বৃষ্টিময় প্রেম পর্ব ৩৭

বৃষ্টিময় প্রেম পর্ব ৩৭
তাসফিয়া হাসান তুরফা

সকাল গড়িয়ে দুপুর হতেই ছুটে চলছি আন্টির বাসায়। উদ্দেশ্য নিজ মুখে তাকে রেজাল্টের সুসংবাদ দেওয়া আর তার সাথে মনভরে গল্প করা! এমনিতেই বিয়ের পর থেকে শত ব্যস্ততায় ইচ্ছে থাকলেও আন্টির সাথে ওইভাবে কথা বলা, দেখা করার সুযোগ হয়নি। ফোনেই যা আলাপ হয়েছে টুকটাক কয়েকবার। আজকে তাই সুযোগ পেয়ে ছুটেই চলে এসেছি আন্টির কাছে, সাথে এসেছে রাইসা।

অবশ্য আমাদের দুজনের কেউই জানাইনি আন্টিকে আমাদের আসার কথা, এক প্রকার সারপ্রাইজই বলা চলে। বাসার মেইনগেটের সামনে আসতেই দেখি আমায় কল দিচ্ছেন আন্টি। হয়তো রেজাল্ট জানার জন্য ফোন দিয়েছেন, মুখ টিপে হেসে তার কল কেটে দিলাম আমি। রাইসাও আমার কান্ড দেখে মিটিমিটি হাসছে। বাড়ির ভেতর পৌঁছে যেই না দরজায় কলিংবেল দিয়েছি, ঠিক সেই মুহুর্তে আবারও বেজে উঠলো আমার ফোন। এবার রিসিভ করতেই আন্টির চিন্তিত গলা,

আরও গল্প পড়তে এখানে ক্লিক করুন 

—তুরফা, ফোন কেটে দিলি কেন? রেজাল্ট ভালো হয়নি? আমার খুব চিন্তা হচ্ছে তোর জন্য। কি হয়েছে তাড়াতাড়ি বল।
—সব বলছি তুমি আগে তোমার বাসার গেট খুলো।
হেসে বললাম আমি। তৎক্ষণাৎ হন্তদন্তভাবে গেট খুললেন আন্টি। উনার এক কানে ফোন, আমাদের দেখে চেহারায় চিন্তা ও অবাকের মিশ্রণ। ফোন কেটে দিয়ে শক্ত করে জড়িয়ে ধরলাম আন্টিকে। উনিও আলতো হাতে আমায় ধরে আদর করে দিলেন। একটু পর আমায় ছেড়ে কান টেনে দিয়ে বললেন,

—এত বাদর কেন তুই? বিয়ে হয়ে গেছে তাও দুষ্টুমির স্বভাব গেলোনা! তোরা ভালো হবিনা, তাইনা?
—কি করবো বলো। এভাবে না এলে তোমার সারপ্রাইজ দিতে পারতাম না যে! তোমার এই রিয়েকশনটাও মিস করে ফেলতাম!
দুষ্টু হেসে বললাম আমি। আমার কথায় আন্টি চোখ পাকিয়ে বললেন,

—তোর সারপ্রাইজ এর জন্য যে আমি একটু আগে টেনশনে পড়ে গেছিলাম তার কি হবে? এখন সবকিছু বাদ দিয়ে তাড়াতাড়ি রেজাল্টের কথা বল। ঠিকঠাক নাম্বার পেয়েছিস না সবগুলোয়?
এবার আমি কিছু বলার আগেই রাইসা মুখ খুললো। দাত কেলিয়ে বললো,

—শুধু ভালো না, মা। অনেক ভালো করেছে তুরফা। প্লাস পেয়েছে সবগুলোয়। ওর পরিশ্রম আল্লাহ সার্থক করে দিয়েছেন।
—আমি জানতাম আমার মেয়ে পারবে। আমার বিশ্বাস ও দোয়া সবসময় ছিলো ওর সাথে।
আমার গালে হাত রেখে কোমল সুরে বললেন আন্টি। দীর্ঘদিন পর তার স্নেহ পেয়ে এতক্ষণের বিষন্ন মনটা নিমিষেই ফুরফুরে হয়ে গেলো আমার! অতঃপর দরজা লাগিয়ে তিনজন ভেতরে আসতে আসতেই দেখা মিললো দাদির। মনের সুখে ড্রয়িংরুমের সোফায় পা তুলে পান চিবুতে চিবুতে টিভি দেখছিলেন তিনি। আন্টিকে আসতে দেখে টিভি দেখতে দেখতেই বললেন,

