তুমি নামক অনুভূতি পর্ব ৫৪

তুমি নামক অনুভূতি পর্ব ৫৪
Lutful Mehijabin (লেখা)

সমুদ্র এবং মেহেরের প্রেমালাপ এ ব্যঘাত ঘটেছে কিৎক্ষণ পূর্বে। ভীষণ প্রশান্তি ময় সময় অতিবাহিত করছিল তারা! হঠাৎ তাদের মধ্যে উপস্থিত ঘটে আকাশের। অসময়ে তার আগমন মেহের এবং সমুদ্রের নিকট অন্তত অপ্রত্যাশিত! সমুদ্রের ব্যথাতুর মুখশ্রীতে বিরক্তির ছাপ স্পষ্ট! অন্যদিকে মেহের অযথাই লজ্জায় নিজেকে গুটিয়ে নিয়েছে। ভীষণ অপ্রতিভ হয়ে পড়েছে। যার সুবাদে আকাশের উপস্থিতি লক্ষ্য করে মাথা নিচু করে ফেলেছে।

সমুদ্র এবং মেহেরের অবস্থা আন্দাজ করতে পেরে আকাশ মুচকি হেসে চলছে অনবরত! আকাশের তীর্যক হাসির পিছনে যেন একরাশ রহস্য স্পষ্ট! আকস্মিক সে তীর্যক কন্ঠ বলল,
— সরি রে দোস্ত! আমি আসলে বুঝতে পারি নি। কিছুক্ষণের মধ্যেই নার্স আসবেন তোকে খাওয়াতে তাই আর কি আমি মেহের থুক্কু ভাবিকে নিতে এলাম। ভাবি তো এখন অবধি লান্স করেনি। তাছাড়া আমাকে এসিপি স্যার আদেশ করছেন ভাবিকে নিয়ে যাবার জন্যে।

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

আকাশের কথা প্রভাবে গম্ভীর্য ফুটে উঠেছে সমুদ্রের মুখশ্রীতে। মেহের আকাশের কথার প্রেক্ষিতে অবাকের সহিত বলে উঠলো,
— উনি তো অসুস্থ! এই পরিস্থিতিতে উনাকে খাবার খাওয়ানো যাবে কী? আমার ধারণা অনুযায়ী কমপক্ষে দু দিন স্যালাইন চলবে।
মেহেরের কথার প্রত্যুত্তরে আকাশ নিজ বত্রিশ দাঁত বের করে বলে উঠলো,

— তোমার উনি আমাদের মতো দুর্বল না। এমন পরিস্থিতিতে সমুদ্র অভ্যস্ত। দেখো আমি সিউর, কালকে ও হসপিটালে থাকবে না। আমি হলে মিনিমাম তিনদিন হসপিটালে ভর্তি থাকতাম। জানি না তোমার উনি কোন ধাতু দিয়ে তৈরি! তোমার উনিকে সহজে অসুস্থতা কাবু করতে পারে না।
আকাশকে এহেন কান্ডে লজ্জায় রঞ্জিত হয়ে গিয়েছে মেহের। সমুদ্র পূর্বের ন্যায় থতমত মুখ করে বসে ছিলো। আচমকা নিরবতা ভেঙে সে আহত গলায় বলল,

— কিন্তু এবার মনে হচ্ছে আমাকে আরো বেশ কয়েকটি দিন হসপিটালে থাকতে হবে।
সমুদ্র কথা শুনে আকাশ ভ্রূ কুঁচকে বলে উঠলো,
— কেন?
আকাশের প্রত্যুত্তর দেওয়ার পূর্বে মেহেরের মুখ পানে দৃষ্টিপাত ফেলল সমুদ্র। অতঃপর দীর্ঘশ্বাস ত্যাগ করে মিহি কন্ঠে বলল,
— এবার যে হাতে ব্যাথার চেয়ে বক্ষ পিঞ্জরে ব্যাথা দ্বিগুণ। বিশ্বাস কর ভাই, বুকের ভেতর ভীষণ চিন চিন ব্যথা অনুভব হচ্ছে!
— এই তুই কি বুকে ব্যথা পেয়েছিস? ডক্টরকে বলেছিস তো?
— হুম। ডক্টর উপলব্ধি করতে পারে। অথচ ওষুধ দেই না। আজ দিয়েছিল কিন্তু তোর জন্য ওষুধ কাজ করছে না। ইডিয়েট!

