আমি মায়াবতী পর্ব ৪১

আমি মায়াবতী পর্ব ৪১
তাহমিনা মিনা

“তুমি তাহলে আবার সামনের বছর পরীক্ষা দিবেই? আবার এই বছর ভার্সিটি পরীক্ষাও দিবে?” চায়ের কাপে শেষ চুমুক দিয়ে মায়াকে জিজ্ঞেস করে কাব্য।
মায়া মাথা নাড়িয়ে বলে,”হ্যাঁ।”

“হুমম। বুঝলাম। ভালো সিদ্ধান্ত। কিন্তু তোমাকে অনেক খাটতে হবে।”
“জানি আমি।”
“তুমি প্রস্তুত? ”
“মেইবি এখন না।”
“হুমম। কিছুদিন রেস্ট নাও। তারপর পড়াশোনা শুরু করো আবার।”
“হুমম। ”

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

“তাহলে তো আমাদের বিয়ে আবারো পিছিয়ে যাবে।”
“মানে?” অবাক হয়ে জিজ্ঞেস করে মায়া।
“মানে হচ্ছে তুমি আবার ভার্সিটির জন্য প্রিপারেশন নিলে কি আর আমাকে এখনই বিয়ে করবে? তোমার পড়াশোনার ক্ষতি হবে না?”

মায়া মাথা চুলকে বলে,”আমি আসলে এইভাবে ভেবে দেখিনি।”
“কিন্তু ভাবতে তো হবে মায়া। আমি আসলে এইভাবে তোমাকে বিয়ে করতে চাইনি কিন্তু। ”
“কিন্তু কি?”
“প্রবলেম হচ্ছে সোহাগ।”
“মানে?”

“ও যদি তোমার বাবার কাছে বিয়ের প্রোপোজাল নিয়ে যায় আগে? ওর বাবাও তো তোমার বাবার বন্ধু। যদি ওদের কথা ফেলতে না পারে, তবে কি হবে?”
মায়া মাথা নিচু করে বলে,”আমি আসলে বুঝতে পারছিনা যে আমি কি করবো। আপনার কথাও ঠিক। কিন্তু এই বছরে আমাকে অনেক পড়াশোনা করতে হবে।এই অবস্থায় বিয়ে হলে কিভাবে হবে।”
“হুমম,বুঝেছি।”

“এখন কি করবো? আমাকে বলুন।”
“তোমাকে কিছুই করতে হবে না। যা করার আমিই করবো। তুমি শুধু বলো, তুমি কি তোমার বাবাকে বলতে পারবে যে তুমি আমাকে পছন্দ করো?”
“মেইবি পারবো।”

“মেইবি বললে হবে না। হ্যাঁ বা না বলো।”
“ওকে। বলবো। আর আমি না বললেও সাবিহা বলে দিবে।”
“হুমম। ছোটবোনের থেকে কিছু শিখো মায়া।”
“জ্বালায়েন না আমারে।”

“ওকে। চলো আজকে কোথাও থেকে ঘুরে আসি আমরা।”
“কবিতা কই? ওর ও তো চান্স হলো না। কান্না করেছে নাকি?”
“ও বিন্দাস আছে। ওর মিশন ভার্সিটি। তবে তোমার কথা শুনে মন খারাপ করেছে। ”
“হুমম। ”
“কোথায় যাবে বলো?”

“আপনাদের বাড়িতে যাবো। কবিতার সাথে দেখা করতে হবে।কথা আছে ওর সাথে।”
“সেখানে গেলে তো আর আমার দিকে ফিরেও তাকাবে না। বান্ধবী নিয়েই পড়ে থাকবে।”
“আপনার সাথেও গল্প করবো।”
“ওকে। চলো। গাড়িতে উঠো।”

“অতো পাগল হইনি মাষ্টারমশাই। আপনার গাড়ি চড়ে আপনার বাড়িতে যাবো কেন? আপনার এলাকার কেউ দেখলে?তাছাড়া আপনার মা-বাবা যদি দেখে আমি আপনার গাড়ি থেকে নামছি। তাহলে কি ভাববে?”
কাব্য একটা তাচ্ছিল্যের হাসি দিয়ে বলে, “তোমার কি মনে হয়, আমার বাসায় কেউ জানে না?”
“মানে?”

