অনিমন্ত্রিত প্রেমনদী সিজন ২ পর্ব ২৫

অনিমন্ত্রিত প্রেমনদী সিজন ২ পর্ব ২৫
জিন্নাত চৌধুরী হাবিবা

গতরাতের ঘটনার পর আজ পুরোটা দিন অরু পালিয়ে বেড়ালো রামির কাছ থেকে। অথচ রামি তাকে খুঁজতে একটিবারের জন্যেও তাদের বাসায় আসেনি। মস্তিষ্ক বলে ‘বেঁচে গিয়েছিস অরু। রামি ধরতে পারলে রক্ষে থাকবে না।’
অথচ মন কোথাও একটা চেয়ে বসলো রামি তাকে খুঁজতে আসুক। পুরো দিন কে*টে গেলেও রামির দেখা নেই। খানিকটা অবাক হলো অরু। আয়েশা সুলতানা অরুকে বাসায় ডাকলেন। সন্ধ্যার পর শাশুড়ির ডাকে উপস্থিত হলো এ বাসায়। আয়েশা সুলতানা জিজ্ঞেস করলেন,

“কাল থেকে এ বাসায় তোকে আসতে দেখলাম না। কী ব্যাপার?”
অরু মিথ্যে বলল,“পড়ার চাপ তো, তাই।”
আয়েশা সুলতানা মেকি ধমক দিলেন।
“রাখ তোর পড়াশোনা। চা*প তো প্রতিদিনই থাকে। এ দু’দিন একেবারে কী এত চা*প হয়ে গিয়েছে?”
অরু মাথানিচু করে নিলো। আয়েশা সুলতানা পরপরই অরুকে টে*নে নিজের পাশে বসিয়ে দিয়ে আদুরে স্বরে বললেন,“রাগ করেছিস?”

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

অরু দু’দিকে মাথা দুলিয়ে জানান দিলো সে রাগ করেনি। হাসলেন আয়েশা সুলতানা। বললেন,“এ বাসা আর ও বাসা কী? দু’টোই তো এক। তাহলে এ বাসায় আসতে সমস্যা কোথায়?”

অরু এখন কীভাবে শাশুড়িকে বোঝাবে সে কেন আসে নি। একেবারে যে আসেনি, তেমনটাও না। গতরাতেই এসেছে। এটা বলবে কীভাবে? সে নিশ্চুপ রইলো। আয়েশা সুলতানা অরুর চুপ থাকা দেখে বললেন,“যা, সবার সাথে গিয়ে গল্প কর।”
অরু ধীর পায়ে উঠে দরজা পেরিয়ে একবার পেছনে তাকালো। আয়েশা সুলতানার চোখের আড়াল হতেই পায়ের গতি বাড়লো। হরিণীর মতো লাফিয়ে চললো রামির ঘরে। উঁকিঝুঁকি দিয়ে দেখলো ঘর একদম ফাঁকা। তাই ছুটলো তরীর কাছে। অমি বিছানায় খেলনা ছড়িয়ে খেলছে। অরু ডাকলো তাকে,

“এই পুঁচকে, এই দিকে আয়।”
অমির নাকমুখ কুঁচকে গেল ‘পুঁচকে’ শুনে। সে-কি ছোটো বাবু? মুখ গোমড়া করে বলল,“আমি পুঁচকে না।”
দু’হাত ছড়িয়ে বিশাল পরিমাপ দেখিয়ে বলল,“এত্ত বড়ো আমি।”
অরু এগিয়ে এসে বলল,“তাহলে আমায় কোলে নে।”
“বাবা গো! তোমাকে কোলে নিলে আমি তো ম*রে*ই যাবো। তখন আমার পাপা আর আম্মু ছোট্ট অমিসোনা পাবে কোথায়?”