সমুদ্রের বলা বাক্য গুলোর অর্থ বুঝতে বেশ বেগ পেতে হলো আকাশের। সমুদ্র এখনও অবধি মেহেরের মুখ পানে অপলক দৃষ্টিতে তাকিয়ে! আকাশ সমুদ্রের পরিস্থিতি দেখে অবাকের শেষ সীমান্তে। বর্তমানে আকাশের সন্দেহ হচ্ছে তার সামনে বসে থাকা আহত সমুদ্রকে। লোকটা কি আদৌও তার বন্ধু সমুদ্র নাকি ছন্দ বেশি মানব! অবশেষে অবাকের রেশ কাটিয়ে আকাশ বলে উঠলো,

— তুই ঠিক আছিস ! তোর এতো পরিবর্তন কেমনে কি ভাই? তোর কথাগুলো হজম করতে আমার কষ্ট হচ্ছে।
আকাশের কথার প্রেক্ষিতে সমুদ্র বিরক্তি প্রকাশের সহিত বলল,
— বাই দা ওয়ে। যা মেহেরকে খাইয়ে নিয়ে আয়। দেখ, জাস্ট ছ ঘন্টার মেয়েটা শরীরের কী অবস্থা করে ফেলেছে। না জানি আমি মারা গেলে কি হতো?

অন্যদিকে চোখ যুগল বুঁজে সমুদ্রের বলা বাক্য গুলোর অর্থ বোঝার প্রয়াস চালাচ্ছিল মেহের। হঠাৎ সমুদ্র মুখে মৃত্যুর কথা শুনে চোখ জোড়া খুলে করুন দৃষ্টি নিক্ষেপ করল সমুদ্র অচঞ্চল আঁখিতে! তখন অবধি মেহেরে মত্ত ছিল সমুদ্রের দুর্বল,ব্যথাতুর, তীর্যক চাহনি। মেয়েটা কে কষ্ট দিতে বোধহয় বেশ আনন্দ পাচ্ছে সমুদ্র। মেহেরের ছলছল দৃষ্টি উপেক্ষা করে সমুদ্র বলে উঠলো,

— আকাশ ওকে নিয়ে যা। আমার খুব খিদে পেয়েছে। ওকে খাইয়ে আমাকে একটু শান্তিতে নিঃশ্বাস ত্যাগ করতে দে।
তৎক্ষণাৎ বেড হতে নেমে দ্রুত পদে প্রস্হান করলো মেহের। আকাশ কিছু বুঝে ওঠার পূর্বে সমুদ্র চোখের ইশারায় তাকে কেবিন হতে প্রস্হান করার আদেশ দিল।

করিডোরে বসে মেহেরের জন্য খাবার নিয়ে অপেক্ষা করছিলেন শোয়াইব খান। ছয়ের অধিক আইটেম মেয়ের জন্য অডার করে নিয়ে এসেছেন নামিদামি রেস্টুরেন্ট থেকে। দ্রুত পদে শোয়াইব খানের নিকটবর্তী হাজির হলো মেহের। অতঃপর মাথা নিচু করে নিশ্চুপ ভঙ্গিমায় বসে পড়লো তার নিকটে।
মেহেরের আচমকা উপস্থিতিতে পুলকিত শোয়াইব খানের হৃদয়। তার ঠোঁটের কোণে এক চিলতে হাসির রেখা স্পষ্ট! কিন্তু তৎক্ষণাৎ তিনি পরখ করলে তার মেয়ের চোখ জোড়া জলে টলমল করছে! বিষয়টা তার নিকট খানিক ব্যথাতুর। মেহেরের এমন পরিস্থিতি দেখে তিনি বলে উঠলেন,