“সবাই জানে আমাদের কথা।”
মায়া হুট করে বসা থেকে উঠে বলে,”আমি যাবোনা আপনার বাসায়। ছিহ!কি ভাববে সবাই আমাকে?”
“ঢং করোনা মায়া। চলো।”
“নাহ। আমি যাবো না। ”
“কেন?”
“এমনি।”

“বিয়ের পর তো ঐখানেই থাকতে হবে। তাইনা? তাহলে যাবে না কেন?”
“বিয়ের আগে আর যাবোনা। একেবারে বিয়ের পরেই যাবো।”
“কি মুশকিল! তোমাকে বলাই তো ভুল হলো।”
“হুমম। কিন্তু আমি যাবোনা।”

“তোমাদের মেয়েদের মন বুঝা দায়। এই ভালো তো এই খারাপ। তোমাদের এই ঘন ঘন মুড সুইং যে আল্লাহ কেন দিয়েছে সেটা আল্লাহই ভালো জানে।”
মায়া কপট রাগ দেখিয়ে বলে,”মেয়েদের নিয়ে বাজে কথা বলবেন না একদম।”
“ওকে, যথাআজ্ঞা মহারাণী।”
মায়া খিলখিল করে হেসে উঠে তার প্রেমিক পুরুষের কথায়। আর তার দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকে বিপরীত পাশে থাকা মানুষটি।

“তোর মতো মেয়ে ঘরে থাকলে, তোর বাপের ফকির হইতে আর বেশিদিন বাকি থাকবোনা সাবিহা। সর তো সর। আসছে কেক বানাইতে।ভাত রান্না করতে পারেনা উনি আবার বোনের জন্য কেক বানাবেন বোনের মন ভালো করার জন্য। ” সাবিহাকে রান্নাঘর থেকে ঠেলে বের করে ব্যঙ্গ করে কথাগুলো বলে রিজা।

সাবিহা গাল ফুলিয়ে চেয়ারে বসে থাকে। কিছু সময় মন খারাপ করে গাল ফুলিয়ে থেকে বুঝতে পারে কেউ এসে এখন তাকে স্বান্তনা দিবে না। কারণ সে আর রিজা ছাড়া যে কেউই বাসায় নেই। মায়া গেছে কাব্য ভাইয়ার সাথে দেখা করতে। মা গিয়েছে সাব্বিরের সাথে। বাবা অফিসে আর ফুপি দোকানে। সে চেয়েছিল নিজে হাতে একটা কেক বানিয়ে মায়াপুকে চমকে দিতে। কিন্তু বরাবরের মতো এইবারও সে কেক বানাতে ব্যর্থ।

কেকটা চুপসে গেছে পুরোপুরি। দেখতে অনেকটা টুপির মতো। কিংবা ডোরেমনের ডোরাকেকের এক পাশের মতো। প্রথমবার যখন কেক বানাতে গিয়ে এই অবস্থা হয়েছিল তখন সে নিজেই নিজেকে স্বান্তনা দিতে কেকের মাঝখানে চকলেট ঢেলে খেতে গিয়েছিল। কিন্তু তার স্বাদ ছিল জঘন্য। কিন্তু সে দমে যায়নি। একের পর এক কেক বানিয়েই গেছে। কিন্তু লাভের লাভ কিছুই হয়নি।

কেক তো হয়ইনি তার উপর আবার পুরো রান্নাঘর নোংরা করে ফেলেছে। সাগরিকা থাকা অবস্থায় আর সে রান্নাঘরের দিকে পা বাড়ায়নি কিন্তু সে না থাকলেই ঢুকে গিয়ে এই কাজটা করার চেষ্টা করে। কিন্তু প্রতিবারই ব্যর্থ হয়ে গাল ফুলিয়ে বসে থাকে। কেউ তাকে স্বান্তনা না দেওয়া পর্যন্ত তার গাল আর স্বাভাবিক অবস্থায় আসেনা। কিন্তু আজকের ব্যাপারটা আলাদা। বাসায় রিজা ছাড়া আর কেউ নেই।

রিজা রাগে গজগজ করতে করতে রান্নাঘর পরিষ্কার করছে তাই তার থেকে সহানুভূতি আশা করাটা ঠিক হবে না। সাবিহা প্রায় আশা হারিয়েই ফেলেছিল কিন্তু হঠাৎ করেই বাসার কলিংবেল বেজে উঠলে সে দৌড়ে গিয়ে দরজা খুলে চুপচাপ মন খারাপ করে দাঁড়িয়ে থাকে। দরজার অপরপাশে থেকে মায়া বলে,” এইভাবে দাঁড়িয়ে আছিস কেন? সামনে থেকে সর। আমি তো ভিতরে ঢুকবো।”

