শেষ থেকে শুরু পর্ব ২৮

শেষ থেকে শুরু পর্ব ২৮
লাবণ্য ইয়াসমিন

রক্তাক্ত বটি হাতে দাঁড়িয়ে আছে হৈমন্তী। চোখে আছে নেশা। এ নেশা যেমন তেমন নেশা না কাউকে প্রচণ্ড ঘৃণা করে খুন করে ফেলার নেশা। হৈমী দাঁতের সঙ্গে দাঁত চেপে পায়ের আঙ্গুল দিয়ে মেঝেতে আঁকিবুকি করছে। ওর সামনে মরণ যন্ত্রণায় ছটফট করছে ফরহাদ। লোকটাকে আরও কয়েকটা কোপ বসিয়ে দিতে পারলে শান্তি লাগতো কিন্তু হৈমী এতোটা নিষ্ঠুর না। লোকটা মরবে নিশ্চয়ই মরবে। জেনে বুঝে কোপাকুপি করা ওর সাজে না। হৈমন্তী মনে মনে প্রস্তুতি নিচ্ছে এখুনি পুলিশ আসবে ওকে ধরে নিয়ে যাবে আর ওর ফাঁসি হবে।

মেয়েটার মুখটা দেখতে খুব ইচ্ছে করছে। মানুষ খুন করার মতো মহা পাপ টা করতে ওর একটুও বিবেকে বাঁধেনি। ধুঁকে ধুঁকে মরার চাইতে একবারে মরে যাওয়ায় ভালো মনে হচ্ছে। এতে যন্ত্রণা কম হবে। লোকটা ওর জীবনটাকে নরক বানিয়ে ছেড়েছে। শুধু নিজের ছেলেটার জন্য আফসোস হচ্ছে। ছেলেটা যদি বড় হয়ে সব জানতে পেরে ওকে ভূল বুঝে?হৈমন্তী হাতের মুঠো শক্ত করে নিজেকে বোঝালো ওর তো ফাঁসি হবে। মারা গেলে এসব এসব ভাবা অর্থহীন। ছেলে বড় হয়ে জানবে পশুর মতো অধম পিতাকে ওর মা খুন করে ফাঁসিতে ঝুলেছে। এলোমেলো চিন্তা করে ধুপ করে লোকটার পাশে বসে পড়লো হৈমন্তী। বাড়িতে কেউ নেই। নির্জন ডাইনিং রুমের মেঝেতে দুজন মানব মানবি পড়ে আছে। একজন মৃত্যু পথযাত্রী আরেকজন তার হত্যাকারী। মানুষ হয়ে মানুষকে খুন করার মতো পাপ করে ফেলেছে হৈমন্তী কথাটা মনের মধ্যে বারবার ঘুরপাক খাচ্ছে। মাথার চুলগুলো এলোমেলো হয়ে মুখের উপরে ছিটিয়ে আছে। কিন্তু ওতো খুনটা এমনি এমনি করেনি। নিজের বাঁচাতে করেছে। লোকটার অপবিত্র হাতের ছোঁয়া থেকে নিজের সম্মান রক্ষা করেছে। এতে ওর কোনো দুঃখ নেই। ওতো চুপচাপ রুমেই পড়েছিল। কিছুক্ষণ আগের ঘটনা,

আরও গল্প পড়তে আমাদের গ্রুপে জয়েন করুন

☆ হৈমন্তীর রুমের দিকে তাঁকিয়ে একের পর এক মাদক দ্রব নেশাযুক্ত তরল গলাই ঢেলে নিচ্ছে ফরহাদ। আধা ঘন্টার মধ্যে তিন বতল মদ শেষ করেছে। ভেবেছিল হৈমন্তী নিজ ইচ্ছায় বেরিয়ে আসবে কিন্তু তেমন কিছুই হয়নি। মেয়েটা বের হলো না। ফরহাদ বুঝে গেলো মেয়েটা জেদি,ভাঙবে তবু মচকাবে না। ওকে বাগে পেতে হলে নিজেকেই কিছু করতে হবে। অনেক কিন্তু করে ভেবে শেষমেশ নোংরা একটা বুদ্ধি মাথায় খেলে গেলো। চরম উত্তেজনাই হাত পা কাঁপাকাঁপি করছে। ঠোঁটে চোখেমুখে দুষ্ট বুদ্ধি খেলা করছে। ফরহাদ একটুও সময় নষ্ট করলো না। দরজা ভাঙা কি এমন কঠিন কাজ। পাশে থাকা লোহার রডটা তুলে নিয়ে টলতে টলতে হৈমন্তীর ঘরের সামনে এসে দাঁড়িয়ে পড়লো।