— কি হয়েছে মা? তোমার চোখে জল কেন?
— আমাকে কিছু খেতে দিবেন। একটু জলদি দেবেন। আমি খেয়ে দেয়ে ওনার কাছে যাব।
মেহের নিসংকোচে আবেদন তুলনাহীন ব্যথিত করে তুললো শোয়াইব খানকে। লহমায় তিনি এক প্যাকেট বিরিয়ানি প্লেটে সার্ভ করলেন। সঙ্গে অন্য সব আইটেম সাভ করলেন। পকেট থেকে জীবন নাশক হ্যান্ড সেনিটাইযার বের করে হাত পরিস্কার করে, অতঃপর মেহেরের মুখের সামনে এক লোকমা খাবার তুলে বললেন,

— হা করো মা। আজ নাহয় আমি তোমাকে খাইয়ে দিচ্ছি। আমার শেষ ইচ্ছা বা আমার অনুরোধ মনে করে খাবে?
শোয়াইব খানের কথা শুনে মেহেরের হৃদয় গহীনে উল্লাসে অজস্র বন্যা বইতে আরম্ভ করল। তাকে সিরাত বেগম ব্যতীত কেউ খাইয়ে দেয় নি। আনন্দের সহিত শোয়াইব খানের হাতে খেয়ে উঠলো মেহের।

ঘড়ির কাঁটা দশের নিকট পৌঁছিয়েছে খানিক পূর্বে। মেহের খেতে যাওয়া পরে চোখ জোড়া বন্ধ করে ছিলো সমুদ্র। কখন যে তার চোখ নিদ্রা নেমে এসেছে তা তার অজানা।
খানিকক্ষণ যাবত সমুদ্র মাথায় আলতোভাবে চুলগুলো হাতড়িয়ে দিচ্ছে কোন এক মানব। তার চোখ জোড়া সহল হয়ে উঠেছে ইতিমধ্যে। এমন আদুরে ছোঁয়া পেয়ে স্বল্প কেঁপে উঠছে সমুদ্র। তার নড়েচড়ে উঠার ফলে কাঙ্ক্ষিত ব্যাক্তি হঠাৎ ভাঙা গলায় বলল,

— আই এম সরি ভাইয়া! আমাকে ক্ষমা করে দেও।
কাঙ্খিত ব্যক্তির কন্ঠস্বর পেয়ে সমুদ্রের নিদ্রা হারিয়ে গিয়েছে ওই দূর দিগন্তে! বরাবর তার ঘুম অতিরিক্ত হাল্কা। সাধারণত স্বল্প পরিসরে শব্দে তার ঘুম ভেঙে যায়। আজ ও ব্যাতিক্রম হয় নি। ভাঙা কম্পমান মলিন কন্ঠস্বর পেয়ে সমুদ্র চোখ জোড়া ধীর গতিতে উন্মুক্ত করল। তার মুখের নিকটবর্তী খানিকটা ঝুকে থাকা ব্যক্তিকে দৃশ্যমান হতেই তার ভ্রু যুগল আপনা আপনি কুঁচকে এলো। চোখের সামনে ইয়াদের মুখশ্রী তার নিকট বেশ বিষ্ময়কর! ছেলেটা আসলেই তার ভাই ইয়াদ নাকি তার ভ্রম!

সমুদ্রের উন্মুক্ত চোখের সন্দেহ জনক দৃষ্টি ইয়াদকে বেশ অনুতপ্ত করে তুলল। সমুদ্রের চুলের মাঝে হাত স্থির রেখে নরম গলায় বলল,
— কেমন আছিস ভাইয়া? জানিস আমি কতোটা ভয় পেয়েছিলাম যখন আকাশ ভাইয়া বলে ছিলো তোর গুলি লেগেছে! গাড়িতে পথ যতো অতিক্রম হয়েছে আমার অস্থিরতা ততো বৃদ্ধি পেয়েছে।

ইয়াদের কথার প্রত্যুত্তরে নিরব ভঙ্গিতে তাকিয়ে রইলো সমুদ্র। তার উত্তর না পেয়ে ইয়াদ দীর্ঘশ্বাস ত্যাগ করে বলল,
— ভাইয়া আমাকে ক্ষমা করে দে প্লিজ। আমি তোকে মাকে এবং জারাকে অতিরিক্ত কষ্ট দিয়ে ফেলেছি। সত্যি রে ভাই আজ মা আমার জন্য বাকশক্তি হারিয়ে ফেলেছে। তুই জানিস না ভাই আমি প্রতারণায় স্বীকার! শুধু প্রতারণা নয় আজ আমি ভালো করেই অনুভব করতে পারছি , মিথ্যা কখনোই মানুষকে শান্তি দিতে পারেনা।