—এই দুপুরবেলা আবার কে আইছে?
নিজের কথা শেষ হওয়ার আগেই আন্টির পেছনে রাইসা ও আমায় দেখতে পেলেন দাদি। আমাদের দেখে আন্টির মতো উনিও বিস্মিত হলেন। টিভি থেকে মনোযোগ সরিয়ে পা নামিয়ে বসলেন সোফায়। রাইসাকে দেখে বললেন,
—কি রে, কেমন আছিস? এতদিন পর এই বাড়ির কথা মনে পড়লো তোর?
নিজের দাদিকে গিয়ে জড়িয়ে ধরলো রাইসা। দাদিকে জড়িয়ে ধরেই বললো,
—তোমাকে ভুলে যেতে পারি, দাদি? এতদিন খুব ব্যস্ত ছিলাম বলেই তো আসিনা। তুমিও তো গেলেনা একবার আমায় দেখতে।

—কথা শোন আমার নাতনির! আরেহ, মেয়ের শশুড়বাড়িতে আমরা যখন-তখন যাবো নাকি? বরং তুই চলে আসবি আমার কাছে সময় পেলে।
—এইতো চলে এসেছি। সাথে তুরফাও এসেছে দেখো। আজ ওর রেজাল্ট দিয়েছে, এ প্লাস পেয়েছে জানো?
রাইসার কথায় দাদির দৃষ্টি আমার দিকে নিবদ্ধ হলো। কিছুটা তাচ্ছিল্যের সাথে আমায় বললেন,
—তো মহারানীর কি খবর? অনেকদিন পর এ বাড়িতে দেখা পাইলাম তোর।

দাদির কথায় আমিও ব্যঙ্গাত্বক হেসে বললাম,
—কি করবো বলো দাদি? তুমি আমায় এত মিস করছিলে যে না এসে পারিনি!
আমার কথায় ঠোঁট টিপে হাসলো রাইসা আর আন্টি। দাদি চোখ পাকিয়ে তাকালেন আমার দিকে। নীরস মুখে বললেন,
—নিজের বাসায় গেছিস এখন, দেখে তো বুঝাই যাচ্ছে বেশ ভালোই আছিস।

—ভালো তো থাকবোই। ওখানে কেউ আমাকে দিয়ে ব্ল্যাকমেইল করে কাজ করিয়ে নেয়না যে, বুঝেছো!
নিচুকণ্ঠে তাচ্ছিল্যের সাথে হেসে বললাম দাদিকে। আমার কথায় উনি খানিকটা ভ্যাবাচেকা খেয়ে গেলেন। সরু চোখে আমায় দেখে জবাব না দিয়ে পুনরায় টিভি দেখায় মনোযোগ দিলেন।

অতঃপর একসাথে দুপুরের খাবার খেয়ে নিলাম চারজন। খেয়েদেয়ে রেস্ট নিয়ে আরও কিছুক্ষণ কথাবার্তা হওয়ার পর আমি ও রাইসা চলে যেতে নিচ্ছিলাম তখনি আন্টি জিদ ধরে বললেন যে আমাদের আজ যেতে দিবেন নাহ তিনি। এতদিন পর এসেছি একদিন তো থেকে যেতেই হবে! রাইসা একবার মানা করলো বাসায় বলে আসেনি বিধায়, তবে আমি কিছু একটা ভেবে আন্টির কথা মেনে নিলাম। আমায় রাজি হতে দেখে রাইসা ফিসফিসিয়ে বললো,

—তুই রাজি হলি কেন? মা কে তো আমরা জানিয়ে আসিনি থাকার কথা। আর আজ তো বাবা মিস্টি, গিফট আনবে তোর জন্য। তাদের সাথে তো রেজাল্টের পর দেখাই হলোনা তোর। বাসায় গিয়ে নিবিনা সেগুলো? আমার মনে হয় পূর্ণ ভাইয়াও হয়তো কিছু আনতে পারে তোর জন্য!