সাবিহা কোনো কথা না বলে চুপচাপ সরে দাঁড়ায়। মায়া নিজের ঘরে ঢুকতে গিয়েও ফিরে এসে সাবিহাকে বলে,”এই কি হয়েছে? এইভাবে সংয়ের মতো গাল ফুলিয়ে দাঁড়িয়ে আছিস কেন?”
সাবিহা কোনো জবাব দেয় না। রান্নাঘর থেকে রিজা উত্তর দেয়,” কি আর হবে?গাল ফুলানোর কেক বানাইছে। কেক তো ফুলে নাই। তাই গাল ফুলায় রাখছে।”

মায়া বুঝতে পারে রিজা কি বলতে চাইছে। নিজে টেবিলে রাখা কেকটার দিকে তাকিয়ে দেখে ঠিক আগের মতোই হয়েছে এইটাও।ততক্ষণে রিজাও রান্নাঘর পরিষ্কার করে চেয়ারে এসে বসতে বসতে বলে,”কোমড়টা গেছে আমার। পুরো ঘর আটা-ময়দা দিয়ে মাখিয়ে রাখছিল। সেইসব পরিষ্কার করা কি চাট্টিখানি কথা?”
“আজকে আবার কেক কেন বানিয়েছিস সাবিহা?”

সাবিহা উত্তর না দিয়ে চুপ করে থাকে। রিজাই বলে,” তোমাকে চমকে দিতে চেয়েছিল। কিন্তু নিজেই চমকাইয়া গেছে। “বলেই হিহি করে হাসতে থাকে রিজা।
মায়া দাঁড়িয়ে থাকা সাবিহার কাছে গিয়ে ওকে এনে বসিয়ে বলে,” কেক যেমনই হোক না কেন, আমার জন্য যেহেতু বানিয়েছিস, আমি তো খাবোই।”

সাবিহার চোখ চকচক করে উঠে। উল্লোসিত গলায় বলে,”তুমি খাবে? সত্যি?”
“হুমম। ”
“কিন্তু এইভাবে কিভাবে খাবে?”

“তুই যা। রান্নাঘর থেকে মধু নিয়ে আয়। তাহলেই হবে।”
সাবিহা ছুটে গিয়ে মধুর বৈয়াম নিয়ে আসে। মায়া খানিকটা মধু বাটিতে ঢেলে কেক ছিড়ে ছিড়ে সেটা দিয়ে মিশিয়ে খেতে থাকে। কেকটা এতোটাই শক্ত হয়ে গেছে যে সে সেটাকে একটা সময় পর মধুর মধ্যে চুবিয়ে রাখে। তার দেখাদেখি প্রথমে রিজা আর তারপর সাবিহাও নিজেদের মুখে তুলে নেয় কিছুটা।রিজা খেয়ে বলে,”মন্দ হয়নি খুব একটা। তবে, মধুটা বাড়তি লাগলো।”

সাবিহা খেতে খেতে বলে,”আমার তো ভালোই লাগছে। মিষ্টি মিষ্টিও আছে।”
রিজা বিড়বিড় করে বলে,” তা মিষ্টি হবে না? মশলাপাতি তো আর কম কিছু দাওনি এর মধ্যে। ”
সাবিহা রিজাকে বলে, “কিছু বলছো রিজাপু?”

“নাহ। কিছুই তো বলিনি আমি।নে খা খা। খুব মজা হয়েছে। দোকানের কেক ফেইল।”
তারা তিনজনেই জানে কেমন হয়েছে। তাই রিজার কথা শুনে রিজাসহ তিনবোনই হাহাহা করে হেসে উঠে।

“ফোন কেন ধরছিলে না মায়া? আমি তো তোমার স্যার হই। তাইনা? মিনিমাম রেসপেক্ট তো আমি পাই তোমার থেকে।”
মায়া ছোট্ট করে বলে,” ওয়াশরুমে ছিলাম সোহাগ ভাই। তাই ধরতে পারিনি।”
সোহাগ ফোনের অপরপাশে থেকে বলে,”তোমার রেজাল্ট দেখলাম কালকে। খারাপ লাগলো৷ তবে ভেঙে পড়োনা। সামনে আরো সুযোগ আছে। সেইসবের জন্য প্রস্তুতি নাও।”

“হ্যাঁ, ভাইয়া।দোয়া রাখবেন আমার জন্য। ”
“সবসময়ই তোমার জন্য দোয়া করি মায়া।তাই দোয়া চেয়ে আর লজ্জা দিও না আমাকে।”
মায়া কি বলবে বুঝে উঠতে পারেনা। তাই শুধু বলে,”জ্বি, ভাইয়া।”
“শোনো, মায়া। একটা কথা বলার জন্য তোমাকে কল করেছিলাম।”
“জ্বি, বলুন।”