ছোট একটা মিথ্যা মানুষকে ক্রমশ অশান্তির পথে ঠেলে দেয়। মিথ্যাবাদী কখনোই আনন্দে জীবন অতিবাহিত করতে পারে না। মিথ্যার যখন প্রথম সূচনা হয় তখন মনে হয়, ইশ মিথ্যা কথাই বুঝি আমাদের আনন্দ দেয়। কিন্তু না সময় যতো অতিক্রম হতে থাকে ওই ছোট মিথ্যা বানীটা ততোই ঘনত্ব বিস্তার করতে থাকে। সময়ের তালে তালে ছোট মিথ্যার আকার এতোটা বিস্তার হয় যে তা পাহাড়ের ন্যায় সুউচ্চ হয়ে উঠে। দিন শেষে ওই মিথ্যা বানী আমাদের সুখ কেড়ে ন্যায়।
কথাগুলো বলেই শুকনো ঢোক গিললো ইয়াদ। ফির সহজ চোখে বলে উঠলো,

— সামান্য সুখে জন্য খুবই ক্ষুদ্র একটা মিথ্যা কথা বলেছিলাম আমি। বিশ্বাস কর, ওই মিথ্যা বানী আমাকে তিন বছর স্বর্গ সুখে ডুবিয়ে রেখেছিল। অতঃপর মিথ্যের কৃত্রিম আনন্দের মেয়াদ শেষ হতেই তা আমাকে নরকের দিকে ধাবিত করছে। আমাকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দিয়েছে অবিরাম। অতি ক্ষুদ্র পরিসরের মিথ্যে আমার জীবনটা তছনছ করে দিয়েছে তার প্রখর তাপে। সেই ছোট একটা পাপ আমার জীবনে বৃহত্তর পাপের আগমন ঘটাতে সক্ষম হয়েছে।

ইয়াদের কথার আগা গোড়া কিছুই বুঝতে পারছে না সমুদ্র। সে শুধু অবাক নয়নে তাকিয়ে রয়েছে ইয়াদের মুখ পানে।
— ভাইয়া আমাকে মাফ করে দে আমি তোর সঙ্গে কতো গুলো দিন কথা বলি নি। তোকে বারবার উপেক্ষা করে গিয়েছে।
ইয়াদের কথা শুনে ধীরে উঠে বসলো সমুদ্র। অতঃপর ইয়াদকে কোন কথা বলতে না দিয়ে তাকে এক হাতে আবদ্ধ করে জড়িয়ে ধরলো। ম্লান গলায় বলল,

— তুই যে নিজের ভুল বুঝতে পেরেছিস এতেই আমি আনন্দিত। এখন বল তুই ঠিক আছিস তো? তোর সঙ্গে কে ছলনা করেছে আমি জানতে চাই ।
সমুদ্রের বাহুতে মাথা রেখে ইয়াদ বলল,
— এসব নিয়ে চিন্তা করিস ভাইয়া। এখন সবকিছু ঠিকঠাক। শুধু সঠিক সময়ের অপেক্ষা।
— আনসার মি ইয়াদ? কী হয়েছে বল?

সমুদ্রের দাঁত দাঁত চাপা ধমক খেয়ে কিঞ্চিৎ ভয় পেলো ইয়াদ। পৃথিবীতে একমাত্র সমুদ্র নামক মানব কে ভয় পাই সে। ছোট বেলা থেকেই সমুদ্র বেশ গম্ভীর প্রকৃতির। হাসতে অন্তত অপছন্দ করে সমুদ্র। সমুদ্রের হাসি যেন এক মূল্যবান রত্ন! ভাইয়ের এ অদ্ভুত স্বভাবের জন্য ইয়ার বরাবর ই তাকে ভয় পাই।
— ভাইয়া রাগিস না। আই এম ওকে। তুই নিশ্চিত থাক। বাসায় চল সবকিছু খুলে বলব। আমার জেবু আমাকে ক্ষমা করে দিলেই আমার আর কোন কষ্ট থাকবে না।
ইয়াদের মুখে জেবু নামটা অপরিচিত লাগলো সমুদ্রের। তাই তৎক্ষণাৎ সে বলল,