কোনো চিন্তা ভাবনা না করে অনবরত দরজায় আঘাতে পর আঘাত করতে শুরু করলো। প্রচণ্ড শব্দ শুনে অচেতন হৈমীর জ্ঞান ফিরে আসলো। ও দ্রুত নিজেকে সামলে নিয়ে ভয়ে জড়সড় হয়ে বসলো। ফরহাদ এমন কিছু করবে বুঝতে পারেনি। এই ভয়ঙ্কর লোকের হাত থেকে কিভাবে নিজেকে রক্ষা করবে বুঝে উঠতে পারলো না। এক ঘন্টা পরিশ্রমের ফলাফল হিসেবে হৈমন্তীর সামনে দরজা ভেঙে পড়ে গেলো। ফরহাদের শরীর বেঁয়ে দরদর করে ঘাম বয়ে যাচ্ছে। হৈমন্তী দরজার পাশেই ছিল লোকটা ভেতরে গিয়ে বাঁকা হেসে ওকে ধরতে চাইলো। হৈমন্তী রুমের মধ্যে দৌড়াদৌড়ি করতে শুরু করলো। ফরহাদ থাবা দিয়ে ওর হিজাব খুঁলে নিয়েছে। হৈমন্তী মাথায় হাত দিয়ে বাঁধা দিয়ে গেলো ততক্ষণে ও ফরহাদের হাতে বন্ধি। লোকটা ওর চুলের মুঠি ধরে নিজের দিকে ফিরিয়ে দাপট নিয়ে বলল,

> কিভাবে পালিয়ে বাঁচবি আমার হাত থেকে? ভেবেছিলাম আদর যত্ন করে তোকে কাছে রাখবো কিন্তু তুই তো ভালো কথার মানুষ না। এমন হাল করবো না তুই মুখ দেখানোর অবস্থায় থাকবি না। এসব তোর ভাইদেরকে দেখিয়ে বলল তুমি ইচ্ছে করেই আমার সঙ্গে এসে এসব করেছিস। বুঝতে পারছিস কি বলতে চাইছি?
হৈমন্তীর চুলে ব‍্যাথা লাগছে কিন্তু লোকটার বলা কথাগুলোর চাইতে অনেক কম। মানুষ কিভাবে এতোটা নিচ হতে পারে ওর ধারণার বাইরে। হৈমন্তী মনে মনে আল্লাহ্কে স্মরণ করছে। এই কঠিন সময়ে কিভাবে নিজেকে রক্ষা করবে? কথাগুলো ভেবে ওর চোখের কোনা বেঁয়ে কয়েক ফোঁটা পানি বেঁয়ে পড়লো। ফরহাদ চুল শক্ত করে ধরে নিজের মুখের কাছে টেনে নিয়ে বলল,

> যত ছটফট করবি ততই কষ্ট পাবি। আপোসে কিছুই হলো না। তোর অর্ধ নগ্ন ছবিগুলোও দেখাবো তোর ভাইদেরকে। এতে কি হবে বলতো? এসবের জন্য তুই না পারবি মরতে না পারবি আমার থেকে দূরে থাকতে। তোর শেষ ঠিকানা হবে আমার পায়ের কাছে।কথাটা ভালো করে মাথায় ঢুকিয়ে রাখ। আমাকে তেজ দেখানোর চেষ্টাও করবি না। বহুদিন অপেক্ষা করেছি আর না। পেছনে পেছনে ঘুরছি বলে খুব তেজ হয়েছে।
এসব নোংরা কথা শুনে হৈমন্তী লোকটাকে ধাক্কা দিলো কিন্তু সরাতে পারছে না। চুলে টান পড়ছে তাছাড়া ফরহাদ পুরুষ মানুষ ওর কাছে শক্তিতে ও পারবে কিভাবে? যদি হঠাৎ আক্রমণ করা যায় সেটা আলাদা বিষয়। হৈমন্তী ভয় পাচ্ছে তবুও মুখ কঠিন করে উত্তর দিলো,

