা। কখনও সেরকম ভাবে বিশ্লেষণ করা হয়নি। কথার ভাজে কথা লুকিয়ে রেখেছে। রাগী দৃষ্টিতে মিশাল সন্দিহান সামান্তার দিকে তাকালো। বিরক্তিকর গলায় বলল,

“রুমকি আছে তো এখানে। তুই যা প্লিজ।”
“উঁহু। সত্যিটা তোমাকে বলতেই হবে।”
“মা জেগে যাবে।”
“আমি চাই জাগুক।”
“বাড়ি থেকে বের করে দিবে আমায়!”
“তুমি শুধরাবেনা তাইতো?”
“খারাপ কবে ছিলাম যে শুধরাবো?”

বুকে যে শ্রাবণ তার পর্ব ৪

“তুমি শুধু খারাপ নও। খারাপের চেয়েও বড়ো কিছু থাকলে সেটা তুমি!”
“ওহ্ হ্যাঁ। আমিতো বেড বয়! কখনও তোর চোখে ভালো ছিলামনা। যদিও বেড বয়দের উপরেই নারীরা আকৃষ্ট হয়!
ব্যগ্র হাসল মিশাল। সেই হাসিতে গাঁয়ে জ্বালা ধরে গেল সামান্তার। রাগে রি রি করে সে জায়গা থেকে প্রস্থান নিলো। দরোজা খুলতেই আচমকা ভড়কে উঠল। বদরাগী ভাব নিয়ে শাহনাজ বেগম তার সামনে দাড়িয়ে! মিশালকে এবার কী করে বাঁচাবে সে?

বুকে যে শ্রাবণ তার পর্ব ৬