— হু ইস জেবু?
— মেহেরের বোন জারা।
জারাকে চিন্তে সময় লাগলো না সমুদ্রের। বিষয়টা যে একান্ত জারা এবং ইয়াদের ব্যাক্তিগত, তাই সে কথা আর এগুলো না।
— ওকে বাই দা ওয়ে। লান্চ করেছিস।
— না ভাইয়া। মেহের কোথায়? ও কোথায় গিয়েছে। তোর কলিগ আকাশ ভাইয়া বলল মেহের নাকি অসুস্থ হয়ে পড়েছিল।
— হুম। মেয়েটা অতিরিক্ত আবেগ প্রবণ। ওর জ্ঞান ফিরার পর আকাশকে বলেছি, ওকে লান্চ করিয়ে নিয়ে আসতে। দ্যান আমি খাব।

লহমায় কেবিনে উপস্থিত হলো মেহের এবং আকাশ। মেহেরের হাতে একটা টিফিন বক্স বিদ্যমান। খানিক পূর্বে শোয়াইব খান তাকে খাইয়ে দিয়েছিল। অতঃপর সমুদ্রের জন্য উপযুক্ত খাবারের ব্যবস্থা করতে গিয়ে হিমশিম খেতে হয়েছে মেহেরের। কারন সমুদ্রের লাঞ্চের জন্য আকাশ তার উপযুক্ত খাবারের ব্যবস্থা করতে পারে নি। সমুদ্রের জন্য থাই সুপ তৈরি করেছিল আকাশ। কিন্তু সুপের মধ্যে সমুদ্রের এলার্জি হয় এমন উপাদানের উপস্থিত ছিলো। তাই মেহের সমুদ্রের জন্য খাবার তৈরি করতে শোয়াইব খানের বাড়িতে গিয়েছিল। যার প্রেক্ষিতে সমুদ্র কে অত্যধিক সময় মেহেরের অপেক্ষা করতে হয়েছে।

সমুদ্রের নিকটবর্তী ইয়াদকে আবিষ্কার করে অসীম অবাক হলো মেহের। বিয়ের পর এই প্রথম ইয়াদকে দেখেও তাকে চিন্তে বিন্দু পরিমান অসুবিধা হয় তার। কিন্তু আশেপাশে জারার উপস্থিত না পেয়ে স্বল্প ক্ষুণ্ন হলো মেহের। মাথা নিচু করে ইয়াদের সামনে এসে বলে উঠলো,
— আসসালামু আলাইকুম জিজু। কেমন আছেন?
মেহেরের কথার প্রেক্ষিতে ইয়াদ মুচকি হাসির সহিত বলল,
— আমার পিচ্চি শালিকা আমাকে চিনতে পেরেছে তাহলে! তা কেমন আছো তুমি? পড়াশোনার কি খবর?
— ভালো ভাইয়া।

ইয়াদ এবং মেহেরের কথার মধ্যে ব্যঘাত ঘটালো আকাশ। ঘড়ির দিকে তাকিয়ে বলে উঠলো,
— পরে কথা বলো ইয়াদ। অনেক লেইট হয়ে গিয়েছে। সমুদ্রকে খাওয়াতে হবে। আজ আর নার্স আসবে না।
ইতিপূর্বে ইয়াদ এবং আকাশের সাক্ষাৎকার হয়েছে বিধায় তারা পুনরায় আর একে অন্যের সমাচার জিজ্ঞাস করেনি। সমুদ্রের খাওয়ার কথা ভেবেই ইয়াদ তৎক্ষণাৎ বলে উঠলো,
— মেহের আমার কাছে হটপট টা দেও। আমি ভাইয়াকে খাইয়ে দিচ্ছি।