> তোর মতো পশুর কাছে এর চাইতে ভালো ব‍্যবহার আশা করাই যায়না। মেরে ফেলবি তো মেরে ফেল আমি তোর মতো অধমের কাছ থেকে মুক্তি পাই। আর কতভাবে মারবি আমাকে?
হৈমন্তী কাঁদছে। নেশায় বুদ হয়ে থাকা ফরহাদের কাছে সেই কান্নার কোনো দাম নেই। ওতো এই মেয়েটাকে নিজের করে পেতে চাই তার জন্য যা করার ও তাই করবে। যতটা নিচে নামা যায় নেমে যাবে। কথাটা ভেবে ফরহাদ নিজের ডান হাতটা হৈমীর মুখটা আলতো করে ধরলো। চুলের গোছা একটু আলগা হয়েছে। ফরহাদ একটু একটু করে হৈমন্তীর মুখের দিকে নিজের মুখটা সরিয়ে আনতেই হৈমী ফরহাদের পায়ে শক্ত করে একটা লাথি বসিয়ে দিলো। ফরহাদ আগেই টলছিল তাই এবার আর তাল সামলাতে পারলো না। হৈমন্তী ঝড়ের গতিতে বেরিয়ে আসলো।

সিঁড়ি পেরিয়ে ডাইনিং রুমে চলে এসেছে কিন্তু মেইন দরজায় তালা দেওয়া। বাইরে এসে খুব একটা লাভ হলো না। ফরহাদ ততক্ষণে দৌড়ে ওর পিছু ছুঁটে আসলো। হৈমন্তী পেছনে ফিরে কিছুক্ষণ ভেবে রান্নাঘরের দিকে এগিয়ে গিয়ে কিছু পেলো না। খোঁজাখুঁজির পরে একটা ধাঁরালো বটি পেলো সেটাই তুলে নিলো হাতে। ফরহাদ ভেবেছিল হৈমন্তীর মতো মেয়ে আর যাইহোক ওকে কোপ দিতে পারবে না। হৈমন্তীও ভেবেছিল শুধু ওকে ভয় দেখিয়ে পিছিয়ে দিবে কিন্তু লোকটা ভয় পেলো না। ওর দিকে এগিয়ে আসলো। হৈমন্তীর পিছিয়ে যেতে যেতে শেষপর্যন্ত কোপটা ফরহাদের কাধ বরাবর বসিয়ে দিলো। সঙ্গে সঙ্গে ছেলেটা ফ্লোরে পড়ে গেলো। হৈমন্তীর ইচ্ছা ছিল আরো কয়েকবার কপ দেওয়ার কিন্তু সাহস করতে পারলো না। হাত পা থরথর করে কাঁপছে। কি করবে কিছুই বুঝতে পারলো না।

বতর্মান হৈমন্তী এক দৃষ্টিতে তাঁকিয়ে আছে ফরহাদের দিকে। এতো দিনের দুঃখ যন্ত্রণার মূল হোতাকে নিজ হাতে শাস্তি দিয়েছে। হৈমন্তী বটিটা পাশে রেখে হাত দুটো ঘুরিয়ে ঘুরিয়ে দেখছে। হাতে কোনো রক্ত নেই তবে সাদা পোশাকে ফোঁটা ফোঁটা রক্তের দাঁগ। ফ্লোরে রক্তের স্রোত। লোকটা মরছে না কেনো হৈমন্তী বুঝতে পারছে না। তবে ওর চোখেমুখে বাঁচার জন্য আকুতি। হঠাৎ দরজা ভাঙার শব্দে হৈমন্তী নড়েচড়ে বসলো। তবে উঠলো না যেভাবে ছিল সেভাবেই বসে থাকলো। আসুক পুলিশ হৈমন্তী সবাইকে সবটা বলে দিবে। ফাঁসির ভয় পাচ্ছে না হৈমী।