“তোমাকে তো অনেকদিন পড়ালাম। একটা ট্রিট তো পাওনা আছে তোমার। কবে ফ্রি আছো বলো? কবিতাকেও আসতে বলো।”
মায়া বেশ শান্তস্বরেই বলে,”এখন পারবো কিনা জানিনা। তবে আপনাকে জানাবো।”
“ওকে। বাট বেশি দেরি করোনা। আমি আসলে চাকরির জন্য পরীক্ষা দিয়েছি। লিখিত পরীক্ষায় টিকেছি। ভাইবাও মোটামুটি ভালোই হয়েছে। চাকরীটা হয়ে গেলে কোথায় পোস্টিং দেয় বলা যাহ না। তাই একটু তাড়াতাড়ি করো।”
“আচ্ছা, ভাইয়া।”

“আমার জন্য দোয়া করবে না?”
“হ্যাঁ, অবশ্যই। দোয়া করি যেন আপনার চাকরিটা হয়ে যায়।”
“ধন্যবাদ,মায়া।”
“ভাইয়া, আমি একটু বাইরে যাবো৷ পরে কোনো এক সময় কথা হবে।ভালো থাকবেন।”
“ওকে মায়া। তুমিও ভালো থেকো।”
সোহাগের থেকে এতোটুকু শুনেই মায়া কল কেটে দেয় তাকে কিছু বলার সুযোগ না দিয়েই। বিরক্ত লাগে তার এই লোকটাকে। কিন্তু কোনোভাবে একে পাশ কেটে জীবনে চলা যায়না।

৩ মাস পর….
এক সন্ধ্যায় সাবিহা আর রিজা নিজেদের রুমে পড়তে বসেছে। মায়া সাব্বিরকে পড়াতে বসিয়েছে। সাগরিকা তাদের সবাইকে যার যার রুমে চা দিয়ে মায়াকে বলে,”তোর বাবা ডাকছে মায়া। ড্রয়িংরুমে যা। ”

মায়া স্বাভাবিকভাবেই সাব্বিরকে পড়া দিয়ে ড্রয়িংরুমে গিয়ে দেখে সেখানে বাবা, আম্মা আর ফুপি বেশ গম্ভীরমুখে বসে আছে। মায়া তাদের দেখেই বুঝতে পারে এইখানে কোনো সিরিয়াস আলোচনা হচ্ছে। রিজভী চোখের ইশারায় মায়াকে এক সিটের সোফায় বসতে বলে। মায়া ধীরে ধীরে সেখানে বসে তাদের দিকে তাকায়। তার মনে হচ্ছে সে যেন কোনো ইন্টারভিউ দিতে বসেছে। কিংবা তাকে জেরা করা হচ্ছে। মায়া বাবাকে জিজ্ঞেস করে,”কিছু কি হয়েছে বাবা?কিছু বলবে আমাকে?”

রিজভী কিছু সময় চুপ করে থাকে। তারপর সরাসরি মায়ার দিকে তাকিয়ে বলে,” তুমি এখন বেশ বড় হয়েছো মায়া। তুমি কলেজে উঠার পর থেকেই তোমার বিয়ের প্রোপোজাল আসা শুরু করেছে। কিন্তু আমরা পাত্তা দেইনি। কারণ তুমি তখনও ছোট ছিলে। কিন্তু এখন পরিস্থিতি অন্যরকম। তুমি এখন বোঝো অনেক কিছু। তাইনা?”
মায়া মাথা নিচু করে মাথা নাড়ে।

রিজভী আবার বলে,”সাতদিন আগে একজন আমাকে তোমাকে তার ছেলের বউ করে নিতে চেয়েছে। সে যথেষ্ট ভালো মানুষ। আমার পরিচিত। আমি তাকে এড়িয়ে যাইনি। তার ছেলেকে তুমি চেনো। সেও যথেষ্ট ভালো মানুষ। তোমার আম্মা, ফুপিরও একই ধারণা। তারাও তাকে পছন্দ করেছে।”