ইয়াদের কথার প্রেক্ষিতে বক্সটা এগিয়ে দিলো মেহের। কারন সমুদ্রের খাইয়ে দেবার অভিপ্রায় থাকলেও বর্তমানে নিরুপায় সে। সমুদ্রের জন্য সুপ তৈরি করতে গিয়ে ছুড়ির আঘাতে তার ডান হাতের আঙ্গুল স্বল্প কেটে গিয়েছে।
মেহেরের হাত থেকে হটপট টা নিয়ে ঢাকনা খুললো ইয়াদ। সমুদ্রের বেডের পাশে বসে বলে উঠলো,
— ভাইয়া মুখ খুল। আমি খাইয়ে দিচ্ছি।

ইয়াদের কথা সমুদ্রের কর্ণকুহরে পৌঁছানো মাত্রই তার চোখে মুখে গম্ভীর ভাব দ্বিগুণ হারে বৃদ্ধি পেলো। একপলক খাবারের দিকে তাকিয়ে, মেহেরের দৃষ্টি আকর্ষণ করলো সে। অসহায় দৃষ্টিতে তাকালো মেহেরের মুখ পানে।
সমুদ্রের আহত দৃষ্টির ভাষা পড়তে বিন্দু পরিমান অসুবিধা হলো না মেহেরের।‌ লোকটা যে ইয়াদের হাতে খেতে নারাজ বিষয়টা খুব সহজেই মেহের বুঝতে সক্ষম হলো।

— ভাইয়া এভাবে মুখ শক্ত করে থাকবি না। আমার ছোট বেলার কথা স্মরণ হয়। প্লিজ হা করো।
ইয়াদের বলা বাক্য গুলো কর্ণপাত হতেই সমুদ্রের কপালে সুক্ষ্ম ভাঁজের রেখা স্পষ্ট ফুটে উঠলো। আকস্মিক গম্ভীর কণ্ঠে সে বলে উঠলো,
— আমি খাব না।
সমুদ্রের কথাই ফোড়ন কেটে আকাশ তীর্যক হাসির সহিত বলল,
— ইয়াদ তুমি সরো। আমি নাহয় মেহের ওকে খাইয়ে দিচ্ছি।
আকাশের কথার প্রেক্ষিতে ইয়াদ ঠোঁট যুগল কিঞ্চিৎ প্রসারিত করে উত্তর দিলো,

— মেহের তো ছোট মানুষ। ও এসব পারবে না। তাছাড়া ভাইয়া ওর হাতে খাবে কি সন্দেহ! তুমি তাহলে খাইয়ে দেও ভাইয়া।
ইয়াদের কন্ঠস্বর কর্ণপাত করতে সমুদ্রের চোয়াল শক্ত হয়ে এলো। অসুস্থ থাকা সত্ত্বেও তার মুখশ্রীতে রাগের বলি রেখা ফুটে উঠলো। মুহুর্তেই সে দাঁতে দাঁত চেপে রুক্ষ কন্ঠ বলল,

— তোদের কাউকেই আমাকে খাইয়ে দিতে হবে না স্টুপিড! নাও গেট আউট ফরম হেরায়।
সমুদ্রের ধমক খেয়ে স্তব্ধ হয়ে গিয়েছে ইয়াদ। হঠাৎ সমুদ্রের ক্রোধের কারণ তার বোধগম্য হচ্ছে না। তার ধারণা মতো সমুদ্র মেহেরকে সহ্য করতে পারে না। তৎক্ষণাৎ আকাশ নিম্ন কন্ঠে সমুদ্রের উদ্দেশ্যে বলে উঠলো,
— কুল সমুদ্র! এতো রাগিস না। এখন তুই অসুস্থ একটু প্রাণচাঞ্চল্য থাকার প্রচেষ্টা কর। আমারা যাচ্ছি।
ইয়াদের মস্তিষ্ক কার্যকর ক্ষমতা লোপ পেয়ে বসেছে! তৎক্ষণাৎ আকাশ তাকে ইশারা করে বেরিয়ে আসতে বললো। অবশেষে দ্রুত পদে প্রস্থান করলো সে সমুদ্রের কেবিন থেকে। যাওয়ার পূর্বে মেহেরকে উদ্দেশ্যে করে বলল,
— ভাইয়া কে খাইয়ে দেও। আমি লাঞ্চ করে আসছি।