তরী ছেলের পাঁকা কথায় মিটিমিটি হাসছে। অরু মুখ ভেংচি কে*টে বলল,“তাহলে নিজেকে বড়ো দাবি করিস কীভাবে? উনি না-কি বড়ো, হুহ!”
শেষ কথাটা ব্যঙ্গ করেই বলল অরু। অমি রেগে নাক ফুলিয়ে ফেললো। কথা বলতে গিয়েও কেমন হাঁপাচ্ছে। বলল,“আমার মেজাজ ঠান্ডা হচ্ছে কিন্তু।”

অরু, তরী দুজনেই খিলখিল করে হেসে উঠলো। অমি সবসময় মেজাজ গরমকে মেজাজ ঠান্ডা বলে থাকে। অমি রাগে কেঁদে ফেললো। তরী আর অরুকে ঠে*লে বিছানা থেকে উঠিয়ে ঘর থেকে বের করে দরজা আটকে দিল। লক করতে না পেরে দরজায় পিঠ ঠেকিয়ে দাঁড়িয়েছে। যেন অরু বা তরী কেউ ঘরে ঢুকতে না পারে। দরজার বাইরে দাঁড়িয়ে দু-বোন সমান তালে হেসে চলেছে। পেছন থেকে মাহমুদের শান্ত স্বর শোনা গেল।

“দু-বোনের এভাবে হাসাহাসির কারণ কী? আমিও কি আপনাদের সাথে সামিল হতে পারি?”
তরী ঠোঁটে চওড়া হাসি ধরে রেখেই অমির কাণ্ডকীর্তি বর্ণনা করলো। মাহমুদ শব্দহীন হাসলো। তরীর এখনো মাহমুদের হাসি সেই প্রথমদিকের দিন গুলোর মতোই চমৎকার লাগে। মনে হয় মাহমুদের ঠোঁটের পাশাপাশি চোখদুটোও চিকচিক করে হাসে। অরুর দিকে তাকিয়ে মিটিমিটি হেসে মাহমুদ বলল,“অরুর ভাগ্নে বলে কথা। সে যেমন আমায় ছাদে আটকে রেখেছিল, আমার ছেলেও তেমন করে দু-বোনকে বের করে দরজা আটকে দিয়েছে।”

তরীও মাহমুদের সাথে তাল মিলিয়ে হাসছে। অরু হাসির মাঝেও তেজী গলায় বলল,“ঠিকই তো করেছি। তুমি কীভাবে উঠেপড়ে লেগেছিলে আমায় বুড়ো লোকের সাথে বিয়ে দিতে।”
মাহমুদ অরুকে রা*গা*তে বলল,“এখনোও বুড়োবরই পেয়েছো। রামিকে কি বুড়ো মনে হয় না?”
অরু মাহমুদের কথার ঘোর বিরোধিতা করলো,

“মোটেই না। কোনদিক থেকে তাকে বুড়ো মনে হয়?”
মাহমুদ এবার শব্দ করে হাসলো। তরীকে শুনিয়ে বলল,“শুনেছো তরী, অরুর কী মায়া তার বরের জন্য। শুধু তুমিই আমায় কদর করলে না!”
অরু বিড়বিড় করে বলল,“কদর না করলে অমি নামক এটম বো**ম কোথা থেকে ডাউনলোড হলো? আকাশ থেকে উড়ে উড়ে কোলে এসে জুড়ে বসেছে?”
মাহমুদের কানে কথাখানা পৌঁছাতেই সে কেশে উঠে পাশ কাটিয়ে গেল। দরজায় করাঘাত করে বলল,“পাপা এসেছি বাবা, দরজা খুলবে না?”

অমি দরজা থেকে সরে দাঁড়াতেই মাহমুদ ভেতরে প্রবেশ করলো। অমি বলল,“পাপা দরজা লক করে দাও। অরু আর তরী দুষ্ট মেয়ে দুটোকে ঢুকতে দেব না।”

মাহমুদ ছেলের সাথে তাল মিলিয়ে দরজা লক করে দিল। ইরা, তরী রাতের খাবারের ব্যবস্থায় রান্নাঘরে ঢুকলো। অরু গেল ঈশিতার ঘরে। ঈশিতা পড়ছে। অরু তার বিছানায় বসলো। চুপচাপ বসে থাকতে গিয়ে ঘুমে চোখের পাতা ভারী হয়ে এলো। ঈশিতার বিছানাতেই ঘুমিয়ে পড়লো। রাতের খাবার খেতে ঈশিতা, তরী অনেক ডাকাডাকি করেও অরুকে তুলতে পারেনি। সবাই খেতে বসেছে। সাদাদ, রামি সকলেই বাসায় এসেছে। খাবার টেবিলে উপস্থিত। আয়েশা সুলতানা তরীকে জিজ্ঞেস করলেন,“অরু কোথায়? খাবে না?”