দরজা ভেঙে ভেতরে এসে হতবাক আবির। হৈমন্তী সামনে ফরহাদ ছটফট করছে। মেয়েটা বটি হাতে নির্বাক মুখে বসে আছে। মনে হচ্ছে ওর চোখদুটো ফরহাদের দিকে আটকে গেছে। এলোমেলো চুলগুলো পিঠের উপরে ছড়িয়ে ছিটিয়ে আছে। পোশাকের ঠিক নেই। আবার চোখ বন্ধ করে নিলো। বিষয়টা বুঝতে ওর কয়েক সেকেন্ড লাগলো। মেয়েটার গায়ে ওড়না নেই। আবির দ্রুত গিয়ে হৈমন্তীর হাত থেকে ধারালো অস্ত্রটা ফেলে দিয়ে ওকে নিজের সঙ্গে জড়িয়ে ধরলো। হৈমন্তী প্রতিবাদ করলো না। চুপচাপ আবিরের বুকের সঙ্গে মিশে থাকলো।মনে হচ্ছে মেয়েটার কোনো আবেগ অনুভূতি নেই। চোখের পাতা পযর্ন্ত নড়ছে না। দূরে দাঁড়িয়ে আছে জাবেদ। ওর চোখ বিস্ময়। হৈমন্তীকে এভাবে দেখবে আশাকরেনি। আবির হৈমন্তীকে দাঁড় করিয়ে জাবেদকে ঈশারা করে ডেকে নিয়ে বলল,

> দ্রুত ব‍্যবস্থা করো। প্রমাণ যেনো না থাকে।
জাবেদ মাথা নাড়িয়ে বলল,
> মনে হচ্ছে মরেনি। কাঁধে লেগেছে হাসপাতালে নিলে বাঁচানো যাবে তবে পরে সমস্যা হতে পারে। কি করবো?
> সদর হাসপাতালে না।ওকে প্রাইভেট ক্লিনিকে নাও। বিষয়টা একদম গোপন রাখবে। পরে ভাবা যাবে ওকে দিয়ে কি করবো। দ্রুত করো জাবেদ। আমি আসছি।

আবির আর অপেক্ষা করলো না। দ্রুত হৈমন্তীর হাত ধরে টানতে টানতে বেরিয়ে আসলো। মেয়েটার পায়ের সঙ্গে পা লেগে যাচ্ছে তবুও আবির শুনছে না। সিনেমার মতো কোলে নিয়ে দৌড় দিতে পারলে ভালো হতো কিন্তু সেটা সম্ভব না। আবির ওকে গাড়িতে বসিয়ে নিজেও বসে পড়লো। আপাতত মেয়েটাকে স্বাভাবিক করতে হবে। অতিরিক্ত রক্ত দেখে ভয় পেয়েছে। আবির অবাক হচ্ছে একটা মেয়ে কতটা নিরুপায় হলে ধারালো অস্ত্র দিয়ে নিজের সন্তানের পিতাকে খুন করতে চাই। ভাবতে পারলো না। হৈমন্তী গাড়ির সিটে হেলান দিয়ে চোখ বন্ধ করলো। আবির ড্রাইভ করছে আর কিছুক্ষণ পরপর হৈমন্তীর মুখের দিকে তাঁকিয়ে দেখছে। জাবেদ সিসি ক‍্যামের ফুটেজ আর হৈমন্তীর ফোনের লোকেসন দেখে জানানোর পরে দুজন মিলে এখানে ছুটে এসেছে।