ইয়াদের যাওয়া পর নিসংকোচে সমুদ্রের পাশ্ববর্তী গিয়ে বসলো মেহের। খানিক ভয় কাজ করছে তার অন্তরালে!
— কাউকে জোড় করে আমাকে খাইয়ে দিতে হবে না। খাবার দেও আমি বা হাত দিয়ে খেতে পারবো।
সমুদ্রের কন্ঠস্বরে অভিমান স্পষ্ট! মেহের বিষয়টা অনুধাবন করতে পেরে দীর্ঘশ্বাস ত্যাগ করলো। অতঃপর চামচে করে সুপ উঠিয়ে সমুদ্রের মুখের নিকটবর্তী এনে নরম বলল,
— রাগ করবেন না প্লিজ।

মেহেরের নরম কন্ঠ কর্ণপাত হতে সমুদ্রের অভিমান হাওয়ায় ভেসে গেলো। তৎক্ষণাৎ এক চামচ সুপ মুখে দিতেই তার চোখে মুখে পুনরায় ক্রোধের উদ্ভাবন ঘটলো। মুহুর্তেই ভর্ৎসনা স্বরে মেহের কে বলল,
— ফাজিল! আমাকে বোকা ভেবেছো? সুপ তৈরি করতে বাসায় গিয়েছিলে তুমি?
মেহের মাথা নিচু করে নিরবে বসে রইল।
— বিয়াদপ মেয়ে। আমাকে যন্ত্রনা দিতে তোমার খুব ভালো লাগে বুঝি? আমি খাবো না।
সমুদ্রের বকা শুনে মেহেরের অন্তরাল বিষিয়ে উঠলো। সজল হয়ে উঠলো তার চোখ যুগল। পরিশেষে কান্না মাখা কন্ঠে মেহের বলে উঠলো,

— প্লিজ খেয়ে নিন। আই এম সরি। না খেলে আপনি সুস্থ হবেন কি করে?
অতঃপর ক্রোধে ফুঁসতে ফুঁসতে খাবার সমাপ্ত করলো। সমুদ্র কে খাবার খাইয়ে হটপট নিয়ে উঠে প্রস্থান করার প্রয়াস পা জোড়া ধাবিত করলো মেহের।
মেহেরকে চলে যেতে দেখে সমুদ্র নিম্ন কন্ঠে বলল,
— হেই পুচকি, হয়ার আর ইউ গোয়িং ?
— আপনি তো চলে যেতে বলেছিলেন খানিক পূর্বে।
লহমায় বা হাত জোড় প্রসারিত করলো সমুদ্র। মেহেরের হাত খোপ করে ধরে বলতে লাগলো,

তুমি নামক অনুভূতি পর্ব ৫৩

— আপনি কি বুঝেন না, আমার এই ২৭ বছরের জীবন আপনি তুচ্ছ করে ফেলেছেন প্রেয়সি। আপনি চোখের আড়াল হলে যে আমার হৃদয় গহীন ঝড় রাত্রির উত্তাল উদ্যম সমুদ্রের ন্যায় হয়ে উঠে। আপনাকে একটি বার দেখার জন্যে আমার আঁখি জোড়া মরিয়া হয়ে উঠে বারংবার! তীর্থের কাকের ন্যায় আপনাকে দেখার প্রতিক্ষায় প্রতি সেকেন্ড অপেক্ষা মত্ত থাকি আমি। আমার নিদ্রা ছিনিয়ে আপনি প্রশান্তিতে থাকেন কীভাবে? আপনার অন্ততরের ভেতর কী আত্মগ্লানির সৃষ্টি হয় না? কাউকে তুমি নামক অনুভূতিতে জ্বালিয়ে পুড়িয়ে মারতে আপনার লজ্জা অনুভব হয় না। আমার হৃদয় হরণ করে আপনি সুখে থাকবেন তা হবে না, ম্যাম। আপনাকে যে শাস্তি পেতে হবে। সীমাহীন শান্তি। যে শাস্তির সূচনা রয়েছে কিন্তু কোন অন্ত নেই।

তুমি নামক অনুভূতি পর্ব ৫৫