“ঘুমাচ্ছে, অনেক ডাকাডাকি করেও লাভ হলো না।”
আয়েশা সুলতানা আর তরীর কথপোকথনে রামি জানতে পারলো অরু এ বাসাতেই আছে।
আয়েশা সুলতানা বললেন,
“না খেয়ে কীসের ঘুম? যাও, ডেকে নিয়ে আসো।”
তরী হতাশার নিঃশ্বাস ত্যাগ করে বলল,“অনেক তো ডাকলাম। উঠবে বলে মনে হচ্ছে না।”
রামি বলল,“তোমরা খাওয়া শুরু করো, আমি ডেকে আনছি।”
তরী বলল,“ওঁ ঈশুর ঘরে ঘুমাচ্ছে।”

রামি চেয়ার ছেড়ে ঈশিতার ঘরে ঢুকলো। চুলে চোখমুখ ঢেকে আছে অরুর। একটা বালিশ জড়িয়ে আরামসে ঘুমাচ্ছে। রামি পাশে বসলো। অরুর মুখের উপর থেকে চুল সরিয়ে নরম স্বরে ডাকলো,“অরু।”
চুল সরানোয় মুখের উপর কারো ছোঁয়া পেয়ে নড়েচড়ে উঠে আবার শান্ত হয়ে গেল। রামি নিচু গলায় আরও কয়েকবার ডাকলো,“অরু, এ্যাই অরু। চল খেয়ে তারপর ঘুমাবি।”

অরু ঘুমঘুম গলায় চোখ বন্ধ রেখেই বলল,“আমি খাবো না।”
রামি বলল,“খাবো না বললে কীভাবে হবে? শক্তি না থাকলে লাফাবি কী করে?”
ঘুমকাতুরে অরু বুঝলো না রামি তাকে সূক্ষ্ম খোঁচা দিয়ে বসেছে। সে তখনো নিশ্চিন্ত মনে ঘুমাচ্ছে। রামি এবার ধমক দিল।
“এ্যাই অরু, ওঠ। মা*র খেতে মন চাচ্ছে?”

আচমকা ধমকে ধড়ফড়িয়ে উঠলো অরু। মাথা ভার ভার লাগছে। ঝাপসা চোখে রামির দিকে তাকাতেই দ্বিতীয় ধমকে কেঁপে উঠলো,“এতক্ষণ ধরে ডাকছি, আপু ডেকে গেল। তুই সবাইকে উপেক্ষা করে ঘুমাচ্ছিস? যা হাতমুখ ধুয়ে খেতে আয়।”
অরু উল্টো ঝাড়ি দিয়ে বলল,“খাবো না আমি। আমাকে ঘুম থেকে তুলেছো কেন?”
রামি শীতল চোখে তাকালো। ধীর অথচ নিরেট শোনালো কন্ঠস্বর। বলল,

“সবার আদর পেয়ে খুব মাথায় চড়েছিস। ভেবেছিস কেউ তো আমায় কিছু বলছেই না। যা ইচ্ছে করবো। সহ্যের একটা সীমা থাকে অরু। অতিরিক্ত কিছুই ভালো নয়। দ্রুত খেতে আয়।”
রামি বেরিয়ে গেল। অরু স্তব্ধ হয়ে দাঁড়িয়ে রইলো। রামির কথায় আজ প্রথমবারের মতো কষ্ট পেল সে। এই যে সবাই তাকে রাগানোর জন্য নানা কথা বলে, অরু রাগ করে না। মিছেমিছি ক্ষে*পে যাওয়ার অভিনয় করে সবার সাথে দুষ্টুমিষ্টি ঝগড়া বাঁধিয়ে দেয়। এই পর্যন্ত রামি তাকে যতবারই ক্ষে*পি*য়ে*ছি একটিবারও অরুর খা*রা*প লাগে নি। আজ অজান্তেই ভেতর থেকে দীর্ঘশ্বাস বেরিয়ে আসছে।