রাইসার কথায় মেকি হাসি হাসলাম আমি। পূর্ণ আর গিফট আনবেন আমার জন্য? কয়দিন ধরে যে ঢং শুরু করেছেন তাতে মনে হয়না উনি এমন কিছু করবেন। যে লোক সামান্য কংগ্রেটস বলার জন্যও ফোন দিতে পারেন না সে আবার কি গিফট আনবে? তার থেকে এসব আশা করাও আদিখ্যেতা! তাই গম্ভীরমুখে রাইসাকে বললাম,
—দেখ বোন, আমার মুড ভালো নেই আজকে সকাল থেকেই। তুই তো দেখেছিসই, তাইনা? এখানে এসে আন্টির সাথে থেকে ভালো লাগছে। আজ রাতটা এখানেই থাকি না? কি এমন হবে! আমি বড়মাকে ফোন দিয়ে ম্যানেজ করে নিবো তুই চিন্তা করিস না।
খানিকটা থেমে দুষ্টু সুরে বললাম,

—অবশ্য তুই যদি প্রান্ত ভাইয়াকে খুব বেশি মিস করিস তাহলে তুই যেতে পারিস। আমি তোকে বাধা দিবোনা।
রাইসা চোখ পাকিয়ে আমার বাহুতে মারলো আলতো করে। সেদিকে হাসলাম আমি। যাক! রাইসা রাজি হয়েছে। আজকে এ বাসায় থাকা হবে। মনে মনে পৈ/শা/চিক শান্তি পেলাম আমি। পূর্ণ আমাকে ইগ্নোর করছিলেন এ কয়দিন, তাইনা? এবার আমিই উনাকে ইগ্নোর করবো। দেখাই করবোনা তার সাথে।
বাকা হেসে ভাবলাম আমি।

রাইসাকে রাজি করেই তৎক্ষণাৎ বড়মার সাথে ফোনে কথা বলে তাকেও জানিয়ে দিয়েছি আমি আজকে আন্টির বাসায় থাকার কথা। বড়মা প্রথমে একটু রাগ করলেও পরে আমি উনাকে রাজি করিয়েছি। বলেছি মিস্টিগুলো কাল যেয়ে খাবো, আমার গিফট যত্ন করে তুলে রাখতে। আমার আদুরে গলার আবদার আর ফেলতে পারেননি বড়াম্মু। তবে আমাদের এ বাসায় থাকায় সবচেয়ে খুশি হয়েছেন আন্টি! উনার খুশি দেখে কে? সন্ধ্যা পেরোতেই নিজ হাতে আমার ও রাইসার পছন্দের সব খাবার বানানো শুরু করে দিয়েছেন। আমি, রাইসা ও দাদি ঝালমুড়ি খেতে খেতে মহাআয়েশে সোফায় বসে নাটক দেখছি।

সিরিয়ালের ভিলেনটা নায়িকা ও নায়কের মধ্যে বিচ্ছেদ ঘটাতে চাইছে। সেজন্য তার উপর বেজায় চটেছেন দাদি। টিভির সামনে যেয়েই গালিগালাজ করছেন ভিলেনটাকে। পারলে টিভির ভেতরে ঢুকে দু-চারটা মেরে দিয়ে আসবেন। এদিকে তার কান্ড দেখে হেসে লুটোপুটি খাচ্ছি আমি আর রাইসা! ঝালমুড়ি খাওয়া শেষে আমি হাত ধুয়ে রান্নাঘরে গেলাম। আন্টি কি করছন দেখার চেস্টা করতেই দেখি উনি একহাতে সব করছেন।

আমি সাহায্য করতে গেলে উনি নিতে নারাজ। আমাকে ঠেলেঠুলে রেস্ট নিতে পাঠিয়ে দিলেন। সোফার কাছে গিয়ে দেখি দাদি একাই টিভি দেখে বকবক করছেন, রাইসা নেই। ওর রুমে উকি দিয়ে দেখি বিছানায় হেলান দিয়ে গল্প করছে ফোনে, নিশ্চয়ই প্রান্ত ভাইয়ার সাথে হবে? এরা দুজন কি সুন্দর চুটিয়ে প্রেম করে সারাদিন! আর একদিকে আমার কপাল! দীর্ঘশ্বাস ফেলে বিরস মুখে এসব ভাবতে ভাবতেই নিজের রুমে চলে এলাম আমি।

ফোন চেক করে দেখি এখনও পূর্ণর তরফ থেকে কোন ফোন/মেসেজ আসেনি। অভিমান জমলো তার উপর। বেশ অভিমান! এমন কেউ করে? বউয়ের সাথে এত ভাব না দেখালেও তো পারে লোকটা। রাগে-দুঃখে ফোন সুইচড অফ করে শুয়ে পড়লাম বিছানায়। সারাদিনের ধকল শেষে অবচেতন শরীর নিমিষেই তলিয়ে পড়লো ঘুমের ঠিকানায়!