জান্নাতকে ঘুম পাড়িয়ে অফিসের একটা রুমে রেখে এসেছে। রাতে মেয়েটা তেমন সজাগ হবে না তবুও পাশে একটা লোক রেখে এসেছে। হোটেলে যেতে চেয়েছিল কিন্তু সময় পাইনি তার আগেই এখানে আসতে হলো। গাড়ি চলছে অফিসের দিকে আপাতত নিরাপদ স্থান বলতে ওর অফিস ছাড়া কিছু পাচ্ছে না। আফিসের সঙ্গেই একটা ফ্লাট আছে যেটা আবির কয়েকদিন হচ্ছে ঠিক করেছে। আপাতত সেখানেই হৈমন্তী থাকবে। আবির ওকে নিয়ে রুমে চলে আসলো। রাস্তায় থাকতেই অফিসের সামনে থাকা সিসি ক‍্যামেরাটা বন্ধ করতে অর্ডার দিয়ে দিয়েছিল। মেয়েটার পোশাকের কথা ভেবে একজনকে একটা কাপড় কিনতে পাঠিয়েছিল কিন্তু হৈমন্তীর গায়ের সঠিক মাপ জানেনা বিধায় শাড়ি কিনে দিয়ে গেছে।

এলোপাথাড়ি শাড়ি পড়েছে হৈমন্তী। হাত কাঁপছিল তাই ভালো করে পরা হয়নি। কোনোরকমে জড়িয়ে রেখে মেয়েকে কোলে নিয়ে বসে আছে হৈমন্তী। আবির ওর সামনে বসে এক দৃষ্টিতে হৈমন্তীকে দেখছে। মেয়েটার সঙ্গে কথা বলা উচিত কিন্তু কি দিয়ে শুরু করবে বুঝতে পারছে না। হৈমন্তী নিজ থেকে কিছুই বলছে না মেয়েকে বুকের সঙ্গে জড়িয়ে ফুপিয়ে ফুপিয়ে উঠছে। চোখ দিয়ে পানির ঝরছে আর মাঝেমাঝে নিজের হাতটা ঘুরিয়ে ঘুরিয়ে দেখছে। আবির আর চুপ থাকতে পারলো না ভ্রু কুচকে বলল,

> শয়তানের মরন নেই এতো হাত দেখার কিছু হয়নি। বেঁচে আছে এখনো। মরবে না।
হৈমন্তী অবাক চোখে আবিরের দিকে তাঁকালো। আবির চোখের পাঁপড়ি নেড়ে বলল,
> অবাক হওয়ার কিছু হয়নি। জাবেদ ফোন দিয়েছিল, একটা কোপে মরার মতো লোক ফরহাদ না। তবে বেশ ভুগভে। চিন্তা করোনা ওকে বাঁচতেও দিবো না আবার মরতেও দিবো। ভেবেছিলাম সেবারের ধোলাই খেয়ে মাথা থেকে ভূত নেমে গেছে। ভেবো না আমি সব সামলে নিব।
হৈমন্তী কিছু বললো না। ফরহাদের বলা প্রতিটা কথা ওর মনের মধ্যে গেঁথে আছে। লোকটা মরলেই ভালো হতো। ঘৃণা হচ্ছে নিজের উপরে। দুমাস ওই লোকটার সঙ্গে কিভাবে ছিল আল্লাহ্ ভালো জানে। চোখ দুটো জ্বলছে। পেটে দানা পানি পড়েনি। আবির বাইরে থেকে খাবার নিয়ে ওর সামনে রেখে বলল,

> খেয়ে নাও। তোমার নাম্বার থেকে আরাফাত ভাইয়াকে টেক্সট করা হয়েছিল তুমি অফিসের কাজে বাইরে যাচ্ছো। জান্নাত কান্নাকাটি করছিল তাই ওকে নিজের কাছে নিয়ে এসেছি। আমার সন্দেহ ছিল তাই মেহুলের থেকে জানতে পারলাম তুমি কোথাও যাওনি। তারপর খোঁজ নিয়ে বুঝলাম ফরহাদের কাজ।
হৈমন্তী ছলছল চোখে বলল,
> লোকটা খুব নোংরা। আমাকে বাজে বাজে কথা বলছিল বিশ্বাস করুন আমি ইচ্ছে করে এসব করিনি। ও আমার সঙ্গে জোরজবরদস্তি করছিল। বলছিল আমার খারাপ ছবি তুলে ভাইয়াদেরকে….
আবির ভ্রু কুচকে মুঠো শক্ত করে বলল,