সত্যিই তো বয়সের তুলনায় সে অতিরিক্ত চঞ্চলতা প্রকাশ করে। ছোটোবেলায় মায়ের মৃ*ত্যু*র কারণেই বোধহয় সকলে তাকে মা হা*রা বলে অতিরিক্ত আদর দিয়ে বড়ো করেছে। শাসন পায়নি বললেই চলে। নাকের ডগায় রাগ নিয়ে থাকা মিঠু পর্যন্ত বোনের কাছে এলে ঠান্ডা হয়ে যেত। এখনো মিঠুর আচরণ তাকে মনে করিয়ে দেয় সে সেই ছোট্ট অরু। সবার আচরণে সে ভুলেই বসলো দিনদিন তার বয়স বাড়ছে। যদিও পরিবারের বাইরে সবার কাছে সে ম্যাচিউর একটা মেয়ে। অজান্তেই অরুর চোখ ভিজে এলো। দ্রুত চোখ মুছে হাতমুখ ধুয়ে নিলো। নিজেকে স্বাভাবিক করে খাবার টেবিলে বসলো। সকলের খাওয়া প্রায় অর্ধেক শেষ। অরু বসতেই তরী খাবার বেড়ে দিল। খাবারে হাত নড়াচড়া করছে অরু। অনেকেরই চোখ পড়লো তার উপর। মাহমুদ শুধালো, “খাচ্ছো না কেন অরু?”

অরু কথা এড়িয়ে বলল,“ঘুম থেকে উঠে এভাবে খেতে ভালোলাগছে না।”
রামি একপলক অরুকে পর্যবেক্ষণ করে বলল,“সব খাবার শেষ করে ঘুমাতে যাবি। কোন অনিয়ম চলবে না।”
অরু কথা বললো না। অল্প একটু খেয়ে উঠে গেল। রামি ভালোভাবেই অরুর মন খা*রা*প লক্ষ করেছে।
মনে মনে নিজেকে বেশ কয়েকবার দো*ষা*রো*প*ও করেছে। সে হয়তো ঠিকভাবে অরুকে বোঝাতে পারেনি। অরু সবার উদ্দেশ্যে বলল,“আমি বাসায় যাচ্ছি।”

ইরা বলল,“এখানে কী সমস্যা? তোমার বর এ বাসায়, তুমি ও বাসায়।”
আয়েশা সুলতানা টেবিল ছেড়ে চলে গেলেন। ছেলে-বড়দের মাঝে থেকে আপাতত কাজ নেই। মাকে চলে যেতে দেখে রামি বলল,“পরে যা।”

অরু দ্বিরুক্তি করলো না। চুপচাপ মেনে নিয়ে রামির ঘরে চলে গেল। রামি স্পষ্ট টের পেল অরুর অভিমান। অন্য সময় হলে অরু তার মুখের উপর না করে দিয়ে নিজেদের বাসায় চলে যেত। তপ্ত শ্বাস ছেড়ে সে-ও খাবার টেবিল ছেড়ে ঘরে এলো। অরু নিস্তেজ ভঙ্গিতে বিছানায় বসে আছে। কিছুক্ষণের মাঝেই মেয়েটাকে কেমন প্রাণহীন দেখালো। রামি চুপচাপ পাশে বসে অরুর হাত আঁকড়ে ধরলো। অরু বিন্দুমাত্র বাঁধা দিলো না। তবে আগ্রহও প্রকাশ করলো না। রামি ক্রমশ কোমল হলো। ভীষণ আদুরে হলো স্বর।