মায়ার হৃদয় লাফিয়ে উঠে। তবে কি সোহাগ ভাইয়ের বাবাই সবকিছু বলেছে। সে ঘামতে থাকে ক্রমাগত। ভীষণ পানি পিপাসা পাচ্ছে তার। কিন্তু এইখান থেকে উঠার শক্তি তার নেই।তাই মাথা নিচু করে সবকিছু শোনা ছাড়া আর কোনো উপায় নেই তার।
রিজভী আবার বলে,”আমার ধারণা, তুমি তাকে পছন্দ করো। হয়তো সেও তোমাকে পছন্দ করে। ছেলেটা ভালোই। খারাপ না।”

ভাইকে মাঝপথে থামিয়ে দিয়ে রিতু বলে,”হ্যাঁ, মিয়াভাই। ঠিকই কইছো। কাব্য ছেলেডা ভালোই। খুব সুন্দর সুন্দর কথা বলে।”

মায়া হকচকিয়ে উঠে ফুপির দিকে তাকালো। কার কথা বললো?কাব্যর কথা? তবে কি কাব্যর বাবা বিয়ের প্রোপোজাল দিয়েছে। রিজভী আবারও কিছু বলতেই যাচ্ছিল, কিন্তু তার আগেই বাসার কলিংবেলটা বেজে উঠে। রিতু গিয়ে দরজা খুলে দিলে সবাই দেখে সোহাগ আর তার বাবা এসেছে। আজগর আলী কে দেখেই রিজভী উঠে গিয়ে তাকে বলে,”তুই? এইসময়? আসবি বলে আসবি না?আর তোর হাতে এটা কি? মিষ্টির প্যাকেট? হঠাৎ মিষ্টি আনলি কেন?”

আজগর আআলী জবাব দেওয়ার আগেই রিতু বলে,”মিষ্টি আনছেন, ভালোই করছেন ভাইজান। আমাদের মায়ার বিয়া ঠিক হইলো আজ। শুভসময়েই আইছেন মিষ্টি নিয়া। আপনাগো মিষ্টি দিয়াই না হয় মিষ্টিমুখ করলাম। আসেন আসেন।”

আজগর আলী আর সোহাগ হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকে। সোহাগ সহসাই তাকায় মায়ার দিকে। আর আজগর আলী সোহাগের দিকে। তারপর সোহাগের হাতটা শক্ত করে চেপে ধরে। বাবার হাতের মুঠোর স্পর্শে সোহাগ বুঝে যায় তারা এখানে যে উদ্দেশ্যে এসেছে,সেটা যেন ভুলেও এখন এখানে উচ্চারণ না করে। আজগর আলী বলে,”ভালোই তো। এক কাজে দুই কাজ হয়ে গেল। আমি মিষ্টি আনছিলাম আমার পোলা চাকরি পাইছে হের লাইগা। আইসা শুনি আমাগো মাইয়ারও বিয়া ঠিক।ভালোই তো।”

রিজভী বলে,”চাকরি তো পাইছে দুই মাস আগে। ও তো এসে মিষ্টি খাইয়ে গেছে আমাদের৷ তুই আবার শুধু শুধু কেন এতো কষ্ট করতে গেলি? আয় আয় ভিতরে এসে বোস তো আগে।”

মায়া নিজের জায়গা ছেড়ে উঠে দাঁড়ায়।সোহাগ আর তার বাবা শুকনো মুখে বসে। আজগর আলী এটা সেটা কথা বলছে রিজভীর সাথে। কিন্তু সোহাগ মাথা নিচু করে ফ্লোরের দিকে তাকিয়ে বসে থাকে। তার ইচ্ছে করছে আকাশ বাতাস কাঁপিয়ে কান্না করতে। ইচ্ছে করছে মায়াকে এখান থেকে তুলে নিয়ে যেতে। ইচ্ছে করছে মায়ার সামনে গিয়ে দাঁড়িয়ে তাকে জিজ্ঞেস করতে,” আমার মাঝে কি এমন কমতি ছিল যার কারণে তুমি আমাকে ভালোবাসলে না?”

আমি মায়াবতী পর্ব ৪০

মাথাব্যথায় সোহাগের মাথা যেন ছিড়ে পড়ছে। বিরবির করে সে বলতে থাকে,”হে আল্লাহ, এক তরফা ভালোবাসাগুলো এতো কষ্টদায়ক কেন? যখন তাকে আমার জন্য সৃষ্টিই করোনি, তবে কেন তাকে আমার কাছে পাঠিয়েছিলে? কেন তার মায়ায় আমাকে জড়িয়েছিলে?কি দোষ ছিল আমার যে সারাজীবন আমাকে এই একপাক্ষিক প্রেমের দহন সইতে হবে?”

আমি মায়াবতী পর্ব ৪২