ঘুম থেকে উঠে কারও সাড়াশব্দ না পেয়ে রুম থেকে বের হলাম আমি। ঠিক কতক্ষণ ঘুমিয়েছিলাম তাও জানিনা! যাওয়ার সময় রাইসার রুমে দেখলাম সে নেই। হয়তো আংকেল এসেছেন এতক্ষণে আর সবাই তার সাথে কথা বলছে ভেবে ড্রয়িংরুমের দিকে পা বাড়ালাম আমি। কিছুদূর যেতেই দেখা হলো রায়হান ভাইয়ার সাথে। এতদিন পর হঠাৎ উনাকে দেখে চমকে গেলাম আমি! বেশ পরিবর্তন লাগছে উনার চেহারায়। আগে ক্লিন শেভ চেহারায় এখন খোচা খোচা দাড়ি, শুকিয়েও গেছেন বেশ খানিকটা। চোখের নিচে গর্ত উনার। উনার কি ঘুম হয়না ঠিকমতো? এরকম লাগছে কেন তাকে? আমার ধ্যান ভেঙে গেলো ভাইয়ার কথায়। শান্ত স্বরে জিজ্ঞেস করলেন,

—কেমন আছো, তুরফা?
—আমি ভালো আছি, ভাইয়া। আপনি কেমন আছেন? অনেকদিন পর দেখা হলো আপনার সাথে।
—হুম, অনেকদিন পর। আমি আছি।
কথাটুকু বলে মলিন মুখে হাসলেন উনি। আমি কৌতুহলী কণ্ঠে জিজ্ঞেস করলাম,
—আপনার কি শরীর খারাপ? অনেক শুকিয়ে গেছেন। রোগা লাগছে আপনাকে।
রায়হান ভাইয়া আগেকার মতোই ম্লান হাসলেন তবে জবাব দিলেন নাহ। হঠাৎ করে পকেট থেকে একটা চকলেট বের করে বললেন,

—রাইসা বললো আজ নাকি তোমার রেজাল্ট দিয়েছে? শুনলাম অনেক ভালো করেছো তুমি। তাই এটা তোমার জন্য। নেও!
উনার কথায় মুখে হাসলেও চকলেটটা নিতে খানিকটা ইতস্ততবোধ করছিলাম। কেন এমন লাগছিলো নিজেও বুঝলাম নাহ। তবুও উনি হাত বাড়িয়ে রেখেছেন বিধায় ধীর হাতে নিয়ে নিলাম ভাবলাম একটা চকলেটই তো! নিচু স্বরে বললাম,
—ধন্যবাদ, ভাইয়া। আমি তাহলে ড্রয়িংরুমে যাই। রাইসাদের সাথে গিয়ে বসি?

উনি কিছুক্ষণ আমার দিক তাকিয়ে মাথা নাড়িয়ে নিজেই চলে গেলেন। তার কর্মকাণ্ড অদ্ভুত ঠেকলো আমার কাছে! তবুও তেমন মাথা না ঘামিয়ে চলে গেলাম ড্রয়িংরুমের উদ্দেশ্য। সেখানে প্রবেশ করতেই আমার চক্ষু চড়কগাছ! আংকেলের সামনে সোফায় বসে আছেন প্রান্ত ভাইয়া আর পূর্ণ। উনার দিকে আমি তাকানোর সাথে সাথেই উনিও তাকালেন আমার দিকে। তার দৃষ্টি শান্ত, বরাবরের ন্যায়। এক পলক আমার দিক চেয়ে হঠাৎ ভ্রু-যুগল কুচকে গেলো উনার। তার কারণ অনুসন্ধান কর‍তে উনার দৃষ্টি অনুসরণ করলাম আমি!

বৃষ্টিময় প্রেম পর্ব ৩৬

পূর্ণর চোখ আমার হাতে রাখা চকলেটের উপর। তীক্ষ্ণ চোখে চেয়ে আছেন সেদিকে! এদিকে আমি উনাদের দিকে বিস্মিত নয়নে তাকিয়ে ভাবছি তারা দুজন এখানে কি করতে এসেছেন রাতের বেলা এই সময়?

বৃষ্টিময় প্রেম পর্ব ৩৮