“রা*গ করেছো? খাবারদাবারে অনিয়ম করলে এসব দেখার দায়িত্ব কার? কে বকাঝকা করে তোমায় ঠিক করবে,বলো? আমিই তো।”
অরু স্বাভাবিক থাকতে গিয়েও কথায় কিছুটা অভিমান প্রকাশ পেল।
“আমাকে খুব কষ্টে সহ্য করো, তাইনা? আমি রাগ করিনি। তুমি ঠিকই বলেছো। আমিই ভুলে বসেছি আমার বয়স বাড়ছে।”
রামি দিশেহারা হয়ে পড়লো। মেয়েটাকে বোঝাতে গেল এক আর হচ্ছে আরেক। অরু খাবারদাবারের ব্যাপারে ভীষণ অমনোযোগী। স্বামী হিসেবে স্ত্রীর সবদিক দেখার দায়িত্ব তার। সে হিসেবেই দুটো কথা বলে ফেলেছে। এখন পস্তাতে হচ্ছে। রামি নিজের সর্বোচ্চ দিয়ে বোঝানোর চেষ্টা করলো অরুকে।

“নিজেকে পরিবর্তন করার কথা আমি বলিনি অরু। তোকে সবাই এভাবেই ভালোবাসে। আমি শুধু তোর নিজের প্রতি যত্নশীল হওয়ার কথা বলেছি।”
অরু গাল ফুলিয়ে বলল,“এমনিতেও আমার নিজেকে পরিবর্তন করা উচিত।”
রামি অস্থির স্বরে বলল,“একদম না অরু। তোমাকে আমি এভাবেই সবসময় দেখতে চাই। গতকাল যে তুমি আমায় নাকে দড়ি দিয়ে পালিয়ে গেলে, আমি কিছু বলেছি তোমায়? তাহলে একটুখানি বকাঝকায় কেন রাগ করে আছো? আমার কি তোমাকে শাসন করার অধিকার নেই?”

অরুর অভিমান কমেছে। রামির বকাঝকা করার কারণ বুঝতে পেরে নিজেই নিজের উল্টোপাল্টা চিন্তাভাবনার জন্য অনুতপ্ত হলো। ছোট্ট করে বলল,“সরি!”
“তুমি কেন সরি বলছো?”
বলে রামি আরেকটু কাছাকাছি এগোতেই অরু পলক ঝাপটালো। নিজেদের মধ্যকার ক্ষীণ দূরত্ব অনুভব করে জমে গেল। এতক্ষণে সে টের পেল রামি তাকে সেদিনের মতো তুমি সম্বোধনে ডেকেছে। অরু ভীত চোখে তাকিয়ে হড়বড়িয়ে বলল,“আমি ভালো হয়ে যাব। আর কোনদিন নাকে দড়ি দিয়ে ঘোরাবো না।”

রামি মিটিমিটি হেসে বলল,“কিন্তু আমি তো ভালো হবো না। কাল মিসেসের দিন ছিল, আজ আমার।”
ঘাড়ে উষ্ণ নিঃশ্বাস পড়তেই নিজের জামা শক্ত করে খামচে ধরলো অরু। প্রেমের উষ্ণতা ক্রমশ গাঢ় হলো।
মধ্যরাত। শীতের তীব্রতা হু হু করে বাড়ছে। বারান্দায় একই চাদর গায়ে জড়িয়ে দাঁড়িয়ে আছে দুজন। রামি কোমল স্বরে বলল,“ভেতরে চল্, এভাবে ঠান্ডা লেগে যাবে।”

অরু ঘুরে দাঁড়ালো। চাদরের নিচ দিয়েই রামির বুকে মুখ গুঁজে আহ্লাদী স্বরে বলল,“আরেকটু থাকি।”
রামি বলল,“কেউ যদি সকালে ক্লাসে না যেতে পারে, তখন যেন আমার দো*ষ না দেয়।”
অরু চোখ পাকিয়ে বলল,“তো কার দো*ষ?”

অনিমন্ত্রিত প্রেমনদী সিজন ২ পর্ব ২৪

রামি ঠোঁট টিপে হেসে বলল,“আমার একার দো*ষ?”
চাদর সরিয়ে অরু বেরিয়ে গেল। মুখ গুঁজে রুমে ফিরতে ফিরতেই বলল,“যাও তো।”
রামি হাসতে হাসতে চাদর ভাঁজ করে এসে অরুর পাশে শুয়ে পড়লো।

অনিমন্ত্রিত প্রেমনদী সিজন ২ পর্ব ২৬