> যা হয়ে গেছে সেসব বলে কি লাভ? ভূলে যাও তোমার সঙ্গে কিছু হয়েছিল।
আবির খাবার রেখে বাইরে বেরিয়ে গেলো। দরজা ধপাস শব্দ করে বন্ধ হয়ে গেলো। হৈমন্তী আরেক দফায় হু হু করে কেঁদে উঠলো। কপালে দুঃখ ছাড়া সুখের দেখা কি কখনও মিলবে না? এতকিছুর পরেও কেনো দুঃখ ওর পিছু লেগে আছে কে জানে। হৈমন্তীর মনে প্রথমবার ভয় করে উঠলো আবির কি ওকে ভূল বুঝলো? আবির তো ভাবতেই পারে লোকটা ওর সঙ্গে খারাপ কিছু করছে। কথাটা ভেবে ও অস্থির হয়ে উঠলো। খাবার মুখে যাচ্ছে না। কয়েক মিনিট পরে আবির হন্তদন্ত হয়ে ভেতরে এসে বসলো। চুপচাপ প‍্যাকেট থেকে খাবার নামিয়ে হৈমীর সামনে এসে বসলো। হৈমন্তী বুঝতে পারলো না আবিরকে কথাটা কিভাবে বলবে। ওর ধ‍্যান ভাঙলো চোখের সামনে খাবার দেখে। আবির ওর মুখের সামনে ভাত মেখে ধঁরে রেখেছে। হৈমন্তী উপায়ন্তর না দেখে মুখে পুরে নিয়ে ফিসফিস করে বলল,

লোকটার আমার সঙ্গে অসভ্যতামি করতে চেয়েছিল কিন্তু পারেনি। আমি ওকে কাছে আসতেই দেয়নি। যখন ও…
আবির চোখ বড়বড় করে ধমক দিয়ে বলল,
> শুনতে চেয়েছি? বারবার সেই এক কথা। হৈমী আমি নাবালক না বুঝি সব। তাছাড়া আমাকে তুমি অল্প বয়সী ছেলে ছোকরা পেয়েছো? আমার বিশ্বাস এতোটা ঠুনকো না এসব আজেবাজে চিন্তা আমি ভাবতেও পারিনা। পরিস্থিতি বোঝার ক্ষমতা আবিরের আছে। শুনো পৃথিবী বড়ই কঠিন জায়গা। ভালো থাকার ইচ্ছা না থাকলে ভালো থাকা যায়না। তুমি কখনও চেষ্টা করেছো বলে তো মনে হয় না। চেষ্টা করো ভালো থাকার আর আশেপাশের মানুষকে ভালো রাখার। খেয়ে চুপচাপ ঘুমিয়ে যাবে আমার কাজ আছে।

শেষ থেকে শুরু পর্ব ২৭

আবির একদমে কথাগুলো বলে থামলো। হৈমন্তী আর কথা বললো না। চুপচাপ খেয়ে জান্নাতকে নিয়ে বিছানায় চলে গেলো। আবির সব গুছিয়ে নিয়ে ল‍্যাপটপ হাতে নিয়ে বাইরে বের হলো। মাথায় নানারকম চিন্তা ঘুরছে। ফরহাদ কি আসলেই ওর বাবার খুনি? ফরহাদ তো শুধু হৈমন্তীকে চেয়েছিল তাহলে ওর বাবাকে মারার পেছনে ওর কি স্বার্থ ছিল? তাও আবার ওর বাড়িতে গিয়ে । প্রশ্ন :এসবের পেছনে কার হাত, ফরহাদ নাকি অন‍্য কেউ?

শেষ থেকে শুরু পর্ব ২৯